মৌন মন্থর আর তুমি আমার সর্বনাম [১] – Bangla Choti Collections

Written by virginia_bulls

” দেখুন মিসেস চ্যাটার্জি গুঞ্জন কে কিন্তু আমি পড়াতে পারবো না , একটু মন নেই পড়াতে । এটা +২ , এখানে কি কোনো কম্প্রোমাইস চলে ?কদিন বাদে পরীক্ষা ।”
জনমেজয় চেঁচিয়ে ওঠে । তার খুব অস্থির মনে হয় নিজেকে । ধৈর্য ধরে আর কত চেষ্টা করা যায় ।
পূরবী চ্যাটার্জী বেশ শান্ত ভাবে বললেন
” এত অস্থির হবেন না তো ! আপনার সাথে তো আমার সেরকমই কথা হয়ে ছিল যে আমার মেয়ে একদম বাধুক নয় !”
সিফনের সারিতে পূরবী চ্যাটার্জি র মাইয়ের খাজ ঠেলে উঠেছে পেটের শুল বায়ুর মতো । ৪৩ -৪৪ হবে বয়স । বনেদি বাড়ির গৃহিনী , কাজ তাকে কিছুই করতে হয় না । শিল্পপতি চ্যাটার্জি সাহেব স্ত্রী কে পুতুল করেই সাজিয়ে রেখেছেন । এতো টাকা কি করে মানুষ ? তার কাজ সারা দিনে তদারকি করা ।
অবাক হয়ে যায় সময় সময় জনমেজয় ।
” তা আপনি একটু দেখবেন না ঘরের কাজ- হোম ওয়ার্ক যা দিয়েছি সে করলো কি করলো না !”
দূরে বসে মিটি মিটি হাঁসে সুতনুকা । সতু বলেই বাড়িতে ডাকে সবাই । এমন লাল তাজা আপেল দেখলে জনমেজয় ও নড়ে উঠে সময় সময় । বনেদি লাল রক্তে একটা আভা থাকে সৌন্দর্যের ।
হাতের স্কেল টা দিয়ে পায়ে একটা মেরে জনমেজয় বললো
” হোম ওয়ার্ক হয় নি কেন ! ” যদিও ওই মারাটা সত্যি মারার পর্যায়ে পরে না ।
বিড়লা গার্লস এ পড়ে তোমার এমন অধঃপতন ?
আপনি দেখুন আপনি নিজে দেখুন ! ১১ স্ট্যান্ডার্ড -এর অংক করতে পারছে না । হাউকম ইউ সো ইন্টেলিজেন্ট টু গ্যাদার মার্ক্স্ ইন টেনথ ?”
মিসেস চ্যাটার্জী বেরিয়ে গেলেন একটু চোখ পাকিয়ে সতু কে ” না সোনা দ্যাটস নট গুড !”
হাত ঝামটা দিয়ে বড়োলোকের বাড়ির ন্যাকামো করে করে ওঠে গুঞ্জন ” মাম্মা তুমিও ?”
আই ডোন্ট লাইক ডিস্ !”
জনমেজয় বলে : বেশ আমিও আসবো না আর !”
গুঞ্জন ন্যাকামো করে করে বলে “আই লাইক ইউ , ব্যাট নট ইওর স্টাডি !”
মামা ! ভালো লাগে না !”
আচ্ছা পড়ছি , কি করতে হবে বলুন !
স্মার্ট জনমেজয় পুরো দস্তুর সাহেব । দেখতে সে রাজপুত্র বৈকি ।
“শৈলী চা জল খাবার বানা মাস্টারমশাই-এর জন্য ।” চলে গেলেন লাস্যময়ী পূরবী চ্যাটার্জী ।
পাছার খাজে ভাজ হয়ে আটঁকে না থাকা সুতির শাড়ী টার দিকে তাকিয়ে থাকে জনমেজয় । সময় সময় ঘামে ভেজা বড়লোকি বগল টার দিকে তাকিয়ে থাকে সে । কারণ বড়োলোকের বাড়ির বৌ দের ব্রেসিয়ার সত্যি বেশি নকশা ওয়ালা হয় না , দামি ব্র্যান্ড আর সাদা , পিত্ত অলিভ সবজেটে ব্লাউসে ব্রা টা ফুটে ওঠে বেশি , আর ফ্যাসফ্যাসে ব্লাউসের ভিতরে লুকিয়ে থাকা ব্রা এর উপরের যে টুকু মাংস দেখা যায় তা দিয়েই কাজ চালিয়ে নিতে হয় গৃহশিক্ষক দের ।
সৌভাগ্য ক্রমে আমি অতীব সুন্দরী এক প্রৌঢ়া কে জীবনে এক বার ফাঁসাতে পেরেছিলাম । কিন্তু সেদিন আমি অনুধাবন করেছিলাম , হৃষ্টপুষ্ট লম্বা চওড়া মহিলা কে খাড়া বাড়া দিয়ে চুদলেই হয় না , তার জন্য তাঁকে সামলানোর দম থাকা চাই । যখন পুরুষ্ট থাই তুলে ধোন গুদ-এ পুরতে হয় তার জন্য শরীরে অনেক সামর্থ দরকার । আর দরকার সহচর্য্য যাতে বাড়ার সুখের আবেশে পুচ করে অকারণে বীর্য স্খলন না হয় । আমি জন্মেজয়ের মন । পূরবী চ্যাটার্জী আমার শিকারের তালিকায় ছিলেন । কিন্তু কিছুতেই সুযোগ দিচ্ছিলেন না , টোপ বা চারা ফেলার ।
জনমেজয়-এর পূরবী চ্যাটার্জী কে দেখে তার স্কুলের এক দিদিমনির কথা মনে পড়ে । গায়েত্রী ম্যাডাম । কি তার চলন , কি তার ছলনা, কি তার শরীরের অভিব্যক্তি । রক্তিম গোধূলীতেও যেমন স্নিগ্ধ শান্ত আর উজ্জ্বল ঊষার ঝলমলে চাদরেও তেমনি স্বচ্ছন্দ । পূরবী হোক না ছাত্রীর মা । কিন্তু বড়োলোকের বাড়ির বৌ-এর গায়ে প্রসাধনীর এক অনাবিল উৎকর্ষতা জনিত গন্ধ আছে । সব পুরুষ যারা জীবনের প্রথম পদে পা দিয়েছে এমন মহিলাকে মা বলে কল্পনা করলেও , রাত্রে হস্তমৈথুনে নিজের রতিরঙ্গ সোহাগিনীর কল্পনা করে থাকে । এটাই নিত্য । আর সেখানে মা আর মেয়ের সমান যৌন বৈচিত্রে বিভোর হয়ে বিছানার চাদরে বীর্য স্খলন করে । বা তাদের বিশেষ করে বিছানার নিচে পাট করে রাখা থাকে সুতির কোনো বস্ত্র বীর্য স্খলনের জন্য ।
তার পর প্রস্রাব , জল খাওয়া আর তার পর ঘুম । আর তার পরের দিনের জন্য কোমর কষে তৈরী হয়ে নেয়া । ক জন রোজ রাত্রে মৈথুন করেন জানি না , আমি করি ! অভ্যাস হোক আর চরম সুখানুভূতি হোক বোধ হয় আগের জন্মে আমার বীর্য থলিতে বেশি বীর্য ছিল না । কিন্তু এই জন্মে আছে । অনেক অনেক রাশি রাশি বীর্য ।
বীর্যের চিন্তা থেকে বেরিয়ে জনমেজয় পড়ানো তে মন দিলো । গুঞ্জন ওরফ সতুর সাজ পোশাক পরিচ্ছদের কোনো মাথা মুন্ডু নেই । ইদানিং মেয়েদের ব্যাগিস প্যান্ট বা ঢালা ঢুললা সুতির পায়জামা , আর উপরের টি শার্ট টা ততটাই চামড়ায় আটকে বুক উঁচিয়ে থাকা । কিন্তু সমস্যা সেখানেই হয় যখন গুঞ্জন ফতুয়ার স্টাইলে শান্তিনিকেতনি জামা গুলো পরে । সমস্যা হয় জনমেজয়-এর । কারণ সামনে টেবিলের অন্য পাশে বসে , ব্রা সমেত মাই-এর সিংহভাগ একটু ঝুকলে দেখা যায় । আর দিনে দুপুরে ডেমড়ে কলার মতো মোটা বানর মার্কা লেওড়া সে প্যান্টে গুছিয়ে রাখতে পারে না । লাফালাফি শুরু করে দেয় । অনেক সময় ফিনফিনে গোল গলা টি শার্ট -এ মাই এতটাই গোল সুপুরুস্ট দেখায় মাথা ভন ভন করে । সাহস করে একটু গায়ে হাত দেবার সাহস জন্মেজয়ের নেই ।
স্যার আজ কেমিস্ট্রি থাক, ইটস জাস্ট ডিসগাস্টিং !”
আয়াম ওকে উইথ ফিজিক্স –
মাথা তুলে থাকলো জনমেজয় । ” ফাঁকি বাজির ফিকির সব জানা আছে দেখছি !”
কাজ বুঝিয়ে নিজের থলে থেকে বার করে তপোভূমি নর্মদা । স্ট্যাডফোর্ড থেকে পড়ে এসেছে দিব্বি সাহেব জনমেজয় । মাস্টার্স ইন অ্যাপ্লায়েড ডায়নামিক্স ।
ভাবতে আশ্চর্য লাগছে তাই না । যে স্ট্যাডফোর্ড থেকে পড়ে আসলো সে কিনা শিল্পপতি অরুণেষ চ্যাটার্জীর বাড়ির গৃহ শিক্ষক হলো শেষে ? চাকরি পেলি না হতভাগা ?
আসলে জন্মেজয়ের জন্ম রহস্য টা উন্মোচন না করলে গল্পের সারসংক্ষেপ তৈরী হতো না ।
রজত সামন্তের এক মাত্র ছেলে জনমেজয় সামন্ত । রজত সামন্ত দুবরাজপুরের এর কালিয়ারার জমিদার রোহতাশ সামন্তের এক মাত্র উত্তর সুরি । অর্থ প্রাচুর্য লোক বল কি ছিল না স্বদেশীর সময় । কিন্তু দরাজ দস্তুর রজত সামন্ত ছেলেকে তার সিমেন্টের ব্যবসায় লাগাতে চান । সেঞ্চুরি সিমেন্টের কর্ণধার, লাভা স্টিল সামন্ত পরিবারের ই । রজত বাবুর একই ছেলে , জনমেজয় । বাবার সাথে মনোমালিন্য করে ঘর ছাড়া আজ এক বছর । সামন্ত নাম না নিয়ে নিজের পায়ে মাথা উঁচু করে দাঁড়াবে । রুরকি বিশ্ববিদ্যালয়ে তার আর কিছু দিনের PHD এর কাজ বাকি । তার পর যোগ দেবে কাজে । যেটা সঠিক হয় । বাবা চাই নি ছেলে ফিরুক, আর মা পেরে উঠেনি বাবার জেদের কাছে । যদিও সময় সুযোগে কাত্যায়নী দেবী অর্থান্ট জন্মেজয়ের মা দেখে যান ছেলে কে দু তিন মাস পর পর ।
কিন্তু মা কে কিছু নিয়ে আস্তে দেয় না জনমেজয় । এ তার বাবার আত্মঅভিমান আর তার নিজের আত্ম অভিমানের লড়াই । মাকে বুঝিয়েছে সে । মাও বুঝেছে সে ভাবেই ।
আর সামান্য কলেজ স্নাতক পরিচয় দিয়ে খবরের কাগজ থেকে পাওয়া এই গৃহশিক্ষকের কাজ । নিজের চাতুর্য বলে কোনো দিন সে কিছু জানতে দেয় নি শিল্পপতি অরুণেষ চ্যাটার্জী কে । সবার থেকে আলাদা নিজের দখ্যতায় প্রমান করে দিয়েছে যে বাড়ন্ত গুঞ্জনের গৃহ শিক্ষকের জন্য সে সর্বোন্নত সঠিক প্রার্থী ।
” হেই ইউ , মে আই আস্ক এ কোয়েশ্চাইন ?
জনমেজয় রাগ করে তাকালো গুঞ্জনের দিকে । ” আমার কি নাম নেই ?”
গুঞ্জন পেন্সিল টা তার নরম গোলাপি ঠোঁটে কামড়ে ভিজে পেন্সিলটা জন্মেজয়ের কব্জিতে মুছতে মুছতে মায়াবী হরিণী চোখে জিজ্ঞাসা করলো
” ফিকির মানে কি?”
থাকতে না পেরে হেসে ফেললো জনমেজয় । ফিকির মানে এক্সকিউজ ! তার পর গুঞ্জনের বুকের দিকে তাকিয়ে থমকে গেলো জনমেজয় । যেন গুঞ্জন ইচ্ছে করে বুক খুলে রেখেছে একটু নামিয়ে । তার স্কটল্যান্ড-এর লাল আপেলের মতো গোল মাই-এর সিংহ ভাগ দেখা যাচ্ছে । বসে বসে ঘেমে উঠলো জনমেজয় । আর পেন বা বই , খাতার বাহানায় ছুঁয়ে যাচ্ছিলো গুঞ্জন জনমেজয় কে । আড়ষ্ট ভাবটা যেন আরো বেশি । উফফ কি মেয়ে রে বাবা । সত্যি বলতে কি ঘন্টায় ৫০০ টাকার হিসেবে কলকাতায় টিউশন পাওয়া দুঃসাধ্য । স্টাইপেন্ড-এর টাকা আসে অনিয়মিত । তাই কলকাতায় মেসে থেকে খেয়ে পড়ে ভালোভাবে থাকতে হয় ।
মিট মিটি হেসে নিজের ব্রা এর ফিতে এক আঙ্গুল দিয়ে খেলতে খেলতে টাইট করে নেয় গুঞ্জন জন্মেজয়ের দিকে । খুব নিরুপায় জনমেজয় পা গুটিয়ে নেয় তার পুরুষাঙ্গ সামলে নিতে । আর চলতে থাকে চোর পুলিশের খেলা ।
সপ্তাহে তিন বার জয় কে চ্যাটার্জী দের প্রাসাদোপম বাড়িতে ঢুকতে হয় ।যেন সিংহের খাঁচা । এতো বড়ো বাড়ি সময় সময় খাঁ খাঁ করে । রুগ্ন একটা ঝি শৈলী তাঁকে চা জল খাবার দেয় । অপূর্ব সে চা জলখাবার । পড়ানোর চেয়ে ভালো লাগে চা । যদিও চা সে এমনি খায় না । আজ বিশেষ কারণে শলাপরামর্শের জন্য ডেকেছেন মিসেস পূরবী চ্যাটার্জী ভরদুপুরে ।
আসলে গত সপ্তাহের নালিশেরই অংশ বিশেষ । আর রেগে একটু বেশি বকা ঝকা করা হয়ে গেছে জয়ের ।গুঞ্জন মনে হয় সেটা ভালো চোখে নিতে পারে নি ।
বসার ঘরের মখমলি গালিচা পেরিয়ে সাত চুড়ো করা বসার আরাম কেদারায় বসে অপেক্ষা করতে লাগলো জয় । বেশি অপেক্ষা করতে হলো না জয় কে । বেরিয়ে আসলেন পূরবী দেবী । মোটা সিঁদুরের ভড়ং তার কপালে । আর উদ্দাম মাগি টাইপের চওড়া কাঁধ উদ্ধত সৈনিকের মতো হুঙ্কার দিচ্ছে , সামনে ঝুলে আছে –না দোদুল্যমান শ্রী দেহের স্তন না , যেন লুকোনো অজন্তা ইলোরা শাড়ীর আঁচলের নিচে । না জানি কি লুকোনো মানচিত্রে মানচিত্রে ।
” কি দেখছো অমন করে !”
পরিপূর্ণ নারীর একটু নিচু গলার আওয়াজে ভীষম খেলো জয় গলায় ।
” না কিছু না এ, কি কিছু না তো !’
বুকের আঁচল টি আরেকটু যত্ন করে সুকৌশলে ঢেলে নিলেন হালকা উঁকি দেয়া নাভি আর কোমরে সাপ্টে দিলেন শাড়ী পূরবী দেবী , যেমন নাকি ছোঁচা পুরুষ দের চোখের নজর এড়িয়ে যেতে হয় তেমন ।
এই তাঁতের এমন সুন্দর পাট করা শাড়ী কি করে যে মেয়েরা সামলে চলে ।
লজ্জায় মুখ নামালো জয় ।
সোফার এক দিকে জয় অন্য দিকে পূরবী দেব ।যেন একদিকে পুরু অন্য দিকে সিকান্দার দি গ্রেট । বসার সময় খোলা পেটির নাভিতে চোখ গেলো । নাম নি সে খাদানে কেউ সোনা খোঁজার জন্য । না শিল্পপতি চ্যাটার্জী -ও না ।
পূরবী : আমার কাছে কেমন ব্যবহার প্রত্যাশা করো জয়?
জয়: আমতা আমতা করে আচ্ছা এমন করে কেন বলছেন ? আমি কি ভালো পড়াই না !
পূরবী: না ঠিক তা নয় , তুমি প্রয়োজনের থেকে বেশি ভালো পড়াও। আমার মেয়ে যে নাকি বাড়িতে বই ছোয় না , তাঁকে ঘন্টার পর ঘন্টা বসিয়ে রাখছো ক্রেডিট বই কি !
জয়: পড়তে তো হবেই , এর পর হাইয়ার স্টাডি !
পূরবী: বেশ তোমার চাকরি পাকা , ওকে রোজ পড়িয়ে আমায় তার ধারা বিবরণী দিয়ে যাবে ! মেয়ে কে আমি খুব যত্ন করে গড়ে তুলতে চাই । আর মাস গেলে ঘন্টার হিসেবে ধরে তোমায় মেইন চাইতে হবে না ।
জয় : অসহায় হয়ে -জিজ্ঞাসা করে- তাহলে?
গলা আরেকটু গম্ভীর করে পূরবী দেবী: আমাদের বাড়িতে তোমার থাকার আর খাবার ব্যবস্থা হবে । যাতায়াতের অনধিকার অধিকার সব ছাড় পাবে , আর বন্ধু বান্ধব শুধু এই বাড়িতে আসতে পারবে না ।
জয় তো শুধু এই টিউশানি ৪ মাস করবে । তার মধ্যেই সে PHD এর থিসিস সাবমিট করবে । কি দরকার এসব ঝামেলায় পড়ার । একবার থিসিস জমা পড়ে এপ্রুভাল হয়ে গেলে , নিদেন পক্ষে ৫০-৬০ হাজার টাকার অধ্যাপকের চাকরি তার হাতের মুঠোয় । কিন্তু MS করা ছেলে অধ্যাপনা করবে , তাও এতো অল্প পয়সায় ? কিন্তু মা মেয়ের এই সিংহের খাঁচা থেকে মুক্তি ।
কিন্তু কোনো বেগরবাই এই চার মাসে করা যাবে না । কারণ বাবার কাছে ফায়ার যাবে না কোনো ভাবেই । জীবনের কাছে না হলে সে হেরে যাবে ।
অনেক ভেবে :
জয়: আচ্ছা তাই হবে ! ছুটি মানে ছুটি নেই? আমার কোনো ছুটি নেই ?
মাথা নামিয়ে নিলো সুবোধ বালকের মতো । সত্যি সাহেবি আনা ওর এতো বালক সুলভ চেহারায় মানায় না ।
পূরবী মুচকি হেসে ফেললেন ।
” আরে জেল ভাবছো কেন ? তুমি সিতু কে বকেছো আমার ভালোই লেগেছে , তোমাকে ছাড়া সে অর্থে ওঃ তো কাওকে ভয় পায় না ~!”
জয় মাথা নেড়ে শুধু সায় দেয় ।
পূরবী দেবীর গাম্বাট শরীর ল্যাংটো চিন্তা করে খিচে নিয়েছে জয় যদিও , কিন্তু সামনে তো আরো অন্য রকম ! সামনে তাঁকে বাঘিনী মনে হয় ।
পূরবী: তোমার বাড়ি কোথায়? কি যেন জায়গাটার নাম বলেছিলে ? কে আছে বাড়িতে ? কি কোনো দিন তোমার বাড়ির সম্পর্কে কিছু তো তোমায় বলতে দেখলাম না ।
জয় : আমার বাড়ি …..আমার বাড়ি ওই যে ঐযে
পূরবী: একই বাড়ি বোলাতে ঐযে ঐযে করছো কেন ?
জয়: সামনে ক্যালেন্ডার -এ বিজয়গড় লেখা দেখে চেঁচিয়ে উঠলো , ঐযে ঐযে বিজয়গড়, বাড়িতে কেউ নেই ! মা আছে বাবা আছে ! বাবা রেশান দোকানে কাজ করে ।
পূরবী: আচ্ছা সুমন্ত চ্যাটার্জী ? চেনো ?
জয়: নঃ নঃ না আমি তো বাড়ির বাইরে বেরোই না ! ঠিক চিনি না ।
সন্দেহ কিন্তু গেলো না পূরবীর । কথার ফাঁকে শাড়ির আঁচল বাহারি মাই-এর চাপে সরে গেছে । দেখা যাচ্ছে বিস্তৃত গিরি খাদ , পড়লে নিশ্চিত মৃত্যু , এতটাই গভীর ।
আবার চোখে চোখ পড়লো দুজনের ।
” নাও যাও পড়াতে যাও ।”
উঠলেন পূরবী দেবী ।
আর চোখে মেপে নিলো জয় পূরবী দেবীর কোমর । কেমন করে যত্নে রাখে এমন কোমর ।
চকিতে ঘুরলেন পূরবী দেবী ।
” আর হ্যাঁ প্রথমে ১৫০০০ দেব মাস মাইনে, ভালো পড়ালে, গাড়ি পাবে , এখানে ওখানে যেতে ! ”
বলে শরীর নাচিয়ে ঘরে চলে গেলেন পূরবী দেবী । আর নটি বিনোদিনীর মতো নুড্ল স্ট্রিপ আর দুটো বই হাতে নিয়ে সিঁড়ি তে শরীর ঘষতে ঘষতে নামতে লাগলো গুঞ্জন ।
আঁতকে উঠলো জয় ।” কিছুই কি পড়ে নি ভিতরে অন্তর্বাস?”
আগে একটি বাড়িতে জয় যে সুযোগ পায় নি তা নয় । সে রেশ কাটিয়ে উঠতে সময় লেগেছিলো ৬ মাস । শ্রেয়াংসীর মা । শ্রেয়াংসী যদিও খুবই ভালো মেয়ে । কিন্তু মায়ের সাথে এমন ভাবে জড়িয়ে পড়েছিল জয় যে নিজেকে সামলে নিতে পারে নি । তখনি সে অনুভব করে পূরবীর মতো মহিলা কে পাওয়া হয় তো যাবে , কিন্তু সামলানোর জন্য জিগরা চাই ।
এদিকে পড়ার টেবিলে বসে আফগানি জিলিবির মতো দু হাতে আঙ্গুল দিয়ে সুতো টানছে গুঞ্জন নুডল স্ট্রিপ এর টপটা । সদা হাস্য বাল্যের লালিত্য মাখা মুখে সবে যৌবনের অসংলঙ্গন ছোয়া । কচি ন্যাস্পাতির লেমন লাল্লন টপ কচি মাই দেখে মাথায় খারাপ হয়ে গেলো জয়ের । কেন্দ্রীয় জল শোধনাগারে জালে ফেঁসে থাকে কই মাছের মতো হেঁচকি তুলছে তার লেওড়া । কোনোক্রমে বসে বই হাতে নিয়ে মনো সংযোগ করলো জয় ।
আর জেলে কয়েদি কে অত্যাচারের সুনিপুন কায়দায় তিতি বিরক্ত করতে শুরু করলো গুঞ্জন অবাঞ্চিত প্রশ্ন বানে ।
গুঞ্জন: স্যার আজ কিন্তু রিপ্রোডাকটিভ অর্গান আর হরমোন ! অনেক প্রশ্ন জমে আছে !
জয়: কপালে বিন্দু বিন্দু ঘাম । কিছু উত্তর না দিয়ে বই-তে মনো নিবেশ করলো ।
গুঞ্জন: কি কিছু বললেন না । আইই সি , ইউ ডোন্ট লাইক বায়লোজি?
জয়: ক্যারি অন ! পর আর প্রশ্ন বোলো এক এক করে !
গুঞ্জন: স্যার আপনাকে পড়াতে হবে , ইন এভরি ডিটেল ! আপনি জানেন তো আই আম পুওর ইন বায়োলজি ?”
জয় মুখ তুললো :
গোলাপি মাই-এর বোটা পর্যন্ত বোঝা যাচ্ছে হালকা সিফনের টপের উপর দিয়ে । ভিতরে কিছু পরে নি । হালকা খাড়া মাই-এর বোটা উঁচিয়ে আছে !
কপালের ঘাম মুছে বললো
এরকম পোশাক পরে আমার সামনে আসবে না !
গুঞ্জন বেশ রোযাব নিয়ে নাক উঁচু করে বললো ” পড়াতে এসেছেন পড়ান , এখানে ওখানে নজর কেন ! তাছাড়া আমি কি পরবো না পরবো আপনাকে কি জিজ্ঞাসা করতে হবে ?
টাং করে মাথার চাঁদি গরম হয়েগেলো জনমেজয়-এর । জন্মেজয়ের কাছে একটাই অস্ত্র মিসেস পূরবী চ্যাটার্জী ।
” আচ্ছা তাহলে মাকে ডাকি আর বলি !”
খুব অবলা করুনার মুখ দেখিয়ে মাখনের মতো ফর্সা নরম হাত দিয়ে ধরে ফেললো গুঞ্জন জন্মেজয়ের হাত । লেগেও গেলো খানিকটা ছুঁয়ে নরম পেখমের মতো পেলব অষ্টাদশীর স্তন ।
” আচ্ছা আপনি এতো রুক্ষ সুক্ষ কেন বলুন তো !”
ধোনটা ছিন ছিনিয়ে উঠলো মাই-এর অভিভূত স্পর্শে । গুঞ্জনের দিকে না তাকিয়ে মনোসংযোগ করলো জনমেজয় তার পড়ায় । আর শরীরে কামাক্ত একটা গন্ধ , যা মেয়ের গায়ে থাকে । সেক্স তো করে নি গুঞ্জন । তাই কস্তুরী মৃগর নাভির মতো সুগন্ধ ছড়াচ্ছে চারি দিকে । গুঞ্জন এতো সহজ সরল অথচ বনেদিয়ানা , যেখানে এসব মেয়ের সাথে কথা বলা ডে আবার ভালোবাসার চরম সুখে নিয়ে যেতে পারে এরা ।
জনন তন্ত্র পড়াতে বসে ঘামতে হচ্ছিলো রীতিমতো জনমেজয় কে । আচমকাই প্রবেশ হলো পূরবী দেবীর । অনুধাবন করলেন আপাতমস্তক জনমেজয় কে । আর তার সাথে গুঞ্জন কে ।হাতে একটা ওড়না ।
ভাবটা এমন করলেন যেন গুঞ্জন ভুলে গেছে ওড়না গায়ে দিতে ।
” এই না এটা ফেলে আসলি যে !”
গুঞ্জন-ও নিপুন অভিনয় ক্ষমতায় ওড়না গায়ে জড়িয়ে নিলো । ঘরে এসিই চলছে গরম লাগবার প্রশ্ন নেই ।এখানে কোনো বাহানা চলে না ।
যাবার সময় বললেন পূরবী
” আচ্ছা, এই আমার বাড়িতে পড়ানো ছাড়া তুমি কি করো? সেদিন কি বলছিলে পড়াশুনার কথা ! ”
জনমেজয় প্রমাদ গুনলো !
” ওই হ্যা মানে আরেকটা BA করছি !”
পূরবী: BSC ফিজিক্স অনার্স করে BA ?
জনমেজয়: না ওহ হ্যাঁ, হ্যাঁ না মানে
পূরবী: একি রকম ঢোক গিলছো কেন ?
জনমেজয়: আসলে আমার দাদু , উনি তো লেখাপড়া জানতেন না , মরার সময় বললেন জয় তুমি ইংরেজি শিখো, তাই ইংরেজি তে বা করছি !
খিল খিল করে হেঁসে উঠলো গুঞ্জন জয়ের কথা শুনে ।
পূরবী ধমক দিয়ে উঠলেন গুঞ্জনকে ।” আহঃ কি হচ্ছে সতু , এর মধ্যে হাসির কি দেখলি?”
তার পর প্রশান্তির একটা দৃষ্টি দিলেন জয়ের দিকে ।
” ভালো , পড়াশুনার বাইরে আর কোনো বাড়িতে পড়াতে যাও ? আর কি করবে এর পর চাকরি ?”
জয়: হ্যাঁ মানে ৪ মাস পর হয়ে যাবে পড়াশুনা , একটা ভালো চাকরি যদি হয় !
পূরবী: বেশ তো , আমি না হয় ওর বাবা কে বলে একটা চাকরির ব্যবস্থা করে দেব আমাদের কোম্পানি-তে , আর যেমন পোড়াচ্ছ গুঞ্জন কে তেমনি পোড়াবে যত দিন না ওর +২ এর পরীক্ষা শেষ হয় । আর ততদিন এখানে থাকতে হবে ।
জয় : বুদ্বিমত্তার সাথে এড়িয়ে গেলো , ” সে হবে ক্ষণ আমি ওসব পরে ভাববো !”
পূরবী: বেশ বলে চলে যাবার উপক্রম করলেন । কি মনে করে তাকালেন খুব সন্দেহের সাথে জয়ের দিকে ।
” নেশা করো ?”
জয়: না না না না , একদম না , একি না না
পূরবী : আহঃ এতো অস্থির হবার কিছু নেই , আমি শুধু জানতে চাইছিলাম । এই রবিবার আমাকে তুমি সাহায্য করবে , আমি আমাদের ঘরের সব আলমারি পরিষ্কার করবো । আমার তোমার মতো লম্বা হাত পা ওয়ালা ছেলে চাই ! গুরুং নেপালি ওকে দিয়ে উঁচুতে কাপবোর্ড -এ হাত পৌঁছবে না ! কি পারবে তো ?
জয় : মনে মনে ভাবলো চাকরগিরি – আচ্ছা সময়ে গাধা কেই বাবা বানাতে হবে । আর তো ৪ মাস ।
মাথা নাড়লো জয় । চলে গেলেন পূরবী ।
অপলক দৃষ্টি নিয়ে তাকিয়ে আছে গুঞ্জন । কি অপূর্ব লাগছে ওকে । ধ্যান ভেঙে নিজেকে সংযত করলো জনমেজয় । আসলে জন্মেজয়ের মতো সুপুরুষ দীপ্তবান , অভিলাষী পুরুষ কে গুঞ্জন তার মন দিতে প্রস্তুত । সৎ নিষ্ঠাবান এই পুরুষটাকে সে মনে প্রাণে বুঝতে চায় , চায় মনের অনেক কিছু ভাগ করতে ।
রবিবার সকালেই এসে হাজির জয় । আর কথামতো সামনের সপ্তাহ থেকে গুঞ্জনের বাড়িতে থেকে গৃহশিক্ষকতা করতে হবে । জানে সে আজ কুলি তাই , তোয়ালে কোমরে আর মাথায় গামছা বেঁধে নিলো । কি জানি কত কি কাজ করতে হয় ।
নিদ্দিষ্ট একটি ঘর বরাদ্দ আছে মাস্টারের জন্য । সেখানেই পোশাক ছেড়ে একটা বারমুডা তার উপর তোয়ালে আর মাথায় মজদুরের মতো গামছা বেঁধে দাঁড়িয়ে রইলো নেতাজি মার্কা একটা পোজ দিয়ে ।
আর ভাবছিলো তার জীবনের কথা । বাইরের অন্য একটি ভিলাতে একটা গাড়ি ঢুকছে , সবুজালি হরেক রকম গাছের মধ্যে দিয়ে কাক ডাকছে । এমন সময় শৈলী আসলো জল খাবার নিয়ে । আর গুঞ্জন । আর তারই পিছনে মুহূর্তে এসে হাজির হলেন পূরবী দেবী ।
জয় কে দেখে হাসি থামতেই চায় না গুঞ্জনের ।
পূরবী ঘরে ঢুকে গম্ভীর হয়ে ” এই থাম তুই , যখনি দেখো খিখ খিক করে হাসি । যা এখন থেকে । অসভ্য কোথাকার , বয়স যত বাড়ছে তত ছেলেমানুষি । ”
জয়ের দিকে তাকিয়ে :
আরে তোমায় সাহায্য করতে হবে , কুলি মজদুরি করতে হবে না ! আসলে বাড়িতে ছেলে নেই , তাই । জামা কাপড় পরে নাও । আর চা জল খাবার খেয়ে ভিতরে এস , শৈলী নিয়ে যাবে তোমায় ।
লজ্জায় ঘাড় নাড়লো জয় । নিজের পোশাক স্বাভাবিক করে চা জলখাবার খেয়ে নিলো । দূর থেকে নানা অছিলায় জয়কেই টুকুর টুকুর দেখছে গুঞ্জন । জয় শুধু নিজের সন্মান বাঁচিয়ে চলতে চায় । মাঝে মাঝে মনে হয় চেষ্টা করলেই গুঞ্জন চোদা যায় , বা লাগানো যাবে ফন্দি করে , মাগীর যা বাই । কিন্তু সামনে PHD -এর থিসিস সাবমিশন । এর মধ্যে এ সব ঝনঝট না করাই ভালো । তাছাড়া এদের বাড়ির বনেদিয়ানা বেশ বছন্দ হয়েছে জয়ের । ভদ্র পরিবার ।এখানে গুঞ্জনকে লাগানো সত্যি বেমানান হবে ।
তিনটে ঘরের দেয়ালের কাপবোর্ড ধরে ধরে সব জামা কাপড় নামানো । রাজ্যের জামা কাপড় ডাই করা মেঝেতে । মনে হয় কেউ নামিয়ে রোদে দিয়েছিলো ঝাড়াই বাছাই -এর জন্য । দামি দামি জামা কাপড়ে ঠাসা এক একটা আলমারি । আর অনেক দামি প্রসাধনী । লোকের বা দামি সোনা দানার জিনিস বোধ হয় লকার-এ বন্ধ । আরো একটা মেয়ে নীরবে জামা কাপড় গুলো আরো একবার করে নিখুঁত ভাবে জলের স্প্রে দিয়ে ইস্ত্রি করে যাচ্ছে মেঝেতে বসে । আরেকটি চাকর হবে বোধ হয় ।
মিসেস চ্যাটার্জী আসলেন । এদিকে কখনো জয়েরআসা হয়ে ওঠে নি এদিকের তিনটি ঘরে । সম্ভবত একটি শোবার আর দুটি গুঞ্জনের । উপরের তলায় মোট ৪ টি ঘর । একটিতে পড়াশুনা । আর নিচের তালা বন্ধ থাকে , তাতে রাজ্যের শিল্প সম্বন্ধিত লোহালক্কড় , আর মেশিনে ঠাসা। উপরের তলায় কেউ যেতে চায় না । তিন তলা মোট । দোতালাতেই সব চেয়ে স্বচ্ছন্দ । নিচের তলায় গেটের পশে একটা ঘর সেখানেই দারওয়ান থাকে ।
ঘরের মেজেতে একটি টুল এক মিটার উচ্চতার । তাতেই বার বার উঠছেন আর নামছেন মিসেস চ্যাটার্জী ভয়ে ভয়ে ।
জয়ের দিকে তাকিয়ে:
যেখানে আমার হাত যাবে না তুমি উঠবে কেমন ।
আর আমার টুলে ধরে থাকবে সব সময় । যাতে আমি পড়ে না যাই । তখন মিস্ত্রি দের কত বার বললাম , এতো উঁচিয়ে কাপবোর্ড করলে জিনিস রাখবো কেমন করে ? কেউ শুনলো আমার কথা । একটা সিঁড়ি ও বানিয়ে দিয়ে গেলো না ।
সব ঘরে এসব চলতি সমস্যা । এর মধ্যে থেকে হারামি ইন্টেরিয়র রা লক্ষ লক্ষ টাকা বেইমানি করে নিয়ে যায় । সাজানো ঘরে এমন সমস্যা থাকলে কি ভালো লাগে?
যাই হল টুলের সামনে এসে দাঁড়ালো জয় । তার চেহারা পেটানো লম্বা আর চওড়া । সুপুরুষের সব গুন্ আছে , তবে পৃথ্বীরাজ চৌহান নয় ।
জামা কাপড় গুলো তুলে দিছিলো আরো একটি মেয়ে । তাকে জয় কোনো দিন দেখে নি । যাই হোক সে সম্পর্কে বোন হয় শৈলীর । আর যেখানে যেখানে পারছিলেন মিসেস চ্যাটার্জী , তুলে সাজিয়ে নিচ্ছিলেন জামা কাপড় । টুল ধরে দাঁড়িয়ে আছে জয় । গান গেয়ে নেচে ঘুরে বেড়াচ্ছে ঘরে গুঞ্জন । কোনো কিছু সমস্যা ছিল না । কিন্তু মাথা তুলতে মাথা টাই গেলো জয়ের খারাপ হয়ে । এতক্ষন মেঝের দিকে তাকিয়ে ছিল টুলে ধরে । কিন্তু নাকের সামনে পূরবী দেবীর নাভি আর কোমর । গায়ের গন্ধ নাকে আসলো । ধোন কেলিয়ে জেগে উঠলো মুহূর্তে । তার উপর মুখ তুলে দেখতেই ঐতিহাসিক গান্ধার মাই , ফর্সা সুন্দর ছোট লাউ-এর মতো মাই , যা নাকি সবে গাছ আলো করে ফুটে উঠেছে । ব্লাউসের মধ্যে মুখ ফুলিয়ে আত্ম মর্যাদা নিয়ে বসে আছে । এমন মাই মুখের চার আঙ্গুল সামনে । শহরের মাপ নেয়া যায় এতো কাছে তিনি । কোমরের চামড়ার সুদৃশ্য সমস্ত খাজ মনে ভোরে নেয়া যায় একের পর এক ।
ক্ষনিকেই ধোন চেরাগ মেরে উঠলো জন্মেজয়ের ।
মাগি কি চরম সুখ ই না দিতে পারে বিছানায় । প্রভু সামনে ভৃত্য মাটিতে ।
সুন্দরী প্রৌঢ়া পূরবী । যৌবনে কি সুন্দরী না ছিলেন , যে এতো রূপের ছটা । দু একবার উঠতে অসুবিধা হওয়ায় হাত দিয়ে জন্মেজয়ের কাঁধ ধরে উঠছিলেন পূরবী । আর তার সুবাদে বুক সামনে থেকে ঘষ্টে ঘষ্টে যাচ্ছিলো জন্মেজয়ের মুখ । ইচ্ছাকৃত না অনিচ্ছাকৃত তা বোঝার মতো অবস্থা ছিল না জন্মেজয়ের । লেওড়াটা গুছিয়ে নিতে হবে যে ভাবেই হোক । না হলে কেলোর কীর্তি । কিন্তু টুল থেকে হাত সরালে যদি ফস্কে পড়ে যান পূরবী দেবী ।
কিছুতেই বাঁধা মানছে না ৮ ইঞ্চি লম্বা সামন্ত পরিবারের জমিদারি লেওড়া । নিচে করে জামা কাপড় টুলে টুলে পূরবী দেবী দেখতে পেলেন জন্মেজয়ের প্যান্ট ফুঁড়ে খাড়া হচ্ছে আসতে আসতে বিন্ধ্য পর্বতের মতো ভয়ানক ময়াল সাপ । কি মনে ভাবলেন সেটা পূরবী জানেন । লজ্জায় আর অস্বস্তিতে জনমেজয় তাকাতে পারছিলো না পূরবী দেবীর দিকে । যদিও দুটি ভৃত্য সেদিকে খেয়াল করে নি ।
দু হাতে টুল ধরা , তাতে দাঁড়িয়ে উঠছেন নামছেন জন্মেজয়ের মুখে তার লখনৌয়ে নবাবী মাই গুলো ঘসিয়ে ঘসিয়ে । আর দূরত্ব রেখে নিঃশ্বাস বন্ধ করে লেওড়া ফুলিয়ে দাঁড়িয়ে আছে ধনঞ্জয় ।
খুবই হাস্য কর পরিস্থিতি । পূরবী কিছু কাপড় হাতে নিয়ে জন্মেজয়ের গলা জড়িয়ে কানের কাছে জিজ্ঞাসা করলেন ” বাথরুমে যাবে?”
জনমেজয় কার্টুন ফিল্মের মতো ঘাড় নেড়ে , ছেড়ে দেমা কেঁদে বাঁচি ” ভাবে বললো হ্যাঁ হ্যাঁ । মাই টা এবার মুখের উপর দিয়ে ঘষে গেলো যেভাবে পাউরুটির অমসৃণ পিঠে মাখন লেপ্টে যায় সেভাবেই । পূরবীর চোখ জন্মেজয়ের লেওড়ার দিকে । মুখে মৃদু কৌতুকের হাসি । এমন বেয়াদপ মাই-এর ছোয়ায় লেওড়া আরেকটু ফুলিয়ে ফোঁস করে উঠলো । প্যান্ট থেকে অন্তত ৬ ইঞ্চি ফুলে উঠেছে ।
নেমে আসলেন পূরবী । ইশারা করলেন জনমেজয় কে বাথরুম দেখাতে ।
পূরবী বাথরুম দেখিয়ে জনমেজয় কে গম্ভীর ভাবে বললেন ” তুমি তো ভীষণ অসভ্য !”
বুকটা ধক ধক করে উঠলো কথা গুলো শুনে ।লেওড়া কি আর কারোর কথা শোনে ।রাগ হলো কথা শুনে । একি সে তো একটা ছেলে । উনি মেয়ে মানুষ ওনার তো এটা বোঝার কথা ।
নিজের লেওড়া প্যান্ট-এ গুছিয়ে নিয়ে জয় ঘুরে দাঁড়ালো মুহূর্তে ।বোধ হয় প্রস্তুত ছিলেন না পূরবী ।
” আপনি আমায় অসভ্য বলে ভুল করছেন ।” বলে অন্য দিকে তাকায় জয় ।
পূরবী : কেন ভুল কি বললাম ? তোমার সংযম নেই, ভেবে তো আমারই খারাপ লাগছে যে তোমায় আপন ভেবেছিলাম ! আমায় নিয়ে নোংরা ভাবছো ?
জয়: আ এ আ আমি কেন ? আপনাকে দেখলে যে কেউ ঠিক থাকতে পারবে না ! বলে পাশ কাটিয়ে কাপড় গুছোনোর ঘরে চলে আসে জয় ।
নাঃ ছেড়ে বেরিয়ে যাবে এ বাড়ি । এতো অপমান ।
ঘরে ঢুকলেন পূরবী । আগের থেকে নিজেকে অনেকটা গুছিয়ে নিয়ে ।কাপড়-এ ঢাকা পুরো পেট ।বুক যত্ন করে ঢাকা । আগের মতো বাকি জামা গুলো গুছাতে লাগলেন । কিন্তু জয় বেরিয়ে যাবার উপক্রম করলো । পূরবী দেবী বুঝে গেছেন ভোঁদড়টার মনে আঘাত লেগেছে ।
সবার সামনে চেঁচিয়ে বলা যায় না । ইশারা করে জয় কে যেতে মানা করলেন । আর নিজেকে তফাতে থাকলেন জয়ের থেকে হয় তো বা লজ্জায় ।
অনেক কায়দা কসরতের পর অবশেষে কাজ শেষ হলো । স্নান করে নিজের ঘরে নিজের মতো আছে গুঞ্জন । বোধ হয় ঝিমিয়ে পড়েছে । নাহলে জয়ের আশে পাশেই ঘোরাফেরা করতো । স্নান করতে বললেন জনমেজয় কে পূরবী । আর তার পর খেতে ডাকবেন । নিজেও একটা মুখ ধুয়ে গুছিয়ে নিলেন নিজেকে ।পরনের শাড়ী আর ব্লাউস টা পাল্টে নিলেন নিজের ঘরে ঘামের জন্য । বেশ পরিষ্কার লাগছে তাকে ঘাম মুছে ।
জয়ের দিকে তাকিয়ে মেঘ ভেদ করা নারী গম্ভীর সুরে পূরবী বললেন ” খেয়ে দিয়ে আমার ঘরে আসবে কথা আছে । খানিক বিশ্রাম নিয়ে সতু কে পড়িয়ে তার পর বাড়ি ফিরে যেও । ”
জয় বেশ বিলাপের মতো অসহায় হয়ে বলে উঠলো ” বললাম তো চাকরি ছেড়ে দেব ! স্নান করে চলে যাবো আপনার বাড়ি থেকে , আপনি অন্য শিক্ষক খুঁজে নিন ।”
পূরবী শান্ত হয়ে বললেন ” আচ্ছা সে না হয় দেখা যাবে , আগে এস তার পর কথা বলবো !”
নিজের মন কে বুঝিয়ে দিয়ে স্নান করে খেতে বসলো জনমেজয় গুঞ্জনের সাথে । কি দুরন্ত কামুকি না লাগছে গুঞ্জন কে । শরীর থেকে ঘন কর্পূরের ধোয়ার মতো উপচে পড়ছে যৌবনের ঝলক । খোলা পা , গলায় বাঁকা বিদ্যুতের ঝলক , আর বুকে রুদ্র বীনা ! কোমরে নিচে নামলেই ধোন খাড়া হয়ে ছোটাছুটি করবে তাই থেমে গেলো জয় । খাওয়ায় মন দিলো ।অপূর্ব রান্না চ্যাটার্জী বাড়ির । কিন্তু ডাল মিষ্টি । মিষ্টি ডাল তার ভালো লাগে না । কিছু কলকাতার ঘটি বাড়িতে মিষ্টি ডাল রান্না হয় এখনো । খেয়ে অপেক্ষা করতে লাগলো জনমেজয় পূরবী চ্যাটার্জী তাকে কখন ডাকেন । কথা বলে চলে যাবে জয় । অন্য একটা টিউসন বাড়ি দেখবে । পূরবী চ্যাটার্জী যা বলেছেন তাকে এর পর এখানে দু দন্ড থাকা যায় না সন্মান খুইয়ে । ।

Leave a Comment