মা শুধু একবার করবো চটি গল্প পর্বঃ 02

৪ দিন পর,

আমার পরীক্ষা শুরু হতে চলেছে, আমি পড়াশোনায় অনেক সময় দিচ্ছিলাম, কিন্তু যত বেশি পড়াশুনা করছিলাম ততই মনে রাখতে অসুবিধা হচ্ছিল,কারণ আমার মনোযোগ পড়াশোনার চেয়ে মায়ের দিকে বেশি ছিলো। হ্যা, মায়ের সত্যিটা জেনে আমার হৃদপিণ্ড জোরে স্পন্দিত হতো। অপরাধবোধে আমি জর্জরিত ছিলাম। তবে ভালোবাসায়ও তৃষ্ণার্ত ছিলাম, কিন্তু আমি আমার মায়ের সাথে ঠিকভাবে কথা বলতে পারছিলাম না, নাইবা মা আমার সাথে।

মাকে কি বলব, আমি বুঝতে পারছিনা না। ভয় পেতে শুরু করি। আমি এর আগে তার রাগের রূপকে অনেকবার দেখেছি। ছোটবেলায় আমামে মারধরও করেছে, তবে আমি বড় হওয়ায় মারা ছেড়ে দিয়েছিলো এমনকি ঠিকমত ঠিকমত বকতোও না।

আমি যখনই বাড়িতে থাকি, আমার মনোযোগ ধীরে ধীরে মায়ের দিকে যায়। মা যখন কোন কাজ করতো, আমি লুকিয়ে তার দিকে তাকিয়ে মনে মনে হাসতাম, এইতো এটাই আমার ভালোবাসা, আমার না হওয়া প্রেমিকা। যার যোনী একদিন আমার লিঙ্গ গেথে তার সারাজীবনের উপসী দেহকে স্বর্গসুখ দেবো।

কাজের সময় মায়ের আশেপাশে ঘুরতাম তার ঘামে ভেজা দেহের ভাজ দেখতে তবে সব ঢেকে রাখার জন্য কিছুই দেখতে পেতাম না। তবে মা কিছু না কিছু জিজ্ঞাসা করতো, তবে খুবই কম। যেমন

মা-তোর পড়াশুনা ভালোই হচ্ছে তাই না?
আমি-হ্যাঁ মা, ভালোই চলছে।
মা – রাতের জন্য কী রান্না করবো।
আমি-তোমার ইচ্ছা করো মা।
কিনবা
মা – কিছু লাগবে তোর?
আমি- না।

এইটুকুই 4 দিন ধরে আমার আর মায়ের মধ্যে কথা হতো। মাকে কি বলবো বুঝতে পারছি না। যায়হোক প্রথম পরীক্ষা হওয়ার পর বের হয়েই প্রীতির সাথে দেখা হলো।

প্রীতি- হাই আকাশ (মুচকি হেসে)
আমি- হাই প্রীতি, কেমন আছো?
প্রীতি- ভালো, তোমার পরীক্ষা কেমন হলো?
আমি- ভালো , তোমার?
প্রীতি-ভালো তবে ৭ম প্রশ্নের উত্তর কঠিন ছিলো একটু।
আমি-হ্যাঁ আমি ওটার উত্তর অর্ধেক লিখেছি।
প্রীতি-ওহ তাইলে আজকাল আমার দিকে তাকাও না, ৪দিন আগে তোমাকে ফোন করেছিলাম, রিসিভ করোনি।
আমি – বাইরে ছিলাম হয়তো। ফোন কাছে ছিলোনা মনে হয়।

প্রীতি আমার gf যার সাথে আমার প্রেম তার প্রতি মনোযোগ প্রায় নেই। আমার কাছে প্রীতি একজন সাধারন মেয়ের মতই লাগতে শুরু করছিলো। আমি মাকে নিয়ে এত ভাবতে লাগলাম, যে আমি প্রীতিকে ভুলে যাচ্ছিলাম। আমার হৃদস্পন্দন এখন মা মা করে। তাকে চুদতে চাই, বারবার হাজারবার, লক্ষবার তার যোনীমন্দিরে আমার কামরস ফেলতে চাই।

প্রীতি- কি হলো কোথায় হারিয়ে গেলে আকাশ?
আমি-কিছু না, পরীক্ষা নিয়ে ভাবছিলাম। (আমি তখনও মায়ের কথা ভাবছিলাম)
প্রীতি- তুমি চিন্তা করো না, তোমার পরীক্ষা ভালো হবে, কোন সাহায্য লাগলে আমি আছি, ঠিক আছে? বাই!
আমি- বাই

আমি প্রীতির সাথে দেখা কথা বাড়িতে যাই। এরপর আমি কি মনে করে মায়ের অফিসে যাই।

এখন মা আমার কাছে সম্পূর্ণ বিশ্বাসী ছিল। আমার সমস্ত অনুভূতি আমার মায়ের জন্য ছিল, মা তার বয়সে এত কাজ করে এতটা তাও শুধু আমার জন্য।
আর আমি তার ফিগারে মগ্ন হয়ে উঠেছি , আমি ফুলে ওঠা স্তনের কথা ভাবি। হঠাৎ কি ভেবে আবার বাড়িতে চলে আসি। একটু পর মা কলিংবেল বাজাতেই ই দরজা খুলি।

মা- তোর পরীক্ষা কেমন হয়েছে বাবা?
আমি- অনেক ভালো মা।তোমার জন্য খাবার এনেছি, এখন আর রান্না করতে হবে।
মা- ঠিক আছে সোনা। (মুচকি হাসি দিয়ে)

(আনিতা ভিতরে ভিতরে খুশি যে তার ছেলে স্বাভাবিক হয়ে গেছে, সেদিনের কথা ভুলে গেছে। কিন্তু সে কারো কাছে তা প্রকাশ করেনি। অনিতার জীবন ধীরে ধীরে বদলে গেছে, সেটা শুধুই সেই জানে কিভাবে? আনিতা মনে মনে পণ কিরে সে একদিন সব ঠিক করে দেবে। আকাশের বাবার ব্যবসার সম্পত্তির টেনশন অন্যদিকে ওই টাক লোকটা , আনিতার তাকে দেখতে ভালো লাগে না। এখনো কেমন লুচ্চাদের মত তাকায়।

একদিকে আকাশ যার সাথে তার কথা প্রায় থেমে গেছে। যদিও আনিতা চাই আকাশ তার সাথে কথা বলুক আগের মতই। কিন্তু আকাশ ভয় কিনবা লজ্জায় সেটা পারছে না। আনিতা চায় আকাশ এসব ভুলে ফিরে আসুক তার কোলে। তবে আকাশ উলটো আনিতাকেই তার কোলে নিতে চাই। নিজের ধোন আনিতার যোনীতে ঢুকিয়ে আনিতাকে কোলচোদাও করতে চাই আনিতারই দুষ্টু ছেলে।)

মায়ের ওই মিষ্টি হাসি দেখে আমার মনের ব্যাথা চলে গেল। মা হাসলে আমি ভিতরটা ভরে ওঠে আর ইচ্ছা করে মায়ের সুন্দর হাসিময় মুখটাও ভরে দিই, আমার ধন দিয়ে। আমি সুন্দর মা পেয়েছি। মায়ের সামনে আমাদের কামুকী ম্যামও ঠিকবেনা?

আমার মন বলছিল,” চল এখন , বল তোর মাকে তুই কতটা চাস।” ভাবনা মত কাজ, আমি পড়া ছেড়ে মায়ের রুমে গেলাম। দরজা ঠেলে “মা” ডাকলাম। কিন্তু এতো আস্তে ডাকলাম যে আমিই শুনিতে পেয়েছিলাম এই ডাক কারণ আমার মুখ বন্ধ হয়ে গেছে। সামনে এমন কিছু ঘটছিল যে আমি সব ভুলে গেছি। মা আমার দিকে পিঠ করে তার ব্লাউজ খুলছিলো। মায়ের ফর্সা পিঠ দেখে যেন পাগল হতে লাগলাম। ব্লাউজ খুলতেই সাদা রঙের ব্রা আর কালো রঙের পেটিকোটে দাড়িয়েছিলো। মায়ের নরম ফর্সা পিঠের উপর থাকা ব্রার চিকন স্ট্রিপ আমার মাথা বন্ধ করে দিয়েছিলো।
মা যখন নাইটিটা তুলছিলো, তখন তার সাদা ধবধবে পিঠ দেখে নেশা হচ্ছিলো। মনে হচ্ছিল যেন সব কিছু স্লো মোশনে চলছে। মা তুমি এত সুন্দর কেন। তুমি আমার হয়ে যাও মা।

(অনিতা এদিকে তার কাজে এতটাই মগ্ন ছিল যে সে তার দরজা বন্ধ করতেও ভুলে গিয়েছিল। অথবা সে তার নিজের বিপদ ডেকে পোশাক পরিবর্তন করছিল। শাড়ি রাখার জন্য যখন ঘুরলো তখন আকাশকে দেখলো। তাড়াতাড়ি হাতে থাকা শাড়ি আর নাইটি দিয়েই ব্রাতে ঢাকা স্তন ঢেকে ফেললো। আকাশের এবার তার মায়ের দিকে হুশ ফিরলো। এমন পরিস্থিতিতে আকাশ দৌড়ে চলে গেল সেখান থেকে। আনিতা দরজা বন্ধ করে দিল। আকাশ ওকে ওই অবস্থায় দেখে ফেলেছে! অনিতা পুরো হতভম্ব হয়ে গেল, এখন কি করবে ভেবেও উঠতে পারল না, এতো বড় ভুল কিভাবে করতে পারলো। অনিতা পুরো হতভম্ব হয়ে গেল। লজ্জায় দেহ পল্লবী কাপতে লাগলো)

আমি রুমে পৌঁছে হাফাতে লাগলাম। আমার বুক ধড়ফড় করছিলো। মায়ের সেক্সি শরীর আমাকে পাগল করে দিচ্ছিল। যখন মা ঘুরে দাঁড়ালো তার বড় বড় ফুসফুস করতে থাকা স্তন তার ব্রাতে ছিল। মনে হচ্ছিল সে তারা ব্রা থেকে বেরিয়ে আসার চেষ্টা করছে। উফফফ আমার মা এমন সেক্সি ফিগারের মালিক! আমি এবার বুঝলাম মায়ের এমন শরীরের করবে ওই টাক বুড়ো লোকটা আমার মাকে অনুসরণ করতো। ব্রাতে অর্ধঢাকা মায়ের নগ্নস্তন ভাবতে ভাবতে আমার বাঁড়ার উপর যখন আমার হাত রাখলাম, দেখলাম আমার ধোন বাবাজী সম্পূর্ণ ৯০ ডিগ্রী দাড়িয়ে আছে, লোহার মত হয়ে ছিলো। আমার মা ভিতর থেকে অনেক সেক্সি, ঠিক জলপরী এর মত, আমি আমার মাকে নিয়ে গর্বিত। কিছুক্ষন পর আমরা খাবার খেতে বসলাম, এর মাঝে আমি মায়ের দিকে তাকাচ্ছিলাম, কিন্তু মা খেতে খেতে মাথা নিচু করে রইল।

(আকাশকে সামনে দেখে অনিতা পুরোপুরি লজ্জা পেয়ে গেল, জানি না আকাশ নিশ্চয়ই কি ভাবছে! আনিতাএ মুখটা লজ্জায় লাল হয়ে গেছে। ওদিকে আকাশ যে ওর মা দেখছে যাকে সে gf বানাতে চায়।)

খেতে খেতে মনে মনে স্বপ্ন দেখছিলাম, মায়ের মত এতো সেক্সি ফিগার আগে দেখিনি। মনে মনে মায়ের ব্রা লুক রিভিউ করছিলাম। আমার একটুও খারাপ লাগছে না, আমি গর্বিত ওর মায়ের ফিগারের উপর। উফফ গরম নরম আর সাদা ধবধবে স্তন যেন ব্রায়ের চারি দিক তেকে বের হয়ে আসছিলো। মায়ের এই স্তন দেখেই ইচ্ছা করছে মাকে ডাইনিং টেবিলে ফেলেই তার সাথে মিলন করি, সুখের মিলন আমার ধন আর মায়ের গুদ। উফফ কবে যে পাবো মাকে।

( ইদানীং আনিতার চিন্তা বাড়ছিল, সে ঠিক করতে পারছিল না প্রথমে কোন দিকে মনোযোগ দেবে। তার অফিসের কাজ, তার স্বামীর আগের ব্যবসার দিকে যা আকাশের কাক, কাকি নিজেদের নাম করতে চায় আর তৃতীয়ত আকাশ যার সাথে তার সম্পর্ক ঠিক করতে হবে। আনিতা কিছুই বুঝতে পারছিলো না। খাবার টেবিলে বসেও একই কথা ভাবছিলা আর মূর্তির মতো সামনে তাকিয়ে ছিলো। আকাশ তার সামনে বসে ছিল, যে নিজের মধ্যে ভাবছিলো যে আনিতা তার দিকে তাকিয়ে আছে কিন্তু হয়তো লজ্জায় কিছু বলতে পারছে না। সে তার কল্পনায় ভেবেই নিয়েছিলো যে তার মাও একই জিনিস চায় যেটা সে চায়। সে ভেবেছিলো সে তার মাকে কোলচোদা করতে চায়, মাও সেটা খেতে চায়। কিন্তু বাস্তবতা ভিন্ন ছিলো।)

 

এমনই কাটছিল আমার দিন, শুধু আমিই বুঝতে পারছিলাম মনের মধ্যে কি লুকিয়ে রেখেছি। কিন্তু মাকে বলছিলাম না। এদিকে মা আমার সামনে বসে খাবার খাচ্ছিলো। ভাবছি আজ মাকে বলে দেবো যে তাকে আমি কতটা ভালোবাসি, শুধু মা হিসেবে না একজন নারী হিসেবে যার যোনীর কানায় কানায় আমার বীর্য ভরিয়ে দিতে চাই। কিন্তু মায়ের এমন সুন্দর মুখ দেখলে সবকিছুই ভুলে যাই। অন্য দিকে, আমার পড়াশুনা চলছিল অন্যের উপর নির্ভর করে, হ্যাঁ, সেই শিক্ষকের উপর নির্ভর করতাম যিনি আমার পরীক্ষার পেপার চেক করবে। কারণ পরীক্ষায় কু লিখেছি নিজেই জানিনা। ভুলে আবার মায়ের নামে কিছু লিখে ফেলিনি তো এটাই ভয়৷ আমার দিন রাত সব এক হয়ে গেছে, রাতের ঘুম আসেনা, খাওয়ার সময় আমার ক্ষুধা লাগে না। আমি শুধু আমার মাকে নিয়ে ব্যস্ত ছিলাম , এবং তার গোলাপী ঠোঁটে চুম্বন করতে হৃদয় আহবান জানাচ্ছিলো। নিজে পড়তে বসলে কিছুই মনে থাকেনা। আমি কেবল কৃতজ্ঞ ছিলাম সুরাজের মাসি সুনিধির উপর। যার পড়া কিছুটা হলেও মাথায় থাকছিলো । সে না থাকলে আমার পড়াশুনার ডাল আর বিরিয়ানি করে খেয়ে ফেলতাম।

৪ বিষয়ের পরীক্ষা শেষ, ৫ম বিষয়ের পরীক্ষা হবে।

গতকাল আমার 5ম পরীক্ষা শেষ হলে আমরা ৩বন্ধু বাইরে এসেছি প্রীতিও সেখানে ছিল কিন্তু সে তার বন্ধুদের সাথে কথা বলছিলো আর আমরা 3 জন দূরে দাঁড়িয়ে ছিলাম-

বন্ধু 1- আরে পরীক্ষা কেমন হলো?
বন্ধু 2 (সুরাজ) – +খোশমেজাজে) – দারুন হলো।
বন্ধু 1- বাদ দে চল, ঘোরাঘুরি করি।
সুরাজ – না। সুরাজ-বো সুনিধি মাসি চলে এসেছে।

মাসি ওয়েস্টার্ন স্টাইল শাড়ি পরে পুরো আধুনিক স্টাইলের হাফ কাট ব্লাউজ নাভির শাড়ি পরে আনাদের সামনে এসে হাই বলল।
সুনিধি- পরীক্ষা কেমন হলো আমার প্রিয় বাচ্চাদের।
আমি – ভালো হয়েছে মাসি।
সুরাজ-দারুণম
সুনিধি- ঠিক আছে। এই যে আকাশ তোমার কি হয়েছে, তুমি সারাক্ষণ চুপ করে থাকো কেন? কথা কেন বলছোনা, আগে আসলে তো তোমার জন্য আমিই বলার টাইম পেতাম না!

সুরাজ- নতুন মেয়ের প্রেমে পড়েছে মনে হয়।
সুনিধি- হুমমমম, তুমি প্রস্তাব দিয়ে দাও সে ফেরত দেবেনা আমি নিশ্চিত।

আমি যা নিয়ে দ্বিধায় ছিলাম মাসি সেটাই বলল।

এরপর সুনিধি মাসি পাশের থেমে যাওয়া অটোর কাছে গেলো। কারো সাথে দেখা করতে। খেয়াল করলাম মা অটো থেকে নামলো। আমার আমি তুলনা করা শুরু করে দিলাম। আমার মায়ের কাছে সুনিধি মাসির কোনো ভ্যাল্যুই নেই৷ মা যদি ১০০ হয় সুনিধি মাসি ১০। এমন কি মায়েদ সৌন্দর্যএর কাছে পৃথিবীর সব সৌন্দর্য ফিকে পড়ে যাবে।

সুনিধি- হ্যালো দিদি
মা- হ্যালো সুনিধি অনেক দিন পর তোমার দেখা মিলল অবশেষে।
সুনিধি- হ্যাঁ, তোমাকে অনেকদিন পর দেখি দিদি। কিন্তু আজকাল তোমাকে দেখায় যায় না।
মা- কাজের কারণে কারো কাছে যাওয়ার সময় পাই না।
সুনিধি- হ্যা তোমার অফিসের কাজ, এত কাজ করছ কেন, এখন আকাশের জন্য , তাই না?
মা- হুমমমমমমমমম

মনে মনে ভাবতে থাকলাম, আমি আছি না, মাকে বিশ্রাম দেব আর কাজ শেষে বাসায় এসে মায়ের জন্য খাবার রান্না করব। মা শুধু আমাকেই ভালোবাসবেন নাকি আমি কি তাকে রানী হিসেবে রাখবোনা! আমি মনে মনে হাসি দেই, আর আমার চেহারা লাল আভায় ঢাকা পড়ে।

(সুনিধি আকাশের হাসি দেখে, “ও নিজে নিজেই কেন হাসে, পাগল হয়ে যায়নি তো!” সুনিধি এই ব্যাপারটাও খেয়াল করে যে আকাশ আর অনিতা একে অপরের সাথে কথা বলছে না। আনিতা আকাশকে নিতে এসেছিলো যাতে করে আকাশের সাথে তার সম্পর্কটা তাড়াতাড়ি স্বাভাবিক হয়ে যায়। কিন্তু একে অপরের সাতে এখন পর্যন্ত কথায় বললো না এখানে।)

ওদিকে মাকে দেখে প্রীতি হাজির,

প্রীতি- হ্যালো আন্টি, হাই আকাশ।
মা-আরে প্রীতি, পরীক্ষা কেমন হলো?
প্রীতি-ভালো আন্টি, তোমার কেমন হলো আকাশ?
আমি- ভালো হয়েছে…………………………..

মা- বাসায় সব ঠিক আছে তো?
প্রীতি- হ্যাঁ আন্টি।
প্রীতি- ঠিক আছে আন্টি। আন্টি আজ আসি, বাই, বাই আকাশ।

এরপর সবাই চলে গেলো, মা আর আমি বাইরে ডিনার করলাম। এরপর বাসায় গেলাম। আমার মনে শুধু মাই ছিলো। আমার নাকি একটা পরীক্ষা বাকি কিন্তু পড়ালেখায় কষ্ট হচ্ছিলো, পড়াশুনায় মন দেওয়ার একমাত্র উপায় ছিল আমি মাকে বলে দেবো তাকে ভালোবাসার কথা। মা আমাকে গ্রহণ করবে, কারণ তাকে যখন প্রীতির কথা বলেছিলাম মা তখন বলেছিলো প্রীতির জায়গায় মা হলেও পটে যেত।
তার পথ হারিয়ে ফেলত। মন ঠিক করে নিলাম, আজ মাকে বলব, যাই হোক না কেন।

(আকাশ যে 2 বার ভালবাসা প্রকাশ করতে ব্যর্থ হয়েছিল এখন বো তৃতীয়বার চেষ্টা করতে যাচ্ছিল। অন্যদিকে আনিতা কারও সাথে ফোনে কথা বলছিলো , “হ্যাঁ হ্যাঁ আমি সিদ্ধান্ত নিয়েছি, এখন আমি এই কাজ করব, তুমি আসবে, তুমি চিন্তা করো না। আমি আকাশকে সব বুঝিয়ে বলবো। ও রাজি হয়ে যাবে”
আকাশের 5 তম পরীক্ষা শেষ হয়ে গিয়েছিল, এখন তার 6 তম পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে শুরু করেছিল। কিন্তু তার পড়াশোনায় সমস্যা ছিল, তার হৃদয় দিয়ে কিছুই করতে পারছিল না। মাকে নিয়ে ভাবতে ভাবতে ভাবতে সব থেমে গেছে তার কাছে। অবশেষে সে সিদ্ধান্ত নিয়েছিল, আজকে যাই ঘটুক না কেন, সে তার ভালবাসা প্রকাশ করে আনিতাকে বেঁধে ফেলবে। এখন আকাশ আনিতার কাছ থেকে তার ভালবাসা এভাবে লুকাতে পারবে না। আর এসব ভাবতে ভাবতেই আকাশ অনিতার রুমের সামনে চলে গেল। অনিতা কারো ফোনে সাথে কথা বলছিল। আকাশ ভিতরে ঢুকে পায়চারি করছিলো,

মা- কি হয়েছে, তুই পড়া ছেড়ে এভাবে আমার ঘরে পায়চারি করিস কেন সোনাম (অনিতা মিষ্টি গলায় বললো)
আমি- ইয়ে মানে পড়ছিলাম তো মা। বসে পড়তে পড়তে পা ব্যাথা হয়ে গেছে তাই হেটে চলে পা ঠিক করছি।।

(আনিতা খুশি ছিলো যে অন্যদিনের মত কতা হয়নি বরঙ বেশ গাঢ় কথা হয়েছে))
মা- ওহ ঠিক আছে
আমি-মা, আমি ভালোবাসি…
মা- আরে। কি হলো বল
আমি-আসলে মা ইয়ে মানে
মা- তোকে খেতে দেবো?
আমি- হ্যা হ্যা
মা- দাঁড়া আমি কিছু বানিয়ে আনছি।

মা এই বলে রান্নাঘরে চলে গেল। আমি না বলার ব্যার্থতায় রাগে কষ্টে মাথার চুল ছিড়তে লাগলাম।

“আমি এটা কি করছি!” মনে মনে বলি। এরপর টিভি চালিয়ে দেখতে লাগলাম বা ভাবছিলাম কিভাবে মাকে বলব।

টিভিতে একটা ভালো প্রোগ্রাম চলছিল। একটা ছেলে একটা মেয়েকে প্রপোজ করে আর ছেলেটাকে মেয়েটা খুশিতে জড়িয়ে ধরে। বাহ! শোর কি টাইমিং! সঠিক সময় সঠিক প্রোগ্রাম।

আমি মায়ের দিকে তাকাচ্ছিলাম, মা খাবার রান্না করছিলো। নাইটি পরে রান্না করায় একদম আগুন লাগছিলো। ইচ্ছা করছিলো গিয়ে নাইটি ছেড়ে সেখানেই চুদতে শুরু করে দিই।
আমি আবার চ্যানেল পালটে দিই সেখানে গান হচ্ছিলো “দেখা যো তুঝে ইয়ার দিল মে বাজি গীটার” গানটি আমার হৃদয়ে গিটার বাজাতে শুরু করে।

আমি খুব খুশি হয়ে গেলাম টিভি চ্যানেলের এমন সঙ্গ দেওয়া দেখে। ঠিক করলাম আজই আমি প্রপোজ করবোই। এসব ভাবতে ভাবতেই মা খাবার নিয়ে টেবিলে রাখলো।

মা- আর তোর পরীক্ষার পড়াশুনা কেমন চলছে, সব ঠিকঠাক লিখছিস তো?
আমি- ভালো হচ্ছে। মা একটু…
মা- কোনো সমস্যা আছে বল?

আমি ভাবি মাকে সব এখনই বলে দিই।

আমি- মাঝে মাঝে একটু ভুলও হয়ে যায়।
মা- তুই এসব ভুললে হবে সোনা? পড়াশুনা তোর জন্য খুব জরুরী, আমি তোর জন্যই তো এতো কষ্ট করছি।
আমি- আমি আমার সাধ্যমত চেষ্টা করছি মা।
মা- ভালো করে চেষ্টা কর আমার সোনা ছেলে। আচ্ছা শোন ভালো করে পড় বাবা, তুই তো আমার ভরসা।

(আকাশ কিছু বলতে চাচ্ছিল কিন্তু আনিতা কথা বলতে বলতে অন্য টপিক নিয়ে গেছে। অনিতা অনেক খুশি ছিলো। আজ বিশেষ ওর কাছে। এত দিন পর আকাশ ওর সাথে ঠিকঠাক কথা বলেছে। ওদিকে আকাশ ওর ভালোবাসার কথা বলতে চেয়েছিল যা আনিতার অজানা ছিলো। আকাশ চুপচাপ আনিতার কথা শুনছিল আর ও নিজেও অনেক খুশি ছিল যে আনিতা ওর সাথে ঠিকভাবে কথা বলছে। দুজনেই ভালোভাবে খাবার খেয়ে নেয়। অনিতা সব বাসনপত্র পরিষ্কার করে।)

রাত ১০টা বাজে,
আমি আমার রুমে ছিলাম। মনের মধ্যে উথাল-পাথাল হচ্ছিলো। খাওয়ার সময় বলতেই পারলাম না। অনেক হয়েছে, ভাবলাম আবার চেষ্টা করব। তাই হলরুমে গেলাম, মা টিভির সামনে বসে আছে।।

(আকাশ আবার বলবে এই জন্য বাইরে গিয়েছিল ওদিকে সেখানে অনিতা টিভির সামনে বসে ভাবছিল “আজ আকাশ আমার সাথে মনখুলে কথা বলেছে, তাই আজকে আমি তাকে কথাটা বলার সুযোগ পেয়েছি, আজকে তাকে সব বলবো।” অনিতা আকাশের রুমে যাওয়ার জন্য উঠে দাড়ালো।)

আমি আমার চেষ্টা করতে হল রুমে গেলাম। মা চেয়ার থেকে উঠে আমার দিকে তাকায়, আমিও মায়ের দিকে তাকিয়ে তার কাছে এগিয়ে যাই।

আমি- মা আমি তোমার সাথে কিছু কথা বলতে চাই!
মা-হ্যা সোনা বল।
আমি-মা, ইয়ে মানে আমি তোমাকে……………মানে তোমাকে……..
মা- বল আকাশ যা বলতে চাস, এভাবে থেমে যাচ্ছিস কেন?

নিঃশ্বাস বন্ধ করে এক ঝাটকায় বলি,

আমি-আমি তোমাকে ভালোবাসি

(অনিতা আকাশের কথা শুনে মুচকি হাসি দেয়। অনিতা হয়তো আকাশের কথা বুঝতে পারেনি। সে ভবেছে আকাশ তাকে মায়ের মতো ভালোবাসার কথা বলেছে। )

আমি বুঝতে পারছি যে মা ঠিকঠাক বুঝলো না এতে আমার মায়ের দোষ নেই। আমি এখন স্পষ্টভাবে বলতে চাই সবকিছু। আর সময় নষ্ট করে লাভ নেই।

আমি- মা আমার ঠিকমতো পড়তে না পারার কারণে একটা মেয়ে, যেটা তোমাকে আগেও বলেছি।

(অনিতা খুশি হয়ে যায় এই ভেবে যে অবশেষে আকাশ তাকে তার সমস্যাটা আবার বলছে)

মা- হ্যাঁ। তাকে তুই মনের কথা বলেছিস কি? যদি না বলিস যত দ্রুত পারিস বলে দে।
আমি-মা, ওই মেয়ে তুমি ছাড়া আর কেউ না। আমি তোমাকে ভালোবাসি……..
(এটা শুনে অনিতা চমকে যায়, এই আকাশ কি বলছে এটা। ওর মানে কি। ওর মনে এসব কি চলছিল নাকি! সে একটু হতভম্ব হয়ে যায় আর ভাবছে ভুল শুনল নাকি কিছু)

মা- কি!? (হয়রান, পারেশান হয়ে)
আমি-হ্যাঁ মা, তুমিই যাকে নিয়ে আমি দিনরাত ভাবি, আমি পড়ালেখাও করতে পারি না, পরীক্ষার হলেও বারবার তোমাকে মনে পড়ে, আমি যেখানেই যাই সেখানেই শুধু তোমাকে দেখি, খাওয়া দাওয়া, উঠতে,বসতে আমি শুধু তোমায় ভাবি। তুমি আমার হৃদয় দখল করে নিয়েছো মা। মা, আমি জানিনা আমি কখম আমার হৃদয় তোমায় দিয়ে দিয়েছি। আমি চেয়েও তোমাকে ভুলতে পারছিনা মা। আমি তোমার জন্য মরিয়া হয়ে গেছি। তাই তোমাকে আমি আগেও এইকথা বলতে চেয়েছি কিন্তু আজ সফল হয়েছি।

(অনিতা অবাক হয়ে শোনে আকাশের সব কথা যে ভালবাসা প্রকাশ করেছে। অনিতা বুঝতে পারছিলোনা সে কি করবে। সে রেগে গিয়েছিল, কিন্তু সে বাইরে রাগ বের করতে চায়না। সে নিজেকে শান্ত রেখে এই বিষয় টার সমাধান কর‍তে চায়।)

মা- এসব কি বলছিস আকাশ, তুই কি পাগল হয়েছিস?
আমি-আমি কিছু জানি না মা, আমি শুধু জানি আমি তোমাকে ভালোবাসি, যখনই তোমাকে দেখি, আমার হৃদয়ে কিছু হয়। মনে হয় আমি পৃথিবীর সমস্ত সুখ পেয়ে গেছি। তোমাকে ছাড়া আমি বাচবোনা মা।

(অনিতা কিছুই বুঝতে পারছিল না সে কি করবে। এখন কিভাবে বুঝাবে আকাশকে)

মা- দেখ সোনা, এইটা ভুল। এইটা তোমার হয়না আমি তোর জন্মদাত্রী মা। তুই মনে করছিস তুই আমার প্রেমে পড়ছিস কিন্তু এটা তোর মনের ভুল।
আমি-আমি শুধু জানি আমার কেমন অনুভূতি তোমার জন্য। তুমি আমাকে কদিন আগে বলেছিলে আমাকে দেখলে মনে হয় আমি প্রেমে পড়েছি। তাইলে এটা ভুল কিভাবে হলো!

(অনিতার মনে পড়ে হ্যাঁ, সে এটাকে ভালোবাসা বলেছিলো, সেদিনের কথার অনিতার আপসোস হতে থাকে)

আমি- তুমি আমার GF হয়ে যাও আমি তোমাকে খুব যত্ন করে রাখব মা।
মা-তোর gf আছে সোনা। প্রীতিকে তুই ভালোবাসিস।
আমি- না মা, আমি তার জন্য আর কিছুই অনুভব করছি না যা আগে ছিল। এমনকি যখন আমি ওর সাথে সেক্স করার চেষ্টা করেছি, আমি তখন ওর জায়গায় তোমাকে দেখেছি (ইশ এটা আমি কি বলে ফেললাম)

(কথাটা শুনে অনিতা পুরো হতভম্ব হয়ে গেল আর ওর মুখ খোলাই রয়ে গেলো)

আমি-মা তুমি জানো আমি তোমাকে কতটা ভালবাসি, আমি তোমাকে এত ভালবাসব যে তুমি কখনো দুঃখ পাবে না, আমি তোমাকে রাণী করে রাখব।

আমার কথা শুনে মায়ের চোখ জলে ভরে গেল, সে কিছু বলতে পারল না। সে আমার বা আমার দিকে তাকিয়ে আছে, তার সুন্দর গোলাপী মুখটা আমার সামনে, আমি আমাকে আটকাতে পারলাম না। তার ঠোঁটের দিকে এগোতে থাকলাম। আমার আমার দিকে অবাক হয়ে তাকিয়েই ছিলো আমি মায়ের নরম তুলতুলে ঠোঁটে ছোট্ট চুমু খাই। এই অনুভূতি কেমন ছিলো আমি প্রকাশ করতে পারবোনা। মা কিছুই বললো না তাই আবার আমার ঠোঁট মায়ের ঠোঁটে নিয়ে গেলাম। মায়ের নিচে রসালো ঠোঁট আমার ঠোঁট দিয়ে চুষতে লাগলাম। আর মাকে নিজের সাথে জড়িয়ে নেওয়ার জন্য আমার হাত তার পিঠে নিয়ে গেলাম। কিন্তু হঠাৎ একটা ধাক্কা খেলাম।

মা আমাকে তার থেকে দূরে ঠেলে দিল। আমার গালে খুব বড় একড়া চড় মারলো।

আমি কিছু বলার আগেই মা দৌড়ে তার রুমে চলে গেল নাকি দরজা বন্ধ করে দিল।

আমি-মা দরজা খোলো, দরজা খোলো মা।
মা- তুই এখান থেকে যা, তুমি জানিস না তুই কি করছিলি? তুই এখান থেকে যা। আমি তোমার মা না, তুই আমার কাছে কেন এসেছিস।

এই বলে মা ভেতরে ভেতরে কাঁদতে থাকে, আমি মাকে ডাকছি,
আমি-মা প্লিজ আমার কথা শোনো।, আমি তোমাকে ভালোবাসি জান।
মা- তুই এখান থেকে যা। তুই আমাকে আর দুঃখ দিসনা, যা ওখান থেকে। (মা ভেতরে কাঁদতে থাকে)

আমি বলি প্লিজ মা শোনো কিন্তু মা আমার কথা শোনে না, সে নিজেকে রুমে বন্ধ করে রাখে। আমি আমার রুমে চলে যাই। এখন কি করব আমি। সারা রাত ঘুমাতে পারিনি চিন্তাই।.. পরের দিন মা খুব দেরি করে উঠল এমনকি অফিসেও যায়নি।

আমি-মা কালকের কথার উত্তর দাও মা। তুমি আমার ফিলিংসটা একবার বুঝতে চেষ্টা করো মা।
মা- দেখ আকাশ তুই যা ভাবছিস তা ঠিক না। আমি তোর মা তোকে পেটে ধরেছি। এসব কথা আর বলিস না দয়া করে, এই নিয়ে কথা বলতে চাই না আর।

(আকাশ বুঝেছে আনিতাকে কিছু সময় দিতে হবে। আনিতাকে একটু স্পেস দিয়ে আকাশ ওর উত্তরের জন্য অপেক্ষা করতে থাকে। এদিকে আনিতাও বুঝে গেছে আকাশ তাকে সত্যিই ভালোবাসে তবে এই ভালোবাসা মা ছেলের না। একনারী আর একপুরুষের ভালোবাসা। আকাশ তাকে প্রীতির মত ন্যাংটো করে চুদতে চাই। কিন্তু আনিতার কিছুই করার ছিলো না। গর্ভের সন্তানের সাথে সে কোনোভাবেই এমন পাপ করতে পারবেনা। মরে গেলেও না।)

আমি একটু চিন্তিত হলাম মাকে অফিসে না যেতে দেখে। তখনই কলিং বেল বেজে উঠল। আমি গিয়ে দরজা খুললাম। দাদু (মায়ের বাবা) ওপাশে হাসি মুখে দাঁড়িয়ে তাকে দেখে আমি বেশ অবাক হলাম।

দাদু- ওরে আকাশ, আমার বাচ্চা, তুই অনেক বড় হয়ে গেছিস।
আমি-দাদু প্রণাম।
দাদু- দীর্ঘজীবি হ।
আমি – ভিতরে আসো দাদু।

দাদুকে দেখে আমি হতভম্ব হয়ে গেলাম। ভাবতে পারলাম না দাদু আমাকে না জানিয়ে কিভাবে এলো। তারপর মা বো সেখানে এসে দাদুকে দেখে খুশি হলো তার পা ছুয়ে আশীর্বাদ নিলো। আমরা কথা বলছিলাম ততক্ষণে মা খাবার সাজিয়ে রাখলো। এরপর আমরা খেতে শুরু করলাম। তবে আমার মনে এই প্রশ্ন ছিল যে, দাদু এই সময় কেন এলো।

আমি-দাদু, হঠাৎ না জানিয়ে কেন এলে?
দাদু মুচকি হেসে বলে- আরে অনিতা তোকে বলেনি?

মা আদুর দিকে তাকিয়ে থাকি অবাক হয়ে,

দাদু- আমি তোমার মাকে ফিরিয়ে নিতে এসেছি।

আমি এই কথা শুনে চমকে উঠলাম, কি হলো, এর মানে কি!

দাদু- তোর মা চাকরি ছেড়ে দিয়েছে। এখন সে বাড়ি গিয়ে তোর বাবার ব্যবসা আর আমাদের ব্যবসা এক সাথে দেখবে।

(হ্যাঁ, অনিতা তাই বাবার সাথে ফোনে এই কথায় বলেছে)

আমি মনে মনে- মা চলে যাচ্ছে? কিন্তু আমাকে ছেড়ে কেন চলে যাচ্ছে? আমার ভালোবাসি বলার কারণ কি এটা? আমার ভালোবাসা এতো ভুল যে মা এখান থেকে চলে যাচ্ছে!

(আকাশ নিজেকে দায়ী ভাবে তার জন্য আজ মায়ের সাথে থাকা শেষ হয়ে গেলো। সব মাটি হয়ে গেলো। এখন সে কিভাবে কি করবে। আনিতা তার প্রয়োজনীয় জিনিসপত্র গুছিয়ে রাখছিল যেসব বাকি ছিলো। ওদিকে আকাশের মন একটু একটু করে ধড়ফড় করছিল, আকাশ আনিতাকে বলতেও পারছিল না তার হৃদয়ে কি চলছে।
এভাবেই নিরবে আনিতা আকাশকে ছেড়ে চলে গেলো।

কয়েক দিন পর —–

( আকাশ বুঝেগেছিলো যে আর কিছুই করার নেই। মা চলে যাবেই। সেও আর এই বাড়িতে থাকবেনা। হোস্টেলে চলে যাওয়ার সিদ্ধান্ত নিলো সেদিনই। যেখানে আনিতা নেই সেই বাড়িতে আকাশের দম বন্ধ হয়ে যাবে। আকাশ আকাশ সমান কষ্ট নিয়ে মা আদর দাদুকে স্টেশনে নিয়ে গেলো।

 

(স্টেশনে মায়ের সাথে আকাশ একাকী কথা বলছিলো। দাদু দূরে ছিলো মা ছেলের একান্ত কথার জন্য। কিন্তু সে কি জানতো আকাশ যে কিতা তার নাতী,এখন তার মেয়ের বর হতে চায়।)

আমি- মা আমার ভালোবাসা তোমাকে আমার থেকে দূরে সরিয়ে দিলো মা।(কাদতে কাদতে)
মা-আমার সোনা ছেলে কাদেনা। তুই ভালো করে পড়ালেখা কর। আমি চাই, জীবনে সফল হ। তুই যেটা ভাবছিস সেটা তোর বিভ্রম। তুই মনে করিস যে তুই আমাকে ভালোবাসিস। কিন্তু এটা তোর ভুল ধারণা।(মিথ্যা বলছে আনিতা, কারণ আকাশের চোখে সে অভিনয় বা বিভ্রম দেখেনি, তার জন্য ভালোবাসা দেখেছে শুধু।) তোর সুখের জন্যই তো যাচ্ছি সোনা!

আমি-কিন্তু আমার সুখ শুধু তুমি মা। (কাদতে কাদতে)

আমি মায়ের চোখের দিকে তাকিয়ে ছিলাম আর মা আমার চোখের দিকে তাকিয়ে ছিল।
আমরা দুজনেই চুপচাপ দাঁড়িয়ে একে অপরের দিকে তাকিয়ে রইলাম কিছুক্ষণ।
আমার চোখের জলই বলে দেয় আমি মাকে কতটা ভালোবাসি কিন্তু মা এইটা বোঝে না।

হর্ন বাজলো মা আর দাদু গিয়ে ট্রেনে বসল। আমি জানালা দিয়ে কাদতে কাদতে শেষবার আমার দেবীকে দেখে নিলাম। ট্রেনটা আমার সামনে থেকে ধীরে ধীরে চলতে শুরু করেছে। আমিও জানালার সাথে সাথে চলতে লাগলাম। মার চোখে জল চিকচিক করছে। আমি জানি মা একটু পর, আমার আড়াল হলে পাগলের মত কাদবে। ট্রেনের গতি বেড়ে গেলো, আমি আর পিছু নিতে পারলাম না। সেখানে অনেকক্ষণ দাঁড়িয়ে থেকে এরপর চেয়ারে বসে রেললাইনেদ দিকে তাকিয়ে থাকি।

(অনিতা, তার ছেলেকে বাঁচানোর জন্য, কলকাতায় ফিরেগেলো যাতে সে আকাশের বাবার সমস্ত সম্পত্তি আকাশকে ফিরিয়ে দিতে পারে। অন্য দিকে, মায়ের চলে যাওয়ার জন্য আকাশ নিজেই নিজেকে দায়ী করতে থাকে।

( আকাশ অনেকক্ষণ মূর্তির মতো বসে থেকে বাড়ি ফিরে ব্যাগ নিয়ে হোস্টেলে ফিরে গেল। যে বাড়িতে আনিতার আনাগোনা নেই সে বাড়ি তার কাছে নরক। এই বাড়িতে আকাশ সেদিনই আসবে যেদিন আনিতা আবার ফিরে আসবে।)

(আনিতার চলে যাওয়া আকাশের অবস্থা খারাপ হয়ে দাঁড়ায়, যার কারণে তার কিছু পরীক্ষা খুবই খারাপ হয়েছিল। আকাশ যতটা ভেবেছিল ততটাই খারাপ হয়েছে হয়েছে তার সাথে। মা চলে যাওয়ায় আকাশ একেবারে দিশেহারা হয়ে গেছে। তার মায়ের ঘ্রাণে সম্পুর্ণ বাড়িটা ভরে থাকতো আজকে কিছুই নেই তার কাছে।)

ধীরে ধীরে সময় চলে যায়, আমি আমার পড়াশোনায় মনোযোগ দিতে শুরু করি। যার ফলে পরীক্ষায় ভালো নম্বর পেতে থাকি।

(এই কয়দিনে আনিতার সাথে আকাশের ফোনেও কোনো কথা হয়নি ঠিকভাবে যার জন্য আকাশ অনেক দুখি ছিলো। কিন্তু আকাশের এখন চিন্তা পাল্টাতে থাকে, তাকে ভালো নাম্বার আনতে হবে যাতে আনিতাকে খুশি করতে পারে। এভাবেই দিন পেরিয়ে মাস, মাস পেরিয়ে বছর হয়ে যায়। ওদিকে আকাশ আর প্রীতির ব্রেকাপ হয়ে গেছে। আকাশ অনেক চেষ্টা করেও তার মায়ের জায়গাটা প্রীতিকে দিতে পারেনি তাই ব্রেকাপ করছে।

দুই বছর পর,
এখন আকাশ ২১ বছরের টগবগে যুবক। যায় হোক কলেজ ছুটি হতে চলেছে বেশকিছুদিনের জন্য।)

আমরা তিন বন্ধু কলেজ শেষে বসেছিলাম।

বন্ধু ১- আকাশ পড়াশোনা শেষ করে কি করার চিন্তা করেছিস?

আমি- আমি এখনও কিছু ভাবিনি
সুরাজ- ভাবছি কোম্পানির ইন্টারভিউ দেওয়া শুরু করবো।
বন্ধু- হ্যাঁ দোস্ত, ভালোই হবে, যাই হোক আমাদের পড়াশোনা শেষ হতে চলেছে। আমাদের ভবিষ্যত সম্পর্কে চিন্তা করতে হবে।
আমি-ঠিক বলেছিস তুই। আমাকেও ভবিষ্যৎ নিয়ে ভাবা উচিৎ।
সুরাজ- হ্যাঁ আমরা তিনজন মিলে কোম্পানির ইন্টারভিউ দেওয়া শুরু করব।
বন্ধু ১- হ্যাঁ। আকাশ, তোর আর প্রীতির মধ্যে সব ঠিক আছে তো?
আমি-না রে আর আগ্রহ নেই এসবে।
সুরাজ-অন্যকারো প্রেমে পড়েছিস তাহলে প্রীতির প্রতি আগ্রহ হবে কেমন করে!
বন্ধু ১- তোদের দুজনের মধ্যে কিছু হয়েছে নাকি, সেক্স মেক্স?
আমি- কি শুরু করলি তোরা। এমন কিছুই হয়নি।
সুরাজ-আচ্ছা শোন আজ তুই আমার সাথে আমাদের বাড়ি চল, একসাথে ভিডিওগেম খেলবো।
আমি- ঠিক আছে।

কিছুক্ষণের মধ্যেই আমরা বের হয়ে আমি আর সুরাজ ওদের বাড়িতে যাই। সেই সময় সাউরাজের মাসি সুনিধিও উপস্থিত ছিল। আমি সুরাজের বাড়িতে গেলে তার মা-বাবা খুবই খুশি হতেন তারা জানতো আমি পরিবার থেকে দূরে থাকি, আর আপন পরিবারের সদস্যদের থেকে দূরে থাকতে কেমন লাগে সেটাও জানতো।

আমি-হ্যালো মাসি।
সুনিধি- আকাশ এসেছিস! ভিতরে আয়।
সুরাহ-মাসি আজ আমাদের ডিস্টার্ব করবানা। আমরা ভিডিওগেম খেলবো এখন।
সুনিধি- ঠিক আছে আমি তোদের দুজনকে ডিস্টার্ব করছিনা, যা খেল। আমি তোদের জন্য কিছু জলখাবার নিয়ে আসি।
সুরাজ- আকাশ আমার ঘরে চল।

এরপর আমি আর সুরাজ ওর রুমে গিয়ে ভিডিও গেম খেলতে লাগলাম।

সুরাজ- আকাশ, তুই কি অন্য কারো প্রেমে পড়েছিস?
আমি- আরে না। কি বলছিস এসব!
সুরাজ- তাহলে কি হয়েছে তোর আর প্রীতির মধ্যে?
আমি- আরে কিছু হয়নি শুধু আমরা দুইজন দুদিকে সরে গেছি।

তখনই সুনিধি মাসি ভিতরে আসে

সুনিধি- কি হচ্ছে তোদের দুজনের মধ্যে?
আমি- কিছু না আন্টি।
সুরাজ- জানো মাসি, আকাশ নতুন মেয়ের প্রেমে পড়েছে কিন্তু বলছে না।
সুনিধি- সত্যি! কে সে? তোর কলেজের কেউ কি?
আমি- না মাসি এমন কিছুই না, সুরাজ একটু বাড়িয়ে বলছে। (আমি কি করে বলি যে আমি এখন আমার মায়ের প্রেমে পড়েছি। তাকে যৌন সুখ দিয়ে ভরিয়ে দিতে চাই। তার যোনী আমার ধন দিয়ে ফালাফালা করে দিতে চাই। রাত দিন তাকে চুদতে চাই। চুদে চুদে তার সারাদেহ ব্যাথা করে দিতে চাই।)

সুরাজ- ঠিক আছে বলতে হবেনা।
সূরাজ্ জিজ্ঞাসা করা বন্ধ করে দিলো।
সুনিধি- আরে তোরা দুজনে নাস্তা করে নে।
আমি-ঠিক আছে আন্টি।
সুনিধি- আবার আন্টি।
আমি- মাসি মাসি।

আমরা দুজনেই নাস্তা করে আবার গেম খেলতে থাকি।
সুরাজ- ওই ছুটিতে কি কএয়ার প্ল্যান করছিস?
আমি- কিছু ভাবিনি এখনো।
সুরাজ- বাড়িতে যা না কেন! ছুটি তো অনেক বড় হবে।
আমি-হ্যাঁ ঠিক বলেছিস। ছুটি লম্বা, তাই এটা করাই ঠিক হবে।

আমি ভিতরে ভিতরে ভাবছিলাম বাড়ি(মা এখন যেখানে আছে) গিয়ে কি করবো।
মাও হয়তো আমার চেহারা দেখতে চায়না। মা ফোনেও খুবই কম কথা বলে, বলেনা বললেও চলে। কিন্তু এখানে তো আমার কিছুই করার নেই।

আমরা অনেকক্ষণ গেম খেললাম, মাসিও আমাদের সাথে গল্প করলো।
কিছুক্ষণ পর সুরাজকে কোনো কাজে যেতে হবে, তাই আমাকে হোস্টেলে ছেড়ে যাবে। সুরাজ পার্কিং থেকে গাড়ি আনতে গেছে।

সুনিধি- আকাশ তোর কি হয়েছে একটু বল! এই কয়দিন অনেক চুপ করে আছিস।
আমি- কোন সমস্যা নেই মাসি, তুমিও সুরাজের কথা সিরিয়াসলি নিয়েছো!
সুনিধি- না আমি বলছি ওই মেয়েটা কে?
আমি – কেও না মাসি।
সুনিধি- আমি তো তোর বন্ধু, এই বন্ধুকে এসব জানাবি না?
আমি – হ্যা আছে একজন মাসি। সে এমন একটা মেয়ে যাকে আমি ভালোবেসেছি কিন্তু সে আমার
ভালবাসা গ্রহণ করেনি। তাকে না পেলে আমি জীবন দিতেও রাজি।
সুনিধি- তোর কোন মেয়েকে পছন্দ হয়েছে, সে কে, কলেজের কি?
আমি-না মাসি।
সুনিধি- হুমমম, এটা বাইরের কেও। তুই চেষ্টা করতে থাক মেয়েটা নিশ্চয় মেনে নেবে তোকে। এতো ভালোবাসাকে ওই মেয়ে উপেক্ষা করতেই পারবেনা।
আমি- মাসি সুরাজ তো গাড়ি আনতে গেছে। তুমি দয়া করে ওকে এসব নিয়ে কিছু বলোনা।
সুনিধি- তুই এই বন্ধুকে বিশ্বাস কর, কাওকে বলবোনা। শোন না দিদি (আনিতা) কেমন আছে রে?
হয়?
আমি- ঠিকই আছে হয়তো।
সুনিধি – এভাবে বলছিস কেন? তোর আর দিদির মধ্যে ঝগড়া হয়েছিল কি?
আমি- না না মাসি এমন কিছুই হয়নি।
সুনিধি- ওকে ঠিক আছে। তুই বাড়িতে যাচ্ছিস তো এই ছুটিতে? শুনেছি ছুটি অনেক বড় হবে।
আমি-মাসি, আমি ভাবছিলাম যাব কি যাব না।
সুনিধি- আরে যা, তোর মায়ের সাথে দেখা করে আয়। প্রায় দুইবছর হলো তুই তোর মায়ের সাথে দেখা করিসনি। দেখা করে আয়।
আমি- হ্যা মাসি, আমিও এটা করার কথা ভাবছিলাম।

কিছুক্ষণ পর সুরাজের ডাক পড়লো। আমি গিয়ে গাড়িতে উঠলো। সুরাজ আমাকে হোস্টেলে নামিয়ে দিয়ে চলে গেলো। বাড়ি যাওয়া ঠিক হবে নাকি এই ভেবে সারা রাত কাটিয়ে দিলাম। অবশেষে ঠিক হলো আমি বাড়ি যাচ্ছি। পরদিন দাদুকে বললাম যে আমি বাড়ি যাচ্ছি।
তিন দিন পর আমি বের হয়ে পড়ি বাড়িতে ফেরার জন্য।

(আকাশ ট্রেনে বসে বাড়ির উদ্দেশ্যে রওনা দেয়। কিন্তু পথে সে চিন্তায় মগ্ন ছিল যে কলকাতায় গিয়ে কী করবে, কারণ অনেক আগে থেকে ও দিল্লিতে ছিল, তার সব বন্ধুও শুধু দিল্লিতেই ছিলো। কোলকাতা সম্পর্কে সে প্রায় অজানা ছিল। ছোটবেলায় কোলকাতায় গিয়েছিললো যতদূর মনে পড়ে। আকাশ ভাবতে থাকে মা তার সাথে কথা বলবে তো! সে তো দোষী, মা দিল্লি থেকে কোলকাতা চলে যাওয়ার জন্য। যদিও আনিতা আকাশকে সব সম্পত্তি বুঝিয়ে দিতেই কোলকাতায় এসেছে।)

 

কোলকাতা যতই আমার কাছাকাছি আসতে থাকে আর আমার হৃৎপিণ্ড দ্রুত স্পন্দিত হতে থাকে। কলকাতায় আমি কি করব জানি না। ওখানে কাউকে চিনি না বা জানি না। হয়তো মা আমার মুখও দেখতে চায়না। আমি তার সাথে যা করেছি, কোন মা তার ছেলেকে ক্ষমা করবে নাকি সন্দেহ আছে। তবে হ্যা সেখানে দাদু আর দিদা আছে, তাদের সাথে থাকবো যাতে আমার সময়ও কেটে যাবে। তবে এবার আমার মায়ের মন জয় করতেই হবে। আগে মায়ের কাছে মাফ চাইবো এরপর আমার ভালোবাসায় তাকে বন্দি করে আমার বিছানায় তুলে ন্যাংটো করে চুদবো।

কোলকাতা স্টেশনে নেমে মানুষের ভিড় দেখে অনেকটা দিশেহারা হয়ে গেলাম। তখন “আকাশ” বলে কেও চিৎকার করলো। আমি দেখলাম দূর থেকে দাদু হাত উচু করে আমাকে ডাকছে। আমি ভিড় ভেঙে তার কাছে এগিয়ে গিয়ে তার পায়ে হাত দিয়ে প্রণাম করলাম,

আমি- নমস্কার দাদু।
দাদা- থাক থাক। অনেক অনেক দিন বেচে থাক। অনেক বড় হ।

আমি আর দাদু প্ল্যাটফর্ম থেকে বেরিয়ে পড়লাম। দাদু আমাকে গাড়িতে নিয়ে গেলেন। আমি গাড়িতে বসলাম। আমাদের গাড়িও আছে এটা আজকেই জানতে পারলাম।

দাদু- আরে আকাশ , তোর যাত্রা কেমন হলো?
আমি- দাদু আর বলোনা। অবস্থা খারাপ ছিলো খুব।
দাদু – হা হা হা। অনেক দিন পরে তোর এমন লম্বা জার্নির জন্যই হয়তো খারাপ লাগছে।
আমি-হ্যাঁ দাদু।
দাদু- আচ্ছা তোর পড়াশোনা কেমন চলছে?
আমি- খুব ভালো দাদু, তুমি কেমন আছো দাদু, দিদা কেমন আছে? জিজ্ঞাসা করতেই ভুলে গেছি।(মাথা চুলকাতে চুলকাতে)
দাদু-আমি একদম ভালো আছি। তোর দিদা কেমন আছে তার কাছে জিজ্ঞাসা করিস, তোকে নিয়েই তার চিন্তা সারাক্ষণ ।

জিজ্ঞেস করতে চাইলাম মা আমাকে নিয়ে চিন্তা করে কি না, কিন্তু জিজ্ঞেস করতে পারিনি। ড্রাইভার গাড়ি চালাতে থাকে আর আমার বুকের ধুকপুকও বাড়তে থাকে। মা কেমন আছে! দেখতে কেমন হয়েছে এখন। আগের থেকেও সুন্দরী হয়েছে নিশ্চয়! এভাবে মায়ের সম্পর্কে ভাবতে ভাবতে প্রায় 30 মিনিট পরে আমরা বাড়ি পৌঁছে গেলাম। আমাদের বাড়ি যেটা আমার বাবা তৈরি করেছিলো। আমি গাড়ি থেকে নেমে দরজার দিকে হাঁটছিলাম আর আমার হৃদস্পন্দনও বেড়ে যাচ্ছিল। কলিং বেল বাজালাম আর ঘরের দরজা আমার সামনে ধীর গতিতে খুলে গেল। সামনেই আমার মা দাঁড়িয়ে ছিলো। মাকে দেখেই আমার হৃদয় ঝাঁকুনি দিয়ে উঠলো। আমার হৃদস্পন্দন যেন বন্ধ হয়ে গেলো। দুই বছরে তার সৌন্দর্য কোটিগুন বেড়ে গেছে।
আমি তার শাড়ির দিকে তাকিয়ে ছিলাম। যেন মায়ের গায়ে শাড়ি থাকার কারণে যেন শাড়ির সৌন্দর্য বেড়ে গেছে। আর মা এমনিতেই অপ্সরার মতো মনে। মার এমন বেড়ে যাওয়া সৌন্দর্য দেখে আমার মনে আকাঙ্ক্ষা বহুগুনে বেড়ে গেছে। আমার মন,ধন যেন কেও সজিব করে দিয়েছে। মাকে চোদায় যেন আমার এখনকার উদ্দেশ্য হয়ে গেছে।

(আকাশ আর আনিতা একে অপরের চোখের দিকে তাকিয়ে ছিল, যেন তারা একে অপরের চোখে ডুবে গেছে। একদিকে আকাশ ব্যার্থ প্রেমিকের মতো আনিতার দিকে তাকিয়ে ছিল। অন্য দিকে আনিতা তার দিকে তাকিয়ে ছিল। এই দৃষ্টি কি মায়ের দৃষ্টি ছিলো নাকি কোনো প্রেমিকার সেটা বোঝা দায়। একদিকে আকাশ আনিতাকে কিছু বলতে পারছিল না অন্যদিকে আনিতা আকাশকে কি বললো বুঝতে পারছিল না। ফোনে কথা বললে পড়াশুনা কেমন চলছে, সবকিছু ঠিক আছে? আর আকাশের উত্তর ঠিক আছে, পড়াশোনা ভালোই চলছে। এতটুকুতেই সীমাবদ্ধ থাকতো। আজ 2 বছর তারা দুজনেই একে অপরের সামনে দাঁড়িয়ে কিন্তু আকাশ বা আনিতা কেউই তাদের খুশি প্রকাশ করতে পারছিলো না। মাকে দেখে কি বলবে আকাশ ভেবে পাচ্ছেনা আর ছেলেকে দেখে কি বলবে আনিতা ভেবে পাচ্ছেনা।)

মাকে কি বলব, কিছুই বুঝতে পারছিলাম না।

দাদু- আকাশ, আয়, ভিতরে আয়

মা পথ ছেড়ে যায় আর আমি নিজের ভিতরে চলে যাই। যদিও মায়ের কোন প্রতিক্রিয়া দেখিনি আমি তার মনে মনে ভাবতে থাকলাম হয়তো মা আমাকে এখানে দেখে খুশি হচ্ছেন না। ভিতর ঢুকতেই দিদা ঘর থেকে বের হয়ে এলো।

দিদা-আকাশ সোনা আমার, তুই এসেছিস!
আমি- নমস্কার দিদা। (পা ছুয়ে)
দুদা- বেঁচে থাক অনেক দিন। কোনোদিন তোকে দেখিনি, অনেক বড় হয়ে গেছিস তুই।
আম- হ্যাঁ সে বড় হয়েছি নাহয়, তুমিও তো আমাকে দেখতে এলে না।
দিদা – এ সব তোর দাদুর কাজ।
দাদু- আমিই বা কি করবো। কাজ থেকে তো অবসর পাই না কি করব! তোর বাবার ব্যাবসা সামলাতে সামলাতে আমি অন্যকিছুর সময়ই পাইনা।
আমি- ঠিক আছে দাদু। বাদ দাও এসব।

দিদা- আরে বস তুই। কখন থেকে দাঁড়িয়ে আছিস।, কি পাতলা হয়ে গেছিস, কিছু খাস না, তাই না?
আমি-দিদা, তোমার কাছে তো আমি আজীবনই পাতলা চিকন হয়ে রইলাম। আর বেশি খেলে দাদুর মত মোটা হয়ে যাও।
দিদা- হা হা ঠিক বলেছিস। আরে আনিতা আমার আকাশের জন্য শরবত আনতো না, আকাশ তোর হাতের শরবর কতদিন খায়নি!

মা আমার জন্য শরবত এনে টেবিলে রাখে কিন্তু আমার দিকে তাকায় না। কিন্তু আমি আমার দিকেই তাকিয়ে থাকুক এটাই চাই, তার মনের মধ্যে আমার ভালবাসার কথা শুনতে চেয়েছিলাম, যা আমি আজ পর্যন্ত শুনিনি।

আমি- মা তুমি কেমন আছো?
মা- আমি ভালো আছি সোনা। তুই কেমন আছিস। (আদুরে আর নরম গলায়, এতো নরম ঠিক যেন মায়ের স্তনের মত)
আমি- আমি অনেক ভালো আছি।

আমি মায়ের মিষ্টি কথা শুনবো ভাবতেই পারিনি। ভেবেছিলাম মা কথায় বলবেনা আমার সাথে। এতো আদুরে কথা শুনে মাকে বড্ড আদর করতে ইচ্ছা করছে। ইচ্ছা করছে তার কাপড় খুলে তার মা বাবার সামনেই চুদে দিই।

দাদু- আরে আকাশ যা ফ্রেশ হয়ে নে। নিশ্চয় কিছু খাসনি।
আমি- ঠিক আছে দাদু।

দাদু আমাকে আমার রুম দেখালো। ঘরটা আমার পছন্দ মতো সাজানো হয়েছে, আমি বুঝতে পেরেছি যে মা আমার ঘরটি সাজিয়েছে। মায়ের এমন ছোটো ছোটো কাজে আমি ভিতরে ভিতরে কিছুটা খুশি হয়ে উঠলাম। আমি যখন বাথরুম তজেকে বাইরে বের হই তখন দেখলাম যে আমার ব্যাগ থেকে মা জামাকাপড় বের করে বিছানার উপর রেখে গেছে। আমি জামাকাপড় পেয়ে একটু খুশি হলাম বেশ। আগের পোশাক পালটে আমার মায়ের হাতের ছোয়া থাকা পোশাক পরে ঘর থেকে বেরিয়ে এলাম। দিদা আমার জন্য খাবার দিলো। খাবার খেয়ে একটু রেস্ট নিলাম।

(আকাশকে দেখে আনিতার খুশি আর রাগ দুটোই ছিলো। ২ বছর পর আকাশের সাথে দেখা হওয়াটা খুশির আর রাগের বিষয় হচ্ছে দুজনেই জানত আকাশ আর আনিতার মধ্যে মা বা ছেলের ভালোবাসা আর নেই।
ওদিকে আকাশ শুধু ভাবতে থাকে যে মা তার আগমনে বেশ খুশি মনে হচ্ছে তাহলে তাকে এড়িয়ে যাচ্ছে কেন? )

পরবর্তী দিন,

পরের দিন আমি তাড়াতাড়ি ঘুম উঠলাম আর আমার বেডরুম থেকে বের হলাম। ভাবলাম সবার আগে আমিই উঠেছি কিন্তু বাইরে দেখি আমার আগে সবাই উঠে গেছে। ঘুম থেকে দেরিতে ওঠা লম্বা যাত্রার কারণে হয়েছে মনে হয়। যায়হোক টিভিতে নিউজ দেখছিলাম, তখন দাদুর ডাক এলো,

দাদু- আকাশ শেষপর্যন্ত উঠলি! ভাবলাম এখনো কয়েকঘন্টা ঘুমাবি।
আমি- দুঃখিত দাদু, কিন্তু আমি প্রতিদিন এই সময়ে ঘুম থেকে উঠি।
দাদু- কিন্তু এখানে তোকে তাড়াতাড়ি উঠতে হবে, 4.30 টায় আমরা একসাথে জগিং করতে যাব।
আমি- না না দাদু। আমি ওই ভোরে উঠতে পারবোনা।
দিদা- আরে আমার বাচ্চাটাকে কষ্ট দিচ্ছ কেন। ওকে ওর ঘুমাতে দাও।
দাদু-আচ্ছা ঠিক আছে, তবে রেডি হয়ে নে, আজ তোকে আমার অফিসে নিয়ে যাবো।
আমি- ঠিক আছে দাদু।

আমি গিয়ে ফ্রেস হয়ে টেবিলে খেতে বসলাম, তারপর মা সকালের নাস্তা নিয়ে এল। আমার টেবিলে রাখল আর জল নিয়ে এল। তাকে দেখেই আমার শুভ-সুন্দর সকাল শুরু হল। আমি মায়ের হাতের খাবার খুব মিস করেছি। আমি অনেকদিন পর মায়ের হাতের খাবার খুন আয়েশের সাথে খাচ্চজিলাম আর টিভি দেখছিলাম। টিভিতে দেখাচ্ছিলো যে শীঘ্রই আবহাওয়া পরিবর্তন হবে।যখন তখন বৃষ্টি আসতে পারে। বৃষ্টির কথা শুনে মন ভালো হয়ে গেলো। বৃষ্টি আসলে কোলকাতার গরম থেকে একটু তো মুক্তি পাওয়া যাবে। এরপর আমার খাওয়া শেষ হতেই মা সব গুছিয়ে বাড়ি থেকে বের হলো। আমি জিজ্ঞেস করতে চাইলাম, কিন্তু আমি কি করে জিজ্ঞেস করব এই ভেবে চুপ করে রইলাম। আমিও দেরি না করে দাদুর সাথে বের হলাম।বাইরে দেখলাম মা এখনো যায়নি ওখানকার বেশকিছু মহিলার সাথে দাড়িয়ে কথা বলছিলো। আমি ভাবলাম এত মহিলা কিভাবে আসলো এখানে।

আমি-দাদু এসব কি হচ্ছে?
দাদা-আরে এই সব মহিলা সংস্থার মহিলা। তোর মাও এইখানে কাজ করছে।

আমি হতভম্ব হয়ে গেলাম “মা এখানে কাজ করে” মা কি আরামে থাকতে চায়না জীবনে। কেন আবার কাজ করতে হবে! হয়তো মা আমার দেওয়া দুঃখ ভুলে থাকতেই নিজেকে ব্যাস্ত রাখে। আমি মনে মনে পণ করলাম- মা তুমি শুধু আমার ধোনের উপর ব্যাস্ত থাকবে আমি কথা দিচ্ছি। আমার ধন তোমার লাল টুকটুকে চেরায় নেওয়ার জন্যই তুমি ব্যাস্ত থাকবে। এসব সংস্থায় তোমাকে ব্যাস্ত থাকবে দেবোনা।

দাদু- তোর কি ড্রাইভিং লাইসেন্স আছে?
আমি- হ্যাঁ দাদু আছে, কেন?
দাদু-বাইকের না, গাড়ির লাইসেন্স আছে?
আমি- কি মজা করছো দাদু! গাড়ির লাইসেন্স কোথা থেকে আসবে আমার কাছে?
দাদু- হা হা ঠিক আছে ঠিক আছে চল এবার।

দাফু গাড়ি চালাতে জানে, বয়সে বেশি হলে সে ভালো ড্রাইভার। আমি আর দাদু অফিসে পৌছে ভিতরে গেলাম।দাদু একটা কেবিনে আমাকে নিয়ে এলো।

আমি- দাদু, এটা তোমার অফিস?
দাদু- হ্যাঁ আকাশ আর এটা তোর কেবিন।
আমি – মানে কি? কি বলছো এসব।
দাদু – এই অফিসটা তোর বাবা শুরু করেছিলো, আমি শুধু কয়দিনের দায়িত্ব পালন করেছি। তোর পড়াশুনার পর এসব তোর।
আমি-তুমি মজা করছ কেন দাদু?
দাদা- আমি তোকে এখানে এনেছি যাতে তুই এখানকার কাজ দেখে শিখতে পারিস।

(হ্যাঁ, এটাই সেই ব্যবসা সেই সম্পত্তি যার জন্য আনিতা দিল্লি ছেড়ে কলকাতায় এসেছিলো। যেটা আনিতার স্বামী তার সন্তানের জন্য করেছিলো, তবে আকাশের কাকা এবং কাকি কেড়ে নিতে চেয়েছিলো। এটা একটা ছোট আমদানি/রপ্তানি ব্যবসা ছিল যা আকাশের দাদু তার মায়ের সাথে যুক্ত হয়ে প্রসারিত করছিলো। আকাশ জানত না যে এটার কারণেই অনিতা তাকে ছেড়ে চলে আসে।)

এরপর আমি আর দাদু দুপুর পর্যন্ত অফিস ঘুরে ফিরে দেখি। মায়ের প্রতি আমার ভালোবাসা বেড়ে যাচ্ছিলো। আমার জন্য মা কত কিছুই না করছে আমিও তার জন্য অনেক কিছু করতে চাই। তাকে পুরুষের সুখ দিতে চাই, ক্ষণে ক্ষণে তার গুদে আমার বীর্য বর্ষন করে তাকে পাগল করে দিতে চাই। এটা আমার দায়িত্ব কর্তব্য সব। আমি তাকে করবোই, তার নারীত্ত্বের সুখ তাকে চুদেচুদে ফিরিয়ে দেবো।

অফিসে বেশকিছুক্ষন থাকার পর বাড়ি ফিরে আসি। আমাকে বাড়িতে নামিয়ে দিয়ে দাদু আবার চলে যায়।

দিদা- আকাশ, অফিস কেমন লাগলো?
আমি-হ্যাঁ ভালোই, কিন্তু বিরক্তিকর ছিল খুব।
দিদা হেসে বলল- কাজের জায়গা তো খারাপ লাগবেই, তাই না?তুই কি কিছু বুঝেছিস যে কি করে ব্যবসায় কাজ করতে হয়?
আমি-হুমমম, আর কিছুই তো করার ছিল না ওখানে
দিদা- আস্তে আস্তে সব বুঝবি, দিনশেষে তোকেই তো ব্যাবসা দেখতে হবে!
আমি-আমি কি করব এসব করে।
দিদা- তোর মা ওই ব্যবসার জন্য কঠোর কতই না করেছে।  দিল্লি ছেড়ে এখানে চলে এসেছে।
আমি- মা এখানে ব্যাবসার জন্য এসেছে, এর মানে কি?
দিদা- তোর বাবার ব্যবসা দেখাশোনার জন্যই তো এখানে ফিরে এসেছে তোর মা।

(দিদা আকাশকে বলতে লাগলো যে কেন আনিতা দিল্লি ছেড়ে কলকাতায় এসেছে। আকাশ তার কথা মনোযোগ দিয়ে শুনতে শুরু করল আর নিশ্চিত হল যে আনিতা আকাশের প্রেম প্রকাশ করার আগেই কলকাতায় আসার মনস্থির করে ফেলেছিলো। আকাশ এবার মনে মনে ভীষণ খুশি হয়েছিল যে আনিতার দিল্লি ছাড়ার কারণ সে ছিল না।  সে ভাবতে লাগল যে আনিতা এই ব্যবসার জন্য এত কিছু করছে, তাহলে ব্যবসাকে এগিয়ে নেওয়াও তার কর্তব্য। দাদুর সাথে হাত মিলিয়ে সে ব্যাবসায় হাত দেবে। মা যে তার উপর রাগ করে আসেনা বরং তার প্রাপ্য তাকে বুঝিয়ে দেওয়ার জন্যই এসেছে এটা জানার পর আনিতার প্রতি আকাশ যেন আরও একবার প্রেমে পড়লো।  ওদিকে আনিতা সংস্থার কাজে নিজেকে নিয়োজিত করে রেখেছে।

আকাশের বেশ ভালোই দিন কাটাচ্ছিল কিন্তু আনিতা ওর সাথে কথা বলছিল না। আকাশের দুশ্চিন্তা হচ্ছিলো যে ও কি করে আনিতার সাথে কথা বলবে আগের মত। ওদিকে অনিতা একই জিনিস মনে মনে করছিল।  কিন্তু আনিতা নিজের প্রতি প্রচন্ড ঘৃণিত ছিলো যে একটা পরপুরুষ ওর সাথে নোংরামি করতে চেয়েছে তবুও ও বাধা দেয়নি, সেদিন আকাশ না থাকলে সব শেষ হয়ে যেতো। নিজের উপর লজ্জায় ঘৃণায় তো সে আকাশের সামনেই যেতে পারছেনা, কথা বলবে কিভাবে। সেতো মহাপাপ করতে গেছিলো, ভাগ্যিস আকাশ ছিলো সেদিন। সেই দোষ,পাপ, নিজের প্রতি ঘৃণা ভুলতেই, নিজেকে ব্যাস্ত রাখতেই আনিতা সংস্থার সাথে যুক্ত হয়েছে। ব্যাস্ত থাকলেই যদি সেসব ভুলে থাকা যায়।)

কলকাতায় দ্বিতীয় দিন,

আমি ঘুম থেকে উঠে দাদুর সাথে অফিসে যাওয়ার জন্য রেডি হলাম, দাদু আর আমি বের হয়ে কিছুক্ষনের মধ্যে অফিসে পৌছানোর পর সব দেখে শুনে একটু একটু করে শিখতে লাগলাম। যদিও কিছুই ঠিকঠাক বুঝতে পারছিলাম কিনা জানিনা।

দাদু-আকাশ, তোকে একটা কথা বলতে ভুলে গেছি
আমি- কি কথা দাদু?
দাদু- গ্রাম থেকে তোর ঠাকুদ্দা(বাবার বাবা) ফোন করেছিলো তোর সাথে দেখা করতে চায়। তোকে দেখতে চায়, যাওয়ার জন্য বলছিলো।
আমি- আমি ওখানে গিয়ে কি করব!
দাদু- অনেকদিন তো তোকে দেখেনি তারা। যা কিছুদিন দেখা করে আয়।
আমি- ঠিক আছে দাদু।

ভাবতে লাগলাম ওখানে গিয়ে আমি কি করবো। ঠাকুদ্দা, ঠাম্মা কাওকেই তো আমি চিনিনা। না যাওয়ার জন্য কিছু নতুন বাহানা খুজতে হবে।
দাদুর সাথে কাজ দেখে আমি শেখার চেষ্টা করলাম এবং এরপর বিকালে আমি বাড়িতে ফিরে এলাম।

আমি গ্রামে যেতে চাই না। দিদাকে বললাম যাবোনা না সে বলল মাত্র ৭০ কিলোমিটার দূরে, খুব একটা সমস্যা হবেনা, এটা কোনো যুক্তি হলো!  যায়হোক আমি একটা পথ খুঁজে পেয়েছি, সেখানে যাওয়ার ইচ্ছা নেই তাই এমন কিছু বললাম যেটা সম্ভব হবেনা তাই বললাম, মাকেও আমার সাথে পাঠাতে হবে। ঘরে শুয়ে ছিলাম তাই এই কথা বলার জন্য দিদার কাছে গেলাম।

আমি- দিদা আমি ওখানে গিয়ে করবো টা কি?
দিদা- যা একবার ওখানে ঘুরে আয় ভালো হয়ে যাবে। তোর গ্রাম ওটা তোর রক্তের লোকগুলোকে একবার দেখে আয়।
আমি-কিন্তু আমি বোর হবো একা গেলে।
দিদা- তোমার ঠাকুদ্দা আর ঠাম্মা আছে তো!
আমি- এক কাজ করো, মাকেও আমার সাথে পাঠাও, নাহলে যাবো না।

যাক অবশেষে মনের কথা বলেই দিলাম। মায়ের সাথে ওখানেও যাওয়ার বাহানায় তার সাথের দূরত্বটা কমে যাবে। এমনও হতে পারে আমার বিছানায় মাকে ন্যাংটো করে চুদেও দিলাম। ভাগ্যে কি আছে সে আর কি আমরা জানি! আমি কথা শেষ করে টিভি দেখতে বসলাম তখনই মা বাড়িতে ফিরলো।

দুদা মাকে বলতে লাগলো,

দিদা-আকাশের ঠাকুদ্দা ওকে গ্রামে যেতে বলেছে, তুইও যাবি ওর সাথে।
মা- আমি গিয়ে কি করবো?
দিদা- আরে, কয়েকদিনের ব্যাপার।
দাদু- কি হয়েছে? (ঘরে ঢুকতে ঢুকতে)
দিদা- আমার মনে হয় আনিতা আকাশের সাথে গেলে ভালো হতো।
দাদু- হ্যাঁ হ্যাঁ, ভালোই হয়, নইলে আকাশও বোর হবে অচেনা জায়গায়। আর অনিতাও এই অজুহাতে বাইরে ঘুরবে।

(আনিতার অসম্মতি ছিল, কিভাবে তার এই চরিত্রের দাগ নেওয়া চেহারা নিয়ে আকাশের সাথে যাবে!  কিন্তু আকাশের দাদু ও দিদার সামনে আনিতাকে হার মানতে হয় আর আকাশের সাথে যাওয়ার সিদ্ধান্ত নেয়।

এভাবে 2 দিন কেটে গেল আর সেই দিন এল যেদিন আকাশ আর আনিতাকে গ্রামে যেতে হবে।  আকাশ সকালে রেডি হয়ে বাইরে এসে অনিতার জন্য অপেক্ষা করতে লাগলো। আনিতা তার পুরাতন স্টাইলে ঘর থেকে বের হয়ে আসলো যেটা আকাশের চিরচেনা।

মাকে দেখে  আকাশ হা হয়ে তাকিয়ে রইলো।

এখন দুজনেই গাড়িতে বসে আর ড্রাইভার চালাতে শুরু করে, আকাশ প্রথমে সামনের সিটে বসেছিল।)

আমি ভুল করে সামনের সিটে বসে পড়লাম যেখানে আমাকে পিছনের সিটে মায়ের পাশে বসা উচিৎ ছিলো। আমি মায়ের দিকে আয়না ঘুরিয়ে দিলাম যাতে তাকে দেখতে পারি। আমি মুখ খুলে বললাম,

আমি-মা জলের বোতলটা দাও তো।

মা জলের বোতলটা আমার দিকে বাড়িয়ে দিলো, বোতল ধরতে গিয়ে  মায়ের হাতের উপর হাত রাখলাম। মা আমার চোখের দিকে তাকালো  আমিও মায়ের মিষ্টি মুখের দিকে তাকিয়ে রইলাম। এরপর জলের বোতলটক নিয়ে মাকে বললাম,

আমি- মা গ্রাম কেমন?
মা- যখন যাবি তখনই দেখতে পাবি।

আমি এই উত্তরে কি বলবো বুঝতে পারলাম না, আমি শুধু  মায়ের দিকে তাকাতে লাগলাম। মা  গাড়ির জানালা দিয়ে বাইরে তাকিয়ে আছে। ২ ঘণ্টার মধ্যে গ্রামে পৌঁছে যাই আমরা। মায়ের উদাসীন কথায় ভাবলাম হয়তো মা আমার সাথে ঠিকভাবে কথাও বলতে চায়না। মায়ের মনে কি চলছে আমি বুঝতেও পারছিনা।

অবশেষে আমরা দুজনেই গাড়ি থেকে নেমে পড়লাম। ড্রাইভার আমাদের নামিয়ে দিয়ে গাড়ি নিয়ে চলে গেলো কারণ গাড়িতে দাদুর কাজ ছিল। আমি ঠাকুদ্দা আর ঠাম্মার  সাথে দেখা করলাম। তাদের দুজনেরই মায়ের সাথে  খুব একটা ভালো সম্পর্ক নেই মনে হলো। কিন্তু তারা আমাকে খুব ভালবাসত, আমি বেশকিছু ক্ষন তাদের সাথে আড্ডা দিলাম, কিন্তু মা চুপচাপ বসে ছিল।  তার এবং ঠাকুদ্দা আর ঠাম্মার মধ্যে দূরত্ব স্পষ্ট দেখা যাচ্ছিল।

ঠাকুদ্দা- আমি তোকে একটি উপহার দিতে চাই।
আমি- কি ঠাকুদ্দা।
ঠাকুদ্দা- আমাকে শুদু দাদা ডাকবি আর ঠাম্মিকে দিদি ডাকবি তুই আমাদের ভাই।(আদরে)
আমি- ঠিক আছে।
দাদা- চল আমার সাথে।
আমি আর দাদা বাড়ির এক কোণে গেলাম। সেখানে  একটা বুলেট বাইক ছিল।
দাদা- এটা তোর উপহার আকাশ।

আমি এটা শুনে ভিষণ  খুশি হলাম।
আমি-ধন্যবাদ দাদা
দাদা- ধন্যবাদ, কাজ হবে না, চল বেড়াতে যাই।

দাদার সাথে বেড়াতে গেলাম গ্রাম ঘুরতে গেলাম। বাড়িতে ফিরতে সন্ধ্যা হয়ে যায়। এরপর আমরা সবাই বসে গল্প করি, কিন্তু মা দূরে বসে ছিলো। এটা দেখে  আমার খুব খারাপ লাগছিলো। এরপর রাতে শোয়ার সময় জানতে পারলাম মা নাকি মাটিতে বিছানা পেতে শোবে, বিধবাদের নামে এভাবেই শুতে হয়। এই গ্রামের রীতি নাকি এটা। মা অন্য সবাই যার যার ঘরে চলে গেলো। মাও তার ঘরে চলে গেলো। আমি মাকে মাটিতে শুতে দিতে পারবোনা। আমি বিছানায় আরাম করবো আর আমার কলিজা আমার জান মাটিতে শোবে এটা আমি হতেই দেবোনা। মা কথা বলছেনা তো কি হয়েছে আমি মাকে মাটিতে শুতেই দেবোনা। যেই ভাবা সেই কাজ। মায়ের ঘরে চলে গেলাম, দেখলাম দিদি(ঠাম্মা) মায়ের সাথে কি নিয়ে কথা বলছে। আমি ভিতরে চলে গেলাম।

আমি- মা আমার পায়ে ব্যাথা পাচ্ছি, একটু মালিশ করে দেবে?
দিদি(ঠাম্মা)- কি হয়েছে পায়ে?
আমি- জয়েন্টে ব্যথা হচ্ছে, তাই মাকে ডাকতে এসেছি।
দিদি- ঠিক আছে তুমি যাও আনিতা, ওর পা মালিশ করে দাও।

মা আমার সাথে আমার ঘরে চলে আসলো।

মা- কোথায় ব্যাথা করছে?
আমি-আমার কোন ব্যাথা লাগছে না, তুমি বিছানায় শুয়ে পড়ো মা।

আমার এই  কথা শুনে মা উত্তর দিল না,  বাইরে যেতে লাগল।

আমি মায়ের হাত ধরলাম,

আমি- তোমার কি হয়েছে মা, তুমি আমার সাথে কথা বলছ না কেন, আমি কি করেছি মা? মা ভুল করলে আমাকে মারো, আমার জীবন তো তোমার থেকেই এসেছে মা, তোমার দুধ খেয়ে আমি মানুষ হয়েছি মা। তোমার দুধ মা খেলে তো আমি খুধায় মারা যেতাম  মা! এই জীবনটা তো তোমার দেওয়া। প্লিজ কথা বলো, নাহলে আমি যে শান্তি পাচ্ছিনা মা।

মা – কিছুই না, তুই শুয়ে পড়, আমি যাই।
আমি-তোমাকে আমার কথার জবাব দিতে হবে, তুমি রাগ করলে বলো, তুমি গাড়িতেও চুপচাপ, আমার কথার সঠিক উত্তর পর্যন্ত দাওনি, কেন?
মা- আকাশ দেখ, আমি জানি তুই তোমার দিদাকে বলেছিস যে আমাকে তোর সাথে পাঠাতে, তাই আমিও এসেছ তবে এখন আমি একা থাকতে চাই।
আমি-কেন? আমি কি ভুল কিছু করেছি মা?
মা- তুই কি করেছিস তুই জানিস না?
আমি- তাতে কি দোষ? ভালোবাসায় কোনো দোষ নেই মা, আগেও তোমায় ভালোবাসতাম আর ভবিষ্যতেও বাসবো।

মা আমার দিকে তাকিয়ে যেন বাকহারা হয়ে গেলো।

মা- দেখ সোনা, এটা ভুল, তুমি আমাকে ভালোবাসি না। আমি তোকে গর্ভে ধরেছি, তুই আমার গর্ভের সন্তান।
আমি- কেন মা ভালোবাসায় কি দোষ মা? আমিতো প্রীতিকে ভালোবাসতে পারিনি মা। আমিতো তোমাকেই ভালোবেসেছি শুধু। (কেদে ফেলি)

মায়ের কাছে আর কিছু বলার নেই তাই মাথা নিচু করে নিলো।

আমি- তুমি জানো মা।  তোমার কাছ থেকে দূরে থাকার পরেও আমি আমার হৃদয়কে অন্য কারো সাথে জুড়তে পারিনি, আমার হৃদয় অন্য কাউকে দেখলে স্পন্দিত হয় না, তোমাকে দেখলে যতটা স্পন্দিত হয়,ল। তুমি জানো আমি তোমাকে ভালোবাসি।  বলো মা, হ্যা নাকি না?
মা- হ্যাঁ কিন্তু………

মা চুপ হয়ে গেল আর আমার উত্তির আমি পেয়েগেলাম যে মা এবার বুঝে গেছে  যে আমি তাকে কতটা ভালোবাসি। এবার মনে হয় মাও আমাকে ভালোবাসবে আমার খাড়া বাড়া দিয়ে নিজের গুদ মারাতে রাজি হয়ে যাবে। আমিও পাগলের মত চুদতে থাকবো, মায়ের মোটা মোটা দুধ টিপে টিপে লাল করে দেবো। বারবার তার গুদে আমার কামরস ফেলবো, কোনো বারণ শুনবোনা, হাজার বার লক্ষবার আমার কামরস মায়ের গুদে ফেলবো।

( আনিতা দ্বিধায় পড়েগেছিলো, আকাশের প্রশ্নের কোন উত্তর ছিল না তার কাছে। কিন্তু তাড়াহুড়ায় আকাশ যে তাকে ভালোবাসে এটা সে স্বীকার করে ফেলেছে। আকাশ যেন দ্বিতীয়বার তার ভালোবাসার কথা না বলতে পারে সে জন্য আনিতা আকাশের সাথে কথা বলছিলোনা ঠিক ভাবে, কিন্তু যেটা হওয়ার ছিলো সেটা আর কে নষ্ট করতে পারে!)

আমি- মা তুমি আমার সাথে ঠিক মত কথা বলছো না কেন মা?
মা-দেখ সোনা, এসব আমাদের ভিতর হয়না আমি আর কেউ নই, তোর মা। আর তুই আমার ছেলে আমার গর্ভের সন্তান।
আমি- আমি সেটা জানি কিন্তু আমি এমন একজন ছেলে আর তুমি একজন নারী এজন্যই তোমাকে ভালোবাসি। তাছাড়া তোমাকে কষ্টে দেখতে পাচ্ছি না, গতবারও বলেছিলাম এই কথা যে
“তুমি আমার সুখ”। তোমাকে ছাড়া আমি বাচবোনা না।
মা- আকাশ তুই আমার সাথে কেন শুনছিস না?
আমি- তোমার কথা শোনার জন্য দু-দুটো বছর অপেক্ষা জরেছি এখন তুমি আমার কথা শোনো।
আমি তোমাকে খুব ভালবাসি আর বাসবো, তুমি বিশ্বাস কর বা না কর। আমি তোমাকে ভালবাসতে থাকব আমার শেষ নিশ্বাস পর্যন্ত।

মা কিছুক্ষণ চুপ থেকে বলল- আমি কিছুক্ষণ একা থাকতে চাই
আমি- তুমি যত খুশি সময় নাও মা।

(আনিতার কাছেও কোন উত্তর ছিল না। ও হয়তো জানতো যে তাকে এই দিনটি দেখতে হবে কিন্তু সে এখন এসব শুনবে তার প্রস্তুত ছিলোনা। এরপর বিছানায় বসে এরপর একপাশ হয়ে শুয়ে পড়ে। আকাশকে এখন কিভাবে বোঝাবে! আকাশের এইসব পাগলামি দেখে তার চোখ দিয়ে জল চলে এলো, আনিতা ভাবিতো আকাশের ক্যারিয়ারের জন্য দিল্লী ছেড়ে চলে এসে ভালোই হয়েছে। কিন্তু এতোদিনে যে আকাশের তার প্রতি চিন্তার কোনো পরিবর্তন হয়নি এটা দেখে সে অবাক হলো। আকশের তার প্রতি ভালোবাসা সত্যি সে বুঝে গিয়েছে। আকাশও বিছানার আরেক পাশে শুয়ে পড়ল।

আনিতা অনেক রাত অবধি ভাবতে লাগলো এখন কি করা যায়। এরপর আনিতা আকাশের দিকে মুখ ঘুরিয়ে আকাশের দিকে তাকাতে লাগলো, নিষ্পাপ মুখ, একটু আদর করে মুখে হাত বুলিয়ে দিতে ইচ্ছা করছে। কিন্তু পারছেনা, সে যে আকাশের কাছে আর মা নেই। ছুয়ে দিলেই আকাশ ভাববে মাও তার প্রেমে পড়েছে, তাই আনিতা নিজের ইচ্ছাকে বন্দি করে রেখেই ঘুমিয়ে পড়লো।

আনিতা তার স্বামীর মৃত্যুর আকাশের নিয়েই জীবনের শেষ পর্যন্ত কাটাতে চেয়েছিলো, তবে মা হয়ে। আকাশকে হাসতে দেখতে চেয়েছিল। অন্যদিকে আকাশ, যার সুখ ছিল শুধুই আনিতা, যাকে সে সব সুখ দিতে চেয়েছিলো। আকাশের প্রথন প্রেম প্রস্তাবের পরেই আনিতা কলকাতায় চলে এসেছে। কিন্তু তারপরেও তার মনে আকাশ ছিল, তবে শুধু ছেলে হয়ে। ও কলকাতায় এসেছিল আকাশের সব সম্পত্তি ঠিক করতে। কিন্তু আকাশ যে তার মনের মধ্যে বাস করছিল, সে ওই সময়ই বুঝতে পেরেছিল। আকাশের উজ্জ্বল ভবিষ্যতের জন্যই আনিতা এমন করেছিলো যদিও আকাশকে ছাড়া থাকতে তার বুক ফেটে যাচ্ছিলো তাইতো সে নিজেকে ব্যস্ত রাখতে সংস্থায় কাজ করছিলো। আকাশ যখন কলকাতায় এলো, তখন আনিতা আকাশের থেকেও বেশি খুশি ছিল তবে মায়ের কাছে ছেলের ফিরে আসার খুশি ছিলো সেটা। তবে আনিতা তার খুশির এই কথাটা কাওকেই বুঝতে দিচ্ছিলো না। আকাশকে এড়িয়ে যাচ্ছিলো যাতে আকাশ সুযোগ পেয়ে আবার যেন ভুলভাল কথা না বলে, কিন্তু আবার সেটাই হলো।)

পরবর্তী দিন,

গ্রামে ইতিমধ্যে সকাল হয়ে গেছে, রবিবার হয়ে গেছিকো আনিতাকেও বাড়ি যেতে হবে আজকে। কারণ সোমবার থেকে তাকে তার কাজ করতে হবে। আনিতা, তোমার ঘুম থেকে উঠে আকাশের ঠাম্মাকে সাহায্য করতে বেরিয়ে গেল।)

সকাল ৮টার দিকে আমার ঘুম ভাঙলো। এদিক ওদিক তাকিয়ে মাকে পেলাম না৷ আমি বাইরে বের হয়ে দেখলাম না আর দিদি(ঠাম্মা) গল্প করছে।

দিদি- আকাশের পায়ের ব্যাথা কি কমেছে?
মা- হ্যাঁ কমেছে, আপনি বললে ওকে জাগিয়ে দেব?
দিদি – না না, আমার নাতিকে বিশ্রাম দাও।
মা- ঠিক আছে না।
দিদি- শোনো বউমা, ও যেন কখনো দুঃখ না পায়, কোনো সমস্যা হলে আমাদের জানাবে।
মা- ঠিক আছে মা।
দিদি – আর ব্যবসা কেমন চলছে?
মা- বেশ চলছে, আকাশও তার দাদুর কাছে ব্যবসা শিখছে।
দিদি- খুব ভালো, আমি জানি আমার নাতিই ব্যাবসা এগিয়ে নিয়ে যাবে।

এসব শুনে একটু খারাপ লাগলো। মা এত কিছু করলো ব্যাবসার জন্য কিন্তু কেউ তাকে জিজ্ঞেস পর্যন্ত করলো না। দিদি মা কেমন আছে সেটাও জিজ্ঞাসা করেনি এখানে আসার পর থেকে। মায়ের দুঃখ শুধু আমিই যেন বুঝতে পারি
মা যদি আমাকে একবার দেয়, তাহলে আমি তাকে রাণী হিসাবে রাখবো। তাকে তার প্রাপ্য সব সুখ দেবো। কিন্তু মা তো আমার ভালবাসা বুঝতে পারে না, তার মনে কি আছে, আমি তার কিছুই জানিনা।
যায়হোক আমি দিদি(ঠাম্মা) আর মায়ের কাছে গেলাম।

আমি- মা খুব ক্ষুধার্ত, খাবার দাও।
দিদি- আনিতা, আমার নাতি খেতে দাও, ও ক্ষুধার্ত (স্বাভাবিক কন্ঠে)।

(আনিতাকে আকাশের ঠাম্মার শুনে আকাশের খাবার আকাশের সামনে রাখে। এই সময় আকাশ অনিতার দিকে তাকিয়ে ছিল, অনিতা এটা বুঝতে পারছিলো তাই রাগের দৃষ্টিতে আকাশের দিকে তাকালো যাতে আকাশ তাকে একটু ভয় পায় আর প্রেম প্রেম খেলা না করতে চায়। আকাশ তার রাগ বুঝতে পারছিলো। আকাশ মায়ের হাসি মুখ দেখেছে কতই সময় হয়ে গেছে। মা আর হাসেনা। আকাশ তার হাসি মুখের প্রতিক্ষায় আছে, কবে মা আবার হাসবে!

যখন আনিতা আকাশের দিকে রাগ করে তাকাল, আকাশ আনিতাকে চোখ মারলো। আনিতা এটা দেখে চমকে গেল, এটা হয়তো ভুল হয়েছে ভেবে আনিতা আবার আকাশের দিকে তাকায় , সাথে সাথেই আকাশ আবার চোখ মারে। এটা দেখে অনিতা একটু রেগে যায় আর বেশ লজ্জাও পায়। আকাশ এসব কি শুরু করেছে?
আনিতার মনের মধ্যে এসব চলছিল। আকাশ মুচকি হেসে অনিতার দিকে তাকিয়ে ছিল।)

আমার চোখ মারাই মা লজ্জায় লাল হয়ে গেছিলো ওখান থেকে চলে যেতে লাগলো। যাওয়ার সময় আমার দিকে তাকিয়ে রইলো লাগলো। আমি আমার খাওয়া শেষ করে ওখান থেকে চলে আসলাম। মায়ের কাছ থেকে বেশি দূরে যাইনি। মা রান্নাঘরে ছিলো, আমি স্নেহময় চোখে মায়ের দিকে তাকিয়ে ছিলাম। মা এটা বুঝতে পারছিলো কিন্তু আমার দিকে তাকাচ্ছিলো না পাছে আমি আবার চোখ মেরে দিই।

আবহাওয়া ভাল ছিল না, সন্ধ্যায় বৃষ্টি হবে মনে হচ্ছিলো। তাই আমি ভাবলাম এর আগে বাড়ি ফিরলেই ভালো হয়।

বিদায় নেওয়ার সময়,
দাদা- আকাশ ভালো করে পড়াশুনা করবি।
দিদি- নিজের খেয়াল রাখবি আর মাঝে মাঝে আমাদের কাছে ফোন করবি।
আমি- হ্যাঁ দাদা, হ্যাঁ দিদি ঠিক আছে।
দাদা- তুই কয়েকদিন থাকলে আমরা খুব খুশি হতাম।
আমি- মন খারাপ করোনা, পরের বার আমি অবশ্যই ২-৩ দিন থাকব।

আমি কি দাদা আর দিদির পা ছুয়ে আশির্বাদ নিই তখনই মা তার পুরানো সাজে, মন মাতানো সাজে বের হয়ে আসে। মাও তাদের পা ছুয়ে আশির্বাদ নেয় এরপর আমরা বের হওয়ার প্রস্তুতি নিই। আমি আমার নতুন বাইকে বসে ব্যাগটা বাইকের ডান দিকে ঝুলিয়ে দিই যাতে মা বাম দিকে নিজের দুইপা রেখে আরাম করে বসতে পারে। মা কিছুক্ষণ আমার দিকে তাকিয়ে বাইকের পিছনে উঠে বসলো।

দাদা- ভালো ভাবে বাইক চালাবি।
আমি- ঠিক আছে দাদা।
আমি- মা আমার কাধে হাত রাখো যাতে তুমি ঠিকভাবে বসতে পারো, নাহলে পড়ে যাবে।

আমার কথা শুনে মা কিছু বলল না, আমি বলার সাথে সাথে মা আমার কাঁধে হাত রাখলো, আমি এরপর বিদায় নিয়ে বাইক চালাতে লাগলাম। আমি এখন একটা ছেলের নই বরং নিজেকে একজন পুরুষ মনে করতে লাগলাম, যার পিছনে একজন মহিলা। যে বসে আছে আমার কাঁধে হাত রেখে।

কিছুক্ষণ পর আমরা জানতে পারলাম যে আমরা যে পথ দিয়ে এসেছি সেটা নির্মাণের কারণে বন্ধ আছে। অন্য আরেকটা পথও আছে। সেই রাস্তাটা ২০ কিলোমিটার দূরে কিছু না ভেবেই সেদিকের রাস্তার দিকে যাত্রা শুরু করলাম , মা পথটি চেনে তাই কোনো ঝামেলা পোহাতে হচ্ছিলো না।

আমরা যখন গ্রাম থেকে বেরিয়ে এলাম তখন মা আমার কাধ থেকে হাত সরিয়ে নিলো

আমি- কি হয়েছে মা, হাত সরিয়ে নিলে কেন?
মা – কিছুই না।
আমি- আমাকে ধরে বসো মা নাহলে পড়ে যেতে পারো।

মা আমার কথা শুনলো না বরং নিজের মত হাত বাইকের পিছনে রেখে বসে রইলো। আমি বুদ্ধি করে একটু ব্রেক করলাম তখন মা আমার সাথে ধাক্কা খেলো। মায়ের ডান দুধের মিষ্টি আঘাত পেলাম আমার পিঠে। এই অনুভূতির প্রকাশ মাধ্যম নেই। ইচ্ছা করছিলো গাড়ির সিটে ফেলে মাকে চুদে দিই। কি নরম তুলতুলে দেহ আমার মায়ের। আমার পিঠে মায়ের দুধ চেপে যাওয়াতে মা এবার বেশ সতর্কতার সাথে আমার থেকে দূরত্ব নিয়ে বসলো।

মা- সমস্যা কি তোর, হঠাৎ এভাবে ব্রেক কেন মারলি?(রেগে গিয়ে)
আমি- তোমার সমস্যা কি, আমাকে আমার মত চালাতে দাও। সব কি তোমার ইচ্ছা মত হবে নাকি?(আমিও রেগে)
মা – তুই এমন আচরন করছিস কেন?(শান্ত কন্ঠ)
আমি- সামনে যদি একটা গর্ত থাকে, তাহলে ব্রেক লাগাতে হবে না! ব্রেক না চেপে ওই জায়গা কিভাবে পার করবো? (আমিও শান্ত)
মা- আচ্ছা ঠিক আছে। আর শোন তুই তখন চোখ মেরেছিলি কেন আমাকে?
আমি- কখন, কখন চোখ মেলেছিলাম
মা- তখন আমি তোকে খাবার দেওয়ার সময়….
আমি- আমার চোখ কিছু গিয়েছিলো তাই ওমন করেছিলাম।
মা- তুই এসব কোথা থেকে এসব শিখলি বলতো! আর শোন এসব বেয়াদবি বন্ধ করবি।

আমি ভিতরে ভিতরে খুশি হয়েছিলাম কারণ মা আমার সাথে এত দিন কথা বলেছিল। রেগে বলুক আর হাসি খুশিই বলুক সেটার আমার কাছে ব্যাপার না, এতোদিন পর কথা বলেছে আমার জন্য এটাই যথেষ্ট।
আমি আয়নাতে মায়ের রাগান্বিত চেহারা দেখে আমার কাম তৃষ্ণা নিবারণের চেষ্টা করি। হঠাৎ আবার একটা ব্রেক মারি এতে করে মায়ের গরম দুধ আবার আমার পিঠে আটকে গেলো। মায়ের শাড়ি ব্লাউজের পর্দা, আমার গায়ের পোশাক মায়ের দুধের তাপমাত্রা আটকাতে পারেনা। মনে হচ্ছিলো আগুনের কুন্ডি কেও আমার পিঠে চেপে ধরেছে।এটা আমার কাছে সৌভাগ্যের ছিলো। আমি এই অনুভূতিটা আজীবনেও ভুলবোনা। আমি খুশি হয়ে গেলাম। অনেক অনেক খুশি।

মা- তোর সমস্যা কি, আবার কেন ব্রেক দিলি?
আমি- তুমি আমার কাঁধে হাত রাখো না কেন, আর এতো কথা কেন বলছো বলোতো? বাইক কি আমার মত চালাতে দেবেনা? হয় কাধে হাত রাখো না হয় চুপ থাকো।

মা কিছু না বলে আস্তে করে হাতটা এনে আমার কাঁধে রাখলো। আমি খুশি মনে বাইক চালাতে লাগলাম। মা চুপচাপ বসে ছিলো। আমিও মায়ের সাথে কথা বলার সুযোগ পেলাম অনেকদিন পর। এই সময়টা শেষ হয়ে যাক আমি চাইনা। কখনোই চাইনা। আমি মায়ের সাথে কথা বাড়ানোর জন্য বলি,

আমি-মা তুমি এতোদিন কলকাতায় আমাকে কতটা মিস করেছিলে?
মা- মিস করিনি।
আমি- একটুও মনে ছিল না?
মা-না।
আমি-আমি প্রতিদিন তোমাকে মিস করতাম, দিনরাত আমার ভাবনায় শুধু তুমিই ছিলে মা , আমি তোমার খাবারকেও মিস করেছি।

(আকাশের কথাগুলো শুনে আনিতা তার ইচ্ছার বিরুদ্ধেও মুখে একটু হাসি দেয়, যা দেখে আকাশ খুশি হয়ে যায়।)

আমি- তুমি হাসলে পরীর মত লাগে।

(এই কথা শুনে আনিতা লজ্জায় তার মুখ আড়াল করে ফেলে। হাসি লুকিয়ে আবার আনিতা রাগ রাগান্বিত ফেস ধরে রাখে যাতে আকাশ বাইকে আয়নাতে তাকে রাগান্বিত দেখতে পায়। কিন্তু সে ভিতর ভিতর খুশি যে আকাশ, যে তার কলিজা ছিল আজ তার সাথে কথা বলছে। কিন্তু এই সুখে সে ভুলে যেতে চায়নি যে আকাশ তার ছেলে আর সে আকাশের মা। আকাশ আয়নাতে আনিতার রাগান্বিত চেহারা দেখেও মুচকি হাসি দিলো। সে তো মায়ের হাসি মাখা মুখটাই দেখতে চেয়েছিলো। সেটাই সে জয়ী হয়েছে।)

আমি- তুমি এত ভয় পাচ্ছিলে কেন ঠাকুদ্দা আর ঠাম্মাকে? তাদেরকে তো খারাপ মানুষ মনে হয় না!

মা কিছু বলার আগেই খেয়াল করলাম মাথায় ফোটা ফোটা বৃষ্টির জল পড়ছে। আমরা যেন ভারী বৃষ্টিতে না পড়ি সেজন্য একটু দ্রুত বাইক চালাতে লাগলাম। মাও আমার কাধ খুব টাইট ভাবে ধরে রখলো। কিন্তু এখন পর্যন্ত আমরা 20 কিমি পৌঁছেছি, এরপর রাস্তা ভাল ছিল না। আমার চালানোর গতি কম হয়ে গিয়েছিল। ওদিকে প্রবল বৃষ্টি শুরু হয়েছিল। আর কোন উপায় না দেখে আমাদের বাইক থামাতে হয়েছিল একটা গাছের কাছে।মা খুব একটা ভিজেনি কিন্তু আমি ভিজে গেছি। তবে মা যখন অন্যদিকে ঘুরলো তখন দেখলাম মায়ের পিঠ ভিজে গিয়েছে। যার ফলে ব্লাউজ আর শাড়ির পর্দা তার স্তন আটকে রাখা ব্রা কে লুকাতে পারেনি। ব্রায়ের উঁচু অংশটা যেন পিছন থেকে আমাকে ডাক দিয়ে বলছিলো যেন তাকে খুলে দিই। মায়ের মোটা মোটা স্তন সে রাখতে পারছেনা।

গাছটার অবস্থা খুব একটা ভালো ছিলোনা যে আমাদের বৃষ্টি থেকে রক্ষা করার জন্য যথেষ্ট ভালো ছিল না। সেখানে দাঁড়িয়ে আমি আর মা একটু একটু করে ভিজে যেতে লাগলাম। মা বৃষ্টির দিকে একদৃষ্টিতে তাকিয়ে ছিলো।

আমি- মা, তোমার কি বৃষ্টিতে ভিজতে ভালো লাগে?
মা-না
আমি- কি মা তুমি রাগের সাথে কথা বলছ কেন বারবার! আচ্ছা ঠিক আছে যাও, আমিও তোমার সাথে কথা বলবো না, কাট্টি….

মায়ের দিকে তাকিয়ে দেখলাম বৃষ্টির ফোটা তার মাথায় পড়ে তার মুখ বেয়ে তার রসে টসটসে ঠোঁট ভিজিয়ে থুতনি বেয়ে, গলার পথ ধরে তার দুই স্তনের মাঝখানে চলে যাচ্ছে। হয়তো মায়ের গরম স্তনের উত্তাপে তারা বাষ্পীভূত হয়ে যাচ্ছে। মায়ের ঠোঁট দেখে মনে হলো মাকে চুমু খাই, কিন্তু মায়ের সাথে আমার সম্পর্কটা আর অবনতি হতে পারে ভেবে কিছু করিনি। বৃষ্টির এই আবহাওয়ায় একটা যুবকের সাথে একটা আগুন গরম মহিলা, এই দৃশ্য যে কারো ঘুম নষ্ট করে দিতে বাধ্য। আমি মাকে বললাম,

আমি-মা তোমার মাথায় শাড়ির আচল রাখো, নাহলে আরও ভিজে যাবে।

মা আমাকে কিছু না বলে তার মাথায় আচল রাখলো। কিছুক্ষণ পর বৃষ্টি থেমে গেল, তবে মা প্রায় অনেকটাই ভিজে গিয়েছিলো। তার শাড়ির নিচে ব্লাউজ তার নিচের ব্রাও স্পষ্ট দেখা যাচ্ছিলো। তবে দুর্ভাগ্য একটায় ব্রায়ের উপরিভাগ থেকে বের হয়ে থাকা তার স্তনযুগল দেখতে পেলাম না।

আমি-মা চল যাই, নাহলে এখানে দাঁড়িয়ে ভিজে যাবো।
মা-হ্যা চল।

আমি আর মা বাইকে বসলাম এরপর একটু স্পীড বাইক চালাচ্ছিলাম। মা আমার থেকে একটু দূরে বসে ছিলো, আমি মায়ের কাছ থেকে মনোযোগ সরিয়ে বাড়ি পৌছানোর উপর মন দিলাম। একটু একটু করে বৃষ্টি হচ্ছিল, আমি বাইক চালাতেই থাকলাম। হঠাৎ আবার ভিষণ ভেগে বৃষ্টি হতে লাগলো। এবার আমরা সম্পুর্ন ভিজে গেছি, রাস্তার পাশে থামার কোনো জায়গা নেই। আমার জন্য বাইকে চালানো কঠিন হয়ে গেছিলো। এত প্রবল বৃষ্টি শুরু হয়েছিল যে সামনে তাকানোও কঠিন হয়ে পড়েছিল। আমার চোখে বড় বড় জলের ফোঁটা পড়ছিলো। কিছুদূর যাওয়ার পর সামনে একটি কুঁড়েঘর দেখলাম। ঘরের পাশে বাইকটা রেখে আমি আর মা ঘরের ভিতর প্রবেশ করলাম।

আমি চোখ পরিষ্কার করতে লাগলাম এরপর চারিদিকে তাকাতে লাগলাম। ভেবেছিলাম এখানে কেক নেই কিন্তু সেখানে ৩-৪ মহিলা আর ৯/১০ পুরুষ দাঁড়িয়ে ছিলো। আমি চোখ মাথা ঝেড়ে লোকগুলোর দিকে তাকাতেই দেখলাম তারা আমার দিকে কেমন অদ্ভুত লোলুপ দৃষ্টিতে তাকিয়ে আছে। কিন্তু আসল রহস্য উন্মোচন হতে বেশি সময় লাগলোনা, তারা আমার পিছনে দাঁড়িয়ে থাকা মাকে দেখতে লাগলো।

বেচারা ভিজে গেছে, মায়ের শাড়ি তার শরীরের সাথে লেপ্টে গেছে সম্পুর্নভাবে, যেন মনে হচ্ছে শাড়িটা আলাদা কোনো জিনিস না, তার দেহেরই অঙ্গ। শাড়ি ভেদ করে মায়ের স্তনযুগল বের হতে চাচ্ছিলো। কালো রঙের ব্রা সম্পুর্নভাবে দেখা যাচ্ছিলো। এমনকি ব্রায়ের উপরের স্তনের উন্মুক্ত অংশও দেখা যাচ্ছিলো সম্পুর্ন ভিজে যাওয়ার কারণে, যেটা আমি একটু আগে মিস করে ছিলাম ওই গাছের নিচে। মাকে যে সবাই নিজেদের চোখ দিয়েই ধর্ষন করে দিচ্ছে এটা মা এখনো বুঝতেই পারিনি। সে তার চুল ঝাড়তে ব্যাস্ত।

(ওখানে দাঁড়িয়ে থাকা প্রতিটি মানুষই আনিতার সুন্দর শরীর দেখে পাগল হয়ে যাচ্ছিল, সেখানে আরও ৩ জন মহিলা ছিলো কিন্তু কেউ তাদের দিকে তাকাচ্ছে না। এমনকি তাদের স্বামীরাও আনিতার শরীরের দিকে চোখ রেখে স্বপ্নে আনিতাকে চোদা চালিয়ে যাচ্ছিল। আনিতার ফিগার দেখতে এতই আকর্ষনীয় যে সে আকাশ পর্যন্ত দেখেছে নিজকে আটকে রাখতে পারছিলোনা। আনিতার শরীরের গঠন দেখে তার লিঙ্গ খাড়া হয়ে গেছে, অন্যলোককে আর কিইবা বলবে। আনিতা এখনও খেয়ালই করেনি যে সবাই তাকে দেখছে এমনকি তার নিজের সন্তান আকাশও তার ভেজা দেহটাকে চোখ দিয়ে গিলে খাচ্ছে। আকাশও মনে মনে গর্ব অনুভব করছিল যে তার মা কতই না সেক্সি যে অন্যলোক নিজেদের বউয়ের দিকে মা তাকিয়ে তার মায়ের দিকে তাকাচ্ছে। আকাশ আরও একবার অনুভব করলো যে সে এমন একটা মহিলার প্রেমে পড়েছে যাকে দেখে সয়াই ফিদা হয়ে যায়।।)

(আনিতার এবার খেয়াল করলো আশেপাশের সবাই তার দিকে তাকিয়ে আছে এমনকি আকাশও।অন্যের তকানোই কিছু মা হলেও আকাশের এমন হা করে তাকানো দেখে আনিতা লজ্জা পায় ভীষন। এমনকি আকাশও বুঝতে আনিতার মনের কথা। তাই সে ব্যাগ থেকে তোয়ালে বের করে বড়ই অধিকারের সাথে আনিতার গায়ে জড়িয়ে দেয়। কিন্তু আনিতার উথিত যৌবনের লালসা কেও ছাড়তে পারেনা। সবাই চোরাচোখে আনিতার দিকে তাকিয়ে থাকে। একটু পর বৃষ্টি কমলে আকাশ আর আনিতা বের হয়ে পড়ে, ২ ঘন্টায় তারা বাড়িতে পৌঁছে যায়।

সেদিন আনিতার মনে অনেক প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল, ও ঠিক করতে পারছিলো যে আসলেই ও জীবনে কি চাওয়। আকাশের সুখ যেটা কিনা ও নিজে ছিল নাকি সেটা সে আনিতা সম্পুর্ন ভাবে বুঝতে পারছিলো। কিন্তু বো অনিতার ব্যাপারে ছিল। আকাশের ব্যাপারে আনিতাকে অনেক ভাবাচ্ছিলো। সে আকাশের আগের সেমিস্টারের রেজাল্ট জানত, খুব একটা ভালো করতে পারেনি। যদি ফাইনালেও খারাপ রেজাল্ট করে তাহলে আকাশের আগামী দিনগুলো খুব একটা সুন্দর নাও হতে পারে। আকাশ তার প্রীতির মতো আদুরে একটা মেয়েকে আনিতার প্রেমে ছেড়ে দিয়েছে। কিন্তু এভাবে আনিতার পিছনে পড়ে থাকলে তো আকাশ ভবিষ্যতে কিছুই করতে পারবেনা। আনিতা কি করবে নিজেই ভেবে পাচ্ছিলো না। হঠাৎ ভাবলো আকাশের ভালোবাসার স্বীকৃতি দেবে, না না এটা সে কিভাবে ভাবতে পারে। এটা কোনোদিন সম্ভব না। আকাশ তার গর্ভের সন্তান, সে কোনোভাবেই আকাশের এই প্রস্তাব মেনে নিতে পারেনা। তখন যখন ১০ জন পুরুষ ওকে দেখতে লাগছিলো আকাশ তখন তোয়ালে দিয়ে তাকে ঢেকে দিয়েছিলো, যদিও আকাশ নিজেও তার ভিজে থাকা দেহ দেখেছিলো। তবুও আকাশের তোয়ালে জড়িয়ে দেওয়াটা আনিতার মনে খুশি এনে দিচ্ছিলো। অন্যদিকে আকাশ মায়ের সাথে আজকে অনেক কথা বলেছে রাস্তায়। সে আনিতার সাথে আবারও মজা করতে চাচ্ছিলো৷ যেমন সেই সুদুর অতিতে করতো। তবে এখন সম্পর্কটা ভিন্ন, তারা রক্তে মা ছেলে হলেও তারা যৌনতায় আর মা ছেলে নেই।)

( আনিতা আর আকাশ যখন বাড়িতে তখন প্রায় সন্ধ্যা হয়ে এসেছে। বাড়িতে পৌঁছে কেন যেন আনিতা একমনে আকাশের কথায় ভাবছিলো। যখন ওই ১০ জন পুরুষের ভিতর আকাশ তোয়ালে দিয়ে তাকে ঢেকে দিয়েছিলো তখন যেন আনিতা তার জীবনের সাহারা খুজে পেয়েছিলো। এই ছোট্ট খেয়ালটা হয়তো অনেকের কাছে কিছুই না তবে আনিতার কাছে এটাই চরম যত্ন, যেটা সে তার ছেলের থেকে পেয়েছে। যে তার যত্ন নিতে পারে, যে তাকে সুখ দিতে পারে। আনিতা এখন উপলব্ধি করতে পারছে সে এই ২ বছর চরম ভুল করেছে আকাশ থেকে দূরে থেকে। তার উচিৎ ছিলো এই ২ বছর আকাশের সাথেই থেকে তাকে বোঝানো যে মা-ছেলে কখনো প্রেমিক প্রেমিকা হতে পারে না! এখন যা করার তাকেই ঠিক করতে হবে। নাহলে তার কলিজার ছেলেটা যে নষ্ট হয়ে যাবে। যে ছেলের জন্য নিজের সমস্ত সুখ বিসর্জন দিয়েছে, দ্বিতীয় বিয়ে পর্যন্ত করেনি, একা থাকার কষ্টে আঙ্গুল দিয়েই নিজের কাম নিবারণ করেছে সেই ছেলেকে নষ্ট হতে দেবেনা সে। জীবন গেলেও না। এবার সে সম্পর্কটা ঠিক করবে। আনিতা এসব ভাবতে লাগলো।)

আমি কলিং বেল বাজাই আর দিদা দরজা খুলে দেয়।

দিদা- আরে তোরা দুজনেই পুরো ভিজে গেছিস যে, তাড়াতাড়ি ভিতরে আয়।
দাদু- কি হয়েছে, এত ভিজে গেলে কেমন করে?
আমি- কি আর বলি দাদু, রাস্তা খারাপ থাকায় অন্য রাস্তা দিয়ে আসতে গিয়ে বৃষ্টিতে ভিজে এমব অবস্থা আমাদের।
দাদু- আগে যা জামা কাপড় পাল্টা নাহলে ঠান্ডা লাগবে।
আমি- ঠিক আছে দাদু।

আমি আমার রুমে গেলাম আর মা তার ঘরে গেলো।
জামাকাপড় পাল্টে বেরিয়ে এলাম।

দাদু- হচ্ছিলো তো কোথায় দাঁড়িয়ে অপেক্ষা কেন করিস নি তোরা?
আমি- যখন বৃষ্টি শুরু হয়েছিলো তখন আসে পাশে আশ্রয় নেওয়ার কিছুই ছিলোনা। আর যখন আশ্রয় পেলাম তখন মা আর আমি পুরোপুরি ভিজে গেছিলাম।
দাদু- যায়হোক, গ্রামে কি কি করলি তোরা মা ছেলে মিলে।

আমি দাদু আর দিদা বলতে লাগলাম আমি কি কি করেছি। মায়ের সাথে যা ঘটেছিল তা যদি বলতাম তবে সবার মন খারাপ হয়ে যেত। বলতেও পারিনি যে সেখানে বিধবাদেরকে নিয়ে কুসংস্কার রচিত হয়ে আছে। কথা বলতে বলতে খেয়াল করলান মা ঘর থেকে বের হয়ে আমাদের দিকে আসছে। ভেজা চুল খোলা রেখে ঝাড়তে ঝাড়তে আমাদের দিকে যখন আসছিলো যেন কোন অপ্সরা এগিয়ে আসছিলো।
কিন্তু আমি ইচ্ছাকৃতভাবে সাথে সাথে চোখ ঘুরিয়ে দাদু দিকে তাকাই। মা আমার দিকে তাকিয়ে রইলো যতটা বুঝলাম কিন্তু আমি দাদুর দিকে তাকিয়ে কথা বলতে লাগলাম।

মা- আমি চা বানিয়ে নিয়ে আসছি।
আমি- আমি দিদা হাতের চা ছাড়া অন্য চা খাবো না। ( মিষ্টি কন্ঠে)

বাইকে আসার সময় আমার সাথে রাগান্বিত ছাড়া কথা বলে নি এখন আমিও মায়ের সাথে কথা বলবো না,তার হাতে খাবোনা, এটাই চলছিলো আমার মাথায়।

(আকাশের এই কথা শুনে অনিতা হতবাক, আকাশ হঠাৎ তার বানানো চা খাবেনা কেন!)

দিদা- তোর মায়ের হতের চায়ে সমস্যা কি?
আমি-এতো কিছু জানিনা, আমি তোমার হাতের চা খাবো।
দিদা- ঠিক আছে ঠিক আছে। আমি বানিয়ে দিচ্ছি।

দিদা চা করতে রান্নাঘরে গেলো আর আমি দাদুর সাথে গল্প করতে লাগলাম। আমি মাকে এড়িয়ে যেতে লাগলাম যেমনটা মা এই ২ বছরে আমার সাথে করছে।
দিদা কিছুক্ষণের মধ্যে চা নিয়ে এলো আর আমাকে দিতেই আমি কয়েক চুমুকে চাটা শেষ করে ফেললাম।

আমি-ওই দিদা! তোমার হাতে জাদু আছে, তোমার চেয়ে ভালো চা কেও বানাতে পারবেনা এই দুনিয়াতে।
দিদা- তুই আজ আমার এত প্রশংসা করছিস কেন রে, এতো দিন তো বলিসনি!
আমি- আজ আবহাওয়া এমন যে তোমার হাতের গরম গরম চা বেশ লাগছে।
দিদা- কেন তোর মাও ভালো চা করে তো!
আমি – তোমার চেয়ে ভালো চা কেউ করতে পারেনা।

(আনিতার এসব শুনে তোর একটু অদ্ভুত লাগছিল।
কারণ আকাশ কখনই চায়ের এত প্রসংশা করেনা এমনকি চা খুব একটা পছন্দও করেনা তাহলে আজ সে এমন করছে কেন!)

চা খাওয়ার পর মা রান্না করতে গেলো। আমরা তিনজন আমাদের কথোপকথন চালিয়ে গেলাম।
প্রায় রাত ৯টার দিকে রান্না শেষ হলে আমি আর দাদু খেতে বসলাম। অন্য সময় আমি মায়ের জন্য অপেক্ষা করতাম তবে আজকে খাবার রাখার সাথে সাথে আমি খেতে শুরু করলাম। মা আমাকে খাবার এগিয়ে দিতে লাগলো। আমি এমনভাব করে খাচ্ছিলাম যেন মনে হচ্ছিলো খুব কষ্ট করে খাচ্ছি।
আমার খাওয়ার প্রতি এমন অনিহা দেখে দিদা বলল,

দিদা- কি হয়েছে আকাশ, খাবার ভালো লাগছে না?
আমি- ঠিক আছে কিন্তু খুব একটা মজা না।

(আকাশও উদ্দেশ্য প্রণোদিতভাবে এই কথা বলেছিল যেন আনিতা তার কথা শোনে। আনিতা এই কথা শুনে একটু রেগে গেলো। আকাশ এসব কি বলছে
আকাশ আজীবন বলতো তার খাবার খুব মজা আর এখন বলছে খাবার খারাপ লাগছে। আকাশের খাবার শেষ হলে সে তার ঘরে গিয়ে শুয়ে পড়ে। এরপর আনিতা নিজেও খাবার খেয়ে নিয়ে রান্নাঘরের বাকি কাজ করে নিজের ঘরে ঘুমাতে চলে যায়।


পরবর্তী দিন —
আমি যখন ঘুম থেকে উঠলাম তখন ৮ টা বাজে, আমি কিছুটা দুর্বল বোধ করছিলাম।

দিদা- কি হয়েছে তোর, খারাপ লাগছে?
আমি- জানিনা দিদা একটু দুর্বল লাগছে
চলন্ত আর মাথাও ঘুরছে।

দিদা আমার কপালে হাত রাখল।

দিদা- তোর মাথা গরম, জ্বর এসেছে তো।
দাদু চলে আসলো,

দাদু-চল ডাক্তার এর কাছে যাবো।
আমি- আমি ভালো আছি দাদু।
দিদা- এসবই গতকাল ভিজে বাড়ি আসার কারণে হয়েছে। তোকে ডাক্তারের কাছে যেতেই হবে

( আনিতা জীবন মরণ দৌড় দিয়ে ছাদ থেকে নিচে নেমে আসে। তার হুশনেই কিভাবে এখানে এসেছে। আনিতা তার বাবাকে বলল যেন আকাশকে ডাক্তারের কাছে নিয়ে যায়। আকাশের দাদুও তাই করেছে, সাড়ে ১০টায় ডাক্তারের কাছে নিয়ে গেছে আকাশকে।

দিদা- আনিতা কি হয়েছে, তোরা মা-ছেলে দুজন দুজনের সাথে ঠিক মত কথা বলছিস না কেন?
আনিতা- কি বলছো মা এসব, কথা বলছি তো!
দিদা- কই আমিতো দেখতে পেলাম না। না তুই না আকাশ। তোর বাবা তোমাকে বলল আকাশ তোর সাথে কথা বলছেনা কারণ তুই তাকে না বলে দিল্লি থেকে চলে এসেছিস। তুই ওর সাথে অন্যায় করেছিস। তুই একবার ভেবেছিস তোর এভাবে চলে আসায় আকাশ কতটা একাকীত্ব অনুভব করেছে। তুইতো এসব বূঝার চেষ্টায় করিস নি। আকাশ তোকে কতটা ভালোবাসে আর তুই তাকে কতটা মিস করেছিস সেটাও আমি ভালো করেই জানি।

আকাশের দিদা একটা সত্য জানে তবে আরেকটা সত্য জানে না, কিন্তু দিদা চায় আকাশ আর আনিতা একে অপরের সাথে কথা বলুক। সে চাই তারা দুঃখ ভুলে যাক, কতদিন সে তার মেয়ের হাসিমুখ দেখেনি, এবার একটু হাসি মুখ দেখতে চায়। অনিতা চুপচাপ তার মায়ের কথা শুনলো, একদিকে সে ঠিকই বলছে। আকাশের সাথে কথা না কোনো সমাধান না। তার আর আকাশের মাঝের ঝামেলা মিটানো উচিৎ, এভাবে চলতে থাকলে সমাধান হবেনা বরং সমস্যা বাড়তেই থাকবে। আনিতা কিছুক্ষণ পর তার কাজে চলে যায়। সে চায়নি একা যেতে, অপরাধবোধ আর লজ্জাবোধের জন্য সে আকাশের সাথে কথা বলতে পারেনা। এই লজ্জা,ভয় নিয়েই সে তার কাজে চলে যায়। ওদিকে কিছুক্ষণ পর আকাশ আর তার দাদু ফিরে আসে।)

দিদা-ডাক্তার কি বললেন?
দাদু- ডাক্তার ব্লাড টেস্ট করতে বলেছেন, কারণ আকাশ কলকাতায় আসার দিনও দুর্বল বোধ করছিল।

দাদু অফিসে চলে যায় আমি বিছানায় শুয়ে থাকি। দিদা আমার পাশে বসে থাকে।

দিদা- তুই তোর মায়ের সাথে কথা বলছিস না কেন? আমি- মা নিজেই কথা বলছেনা আমার সাথে। মা মনে হয় আমার এখানে আসা পছন্দ করেনি।

দিদা- এমনটা না আকাশ তোর মা এখানে আসার পর অনেক দুখী ছিলো। শুধু তোর কথায় ভেবে মন খারাপ করে থাকতো তাই আমাদের পরামর্শে সংস্থায় কাজ করা শুরুকরে কিন্তু তার মুখ থেকে হাসিটা হারিয়ে গেছে। তুই যখন প্রথমবার এখানে এলি সেদিন তোর মায়ের মুখে আমি হাসি দেখেছি, প্রায় দুই বছর পর।
আনিতা যা করছে সব তোর জন্য, মায়ের প্রতি রাগ রাখিস না। মায়ের সাথে কথা বলার চেষ্টা কর। এভাবে রেগে থাকলে মা যে আরও কষ্ট পাবে।
আমি- ঠিক আছে দিদা, আমি অবশ্যই চেষ্টা করবো।

(আনিতা ওকে নিয়ে এত ভেবেছে শুনে আকাশ খুশি হয়। দিদা আকাশকে সব বলে যে এই দুইবছর আনিতা কতভাবে আকাশকে মিস করেছে, তার জন্য চোখের জল ফেলেছে।

আকাশের জ্বর বেড়ে যাচ্ছিল একটু একটু করে, যার জন্য দিদা একটু চিন্তিত ছিল। আকাশ বিছানায় শুয়ে ছিলো আর তার দিদা তার সাথে কথা বলছিলো।
গল্প করতে করতে অনেক কথা হয়েছিলো, আকাশ আনিতা কেন্দ্রিক কথা বলায় ব্যাস্ত থাকতে চায়ছিলো।)

আমি- আমার মা এত সুন্দর, একা একা জীবন পার করছে তাহলে বাবার মারা যাওয়ার পর মায়ের বিয়ের কথা ভাবোনি তোমরা?
দিদা- ভাবিনি মানে! অবশ্যই ভেবেছি। তোর মায়ের জন্য অনেক অনেক বিয়ের প্রস্তাব এসেছে কিন্তু তোর মা তোকে নিয়ে দিল্লি চলে গেল। আবার যখন আনিতা এখানে আসে তখন আবার নতুন করে বিয়ের প্রস্তাব আসে কিন্তু আনিতা না করে দেয়।
আমি- কি বলছো দিদা? সত্যি?
দিদা- হ্যাঁ রে সোনা। এখানকার একজন লোক তোর মাকে বিয়ে করতে উঠে পড়ে লেগেছিলো কিন্তু তোর মা তাকেও মানা করে দেয়।

মনে মনে ভাবলাম হ্যা আমার সুন্দরী মা যার দেহটা কিনা তুলতুলে পদ্মফুলের মত, তার জন্য বিয়ের প্রস্তাব আশাটা স্বাভাবিক । এই তুলতুলে দেহটা যদি কেও পেতো আমি নিশ্চিত বছর বছর মা একটা করে সন্তান জন্ম দিতো। মায়ের বড় বড় স্তনে দুধের ফোয়ারা বন্ধ করতে দিতোনা। আর তার লাল টুকটুকে যোনীতে বারবার, হাজারবার যে কেও তার বীর্য ফেলতো। কবে যে আমি মাকে পাবো। আমার ভালোবাসা দিয়ে মায়ের গুদ বারবার স্নান করিয়ে দেবো। ইস! এই দিন কবে আসবে!

কিছুক্ষণ পর মা বাড়িতে ফিরে আসে,

মা-আকাশ কেমন আছে মা?
দিদা- জ্বর বাড়ছে ।
এটা শুনে মা উতলা হয়ে যায়।
মা- তুমি ওষুধ দিয়েছ?
দিদা- হ্যাঁ আমি জ্বরের ওষুধ দিয়েছি তবুও ওর শরীর থেকে তাপ বের হচ্ছে।

(এই কথা শুনে উদ্ভ্রান্তের মতো দৌড়ে আকাশের রুমে চলে যায়, তার জীবনের সাহারা এভাবে অসুস্থ থাকলে সে ভালো থাকে কি করে! বিছানায় শুয়ে থাকা আকাশের দিকে আনিতা এক করুন দৃষ্টিতে দেখছে। আকাশ আনিতাকে দেখে তার মাথা অন্য দিকে ঘুরিয়ে নেয়। যেন সে জানেই না যে আনিতা দরজায় দড়িয়ে আছে।)

আকাশের দিদা মায়ের পিঠে হালকা ধাক্কা দিয়ে বলে,

দিদা(কানে ফিসফিস করে)- কাছে যা ওর, ওকে জিজ্ঞেস কর যে কেমন আছে। দেখ ওর ভালো লাগবে।)

মা আমার কাছে এগিয়ে আসে। বেশ কিছুক্ষণের জন্য আমার দিকে তাকিয়ে থাকে। কিন্তু আমি ইচ্ছাকৃতভাবে তাকে না দেখার ভান করি। মা এগিয়ে এসে আমার পাশে বসে,

মা- এখন কেমন লাগছে?

(এই বলে আনিতা আকাশের কপালে হাত রাখে। আকাশের মাথার উত্তাপ দেখে আনিতা ভয় পেয়ে যায়। আনিতা আর আকাশকে ইগনোর করতে পারছেনা। তার একমাত্র সন্তান যে অসুস্থ! ছেলের এমন অসুস্থতায় কথা না বলে কিভাবে থাকে!)

মা- তোর তো খুব জ্বর এসেছে।
আমি-আমি ঠিক আছি।

(আনিতা ভাবছে ওর কি হয়েছে, আমার কথার ঠিকমত উত্তর দিচ্ছে না কেন।)

মা- মা আকাশের রক্তের রিপোর্ট নিয়ে আসেনি?(দিদার দিকে তাকিয়ে)
দিদা- তোর একটু আগে বলেছে ব্লাড রিপোর্ট নিয়ে আসবে আর আকাশকে আবার ডাক্তার দেখাবে।
মা – তুই শুয়ে থাক সোনা, আমি তোর জন্য স্যুপ বানিয়ে আনছি।
আমি- না, আমি খাবোনা।

(আনিতা কথা শুনে চুপ হয়ে যায় আর আকাশের দিকে তাকায় কিন্তু আকাশের চোখ অন্য দিকে ছিলো। আনিতা ভাবতে তাকে আকাশের কি হয়েছে, গতকাল সে আনিতার সাথে আদর করে কথা বলছিল কিন্তু এখন সে আনিতাকে ইগনোর করছে)

মা- তাহলে অন্যকিছু করে আনি তোর খাওয়ার জন্য?
আমি- আমি খাবো না। দিদা….
দিদা- কি হয়েছে আকাশ।
আমি- আমার কাছে এসো কথা আছে।
দিদা- ঠিক আছে আমি আসছি।

( আকাশের দিদা বুঝতেই পারে আকাশ তার মাকে বেশিই ইগনোর করছে। সে আকাশের সামনের চেয়ারে বসে, আকাশ তার দিদার সাথে কথা বলতে শুরু করে। আর ওদিকে আনিতাকে ইগনোর করে যেন সে ঘরে উপস্থিতই নেই। অনিতা সেখান থেকে উঠে পড়ে তার রুমের দিকে যেতে শুরু করে। একটা বিষয় তার মনে ঘুরপাক খাচ্ছে যে আকাশ কেন এমন করছে, ওভাবে পালটে গেলো কেন, কালকেও তো বড় আদরের সাথে কথা বলছিলো। আকাশের এমন ইগনোর করা আনিতা একে বারেই নিতেই পারছেনা। সে বুঝতে পারে আকাশকে ইগনোর করাতে আকাশেরও কতই না খারাপ লেগেছে। আনিতার বুকটা ফাকা ফাকা লাগছে, তার কলিজার ধন তাকে ইগনোর করছে এটা সে কোনোভাবেই মেনে নিতে পারছেনা।
আকাশ আর তার দিদা অনেক সময় ধরে কথা বলে। আনিতার ঘর থেকে আকাশ আর তার দিদার হাসির শব্দ শোনা যায়, এতে আনিতার ঈর্ষা হতে লাগে।)

আমি- দিদা, আমি তোমার হাতের রান্না স্যুপ খাবো।
দিদা- আনিতা আমার থেকেও ভালো স্যুপ করে। আমি- তোমার হাতে রান্না করলে করো নাহলে থাক।(রাগে রাগে)
দিদা- ঠিক আছে আমিই আনছি।

( আকাশের দিদা উঠে পড়ে এরপর রান্নাঘরে যায় আনিতাকে স্যুপ বানাতে বলে। আনিতা অনেক মজাদার স্যুপ বানায়, এতে যদি আকাশ তার মায়ের সাথে ভালো করে কথা বলে- দিদা মনে মনে ভাবতে থাকে।

আনিতা আকাশের জন্য মন দিয়ে গরম স্যুপ রান্না করতে থাকে। কিছুক্ষণ পর স্যুপ রেডি হয়ে যায়। যেটা আকাশের দিদা আকাশের রুমে নিয়ে যায় আর আনিতা হলরুমে বসে থাকে।)

দিদা- স্যুপ কেমন হয়েছে।
আমি- সেরা হয়েছে দিদা।
দিদা-তোর মা বানিয়েছে।
আমি- বিস্বাদ হয়েছে একদম, খাওয়া যায় এটা! (হঠাৎ কথা ঘুরিয়ে দিলাম)
দিদা- সত্যিই কি?

(আনিতা হলরুমে বসে এই কথাটা শুনতে পায়, সে অনেক রেগে যায় কারণ সে ভালো করে রান্না করেছে আর আকাশ কিনা তার রান্নার একটুও প্রসংশা করছেনা!)

দিদা- খেয়ে নে সোনা।
আমি- কিভাবে খাবো দিদা, একটুও মজা হয়নি যে!
দিদা- তোর মা যত্ন করে বানিয়েছে।
আমি- চেষ্টা করছি দিদা।

( আকাশ মুখ কেমন করে যেন স্যুপ খেতে থাকে এতে করে আকাশের দিদা ভাবতে থাকে হয়তো স্যুপ আসলেই খারাপ হয়েছে। যখন আকাশ তার স্যুপ শেষ করে, দিদা পাত্রগুলো নিয়ে রান্নাঘরে যায়।)

দিদা – আনিতা স্যুপ এমন রান্না করেছিস কেন?বেচারা আকাশ কত কষ্ট করে শেষ করেছে জানিস!
আনিতা- আমি খারাপ বানাইনি মা।
দিদা – আমি ঠিক বুঝতে পারছিনা কেন তুই এমনটা করলি।

(আনিতার মায়ের কথা শুনে আনিতা অনেক দুঃখ পায়, ওদিকে আকাশ মনে মনে খুশি হচ্ছিল। কিছুক্ষণের মধ্যে আকাশের দাদুও বাড়িতে চলে এলো।)

মা- রিপোর্টে কি এসেছে বাবা।(ব্যাস্ত হয়ে)
দাদু- এত ঘাবড়ে যাবার কিছু নেই, বৃষ্টির কারনে জ্বর এসেছে। এতো উতলা হসনা মা, ডাক্তার কিছু ওষুধ দিয়েছে। এই নে। (আনিতা হাতে ওষুধ দিয়ে দেয়।)

(আনিতা তার বাবার কাছে শুনে নেই কোন ট্যাবলেট কখন খেতে হবে। এরপর ট্যাবলেট আর জল তার হাতে নিয়ে আকাশের রুমে যায়।)

মা- সোনা এই ওষুধ খেয়ে নে।

আমি কোন অভিব্যক্তি করি না। আমার হাত বাড়িয়ে ওষুধ নিই আর শুয়ে শুয়েই খেয়ে নিই।

মা- তোর কি আর কিছু চাই সোনা?
আমি- কিছু না, আমি একা থাকতে চাই।

(এটা শুনে আনিতার খারাপ লাগে, একটু অসন্তোষ হয়ে যায় তারপর সেখান থেকে চলে যায়। সবাই মিলে রাতের খাবার খায় এরপর আকাশ আর তার দিদা কথা বলতে থাকে। আনিতা এসব দেখে ঈর্ষা করতে থাকে। ঘুমানোর সময় আসতেই সবাই ঘুমিয়ে পড়ে, কিন্তু অনিতা আকাশের কথা ভাবতে থাকে, তার ঘুম আসেনা। সম্পুর্ন রাতে মাঝে মাঝে আকাশের ঘরে গিয়ে আকাশকে দেখে আসে।)

(সারারাত আনিতা তার দুচোখ এক কর‍তে পারেনি। আকাশকে বারবার দেখে আসা আর তার চিন্তায় না ঘুমিয়েই রাত পার করে দেয়। সকাল ৫টা বেজে যায় আনিতা বাড়ির কাজ করতে শুরু ক্ক্রে দেয়। কাজ করতে করতে মাঝে মাঝে আকাশের রুমে যায় চুপিচুপি, তার স্নেহময় চোখে তাকে দেখতে থাকে। আনিতা আকাশের ঘুমন্ত চেহারা দেখে বলে , ” আমার আকাশ, আমার কলিজা কি মিষ্টি লাগছে।জানিনা আমার সোনা ছেলেটার মনে কি চলছে এই কয়দিন । ও এমন করছে কেন” , সেদিনও তো অনেক প্রশংসা করছিল , হঠাৎ ওর হলোটা কি? ” আনিতা নিজে নিজেই এসব ভাবছিলো, ঠিক তখনই,

দিদা- আনিতা আনিতা!
আনিতা আকাশের ঘর থেকে বেরিয়ে আসে
আনিতা – হ্যাঁ মা?
দিদা- চা করে দে তো মা আর না আকাশের শরীর কেমন আছে?
আনিতা- আমি এখনি দেখে আসছি।
দিদা- তাহলে ওর ঘরে কি করছিলি এতোক্ষণ, কপালে হাত রেখে দেখিসও নি?
আনিতা- আমি কেবল ভিতরে যাচ্ছিলাম, আর তুমি ডাকলে। (মিথ্যা কথা, আনিতা আকাশের রুমে অনেক্ষণ ছিলো তবে কোনো এক জড়তায় আকাশের কপালে হাত রাখতে পারেনা।)

আনিতা গিয়ে আকাশের কপালে হাত রাখে। আকাশের কপাল গতকালের চেয়ে বেশি গরম হয়ে গেছিলো। আনিতার চোখে জল চলে আসে। সে দৌড়ে তার মায়ের কাছে চলে আসে।

আনিতা- আকাশের জ্বর বেড়েছে মা।
দিদা- কি বলছিস! দাড়া আমি এখনি তোর বাবা বলে আসি।

আকাশেরদিদা সেখান থেকে গিয়ে আনিতার বাবাকে এই কথা বলে। আনিতার বাবাও এই কথা শুনে বেশ ভয় পেয়ে যায় আর বলে “আকাশকে আবার ডাক্তারের কাছে নিয়ে যেতে হবে”। কিন্তু তখনই আকাশকে কেউ বিরক্ত করে না, ওই সময় তাকে ঘুমাতে দেয়। আনিতা দ্রুত তার কাজ শেষ করে, আকাশের কাছে বসে। সকালে যখন আকাশ ঘুম থেকে ওঠে তখন দেখে আনিতা ওর দিকে কি এক মায়াময় দৃষ্টিতে তাকিয়েই থাকে।)

আমি যখন ঘুম থেকে উঠলাম তখন আমার সামনের চেয়ারে মা বসে ছিলো,
মা- তুমি উঠে পড়েছিস সোনা, কেমন লাগছে এখন?
আমি- ঠিক আছি। ( অসুস্থতার কারণে ধীরে বলছিলাম।)
মা- সত্যি বল আকাশ।
আমি- সত্যি বলছি।
মা- তোর শরীর থেকে যেন আগুন বের হচ্ছে সোনা, প্লিজ আমাকে সত্যি করে বল কেমন লাগছে?

আমি অন্য দিকে মাথা ঘুরিয়ে বললাম- ভালো আছি।
মা- আমাকে এমন ইগনোর করিস না সোনা, আমি যে তোর মা। আমার গর্ভের একমাত্র সন্তান তুই, এভাবে ইগনোর করলে আমি ভালো থাকি কি করে।
আমি- তুমি আমার সাথে একই জিনিস করেছো। ভেবেছো তখন আমি কেমন ছিলাম। আমার কষ্টটা কোনোদিন জানতে চেয়েছো?

(আনিতা চুপ হয়ে যায়, সে বুঝতে পারেনা যে আকাশকে কি বলবে। সেখান থেকে উঠে তার ঘরে যায় আর বিছানায় বসে পড়ে। আনিতা বুঝতে পারে আকাশের কতই না খারাও লেগেছে। আজ এটা উপলব্ধি করতে পারছে আকাশের ইগনোর করার কারণে। আনিতা নিজের ভুল বুঝতে পেরেছে। ছেলেটা তার যুবক, যুবকরা সুন্দর মেয়েদের প্রেমে পড়তেই পারে। আনিতা এতো সুন্দর যে আকাশ তার প্রেমেই পড়েছে। কিন্তু এভাবে আকাশকে একা না করলে হয়তো আজ আকাশ এমন করতো না। সে নিজেকে দোষারোপ করতে থাকে এসবের জন্য।

সকাল ৯টায় দিদা আকাশের রুমে চা নিয়ে যেতে থাকে।

আনিতা- মা চা দাও আমি নিয়ে যাবো।
দিদা- ঠিক আছে এই নে।

আনিতা চা নিয়ে আকাশের রুমে নিয়ে যায়।আকাশ আনিতকে দেখে আবার না দেখার ভান করে

আনিতা- আমি দুঃখিত আকাশ। আমাকে মাফ করে দে সোনা।

আনিতার এই কথা শুনে আকাশ চমকে যায় আর আকাশ তার মায়ের দিকে তাকায়, আনিতা আকাশের দিকে এক মায়াময় দৃষ্টিতে তাকিয়ে থাকে। মা তার কাছে ক্ষমা চাইবেএটা আকাশ কখনোই চায়নি। তার সামনে সে তার মায়ের নত মাথা দেখতে চায়নি , সে শুধু চেয়েছিলো তার মা যেন অনুভব করে করে অবহেলা করলে কেমন লাগে।)

মা- আমি জানি নিশ্চয়ই এই দুইবছর তুই অনেক কষ্টে ছিলি। তোর কষ্টে থাকার জন্য আমি দায়ী, আমাকে মাফ করে দে সোনা। আমি তোকে আর ইগনোর করব না, মোটেও না। আমার সাথে কথা বল সোনা। তোর ইগনোর করা আমাকে অনেক কষ্ট দেয় আকাশ, আমার ভুল বুঝতে পেরেছি সোনা। ক্ষমা করে দে সোনা, আমার সাথে কথা বল। আমাকে আর ইগনোর করিস না…(কাদতে কাদতে)

আনিতা চেয়ার থেকে উঠে আকাশের বিছানায়। আকাশও আনিতার দিকে তাকিয়ে ছিল, আনিতাও আকাশের চোখের দিকে তাকিয়ে ছিলো।
তারপর আনিতা আকাশকে খেতে বলল। আকাশও চা খেতে শুরু করলো। ওদিকে আকাশের দিদা এসব দেখে খুশি হয়ে হেকো। আকাশ চায়নি মা তার কাছে ক্ষমা চাইবে। মায়ের এমন দুঃখ দেখে আকাশের চোখে জল চলে আসে। আকাশ মনে মনে সিদ্ধান্ত নেয় যে আর মাকে ইগনোর করবেনা।

১০টার সময়

দাদু- আকাশকে ডাক্তারের কাছে যেতে হবে, ওকে রেডি হতে বলো।
আনিতা- আমিও যাব বাবা।
দিদা- অফিসে যাবিনা?
অনিতা- না, আজ ছুটি নিয়েছি, আজ আকাশের সাথে থাকব। আমার ছেলে অসুস্থ আর আমি অফিসে যায় কিভাবে।

এই কথা শুনে আকাশের দিদা খুশি হয়ে যায়। আকাশও কিছুক্ষণের মধ্যে রেডি হয়ে গেল। আনিতা আর তার দাদু আকাশকে নিয়ে ডাক্তারের কাছে গেলো।
আকাশের দাদু ড্রাইভারের পাশের সিটে বসে কাছে, আনিতা আকাশের পাশে বসে ছিলো তার তাকিয়ে দেখেয় যাচ্ছিলো আকাশ ঠিক আছো কিনা। আকাশ অসুস্থ ছিল, তাই ঠিকমতো কথা বলতে পারছিল না, মাথাটা একটু ঘুরছিলো যার কারণে নিজের অজান্তেই আনিতার কাঁধে মাথা রাখল। আনিতা আকাশের দিকে তাকিয়ে একটা মায়াময় তৃপ্তির হাসি দিলো, আকাশের মাথায় অন্য হাত রেখে আদর করতে থাকে। আনিতা খুশি যে ওর ছেলের মাথাটা ওর কাধে ছিলো। মায়ের জন্য এটাই তো সুখের৷ ছেলের বোঝা মা ছাড়া কেইবা বইতে পারে!

( ২ ঘন্টার মধ্যে তারা আবার বাড়িতে চলে আসে। আনিতাক আকাশকে বিছানায় শুইয়ে দিয়ে বাড়ির অন্য কাজ করতে থাকে আর সাথে সারাদিন আকাশের দেখভাল করতে থাকে।
ওদের পুরনো সম্পর্ক আবার নতুন ভাবে শুরু হচ্ছে। মা যেন ছেলেকে সেই আগের মতই দেখাশোনা করছে। আনিতা খুশি ছিল যে আকাশ তাকে আর অবহেলা করছে না।তবে অসুস্থতার জন্য আকাশ বেশি কথা বলছিল, আনিতার সব কথার উত্তর দিচ্ছিল হ্যা হু করে। সারাদিন আর সারারাত আনিতা আকাশের দেখা সোনা করে। তার বুকের ধনকে কি সুস্থ হতেই হবে।)

পরবর্তী দিন,

আমি যখন ঘুম থেকে উঠলাম, আমি অনেকটা সুস্থ বোধ করছিলাম। আমি একটু ভালো বোধ করছিলাম তাই উঠার চেষ্টা করলাম, মাত্র 5 টা বাজে। আমি খেয়াল করে দেখি যে মা অন্য পাশে শুয়ে আমার দিকে ফিরে আছে। আমি তার দিকে তাকিয়ে বুঝতে পারলাম যে রাতে আমার দেখাশোনার জন্য সে এখানে শুয়ে পড়েছিলো। আমি তার দিকে তাকাতে লাগলাম। মা আমার সারারাত যত্ন নিয়েছে এটা ভেবেই মন আরও ভালো হয়ে গেলো। আমি একটু গভীরভাবে মায়ের দিকে তাকালাম। ঘুমের কারণে নিশ্বাসের ভারী শব্দ শোনা যাচ্ছে, সাথে সাথে নাক একবার ফুলে উঠছে আরেকবার স্বাভাবিক হয়ে যাচ্ছে। ঠিক নাকের নিচেই মায়ের লাল গোলাপি ঠোঁট। আমার মন বলছিলো মাকে একটা চুমু খাই, তবে তার ঠোঁটে না। ঠোঁটে তো কামুকতার চুমু হয়, আমি মাকে ভালোবাসার চুমু দিতে চাই। আমি মায়ের কাছাকাছি এগিয়ে গিয়ে তার ডান গালে একটা চুমু একে দিই। মায়ের মুখের উপরে থাকা তার অগোছালো চুল তার কানের নিচে গুজে দিই। আমি অবাক হয়ে মাকে দেখতে থাকি, যেন স্বর্গ থেকে কোনো অপ্সরা আমার বিছানায় শুয়ে আমার সাত জনমকে ধন্য করতে এসেছে। আসলেই আমি ধন্য, মায়ের রূপে, তার ভালোবাসায়। আমাকে ভালোবাসে বলেই তো মা নিজের ইজ্জত অন্যকে দিতেও রাজি হয়েছিলো। মা তো এমনই হয়। আমি ধন্য মা তোমার সন্তান হয়ে, তোমার মত ত্যাগ স্বীকার করার সাহস যে আমার নেই মা। তুমি শ্রেষ্ঠ মা, তুমি আমার দেবী। যাকে জীবন ভর পুজো করলেও যেন তৃপ্তির শেষ হবেনা।
আমি বালিশে মাথা রেখে আমার পূজনীয় মাকে দেখতে দেখতে আবার ঘুমের দেশে হারিয়ে যায়।

যখন ঘুম থেকে উঠি মা তখন বাড়ির কাজ করছিলো। আমার ওঠে পড়া দেখে মা আমার কাছে এসে কপালে হাত রাখে,

মা- কেমন লাগছে সোনা?(মায়াময়,আদুরে কন্ঠে)
আমি- ভালো লাগছে মা।
মা-ঠিক আছে দাত ব্রাশ কর। আমি গরম গরম চা নিয়ে আসছি।
আমি- ঠিক আছে মা।

মা রুম থেকে বেরিয়ে গেল, আমি বিছানা থেকে উঠে পড়লাম, মায়ের এমন স্বাভাবিক কথা আমার সুস্থতা যেন হাজার গুণ বাড়িয়ে দিয়েছে। আমি দাঁত ব্রাশ করে হলরুমে গেলাম, যেখানে দাদু আর দিদা বসে ছিলো।
দাদু- কেমন লাগছে এখন?
আমি- ভালোই আছি দাদু।
দাদু- এখানে এসে বস।

আমিও বসে পড়লাম আর দাদু-দিদার সাথে কথা বলতে লাগলাম। মা তার কাজে ব্যস্ত হয়ে ছিলো। দিদা মায়ের কাছে গিয়ে জিজ্ঞাসা করলো,

দিদা- আজও কি অফিসে যাবি না?
মা- ভাবছি আকাশ সুস্থ না হওয়া পর্যন্ত অফিসে যাবোনা।
আমি- আমি ভালো আছি মা। তুমি যাও আমার জন্য চিন্তা করো না।
মা- কিন্তু…..
দিদা- তুমি যা, চিন্তা করিস না।
মা- কোন সমস্যা হলে আমাকে ডেকো মা।
দিদা- ঠিক আছে।

মা গিয়ে শাড়ি পাল্টে আসলো।

মা- তুই ঠিক আছিস তো সোনা?
আমি- হ্যাঁ আমি ঠিক আছি মা। আমাকে নিয়ে চিন্তা করো না।
মা- ঠিক আছে সোনা।

এই বলে মা আমার কপালে চুমু দেয়, আর মিষ্টি একটা হাসি দেয়। বিশ্বাস করুন মায়ের ওই হাসি দোকানের রসগোল্লার থেকেও মিষ্টি ছিলো।

আমি ভাবলাম সকালে মাকে চুমু দিয়েছিলাম সেটা কি মা জেনে গেছিলো। যদিও আমার ভাবনার কোনো ভিত্তিই আমার কাছে নেই। খেয়াল করলাম মা চলে গেছে।

(এভাবে 2 দিন কেটে গেল, আকাশ আর আনিতার মধ্যে সবকিছু স্বাভাবিক হয়ে গেছে। কিন্তু আকাশ তার দুষ্টুমি ছাড়েনি। সন্ধ্যায় দিদা আর আকাশ কথা বলছিলো, আনিতাও সেখানে বসেছিলো।)

দিদা- আচ্ছা শোন, দিল্লীতে তুই পড়িস তো নাকি শুধু ঘুরে বেড়াস?
আমি- কি বলো দিদা, ওখানে পড়া ছাড়া আর করার কিইবা আছে!
মা- ঘুরাঘুরিই বেশি করে নিশ্চয় নাহলে পরীক্ষায় মার্ক কম কেন আসে।
দিদা- হ্যাঁ, তোর মার্কস কিছুটা কম আসছে তো।
আমি-আর তোমার জন্য কত মার্ক লাগবে বলো!
দিদা – ৯০% আনলেই হবে।
আমি- কি বলো দিদা। এটা শুধু স্বপ্নেই সম্ভব।
দিদা- ভালো করে পড়াশোনা করলে নিশ্চয় আসার কথা।
আমি- হ্যাঁ হ্যাঁ অবশ্যই। (ঠাট্টা করে)
দিদা- যায়হোক ওখানে কার সাথে ঘোরাঘুরি করিস তুই?
আমি- কার সাথে ঘুরবো, কেউ নেই তো!
দিদা- কেন মা বলছিলো তোর কোন বন্ধু আছে!
আমি- না দিদা, সে অনেক আগের কথা।
দিদা- কেন এখন কি হয়েছে।
আমি- আমি অন্য কারো প্রেমে পড়ে গেছি। তবে সে আমাকে পাত্তা দেয়না।

এই কথা শুনে মা কিছুক্ষণ চুপ হয়ে গেলো। সে জানে এবং বুঝে গেছে যে আমি তার কথায় বলছি।

দিদা- কি তোকে পাত্তা দেয়না? তোকে কেও পাত্তা না দিয়ে কিভাবে থাকে। তোর চেহারা কত সুন্দর, ঠিক তোর মায়ের মত।
আমি- কি লাভ এতো সুন্দর হয়ে। সে তো আমার ভালোবাসা বুঝতেই চায়না।

এই কথা শুনে মা কিছুক্ষন চুপ হয়ে গেল, মা অনেকটা রেগে গেলো। কিন্তু দিদার সামনে রাগ দেখিয়ে কথা বলতে পারলোনা।

মা- হয়তো পরিস্থিতির কারণে সে রাজি হতে পারছেনা। হয়তো সে অসহায় হয়ে পড়েছিলো।
আমি- এটা কোনো কথায় না মা। এমন এমন উন্মাদ হয়ে গেছিলাম যে ওই মেয়ের জায়গায় তুমি হলেও রাজি হয়ে যেতে।(ইচ্ছা করে এমন বলে মাকে মনে করিয়ে দিলাম যে আমি তাকে কতটা ভালোবাসি।)

(এই কথা শুনে আনিতা অনেক রাগান্বিত হয়, কিন্তু আকাশকে রাগ দেখাতে পারেনা,তার মা থাকার কারণে। গল্পে গল্পে রাত হয়ে যায়। সবাই খাবার খেয়ে নেয়।)

মা তার ঘরের মধ্যে আমাকে শাসাতে থাকে,

মা- তুই তোর দিদার সাতে এই কথা বলেছিস কেন?
আমি- কেন বলব না? তাকে বলবো না তো কাকে বলবো!
মা- তুই যা বলতে চাস বলে বেড়া। ঠিক আছে?
আমি- ঠিক আছে মা। তোমার চুলে কিছু একটা আছে।
মা- কি হয়েছে?

আমি মায়ের চুল সাফ করার বাহানায় তার গালে একটা চুমু দিয়ে দৌড় লাগাই।

আমি-শুভরাত্রি মা। (পালাতে পালাতে)

(এই চুমুর জন্য আনিতা কি বললো বুঝতে পারলো না। কিন্তু চুমুটা ছিলো ভালোবাসায় ভরা এখানে কোনো নোংরামি ছিলোনা। তাই ওকে কিছু বললো না। শুধু আকাশকে যেতে দেখে মনে মনে বললো,”ছেলেটা আমার বদমাশ হয়ে যাচ্ছে”। এরপর আনিতা নিজের বিছানায় ঘুমিয়ে গেল। )

পরের দিন সকালে,

দাদু অফিসে চলে গেছে। আমি বাইকে করে যাবার জন্য রেডি হচ্ছিলাম।

আমি-মা
মা- কি হয়েছে?
আমি- আমার শার্টে বোতাম খুলে গেছে।
মা- তাহলে আরেকটা শার্ট পর।
আমি- সব কটা ময়লা হয়ে আছে।
মা- তুই কবে ভালো হবি, দাড়া আসছি আমি।

মা বোতাম সেলাই করার জন্য সুই বা সুতো নিয়ে এসেছে।

আমি- মা শার্ট খুলে দেবো তোমাকে?
মা- থাকুক, আমার দেরী হচ্ছে। এভাবেই লাগিয়ে দিচ্ছি।

মা বোতামটা সুই সুতা দিয়ে বোতাম লাগিয়ে দিলো এরপর দাত দিয়ে বাড়তি সুতা কেটে দিলো। আমি মায়ের দিকে তাকিয়েই ছিলাম।

মা- নে হয়ে গেছে।

আমি মাকে দেখেই যাচ্ছিলাম।

মা- তুই আমার দিকে এভাবে তাকিয়ে আছিস কেন?
আমি- মা তুমি একদম নিখুঁত। তোমাতে কোনো খুঁত নেই মা। (ধীরে ধীরে বলি)
মা- কি বললি বিড়বিড় করে? থাক আমার শোনার দরকার নেই। আমি গেলাম।
আমি- মা চলো আমি তোমার অফিসে নামিয়ে দেবো।
মা- না, আমি একাই যাবো, কাছেই তো অফিস।
আমি- দেখেছো তুমি আবার আমাকে ইগনোর করছো।
মা- তুই আর ভালো হবিনা তাইনা। ঠিক আছে বাবা চল আমাকে নামিয়ে দে।

আমি বাইকে উঠে বসি আর মা আমার পিছনে বসে,

মা- জোরে ব্রেক মারবিনা যেন!
আমি- ঠিক আছে মা, তুমি আমাকে ভালোভাবে ধরো
মা- ঠিক আছে, চল যাই।

আমি বাইক চালাই আর মা পিছনে বসে থাকে, অফিসে সামনে তাড়াতাড়িই চলে আসি। কারণ বাড়ি থেকে এটার দূরত্ব আধা কিলোমিটার দূরে ছিলো। মাকে নামিয়ে দিই,

মা- ঠিক আছে আমি যাই, তুই যা।
আমি- মা, শোনো।
মা- কিছু বলবি?
আমি- আমি তোমাকে নিতে আসবো।
মা- কেন?
আমি- যদি তুমি আমাকে ঘুরতে নিয়ে যেতে তবে আমার ভালো লাগত। আমি একা একা বোর হচ্ছি, আর কোলকাতা অনেক আগে দেখেছি, তাই আমার মনেও নেই ঠিকঠাক।
মা- তোর দাদু সাথে ঘুরিস।
আমি- মা…………….
মা- ঠিক আছে বাড়ি হয়ে তারপর যাবো। তুই ৪টার সময় আমাকে নিতে আসবি।
আমি- ওকে বাই মা। I Love you……..

(আনিতা আকাশের ভালোবাসার কথা শুনেও না শোনার ভান করে অফিসের ভিতরে চলে যায় যায়। আকাশও তার দাদুর অফিসে যায় আর দাদুর কাজের ধরন শেখে। এরপর 2 টায় বাড়িতে আসে। দিদার সাথে খাবার খেয়ে নেটে কোলকাতার কিছু জায়গা খুজতে থাকি ঘুরতে যাওয়ার জন্য। আকাশ দিদাকে জানায় যে সে তার মাকে নিয়ে ঘুরতে যাবে এটা শুনে দিদা অনেক খুশি হয়। আকাশ ৪টার আগেই আনিতার অফিসে চলে যায়। এরপর একসাথে বাড়িতে ফিরে আসে। আনিতা রেডি হওয়ার জন্য নিজের ঘরে চলে যায়। এরপর হাল্কা নীল শাড়ি পড়ে বের হয়ে আসে। আকাশ আনিতার দিকে হা হয়ে তাকিয়ে থাকে। এই সৌন্দর্যের বর্ণনা তার কাছে নেই।)

মা- হা করে কি দেখছিস? চল বের হই।
আমি-হ্যাঁ চলো মা।

মাকে বাইকে চড়িয়ে ঘুরতে বের হয়ে পড়ি।

মা- আমরা কোথায় যাব?
আমি-হ্যাঁ কোথায় যাব?
মা- তুই ঠিক করিসনি?
আমি- তুমিই জানো, এখানকার সব তো তুমিই চেনো!
মা- ঠিক আছে চল যাই।

(আনিতা আকাশকে কোলকাতা চেনাতে থাকে, এভাবে প্রায় ৫ঃ১৫ বেজে যায়।)

আমি- মা এলিয়টের ওখানে চলো।
মা- ওখানে গিয়ে কি করবো।
আমি- সূর্যাস্ত দেখব মা।
মা – ঠিক আছে চল।

আমি বাইক নিয়ে এলিয়ট পার্কের উদ্দেশ্যে রওনা দিই। আমরা 20 মিনিটের মধ্যে সেখানে পৌঁছে যাই।
আমদা ভিতরে গিয়ে ঘোরাঘুরি করতে থাকি, মা আমার সাথে ছিলো বলে আমি বেশ খুশি ছিলাম।

আমি-মা তুমি এখানে আগে এসেছো?
মা – অনেক আগে এসেছিলাম একবার।
আমি- বাবার সাথে?
মা- হ্যা।
আমি- এখন তো আমি এসেছি বাবার জায়গায়, আমার সাথে ঘুরবে তো মা?

মা একটু চুপ হয়ে বলে- হুম ঘুরবো।

আমি মায়ের হাত ধরি, মায়ের একটু অদ্ভুত লাগছিলো তাই আমার হাত থেকে নিজের হাত ছুড়িয়ে নেয়। আমি কিছুক্ষণের মধ্যেই আবার তার হাত ধরি।

আমি-মা তোমার কি মনে আছে, তুমি এভাবেই আমার হাত ধরে ঘুরিয়ে নিয়ে বেড়াতে?
মা-হ্যাঁ, মনে আছে। তোর হাত ধরে রাখতাম, যেন খেলতে খেলতে তুই অন্যকোথাও চলে না যাস।

মা এবার আর হাত ছাড়িয়ে নেয়না, আমিও মায়ের হাত ধরে হাঁটতে লাগলাম। সেখানে সন্ধ্যা হয়ে যায়, কিছু লোক এসে আমাদের হাত ধরে রাখা দেখছিল, মাও বুঝতে পারল কেউ কেউ আমাদের দেখছে তবুও সে না দেখার ভান করে। আমি আর মা ঝিলের ধারে বসে সুর্যাস্ত দেখতে থাকি।

মা গভীর চিন্তায় মগ্ন হয়েছিলো আমি মায়ের দিকে তাকিয়ে বলি,

আমি- কি ভাবছো মা?
মা- কিছুই না।
আমি- বলো না মা, তুমি আমাকে না বললে কাকে বলবে?

(অনিতা এই কথা শুনে মনে করে, “হ্যাঁ, আমি আমার সমস্যা আকাশকে বলব না তো কাকে বলব, ওই তো একজন যে আমাকে বেচে থাকার ইচ্ছা জাগায়। আমার সন্তানের সুন্দর ভবিষ্যৎ আমাকে বাচতে শেখায়।”)

আমি- তুমি কি আমার কথা ভাবছো মা?
মা- আমি কেন তোর কথা ভাববো?
আমি- মা আমি জানি, দিদা আমাকে সব পরিষ্কার করে বলেছে। তুমি একা একা কত সমস্যার মুখোমুখি হয়েছো। তুমি সবার কত যত্ন নিয়েছো।, আমাকে নিয়ে কত ভাবো তুমি। , আমাকে নিয়ে এত ভাবা ছেড়ে দাও মা, এতো ভাবলে ভালোবাসা হয়ে যাবে মা।

এই কথা শুনে মা আমার দিকে তাকায়। আমি তার পাশেই বসে ছিলাম।

আমি- এখন তুমি তোমার কথা ভাবো মা, এখন তোমার সমস্যা আমার সমস্যা মা। আজকে থেকে আর ভাববেনা এতো মা।

এই বলে আমি মায়ের গালে একটা চুমু দিলাম। এতে মা অবাক হয়ে গেল।

মা- কি করছিস, কেউ দেখলে কি ভাববে! (ধীর স্বরে)
আমি – কি আর ভাববে? একজন bf কি তার gf কে ভালোবাসছে?

এই কথা শুনে মা কিছু বলতে গেলো কিন্তু তার আগেই আমি বললাম,

আমি- আরে মা তুমি ভুলভাবে এই কথাটা নিওনা। প্রত্যেক ছেলের প্রথম gf তার মা, তাই না?
ঠিক একইভাবে কোনো মায়ের প্রথন bf তার ছেলে। কারণ একটা মেয়ে মা হওয়ার পর তার কোলের ছোট্ট সন্তানকে ভালোবাসে, তার কপালে চুমু দেয়, তার গালে ঠোঁটে চুমু দেয়। তাহলে মা আর ছেলে bf আর gf হলো কিনা!

(এটা শুনে অনিতা ভাবলো, “হ্যাঁ, আকাশ যা বলছে ঠিকই বলছে।” সেও যুক্তিটা সঠিক মনে করে আকাশকে কিছু বলল না। এরপর দুজনেই বসে বসে কথা বলতে লাগলো। সন্ধ্যা হয়ে যায়, তখন আনিতা আর আকাশ ওখান থেকে উঠে হাঁটতে থাকে।)

মা- চল এখান থেকে যাই।
আমি- কোথায় মা?
মা- তুই চল তো আমার সাথে।
আমি- কেন মা?
মা- এতো কথা না বলে চল।

মা আমাকে সেখান থেকে বাইরে নিয়ে গেলো। আমি জানি কেন মা আমাকে নিয়ে বাইরে নিয়ে গেলো। একটু আগে মাকে চুমু দিয়েছি সেটা কিছুলোক দেখে ফেলেছে, তাই মা লজ্জা পেয়ে আমাকে নিয়ে বের হলো। এরপর আরও একটু ঘুরে বাড়িতে ফিরে এলাম।

রাতে শোবার সময়,

আমি- মা একটা চুমু দাও না….
মা- না তুই শুয়ে পড়।
আমি- মা হয়ে ছেলেকে চুমুও দেবেনা তুমি? আমি কোনো প্রেমিকার চুমু চাচ্ছিনা মা। মায়ের চুমু চাচ্ছি।

মা অবশেষে আমাকে চুমু দিয়ে সেখান থেকে চলে যায়। আমি তৃপ্তির সাথে চোখ বুঝি। আমি যেন সেই দুই বছর আগের হাসিখুশি আকাশ হয়ে গেছি। মা থাকলে আমি হাসি খুশি থাকতে বাধ্য। আমি যে মা ছাড়া অচল। তাইতো আমার সব ভালোবাসা আমার মাকে ঘিরে।

 

 

Post Views: 1

Tags: মা শুধু একবার করবো চটি গল্প পর্বঃ 02 Choti Golpo, মা শুধু একবার করবো চটি গল্প পর্বঃ 02 Story, মা শুধু একবার করবো চটি গল্প পর্বঃ 02 Bangla Choti Kahini, মা শুধু একবার করবো চটি গল্প পর্বঃ 02 Sex Golpo, মা শুধু একবার করবো চটি গল্প পর্বঃ 02 চোদন কাহিনী, মা শুধু একবার করবো চটি গল্প পর্বঃ 02 বাংলা চটি গল্প, মা শুধু একবার করবো চটি গল্প পর্বঃ 02 Chodachudir golpo, মা শুধু একবার করবো চটি গল্প পর্বঃ 02 Bengali Sex Stories, মা শুধু একবার করবো চটি গল্প পর্বঃ 02 sex photos images video clips.

Leave a Comment