বন্ধু [৮] – Bangla Choti Collections

৩১
জুলিয়েটের সাথে অনেকদিন পর স্কাইপেতে কথা বলে একটা ঘোরে চলে আসলাম। আসলে জুলিয়েট এরকম। একদম আনপ্রেডিক্টেবল। ও কখন কী করে সেটা বুঝা মুস্কিল। মাঝে আমার সাথে অনেকদিন স্কাইপেতে সেক্স চ্যাট করল, তারপর হঠাত সব বন্ধ। কোন কথা নাই। জুলিয়েট কে কিছু জিজ্ঞেস করাও কঠিন ওর মেজাজের জন্য। আবার গতরাতে ও যে আবার এভাবে সাড়া দিবে সেটাও ঘটার আগে বোঝার কোন উপায় ছিল না। এদিকে আবার মিড টার্ম পরীক্ষা চলে আসল। সামনের সাপ্তাহ পুরোটাই পরীক্ষা। সবাই ব্যস্ত হয়ে পরল। চারিদিকে নোট আদান প্রদান আর ফটোকপির ছড়াছড়ি। পড়াশুনা নিয়ে ব্যস্ত সবাই। এই সেমিস্টারে পড়াশুনা ঠিকমত করা হয় নায়। এর মধ্যে মিডটার্ম এসে গেছে। বিশেষ করে স্ট্যাটের কোর্সটার অবস্থা খারাপ। কিছুই পড়া হয় নায়। কী করা যায় ভাবছি। স্ট্যাট শেষ পরীক্ষা। এর আগে দুই দিন বন্ধ। এর মাঝে সব কাভার করতে হবে। অনেক কনসেপ্ট একদম নতুন। তাই এক মিডটার্ম শেষে বাকিদের সাথে আলাপ পাড়লাম।
মিলি বলল ও ওর মামা বাসা যাবে মিরপুর। আজকে কালকে থাকবে। আমি বললাম পড়বি না। বলল ফটোকপি করা আছে, আর আগে কভার করা আছে মোটামুটি। ওর আম্মা আসতেছে। জুলিয়েটের অবশ্য উড়াধুড়া ব্যাপার। সে এগুলা নিয়ে খুব একটা চিন্তিত না। অবশ্য ওর ম্যাথে মাথা ভাল তাই সমস্যাও নাই। ও একটা কাজ আছে বলে উঠে পড়ল। মিলিরও বাসের সময় হওয়ায় চলে গেল। এদিকে আমার, সুনীতির, ফারিয়ার অবস্থা খারাপ। সুনীতি সাধারণত ফাকিবাজি করে না। কিন্তু এইবার ওর বলে স্যারের ক্লাস খুব একটা ভাল লাগে নাই তাই অত মনযোগ দেয় নায়। এখন দেখতেছে অনেক কিছুতে সমস্যা। আর ফারিয়া পড়াশুনার ব্যাপারে একটু নার্ভাস গোছের। তাই আসলেই ও কম পাড়ে না বলতেছে কম পাড়ে বুঝা গেল না। যা বুঝলাম আমার অবস্থা সবচেয়ে খারাপ। ফারিয়া কিছুক্ষণ মিলি আর জুলিয়েট কে গালাগাল পাড়ল। সুনীতি বলল ওদের কী দোষ? ফারিয়া বলল ওরা আর কিছুক্ষণ থাকতে পারত। অন্তত কয়েকটা জিনিস বুঝিয়ে দিয়ে যেত। আমি বললাম কিছুক্ষণ থাকলে হবে না আমাকে পুরা সিলেবাস বুঝান লাগবে। সুনীতি বলল পুরা সিলেবাস? আমি বললাম হ্যা। আমি বললাম একে তো স্যারের কথা এত ঘুম ঘুম যে ক্লাসে জেগে থাকা কঠিন আর এইবার কেন জানি এই সাবজেক্টটা কিছুই পড়ি নাই তেমন। এই অবস্থায় আসলে একমাত্র মুশকিলে আসান সাদিয়া। ও পরীক্ষা দিয়েই হলে চলে গেছে। ঠিক হল সাদিয়ার হলে চলে যাব। এরপর ওকে রাজি করাতে হবে আমাদের পড়াতে।
কিছু খাওয়া দাওয়া করে সাদিয়ার হলের সামনে যাওয়া হল। সাদিয়া প্রথমে ক্ষেপে গেল, বলল সারা সেমিস্টার তোরা কি করছিস? এখন পরীক্ষার সময় আমি কেমনে এত কিছু বোঝাবো তোদের। আমি আমার সব নোট আর বই দিই, তোরা ফটোকপি করে নে। আমি বললাম, বই আর নোট সব আছে। আমাদের সমস্যা কনসেপ্টে। স্ট্যাট পরীক্ষায় কনসেপ্ট না বুঝে খালি মুখস্ত করে গেলে ফেল নিশ্চিত। সাদিয়া গাইগুই করে তর্ক চালিয়ে গেলেও আমরা ছাড়লাম না। বিশেষ করে সুনীতির কথা সাদিয়া ফেলতে পারল না। আর আমি ফেলের দোহাই দিলাম। তখন শেষ পর্যন্ত ঠিক হল আগামীকাল সাদিয়া আমাদের কনসেপ্ট গুলা ক্লিয়ার করে দিবে। এরপর প্রশ্ন হল কই বসা যায়। লাইব্রেরিতে সমস্যা। বিসিএস পার্টির জন্য জায়গা সংকট আর বোঝাতে গেলে কথা বলতে হবে এতে অন্যরা বিরক্ত হবে। ডিপার্টমেন্টের সেমিনারেও কথা বললে লোকে বিরক্ত হয়। টিএসসির বারান্দায় এত গরমে বেশিক্ষণ মনোযোগ ধরে রাখা কঠিন। শেষে ঠিক হল আমার বাসায় পড়া হবে। দশটা থেকে বিকাল পাচটার মধ্যে যা বোঝার বুঝে নিতে হবে। আর সাদিয়া সবাই কে কাজ দিয়ে দিল। বলল আজকে পুরা সিলেবাস ঘেটে কার কোন খানে সমস্যা বের করে নিতে হবে। আর দুপুরে খাওয়ার ব্যবস্থা করতে হবে। আমি বললাম চিন্তা নিস না, ফারিয়া খাওয়ার ব্যবস্থা করবে। ফারিয়া ক্ষেপে বলল খালি আমার টাকা খসানোর চিন্তা। শেষে নানা হাসা হাসি আর তর্ক শেষে ঠিক হল সবাই মিলে চাদা তুলে খাওয়া হবে তবে সাদিয়া বাদ। ওর কাজের বিনিমনে খাদ্য। আমাদের পড়ানোর বিনিময়ে দুপুরের খাবার জুটবে সাদিয়ার। এই নিয়ে আরেক দফা হাসাহাসি আমাদের।
সাদিয়া হলে ঢুকে যাবার পর জিজ্ঞেস করলাম কে কোথায় যাবে? দুই জনেই বাসায় যাবে। আমি কি করা যায় ভাবছিলাম। মাঝখানে দুই দিন বন্ধ তাই বুয়েটে গিয়ে একটু আড্ডা দিয়ে আসব কিনা ভাবছিলাম। তাই বললাম যাই বুয়েটে যাই একটু আড্ডা দিয়ে আসি। এটা শুনে ফারিয়া আর সুনীতি দুই জনেই না না করে উঠল। বলল এমনিতেই তুই কিছু পড়িস নাই স্ট্যাটে এরপর কালকে সাদিয়া কালকে পড়াতে এসে যদি টের পায় তুই আজকে কিছুই পড়ার চেষ্টা করিস নাই তাহলে ও ক্ষেপে আর পড়াবেই না। ওদের যুক্তির কাছে হার মানতেই হল। বললাম ঠিক আছে, আজকে আর আড্ডা না বাসায় ফিরে যাই। সাদিয়ার হলে নিউ মার্কেট পেরিয়ে বিডিয়ার গেটের কাছে। ফারিয়া আর সুনীতি দুই জনেই ধানমন্ডি যাবে। তাই এখান থেকে রিক্সা খুজতে থাকল। তখন ছয়টা বাজে, অফিস ছুটির পর রিক্সাদের এই সময় বিশাল দাম। সহজে কোন রিক্সাওয়ালা কোথাও যেতে চায় না। তাই আমি আজিজের দিকে না ওরা ধানমন্ডির দিকে রিক্সা কোনটাই পাচ্ছিলাম। শেষমেষ একটা রিক্সা পাওয়া গেল ধানমন্ডির দিকে। সুনীতি বলল চল আমাদের সাথে, সায়েন্স ল্যবের মোড়ে নেমে যাস। ওখান থেকে আজিজ অল্প একটু রাস্তা হেটে চলে যাবি। আমিও ভাবলাম ছোট একটা আড্ডা দেওয়া যাবে রিক্সায় যেতে যেতে।
রিক্সায় উঠার আগে একদফা তর্ক, তিনজনে রিক্সা শেয়ার করলে যা হয়। কে উপরে উঠবে? উপরে উঠা বসা এমনিতেই সহজ না, সারাক্ষণ ব্যালান্স ঠিক রাখতে হয়। তারপর হলের সামনে থেকে ধানমন্ডি শুরু হওয়ার আগ পর্যন্ত রাস্তার অনেকখানি খানাখন্দ আছে। এর ফলে রিক্সার ঝাকুনি বাড়ে, ব্যালেন্স রাখা কঠিন হয়ে যায়। গত মাসেই ক্লাসের সজিব এমন তিনজন মিলে রিক্সায় উঠেছিল পরে পড়ে গিয়ে হাত হাড্ডি ডিজলোকেটেড হল। তাই কেউ রিক্সার উপরে বসতে চাইছিল না। ফারিয়া, আমি আর সুনিতি সবাই সবাই কে ঠেলছিলাম। এর মধ্যে রিক্সাওয়ালা মামা সমাধান দিল। বলল, মামা আপনে পোলা মানুষ হইয়া দুইটা মাইয়ার কথা মাটিত ফেলবেন, উঠেন উপরে উঠেন। আমি সাবধানে টানুম নে। এরপর আর কথা থাকে না তাই উপরে উঠতে হল। এক পা সাইডে রিক্সার চাকার যে গার্ড আছে তার উপর আর আরেক পা ফারিয়া আর সুনিতির মাঝ দিয়ে রিক্সাওয়ালার সিটের পিছনে ঠেক দিলাম। ফারিয়ায় বসল ডানে, আমি উপরে বামে আর সুনিতি আমার নিচে।

রিক্সা চলা শুরু করল। অফিস ছুটির পর যা হয় তাই, একটু এগিয়ে চারুকলার শাহনেওয়াজ হলের সামনে আসতেই দেখি বিশাল জ্যাম। ফারিয়া বলল ধূর বাল। আমি বললাম মনে হচ্ছে নেমে হেটে যাই। এই রাস্তা রিক্সার আগে হেটে চলে যাওয়া যাবে। সুনিতি বলল না, না। আমি হাটতে পারব না এতদূর। আর এইসময় নিউমার্কেটের সামনে মানুষের যা ভিড় এই ভিড়ে ধাক্কা ধাক্কি ঠেলে যাওয়া খুব কঠিন আর জানিস তো মানুষ যা অসভ্য হয় মাঝে মাঝে। ফারিয়াও বলল হু, বসে থাক আমাদের সাথে কিছুক্ষণ। আড্ডা দিতে চাইছিলি না, রিক্সাতেই আড্ডা হোক। আমি বললাম হ্যা তোরা তো আরাম করে বসে আছিস আমি আছি আধা ইঞ্চি জায়গার উপর থাকতি তাহলে বুঝতাম কেমন আরাম লাগে। ওরা হেসে দিল। বলল ক্ষেপিস না। এরকম নানা কথার আদান প্রদানের মাঝে আমাদের ধীর গতির রিক্সা ভ্রমণ চলতে থাকল। একটু পর রিক্সাওয়ালা সোজা না গিয়ে শাহনেওয়াজ হল কে বামে রেখে নিউমার্কেটের পিছন দিয়ে যে গলি মত আছে নিউমার্কেট কাচাবাজারের ভিতর দিয়ে সেদিকে মোড় ঘুরাল। আমি প্রমাদ গুণলাম। এদিকে রাস্তা বেশ ভাঙ্গা। তার উপর কাচা বাজারের সামনে দিয়ে রাস্তা। বাংলাদেশের আর সব কাচা বাজারের মত নিউ মার্কেট কাচা বাজারের সামনের রাস্তা বছরের বার মাস গর্ত হয়ে থাকে। আমি বললাম মামা সোজা গেলে হতো না। রিক্সাওয়ালা বলল না মামা, অনেক টাইম লাগবো। একটু টাইট কইরা বসেন। তাড়াতাড়ি যাইতে পারবেন। ফারিয়া আর সুনিতিও বলল আরে এত কথা বলে বসে থাক, মামা সাবধানে নিব। নিউ মার্কেটের সামনে দিয়ে গেলে আর এক ঘন্টা লাগবে পার হতে।
ফারিয়া, সুনিতি যাই বলুক রিক্সা বামে ঘুরে গলির একটু ভিতরে ঢুকতেই বুঝল কি বিপদে পড়েছে। পিছনে আর রিক্সার লাইন আর গলি থেকে বের হয়ে আসার জন্য আরেকটা রিক্সার লাইন। তাই পিছন ঘুরে বের হওয়ার উপায় নেই। রিক্সা আগাচ্ছে তবে খুব ধীর গতিতে। সমস্যা হল সকালে বৃষ্টি হয়েছে, তারপর সুয়ারেজ লাইন সম্ভবত লিক হয়ে পানি উঠছে কোথাও তাই রাস্তায় কোথাও গোড়ালি আর কোথাও তার থেকে একটু বেশি পানি। সাথে সুয়ারেজের পানির তীব্র দুর্গন্ধ। সুনিতি আর ফারিয়ার এক হাত অটোমেটিক নাকে চলে গেল দূর্গন্ধ চাপা দিতে। আমি চাইলেও উপায় নেই। কারণ দুই হাতে রিক্সার হুডের দুই প্রান্ত ধরে তাল সামলাতে হচ্ছে। পানির কারণে নিচে গর্ত বুঝা যাচ্ছে না তাই রিক্সাওয়ালা মামা না চাইলেও রিক্সা গর্তে পড়ছে আর রিক্সা দুলছে। আমি পড়ে যাবার ভয়ে আর শক্ত করে ধরে বসলাম। ময়লা পানিতে পড়ে হাত পা ভাংগা আর গোসল হওয়ার চাইতে গন্ধ্য সহ্য করে নিরাপদে বসা ভাল। আমি বললাম তোরা সাবধানে বস, পানিতে কিন্তু গর্ত দেখা যাচ্ছে না। বলা মাত্র দুই জনেই আর শক্ত কর ধরে বসল। আর আর ভিতরে চেপে বসল। আমার সমস্যা হলেও কিছু বললাম না কারণ এই অবস্থায় একজন পড়লে পুরা রিক্সা উলটে যাবে। তাই ওরা ভিতরে চেপে বসলেও আমি আর কিছু বললাম না।
অনেক সময় আমাদের আশেপাশে কি ঘটছে তা বুঝতে আমাদের একটু সময় লাগে। আসলে কি হচ্ছে এটা প্রসেস করে ঠিক রিএকশন দিতে সময় লাগে তারপর এই পড়ে যাবার ভয়। তাই প্রথমে বুঝি নি। দুই জন ভিতর দিকে চেপে বসায় আমার ডান পা দুই জনের মাঝে পড়ে চ্যাপ্টা হচ্ছিল। একটু অস্বস্তি হলেও প্রথমে ভাবলাম চেপে বসেছে তাই পা নাড়ানো যাচ্ছে না হয়ত তাই কিন্তু বিশ সেকেন্ড পর টের পেলাম ঘটনা সেটা না। ফারিয়া আর সুনিতি চেপে বসেছে, দুই জনেই দুই জনের সাইডের হাত দিয়ে ধরে রেখেছে ব্যালেন্স ঠিক রাখার জন্য আর ভিতরের হাত দিয়ে নাক চেপে ধরেছে। ফারিয়া ডান সাইডে তাই ওর ডান হাত রিক্সার হাতলে আর বাম হাত নাকে আর সুনিতি আমার নিচে বসা তাই বাম হাত হাতলে আর ডান হাত নাকে। আমার পা ওদের দুই জনের মাঝ দিয়ে রাখা, ভিতরে চেপে আসায় আর ভিতরের দিকের হাত দিয়ে নাক চেপে রাখায় ওদের ভিতরের দিকে শরীরের অংশ উন্মুক্ত। আর চেপে বসায় আমার পা ওদের দুই জনের শরীরের মাঝে চাপা খাচ্ছে আর হাতের ব্যারিয়ার না থাকায় সরাসরি দুধের ধাক্কা লাগছে। ওরা পড়ে যাওয়া নিয়ে এত আতংকিত যে এটা ওদের মাথাতেই নেই। আমার মাথাতেই থাকা উচিত না। কিন্তু সমস্যা হল আপনি যতই তাড়াতে চান মাঝে মাঝে কিছু কিছু চিন্তা আর বেশি করে মাথায় শক্ত হয়ে বসে। প্রতিবার ধাক্কার সাথে সাথে যখন ফারিয়া আর সুনিতির দুধ পায়ের মাঝে ধাক্কা দিচ্ছে সেটা মনে হয় আর বেশি চেপে বসে। এদিকে রিক্সার দুলনিতে উপরে থেকে বার বার স্লিপ করে নিচে নামছি, সুনিতির পিঠে ধাক্কা লাগছে। সুনিতি বলছে শক্ত করে চেপে বস। আমি বললাম চেষ্টা করছি কিন্তু পারছি না। ফারিয়া বলল সুনিতি তুই শক্ত করে বস তাহলে ও পড়ে যাবে না তোর গায়ে ব্যালান্স রাখতে পারবে। ওরা ভালর জন্যই বলছে আমি বুঝছি কিন্তু ইফেক্ট হচ্ছে উলটা। কারণ সুনিতি শক্ত করে বসে আমাকে ঠেকা দেওয়ার চেষ্টা করাতে আমার পুরা জংঘার অংস সুনিতির পিঠে গিয়ে লাগছে। বার বার এরকম ঘষা খাওয়া আবার সুনিতি আর ফারিয়া দুধের চাপা খাওয়ায় আমার প্রায় তখন পাগল অবস্থা। প্যান্টের ভিতর বাড়া মনে ফেড়ে বের হয়ে আসবে এমন অবস্থা। আমি লজ্জায় অবস্থা খারাপ কারণ জুলিয়েট হলে না হয় বুঝিয়ে বলা যেত কিন্তু সুনিতি কে কি বলব। ও আমাকে কি ভাববে। এদিকে ওরা আর বেশি করে চেপে বসছে ভিতরের দিকে দুলনির সাথে সাথে। আর আমার মা দুধের চাপ খাচ্ছে। আগেই বলেছি ফারিয়ার পুরুষ্ট বুক, সুনিতির অতটা না। ফলে সুনিতির টা যা বুঝা যাচ্ছে প্রতি ধাক্কায় পায়ের ফারিয়ার দিক থেকে তার বহুগুণ একটা নরম চাপ পাচ্ছি। সাথে সুনিতির পিঠে জংঘার ধাক্কা। লজ্জায় আর উত্তেজনা, বিপরীত এই অনুভূতির এক মিশ্রণে আমি স্বর্গ আর নরকের মাঝে কোথাও আছি। একদিকে লজ্জায় মারা যাচ্ছি নিজের রিএকশনে। প্রতি ধাক্কায় প্যান্টের ভিতর ধোন মনে হচ্ছে তেড়ে ফুড়ে উঠছে, মনে হচ্ছে টের পেলে কি বলবে সুনিতি। আবার মনে হচ্ছে ক্লাসের ছেলে পেলেদের কথা। ফারিয়ার দুধ নিয়ে কত আলোচনা এদের, একবার যদি ধরত পারত। আর আমি এখানে একের পর ধাক্কা খাচ্ছি দুধের পাহাড়ে। রাতের বেলা দেখা স্বপ্নের কথা মাথায় আসল। সেই স্বপ্নে দেখে ভাবতাম আসলে কেমন হবে এই দুদ। এখন বার বার ধাক্কা খাওয়ার সময় মনে হচ্ছে নরম বালিশের মত হবে হয়ত। এসব মাথায় আসতেই মনে কি ভাবছি এইসব। এরকম পরিস্থিতিতে কিভাবে মাথায় আসে এসব। নিজের উপর নিজের রাগ এসে যাচ্ছে। আবার ধাক্কার সাথে পায়ে লাগা নরম অনুভূতি ভিন্ন চিন্তা এনে দিচ্ছে। এইসব ভাবতে ভাবতে রিক্সা বাজারের সামনের মেইন অংশ পার হয়ে আসল। ঘাম দিয়ে তখন আমার জ্বর ছাড়ার অবস্থা।
রাস্তায় মোটামুটি ভাল অংশে আসতেই ফারিয়া, সুনিতি আর অবশ্যই আমি হাফ ছেড়ে বাচলাম। যদিও সামনে পুরো রাস্তা জ্যাম। খুব স্লো আগাচ্ছে রিক্সা। তবে এই অত্যাচারের মাঝে আর যাওয়া লাগবে না এই ভেবে শান্তি লাগছে। আর বাড়া কে ঠান্ডা করতে নানা আজগুবি জিনিস নিয়ে চিন্তা শুরু করলাম। সুনিতি বলল কিরে কথা বলিস না কেন, ফারিয়া বলল দেখস নাই কেমন টাইট হয়ে বসে ছিল পড়ে যাওয়ার ভয়ে। ভয় কাটছে? আমি এই টপিক তাড়াতাড়ি এড়ানোর জন্য বললাম হ্যা। ওরা নিচে নিজেদের মধ্যে কথা বলতে থাকল আমি গতকাল সন্ধ্যায় মেঘ না থাকলেও সকালে কেন বৃষ্টি হল সেইসব আজগুবি ভাবনা ভাবতে থাকলাম চুপচাপ সব শান্ত করার জন্য। রিক্সা খুব স্লো আগাচ্ছে। ঢাকা কলেজের সামনের ছোট লেনে ঢুকে পড়েছে রিক্সা। উলটা দিক থেকে আরেকটা লাইন। হঠাত করে ফারিয়া আর সুনিতি গলার স্বর নামিয়ে দিয়ে নিজেদের মধ্যে কিছু বলে হেসে উঠল। আমি ভয় পেয়ে ভাবলাম আমাকে নিয়ে কিছু বলছে না তো। তাই উত্তেজিত হয়ে জিজ্ঞেস করলাম কি হয়েছে। ওরা উত্তর না দিয়ে হাসতে লাগল। আমার টেনশন আর বাড়তে লাগল। খেয়াল করে দেখলাম ওরা উলটা দিকের লাইনের একটা রিক্সার দিকে তাকিয়ে আছে। একটা ছেলে মেয়ে বসে আছে রিক্সায়। ওদিকে তাকিয়ে নিজেদের মধ্যে আবার কিছু বলছে। আমি ভাল করে খেয়াল করে দেখি ছেলেটার হাত মেয়ের পিঠের পিছন দিয়ে নিয়ে বগলের তল দিয়ে মেয়ের বুকের উপর। মেয়েটা আর ছেলেটা সোজা সামনে তাকিয়ে আছে যেন কিছু হয় নি। ভাল করে খেয়াল করলে দেখা যায় ছেলেটার হাত যে শুধু বুকের উপর আছে তা না বরং হাতের মুঠো খুলছে আর বন্ধ করছে মেয়েটার বুকের উপর। মাই টিপছে। রিক্সার উপর বসে এই ভিড়ে দুধের দলাই মলাই করছে। প্রতিবার হাত যখন মুঠ করে দুধ ধরছে তখন মেয়েটার ঠোট দুটো অল্প করে ফাক হচ্ছে যেন আবেশ বের করে দিচ্ছে ফু দিয়ে। চিন্তা করলে উত্তেজক এই দৃশ্য দেখে আর উত্তেজিত হওয়ার কথা কিন্তু এই দৃশ্য দেখে হেসে দিলাম জোরে কারণ আমি ভয়ে ছিলাম আমাকে নিয়ে না হাসাহাসি করছে ফারিয়া সুনিতি। এখন দেখি সামনের রিক্সা নিয়ে। হাফ ছেড়ে বাচার হাসি। আমার হাসি শুনে দুই জনেই উপরে তাকাল, বলল কি হয়েছে। আমি বললাম কিছু না। আস্তে আস্তে রিক্সা ধানমন্ডির দিকে বামে মোড় নেওয়ার গলির কাছে চলে আসল, আমি সায়েন্স ল্যাব ওভারব্রিজের পাশে নেমে পড়লাম। নামার সময় মাথায় একটা দুষ্ট বুদ্ধি আসল। বললাম তোরা খুব খারাপ হয়ে গেছিস। দুই জনেই অবাক হয়ে জিজ্ঞেস করল কি হইছে। আমি ফুটপাতে দাড়াতে দাড়াতে চলন্ত রিক্সার দিকে তাকিয়ে বললাম তোরা অপজিটের রিক্সা নিয়ে আলোচনা করতেছিলি না? ফারিয়া মুচকি হাসি দিল আর সুনিতি পুরা লজ্জায় লাল।

৩২
পরের দিন সকালে আটটায় উঠতে হল। বুয়া আসছে রান্না করতে। সকাল সকাল রান্না করে চলে যায়। আমি বললাম আজকে চার জনের জন্য রান্না করতে। ঢাকা শহরের আর বাকি বুয়াদের মত অতি দ্রুত কাজ করে সাড়ে নয়টার মধ্যে বুয়া পগার পার। নাস্তা খেয়ে নিয়েছি আগেই। ফোন দিলাম। কেউ এগারটার আগে এসে পৌছাবে না। রুম একটু গুছানো দরকার, ভাবলাম একটু শুই। কালকে রাতে অনেকক্ষণ ধরে স্ট্যাটের জিনিস পত্র দেখেছি, বুয়ার জন্য সকালে উঠতে হয়েছে, কেউ এগারটার আগে আসবে না তাই ভাবলাম আধাঘন্টার একটা ছোট ঘুম দিয়ে নিই। সেই ঘুম ভাংগল ফারিয়ার কলে। ধরতেই বলল আমরা বাইরে দরজা খুল। তাড়াতাড়ি দরজা খুলে দিতেই হুড়মুড় করে সব ঢুকে পড়ল। আমার বাসা হচ্ছে গ্রুপের সবার গ্রুপ স্টাডির জায়গা। নিজেদের কোন এসাইনমেন্ট বা পরীক্ষার আগে গ্রুপ স্টাডি সব কিছুর জন্য আজিজের উপরের এই ফ্ল্যাট হচ্ছে বন্ধুদের গন্তব্য স্থল। বাবা মায়ের গোয়েন্দাগিরির চেষ্টা নেই, বাসাই ঢুকে আংকেল আন্টি কি ভাববে এটা ভাবার দরকার নেই, ক্যাম্পাসে টিএসসিতে বসে গরমে হইচইয়ে পড়ায় মন বসানোর কসরত করার দরকার নেই- এইসব কারণে আজিজের এই বাসা আমাদের গ্রুপের গন্তব্য স্থল। এমন কি আমি যদি কোন এসাইনমেন্ট গ্রুপে না থাকি তাও গ্রুপের বাকিরা এই বাসাকেই বেছে নেয় কারণ ঐযে বললাম এখানে অন্য চিন্তা বাদ দিয়ে খালি পড়া নিয়ে থাকা যায় আর মন খুলে কথা বলা যায়।
পড়া শুরু হয়ে গেল। কার কি দরকার সব এক এক করে বলা হল, সাদিয়া লিখে নিয়ে সিরিয়াল করে বোঝানো শুরু করল। সাদিয়ার বোঝানোর ক্ষমতা ভাল, পরিশ্রমও করে তাই পড়াশুনার ব্যাপারে ওর মাথা একদম পরিষ্কার। পড়তে পড়তে মাঝে মধ্যে একথা সেকথা যে হলো না তা। এর মধ্যে দুইটা বেজে গেল। খাওয়ার জন্য বিরতি, সাদিয়া পাশের রুম গিয়ে নামায পড়ে নিল। এর মধ্যে কারেন্ট গেল চলে। খেতে বসা হল। বুয়ার খাবারে এমনিতেই ঝাল থাকে বেশি, তারপর বাইরের কড়া রোদ, কারেন্ট নাই ফ্যান নাই। গরমে সবার সিদ্ধ হওয়ার অবস্থা। সবচেয়ে খারাপ অবস্থা দেখে মনে হল সাদিয়ার। গরমে সবাই ঘামছে। সাদিয়া দুই বার মুখ ধুয়ে এসেছে, ওর পুরা সাফোকেশনের অবস্থা। সাদিয়া বলল ও আর থাকতে পারবে না এই গরমে, চলে যাবে। এইবার আমরা সবাই মিলে ধরলাম, থাক প্লিজ। ফারিয়া বলল তুই না হয় বোরকা খুলে রাখ, সুনিতি বলল হ্যা রাখ। আমি কিছু না বলে চুপ করে থাকলাম। সাদিয়া বলল আরে না না। ফারিয়া বলল তুই তো কমন রুমে বোরকা খুলে রাখিস, হলেও বোরকা খুলে চলিস। এখানে সব আমরা আমরা। বোরকা খুলে আরাম করে বস। আর আমাদের আর কিছু সময় দে। আমার দিকে তাকিয়ে সাদিয়া না বলল। ফারিয়া বলল আরে মাহী আমাদের লোক। ওরে বাইরের লোক ভাবলে কিভাবে হবে। ক্লাসের পোলাপাইন যে ওকে হাফ লেডিস বলে জানিস, এই বলে আমার দিকে তাকিয়ে ভেংচি কাটল। আমি রাগব না অবাক হব বুঝলাম না কারণ পোলাপাইন সরাসরি কিছু বলে নাই কিন্তু পাচ জন মেয়ের সাথে সারাক্ষণ ঘুড়লে বাংলাদেশের পুরুষ সমাজ এর থেকে ভাল আর কিছু বলবে না। নিজেরা মেয়েদের সাথে মিশতে না পারার মন যন্ত্রনা মেটাবে অন্য কে টিজ করে। আমি ক্ষেপে বললাম, কে ? কে বলছে? ফারিয়া বলল আরে জ্বালা এত ক্ষেপস কেন, কে বলছে তোর লাভ কি এটা দিয়া আমরা বলি নাই। সাদিয়া হেসে দিল আমার রিএকশনে। সুনিতি বলল আমি আমার কোন ক্লাসমেট কে রাখি বাধি নাই এই পর্যন্ত মাহি কে বাধছি রাখি। ফারিয়া হেসে বলল মাহি ক্লাসের গণভাই। এরকম কয়েক মিনিট আমার উপর দিয়ে চলার পর সাদিয়া হেসে বলল ঠিক আছে। আমি বোরকা খুলছি না। তবে আর কিছুক্ষণ থাকব, যা বুঝার এর মধ্যে বুঝে নে। তবে একটা শর্ত আছে মাহির হাতে আমি রাখি বেধে দিব। এইবার ফারিয়া আর সুনিতি হাসতে হাসতে শেষ। আমি ক্ষেপবো না হাসবো বুঝলাম না, অবাক হয়ে বললাম আমার হাতে রাখি কেন? সাদিয়া বলল এতক্ষণ এমন ভাবে তুই তর্ক করলি যেন আমাদের ভাই হতে তোর সমস্যা আছে। আমি তোতলাতে তোতলাতে বললাম তোদের ভাই হতে সমস্যা নাই কিন্তু ক্লাসের গণভাই হতে সমস্যা আছে। ফারিয়া বলল ঠিক আছে ক্লাসের গণভাই হওয়া লাগবে আমাদের ভাই হ। আজকে সাদিয়া আর আমি দুই জনই তোরে রাখি বাধব। ফারিয়া এমন, সুযোগ পেলে টিজ করার চান্স মিস করবে না। সুনিতিও যোগ দিল বলল দাড়া আমি রাখির ব্যবস্থা করি। এই বলে ওর ব্যাগ থেকে চুলে বাধার দুইটা রবার ব্যান্ড বের করল, বলে এই নে এইটা মাহির হাতে পড়িয়ে দে এটাই হবে ওর জন্য তোদের রাখি।
আমি নাছোড়বান্দা, জান যদি যায় যাক জান তবু নাহি দিব সম্মান। এটা বলা মাত্রই সবাই আমার উপর ঝাপিয়ে পড়ল। আমাকে ঠেলে চেয়ারে বসানোর চেষ্টা শুরু করল। হঠাত করে তাল সামলাতে না পেরে আমি চেয়ারের উপর পড়লাম। বাকিরাও পড়ল আমার উপর। ফারিয়ার ওজন এখানে সবচেয়ে বেশি তাই ও আমাকে চেপে ধরে রাখতে চাইলো। সুনিতি বলল এখন রাখি পড়া। সুনিতি এক হাত চেপে রেখেছে আরেক হাত ফারিয়া আর রাখি পড়ানোর চেষ্টা করছে সাদিয়া। আমাকে পড়ার টেবিলের চেয়ারে বসিয়ে তারা রাখি পড়ানোর চেষ্টা করছে। আমি যতই হাত বাকিয়ে বাধা দেওয়ার চেষ্টা করছি এরা ততই জেদের সাথে রাখি পড়ানোর চেষ্টা করছে। এই চেষ্টার মাঝে হঠাত মন হল মুখের উপর নরম কিছুর ছোয়া পেলাম। আসলে ফারিয়া আমাকে চেয়ারে ঠেসে ধরার জন্য এক হাত ধরে রেখে শরীর দিয়ে আমার কাধে ধাক্কা দিয়ে আমাকে স্থির করে রাখতে চাইছে যাতে আমি বেশি নড়াচড়া না করতে পারি তাই। এদিকে হুড়োহুড়ির মাঝে ও খেয়াল করে নি, বাকিরা তো নয়ই ওর বুক এসে আমার মুখের উপর পড়েছে। একটু নিশ্বাস নিতে কষ্ট হলেও মনে হল যেন অন্য কিছুর ছোয়া পেয়েছি। ব্যাপারটা ঘটল মাত্র দশ সেকেন্ডের জন্য, এর মাঝেই সাদিয়া আমার হাতে রাখি পড়িয়ে দিল আসলে বললে আমি ঐ দশ সেকেন্ড সম্পূর্ণ ফ্রিজ হয়ে ছিলাম। ফারিয়ার দুধ পুরো আমার মুখের উপর পড়েছিল, চাইলে ঐ জামার উপর দিয়ে আমি কামড়ে দিতে পারতাম বা চাটতে পারতাম। মাথায় তখন এসেছিল কামড়ে দেবার ব্যাপারটা অনেক কষ্টে সামলিয়েছি নিজেকে। আর প্রত্যেক মানুষের শরীরে একটা ঘ্রাণ আছে, অন্য সবার থেকে সেটা আলাদা। আমরা পারফিউম দিয়ে সেটা গোপন করে রাখি কিন্তু কখনো কখনো সে ঘ্রাণ বহুদামে কেনা সুগন্ধী থেকে আর বেশি মাদকতাময়। এই গরমে সবাই ঘেমে পুরো ভিজে আছে, হয়ত অন্য কোন সময় এই একই ঘামের গন্ধ পেলে বলতাম কির ডিউডেরেন্ট ইউজ কর। তবে পরিস্থিতি সেই গন্ধটা কে যেন মাদকতাময় করে তুলেছে, যেন আমার জন্যই এই মাদকতাময় ঘ্রাণ। মনে হচ্ছিল একবার চেটে দিই। হয়ত বিশ্বাস হবে মাত্র দশ সেকেন্ডে কিভাবে মাথার ভিতর এত চিন্তা খেলা করে তবে সত্য হচ্ছে দেখবেন অনেক সময় দশ সেকেন্ডে যেন শত শত চিন্তার রেলগাড়ি ছুটে যায় মাথার ভিতর। তাই আমাকে রাখি পড়ানো শেষে যখন ওরা সবাই সরে গিয়ে দাঁড়িয়ে দাঁড়িয়ে হাসছিল আর বলছিল কিরে কেমন মজা হল ভাই? ওরা ভাবছিল বারবার ভাই ডাকায় আমি ক্ষেপে যাব কিন্তু আমি হেসে দিলাম, সাদিয়া, ফারিয়া আর সুনিতি ভাবল আমি বুঝি হার স্বীকার করে নিয়ে ওদের হাসিতে যোগ দিচ্ছি। আসলে আমার মাথার ভিতর তখন ঐ দশ সেকেন্ডের নরম স্পর্শ অনুভূতি, তীব্র সোদা গন্ধ। ভাই ডাকের বিনিময়ে এই সোদা গন্ধ, নরম অনুভূতি আবার পেলে মন্দ কি।
এটা ভাবতে ভাবতেই মাথায় হঠাত একটা দুষ্ট বুদ্ধি এল। বললাম শর্ত ছিল আমি রাখি পড়লে সাদিয়া বোরকা খুলে থাকবে। সাদিয়া হই হই করে উঠল, বলল এমন শর্ত ছিল না। আমি বলেছি রাখি বাধলে আমি থাকব, বোরকা খুলব না বলে দিয়েছি। আমি বললাম আমি ভাবলাম তুই বোরকা খুলবি বলেছিলি, আর বোরকা না খুললে এই গরম কম লাগার উপায় নেই, আর তুই যেভাবে ঘামছিস তখন না আবার অজ্ঞান হয়ে যাস। ফারিয়া দুষ্টমিতে এক কাঠি উপরে সাথে আজকে সুনিতিরো কি হয়েছে তাই দুই জনেই বলল হ্যা তুই অজ্ঞান হয়ে গেলে কি হবেরে। আবার শুরু হল দ্বিপাক্ষিক তর্ক। এবার আমি, ফারিয়া আর সুনিতি একদিকে আর সাদিয়া একদিকে। ফারিয়া বলল মাহি কে রাখি বেধে কি লাভ হল যদি ওর সামনে একটু ফ্রি হয়ে বসতে না পারিস। সাদিয়া বলল এটার সাথে রাখি বাধার বা ভাই ভাবার কি আছে। আমার হয়ে আসল কাজটা সুনিতিই করে দিল, বলে তুই মাহি কে ভাই ভাবিস না কি ভাবিস তাহলে অন্য কিছু। এই বলেই দুষ্ট হাসি দিল। সাদিয়া বলল আমার ভিতরে ভাল জামা কাপড় পড়া নাই। এইবার ফারিয়া বলল জামা কাপড় পড়া থাকলেই হবে ভাল হওয়া লাগবে না। আমরা তো আর পাত্র দেখতে আসি নাই পড়তে আসছি। তুই আরাম করে বসে পড়া। এইবার মনে হল সাদিয়া হয়ত নিমরাজি। শেষ পর্যন্ত অনেক জোরাজুরি শেষে সাদিয়া বোরকা খুলতে রাজি হল। বলল আমি বাথরুম থেকে বোরকা চেঞ্জ করে আসি। সুনিতি বলল খালি খুলে ফেললেই তো হয়, আমি বললাম থাক ও যদি কমর্ফোটেবল হয় তাহলে তাই করুক। আমরা রুমে বসে অপেক্ষা করতে করতেই সাদিয়া বোরকা খুলে বের হয়ে আসল। একটা কলারওয়াল মেরুন রঙের গেঞ্জি আর জিন্স পড়া, চুল পিছনে খোপায় বাধা। এমনিতেই সাদিয়ার ফেস কাটিং খুব মায়ামায়া। আজকে এই ড্রেসে ওকে দেখে পুরাই অন্যরকম লাগছে। ফারিয়া ফাইজলামি করে শিস দিল আর আমরা হাত তালি দিয়ে উঠলাম। সাদিয়া শিসের সাথে উলটা ঘুরে আবার চলে যেতে চাইছিল কিন্তু সুনিতি আর ফারিয়া গিয়ে ধরে নিয়ে আসল। কথা হল অনেক দুষ্টমি হয়েছে এবার পড়াশুনা করা দরকার। সাদিয়া আবার বুঝানো শুরু করল স্ট্যাটের খুটিনাটি।
পড়তে পড়তে চোখ চলে যাচ্ছিল সাদিয়ার দিকে। অবশ্য কার কিছু ভাবার উপায় নেই কারণ সাদিয়া ঠিক আমার উলটা দিকে বসা। তাই মাথা তুলে তাকালে ওর দিকেই চোখ যাবে। আমি ভাবছিলাম কেমন লাগছে সাদিয়া কে। জুলিয়েট একবার মজা করে বলেছিল বোরকার নিচে গুপ্তধন আছে। মিথ্যা বলে নি সম্ভবত। ওর গেঞ্জিটা ডিপার্টমেন্টের লাস্ট পিকনিকে দেওয়া গেঞ্জি। ওর গায়ে বেশ টাইট হয়েছে, এরপর ঠিক বুক বরাবর সাদা অক্ষরে লেখা আনন্দ ভ্রমণ। আনন্দ ভ্রমণ কথাটা একদম ঠিক ওর বুক বরাবর লেখা। বুঝা যাচ্ছে ওর দুদ বড় তবে ফারিয়ার মত অত বড় নয় আবার মিলির মত ছোট নয়। সুনিতির থেকে বড় কিন্তু ফারিয়া থেকে ছোট, অনেকটা জুলিয়েটের মত। আনন্দ ভ্রমণ লেখাটার জন্য চোখ বারবার ওর দুধের দিকে চলে যাচ্ছে। তার উপর মেরুন রঙের উপর সাদা অক্ষরে লেখা আনন্দ ভ্রমণ, চোখে না পড়ে উপায় নেই। আর নিষিদ্ধ জিনিসের আকর্ষণ বলে একটা কথা আছে তাই ফারিয়া আর সুনিতি থাকার পরেও চোখ খালি বোরকাহীন সাদিয়ার বুকের দিকে চলে যাচ্ছ। পার্সেন্টাইল আর কোয়ার্টাইলের হিসাবের মাঝে মনে হচ্ছিল কি হচ্ছে এসব। জোর করে চোখ খাতার পাতার দিকে নিতে হল কিন্তু মনের ভিতরের চোখে তখনো ঘুরছে উচু হয়ে থাকা আনন্দ ভ্রমণ।
এর মধ্যে কখন দেড় ঘন্টা চলে গেছে টের পেলাম না। পড়া অনেক দূর এগিয়েছে আমি আসলে কতটুকু বুঝেছি নিশ্চিত না কারণ পড়ার থেকে নজর ছিল বেশি আনন্দ ভ্রমণ এর উপর। এতক্ষণ পড়ার পর সবাই ক্লান্ত, বাসাতে যাওয়ার তাড়াও আছে। এর মধ্যে সুনিতি বলল আইসক্রিম খাবে। আমি বললাম চল সবাই মিলে নিচে যাই ওখানেই খাব। সুনিতি বলল নিচে গরমে খেতে পারবে না, বাসায় নিয়ে আসলে খাবে। আমি জানি রাজি হলে আমাকেই আনতে হবে তাই গাইগুই শুরু করলাম। এইবার ফারিয়া বলল আজকে তোকে রাখি পড়ানো হয়েছে সেই উপলক্ষ্যে বোনদের জন্য নিয়ে আয়। আমি রাজি না হতেই বলল তাহলে কালকে সারা ক্লাসকে জানানো হবে রাখি পড়ানোর ঘটনা, সাদিয়া আর সুনিতিও রাজি। আইসক্রিম না পেলে ঘটনা তারা ক্লাস কে জানিয়ে ছাড়বে। আমি বললাম এমন বোন পেলে বিপদ। যাই হোক শেষ পর্যন্ত আমি আইসক্রিম আনতে নিচে গেলাম। বললাম দরজাটা লাগিয়ে দিস। এই বলে নিচে গেলাম। চারটা চকবার কিনে উপরে উঠতে উঠতে দশ মিনিট হয়ে গেল। উপরে উঠে দেখি দরজা যেভাবে খুলে রেখে গেছি সেভাবেই খোলা। ভিতর থেকে কথার আওয়াজ আসছে। উফ, এরা কষ্ট করে উঠে দরজাও লাগাবে না। স্যান্ডেল খুলে ভিতরে ঢুকে কিচেনে যেতে হলে আমার রুম ক্রস করে যেতে হয়। দরজা লাগানোর শব্দ পেয়ে সুনিতি জোরে বলল, কে? আমি বললাম- আমি, দাড়া প্লেট নিয়ে আসি। আমার রুম ক্রস করার সময় হঠাত মনে চোখের কোনা দিয়ে কিছু দেখলাম। ঘাড় ঘুরিয়ে দেখি ওরা সবাই মিলে সুনিতির মোবাইলে কিছু দেখছে। দরজার দিকে পিছন ফিরে, বিছানার উপর হাটু গেড়ে বসে উপুড় হয়ে মোবাইল দেখছে। তিনজনের পাছাই পিছন দিকে ফিরানো। হঠাত মনে হল ক্লাসের সেরা তিন পাছা। এরকম জিনিস এভাবে দেখব কখনো ভাবি নি। ফারিয়া, সুনিতি আর সাদিয়া পাশাপাশি উপুড় হয়ে বসে কিছু একটা দেখছে। ফারিয়ার পাছা নিয়ে আগেও বলেছি, আলোচনার শেষ নেই। ক্লাসের ছেলেদের গোপন ফ্যান্টাসির বিষয়। যেমন ভারী তেমন চওড়া। সুনিতি গুরুনিতম্বনি। ফারিয়ার অত ভারী না হলেও ওর গড়নের তুলনায় যথেষ্ঠ ভারী আর চওড়া। ওর পড়া পাজামা ঠিক যেন পাছার খাজ বরাবর ভাজ বুঝিয়ে দিচ্ছে। আর পাশে সাদিয়া। গুপ্তধন। ও আজকে জিন্স পড়ে আছে। আগেও সিলেট ভ্রমণে বা ক্লাসে মাঝে মধ্যে আভাসে মনে হয়েছে ওর পাছার গড়ন ভাল। আজকে আর ভালভাবে বুঝা যাচ্ছে। জিন্সের কাপড় ঠেলে বের হয়ে আছে যেন দুইটা সুগোল তাল। অত চওড়া নয় কিন্তু গোল আর যথেষ্ট ভারী মনে হল। তাড়াতাড়ি সরে গেলাম। ওরা দেখলে কি ভাববে তাই। আইস্ক্রীম নিয়ে আসতেই সবাই খাওয়া শুরু করল। আমি জিজ্ঞেস করলাম কি করছিলি তোরা ওরা বলল সুনিতি কোন এক বিয়ের দাওয়াত খেয়েছে সেটার ছবি দেখাচ্ছিল। এর মধ্যে আর নানা বিষয় আসল আমি গল্পে থাকলেও কেন জানি চোখ চলে যাচ্ছিল আনন্দ ভ্রমণে।
এর মধ্যে পরের দিন কেউ আসল না। বাসায় বসে সব পড়া শেষ করত হল পরের দিনের স্ট্যাট পরীক্ষার জন্য। এর মধ্যে ফারিয়া আর সুনিতি বলল পরের দিন ওরা একটু আগে আগে আসবে বাসায় কারণ পরীক্ষা দুপুর ১২ টায়। এর আগে কিছু নয়টা থেকে কিছু জিনিস নিয়ে সমস্যা আছে সেগুলা নিয়ে বসবে। ওরা আসতেই কোশ্চেন নিয়ে বসলাম আমরা। সেগুলা সমাধান করতে করতেই ১১.৩০ বেজে গেল। শেষে দৌড়ে পরীক্ষার হলের দিকে রওনা হলাম। পরীক্ষার কোশ্চেন সহজ ছিল তাই মোটামুটি সবাই সব এন্সার করে বের হয়েছে। বের হয়ে সবার ক্ষুধা লেগেছে তাই নীলক্ষেতের তেহারি খেতে গেলাম সবাই মিলে। খাওয়া শেষ হতেই সাদিয়া চলে গেল ক্লান্ত বলে, মিলি বলল ওর টিউশনি আছে তাই হলে গিয়ে একটু রেস্ট নিবে। জুলিয়েটের কার সাথে যেন দেখা করতে যাওয়ার কথা গুলশান তাই ফারিয়া কে টেনে নিয়ে গেল। আমাকে আর সুনিতি কেও নেয়ার চেষ্টা করেছিল কিন্তু আমরা বললাম এতদূরে গিয়ে পোষাবে না। খাওয়ানোর অফার থাকলেও এই দুপুর বেলা জ্যাম ঠেলে এতদূর যেতে ফারিয়া ছাড়া কেউ রাজি হল না। ওরা একটা সিনজি নিয়ে চলে গেল। সুনিতির বাস তিনটায়। আর আধা ঘন্টা বাকি। আমরা হাটতে হাটতে মল চত্ত্বরের দিকে গেলাম। কথা বলতে বলতে হঠাত সুনিতির মনে পড়ল ওর আরেকটা ব্যাগ ছিল সাথে। আমার বাসায় ফেলে এসেছে। আমি বললাম সমস্যা নাই আগামীকাল আমি নিয়ে আসবে নে। ও বলল না, না আজকেই লাগবে। বাসের আর তখন মাত্র পাচ মিনিট বাকি। সুনিতি বলল আজকে বাস মিস হবে তাহলে। কি আর করা ওকে নিয়ে রওনা দিলাম আজিজের দিকে।
বাসায় এসে কারেন্ট নাই আবার তাই লিফট ধরে আজিজের নিচ থেকে উপরে উঠতে হল। বাসায় ঢুকে সুনিতি বলল পানি খাব, আমি বললাম সামনে কিচেনে যা। গ্লাস, পানি আছে নিয়ে খেয়ে নে। আমি রুমে ঢুকে দেখে কাগজ দিয়ে বাতাস করতে করতে বললাম তোর প্যাকেটের রঙ কি। সুনিতি পানি খেতে খেতেই বল শতরূপা শাড়ির একটা ব্যাগ। আমি খুজে দেখতেই দেখি পড়ার টেবিলের কোণায় রাখা। আমি হাতে নিয়ে বললাম এই যে পেয়েছি। সুনিতি বলল আসছি দাড়া। আমি বললাম কি আছে ব্যাগে? সুনিতি তাড়াতাড়ি বলে উঠল এই সাবধান ব্যাগ দেখিস না। আমি বললাম কেন ব্যাগ দেখলে কি হবে। সুনিতি তাড়াতাড়ি পানি খেয়ে বলল দে ব্যাগটা দে। অনেক সময় ধুপ করে আপনাকে যা করতে বলা হবে আপনি করবেন ঠিক তার উলটা। আমি বললাম কেন দেখলে কি সমস্যা, এই বলে যেই ব্যাগ খুলে কি আছে দেখতে গেছি সুনিতি ওমনি দৌড়ে এসে খপ করে ব্যাগটা কেড়ে নিল। আমি অবাক। সুনিতি এমনিতে খুব শান্ত গোছের। মাঝে মাঝে দুষ্টমি করে কিছু মন্তব্য করে বা হাসিঠাট্টা করে কিন্তু হঠাত এমন দৌড়ে সে ব্যাগ নিল কেন বুঝলাম না। আমি বললাম দাড়া ব্যাগ দেখতে দে, এই বলে কেড়ে নেওয়ার চেষ্টা করলাম। সুনিতি কি বুঝে যেন বলল তোর মত বাচ্চা ছেলেদের জন্য এই ব্যাগ না, এই বলে ভেংচি কাটল। কখনো কখনো উস্কানি দিতে হয় না, সুনিতি এটা সম্ভবত বুঝতে পারে নাই। তাই আমি যখন ওর ব্যাগ আবার ওর হাত থেকে কেড়ে নেওয়ার জন্য টানাটানি শুরু করলাম তখন অবাক হয়ে কি বলবে বুঝতে না পেরে বলল, ছাড় ছাড় বলছি। এই বলে ও ব্যাগ আড়াল করতে আমার দিকে উলটা ঘুরে গেল যাতে শরীর দিয়ে ব্যাগটা আড়াল করতে পারে। আমি ওর তুলনায় যথেষ্ট লম্বা তাই ও খুব একটা সুবিধা করতে পারল না কিন্তু আমিও ব্যাগ হাতে নিতে পারলাম না। তাই আমি ওকে চমকে দেবার জন্য হঠাত বললাম দেয়ালে কি, হঠাত এই অপ্রাসংগিক কথা শুনে ও স্থির হয়ে গিয়ে দেয়ালের দিকে তাকিয়ে বলল কই কি। আমি এই সুযোগে পিছন থেকে দুই হাত নিয়ে ব্যাগ কেড়ে নেওয়ার জন্য সামনে থাবা দিলাম। ওর পিছনে দাঁড়িয়ে একটা হাত ওর কাধের উপর দিয়ে আর আরেকটা হাত ওর বাম বগলের তলা দিয়ে নিয়ে ব্যাগটা কেড়ে নিতে চাইলাম। ঠিক তখন একসাথে তিনটা ঘটনা ঘটল। উপর দিয়ে নিয়ে যাওয়া আমার ডান হাত ব্যাগ ধরে টান দিতেই সুনিতি ব্যাগ বাচাতে ওর বামে ব্যাগ ধরে টান দিল, আমার বাম হাত ওর বগলের তলা দিয়ে ব্যাগ ধরতে গিয়ে ভুলে ওর স্তন্যে গিয়ে পরল আর বাম হাত ওর শরীরে পড়ায় রিফ্লেক্স বসত ওর পাছাটা দিয়ে পিছনে যথেষ্ট জোরে ধাক্কা দিল। আকস্মিক এই তিন ঘটনার প্রতিক্রিয়া হলো টানাটানিতে ওর ব্যাগ ছিড়ে ভিতরের জিনিস বাইরে পরে গেল। বাম হাত গিয়ে ওর দুধে পড়ার পর আমি প্রথমে বুঝতে পারি নি কি ধরলাম তাই ব্যাগ মনে করে টান দিতে ওর দুধে আমার বাম হাত দিয়ে একটা টান পরল, বলা যায় আমার হাতের মুঠোয় ওর দুধ নিয়ে আমি অজান্তেই টানার জন্য চাপ দিলাম। শরীরের স্পর্শকাতর জায়গায় এইভাবে হঠাত হাত পড়ায় ওর পাছা দিয়ে আত্মরক্ষার্তে পিছন দিকে জোরে ধাক্কা দিল। আগেই বলেছে ওর পাছা যথেষ্ট ভারী আর চওড়া ফলে এই ভরবেগে পাছা এসে পিছনে আমার বাড়ায় বেশ জোরে আঘাত করল। আমিও সুনিতির মত স্পর্শকাতর জায়গায় কিছু হবার জন্য রেডি ছিলাম না তাই বেশ জোরে ব্যাথা পেলাম এবং উফ করে মাটিতে বসে পড়লাম।
আমি মাটিতে বসতেই সুনিতি উলটা ঘুরে বলল তুই এটা কি করলি। এদিকে আমার তখন ব্যাথায় কাতর অবস্থা। এমনিতেই বাড়া ছেলেদের খুব স্পর্শকাতর জায়গা, একটু জোরে টোকা লাগলেই অবস্থা খারাপ হয়ে যায় আর এভাবে পুরা জোরে পাছার বাড়ি খেয়ে অপ্রস্তুত অবস্থায় কাহিল অবস্থা। আমি সেই অবস্থায় স্যরি স্যরি বলতে মাটিতে শুয়ে পড়লাম। এর মধ্যে সুনিতি ক্ষেপে গিয়ে কি কি বলছে আমার কোন খেয়াল নেই। আমি সেই অবস্থায় হাত প্যান্টের উপর চেপে ধরে স্যরি স্যরি বলতে থাকলাম। সুনিতির সম্ভবত বিশ পচিশ সেকেন্ড পর মনে হল সব কিছু ঠিক নেই। ও বলল এভাবে শুয়ে আছিস কেন। আমি কোন রকমে কোকাতে কোকাতে বললাম ব্যাথায়। সুনিতি বলল মানে? আমি বললাম ব্যাগ নিয়ে টানাটানির সময় ব্যাথা পেয়েছি। সুনিতি বলল কোথায়। আমি বললাম মেইন পয়েন্টে। সুনিতি একটু অবাক হয়ে বলল মেইন পয়েন্ট মানে? হঠাত করে আমার হাতের প্যান্টের উপর অবস্থান দেখে আন্দাজ করল কি হয়েছে। এইবার ওর মুখ চাপা দিয়ে হাসার পালা। বলল একদম ঠিক হয়েছে। মেয়েদের ব্যাগ দেখতে চাস আবার মেয়েদের গায়ে হাত দিস। ব্যাথা ততক্ষণে কমে গিয়েছে আমি বসতে বসতে বললাম স্যরি, স্যরি আমি দেখতে পাই নাই। হঠাত টানাটানির মধ্যে হাত কোথায় পড়েছে খেয়াল করি নাই। সুনিতি বলল দেখ তুই বলে আর এটা প্রথমবার বলে মাফ করে দিলাম। আমি বললাম তুই আমাকে চিনিস আমি এরকম না। এইবার কথা বলতে বলতে চোখ পড়ল ছেড়া ব্যাগ থেকে নিচে পড়া জিনিসের উপর। তেমন কিছুই না একটা বই আর দুইটা নতুন প্যান্টির প্যাকেট। আমি এইবার প্যাকেট দুইটা দেখিয়ে বললাম এই দুইটার জন্য এত বড় যুদ্ধ করলি আমি ভাবলাম নাজানি কি ধনসম্পদ আছে। এইবার সুনিতির লাল হওয়ার পালা। তাড়াতাড়ি মাটি থেকে তুলে নিয়ে ওর হ্যান্ডব্যাগে ভরতে থাকল। বাংলাদেশে মেয়েদের আন্ডারগার্মেন্টস নিয়ে একধরনের লুকোচুরি আছে যেন এটা কেউ দেখলে পুরো জগত অশুদ্ধ হয়ে যাবে। সুনিতি সেভাবেই তাড়াতাড়ি এগুলা ব্যাগে ভরল। বলতে থাকল আমার না, আমার এক বন্ধুর। এইবার মজা করার সুযোগ ছাড়লাম না বললাম কিরে এইবার কি মানুষের আন্ডারগার্মেন্টস নিয়ে ব্যবসা শুরুর করলি নাকি। সুনিতি আর বিব্রত হয়ে বলল আরে না, না আমার এক বন্ধু কিনে আমার বাসায় এসেছিল গল্প করতে ভুলে ফেলে গিয়েছে। আজকে যাবার পথে দিয়ে যাব। আমি হাসতে হাসতে বললাম এত কইফিয়ত দেবার দরকার নেই ব্যবসায়ী। ও আমার দিকে কিল দেখাল। আর এই বিব্রতকর অবস্থা থেকে বাচার জন্য তাড়াতাড়ি বলল চলিরে। তাড়াতাড়ি যেতে হবে। লিফট পর্যন্ত এগিয়ে দিলাম। লিফটে ঢুকে দরজা বন্ধ হওয়ার আগে মজা করার জন্য বললাম ব্যবসা ভাল করে করিস, লোকের উপকার হবে। শুনে সুনিতির চোখ বড় হয়ে গেল, কিল তুলে লিফটের ভিতর থেকে বলল দাড়া তোরে ভাল করে মাইর দিতে হবে। লিফটের দরজা বন্ধ হতেই ঘরে ঢুকতে ঢুকতে মনে হল কি দুইটা দিন গেল।

৩৩
সেদিন রাতে শুয়ে শুয়ে ভাবছিলাম কি হল এই কয়দিন? আসলেই ঘটেছে কিনা ভাবতেই মনে হল কল্পনা নয়তো সব। জুলিয়েট, মিলির আর ফারিয়ার সাথে যাই হোক বাকিদের সাথে এতদিন পর্যন্ত বন্ধুত্বটা ছিল প্লেটনিক। তবে এই কয়দিনের ঘটনায় মনে হচ্ছে সুনিতি আর সাদিয়াও ফ্রয়েডিয়ান পর্যায়ে উন্নত হচ্ছে। না হয়েও উপায় কি? সাদিয়ার বোরকার আড়ালে কি আছে এই নিয়ে জুলিয়েটের এতদিনের হাসি ঠাট্টা কে পাত্তা না দিলেও ঐদিন আনন্দ ভ্রমণ লেখা কে ছাপিয়ে উঠা বুক বা বিছানায় জিন্স ফুড়ে আসা পাছা কোনটায় ভুলতে দেয় না কিছু। আর আড়ালে থাকা যে কোন কিছুর প্রতি আকর্ষন মানুষের চিরন্তন। সাদিয়ার আড়াল ছেড়ে হঠাত বেরিয়ে আসা এসব যেন আকর্ষণ আর কয়েকগুণ বাড়িয়ে দেয়। চোখ বন্ধ করে কল্পনায় হাত বাড়িয়ে ছুতে যাই আনন্দ ভ্রমণ লেখাটা। লেখার আড়ালে থাকা নরম কোমল বুক যেন ডাকে ফিস ফিস করে। আহ! মুঠ করে হাত ধরতেই যেন গেঞ্জির আড়ালে থাকা নরম গরম বুক কাছে ডাকে। চিন্তা করতে করতে এক হাত প্যান্টের ভিতর নিয়ে যাই। প্যান্টের ভিতর হাত চালাতে চালাতে মাথার ভিতর ছবির পর ছবি আসে। মনে হয় যেন সাদিয়ার নরম বুক টা ডলে দিই, বিছানায় উলটে থাকা পাছাতে ছুটে গিয়ে চুমু দেই। কেমন হবে সাদিয়ার গায়ের গন্ধ। ওর বোটা মুখের ভিতর পুরে দিলে ছটফট করে উঠবে কি। পাছায় চাপড় মারলে পিছন ফিরে কি তাকাবে? ভাবতে ভাবতে হাত চলতে থাকে প্যান্টের ভিতর। তখন যেন মাথার ভিতর সুনিতি যেন বলে উঠে আমাকে ভুলে গেলি? সাথে সাথে বাসার ভিতর ঐদিনের সিন মনে পড়ে গেল। গুরুনিতম্বিনি। কয়েক সেকেন্ডের জন্য হাতের ভিতর যেন টেনিস বল। উফ! আরেকবার চাপ দিলে কি হত? নরম টেনিস বল গলে যেন হাতের ভিতর চলে আসত। আর পাছার সেই চাপ। যদিও ব্যাথা পেয়েছিলাম কিন্তু সুনিতির পাছার স্পর্শ পাওয়া প্রথম ধোন আমার এটা ভাবতেই যেন রক্ত উঠে গেল ধনে। শাড়ি আর সালোয়ার ফুলে থাকা গোলগাল এই পাছা প্রথম যে ধনে থাপ দিল সেটা আমার ভাবতে ভাবতে প্যান্টের ভিতর পুরা বিস্ফোরণের অবস্থা। সাত কান্ড রামায়ন পূর্ণ করতে যেন ঠিক সেই মূহুর্তে ফারিয়ার উদ্ধত পাছা বিছনায় উলটানো অবস্থায় চোখে আসল। জাহাংগীর নগরের টয়লেটে সেই হিস হিস শব্দে যেন ঝড় উঠলো মাথায়। প্রতি রাতের স্বপ্নের মত আবার ফারিয়া যেন আমার সামনে পিছন ফিরে পাছা উলটো ঠিক আমার বিছানার উপর বসল। আমি জিজ্ঞেস করলাম কি করছিস? ও যেন ঘাড় বাকিয়ে আমার দিকে তাকিয়ে হাসি দিয়ে কোমড় ঝাকি দিল। সাথে সাথে ওর পাছা নরে উঠতেই যেন পাছার দুই পাহাড়ের গিরিখাত বেয়ে জলধারা নেমে এল। ঝর্ণা। হিস হিস, হিস হিস। এবার আর পারলাম না। সাদিয়া, সুনিতি আর ফারিয়ার যৌথ এই অত্যাচারে বিস্ফোরণ ঘটে গেল। মনে হল অনেকদিন পর অনেক বড় বিস্ফোরণ।
পরের দুই দিন বন্ধ। রোববার সকালের ক্লাস শেষ হতে হতে দশটা বেজে গেল। পরের ক্লাস সাড়ে এগারটায়। চা খাওয়ার জন্য সব হাকিম চত্ত্বরের দিকে হাটা দিলাম। চা সিংগারা খেতে খেতে কথা উঠল পরীক্ষা নিয়ে। সবার পরীক্ষা মোটামুটি হয়েছে কারো তেমন বেশি খারাপ হয় নি। এর মধ্যে ফারিয়া বলল এইবার সাদিয়ার জন্য স্ট্যাটে বেচে গেছি নাহলে নিশ্চিত ধরা খেতাম। সুনিতি আর আমি সায় দিলাম। কথায় কথায় সাদিয়ার বোরকা খুলার কথা উঠল। ইচ্ছে করা তোলা হয় নি। সাদিয়া বলছিল গরম লাগছে, অন্যরা বলল বাতাস আছে এত গরম লাগার কথা না। সাদিয়া বলল এই বোরকার ভিতর বাতাস টের পাওয়া যায় না। এবার ফারিয়া বলল বোরকা খুলে বস তাহলে আর গরম লাগবে না। সাদিয়া বলে সেটা কীভাবে সম্ভব। ফারিয়া বলল কেন মাহির বাসায় তো খুললি। এটা শুনে জুলিয়েট আর মিলি তো অবাক। কি বলে। সাদিয়া লাল হয়ে গেল। বলল আরে না সেদিন আর বেশি গরম ছিল। জুলিয়েট মাঝখানে একদিন সাদিয়ার বোরকা নিয়ে ক্ষেপে ছিল আজকে সুযোগ পেয়ে গেল। জুলিয়েট বলল কিরে আমরা বোরকা খোলার কথা বললে ক্ষেপে যাস, মাহির সামনে খুললি কেমনে। সাদিয়া বলে সেরকম কিছু না, অনেক গরম ছিল তাই খুলেছি। জুলিয়েট বলল এখনো অনেক গরম। সাদিয়া বলল আরে কত লোক দেখিস না। আর মাহি তো আমাদের লোক, আর ওকে ঐদিন ভাই বানানো হইছে। এইবার জুলিয়েট অন্য প্রসংগের গন্ধ পেল। বলল ভাই বানানো হইছে মানে। এইবার ফারিয়া আর সুনিতি যোগ দিল কথায়। ওরা হাসতে হাসতে পুরা রাখি বাধার কথা বলল। কিভাবে রাখি বাধার প্রসংগ এল, কিভাবে আমি প্রথমে বাধা দিলাম আর ওরা সবাই মিলে আমাকে চেপে ধরে রাখি পড়ালো। পুরো বর্ণনা শুনে জুলিয়েট আর মিলি হাসতে হাসতে শেষ। জুলিয়েট বলল ঠিক হয়েছে, একদম ঠিক কাজ করেছিস। এইবার পুরা ক্লাসের মেয়েদের বলতে হবে মাহি আমাদের ভাই। আমি তেড়ে উঠলাম, বললাম সাবধান এইসব বললে কিন্তু ভাল হবে না। জুলিয়েট বলল কেন? ক্লাসের কার প্রতি নজর তোর? এই কথাতে সবাই আবার হাসির রোল তুলল। মিলি বলল কিরে কার চাস? আমি বললাম এত জেনে কি করবি? সোজা কথা আবার এইসব রাখি ফাখি বাধার কথা বললে ভাল হবে না। আর ক্লাসের মেয়েদের এই নিয়ে কিছু বললে আমি গেলাম। এইবার সবাই মিলে বলল আরে ক্ষেপিস কেন। আসলে ওদের ক্ষেপানোতে আমিও একটু ক্ষেপে গিয়েছিলাম। আসলে না ক্ষেপেও উপায় নেই। একদল মেয়ে যখন আপনাকে পচাতে থাকবে সেটাতে বিব্রত বোধ করবে না এমন ছেলে কম আছে আর রাগ হচ্ছে তার বহিপ্রকাশ। আবার সাথে মনে মনে ভাবলাম রাখি পড়ানোর সময় ফারিয়ার বুকের যে নরম ছোয়া পেয়েছিলাম সেটাই বা কম কিসের।
এদিকে ক্লাসের সময় হয়ে আসছে। আর পনের মিনিটের মত আছে। সবাই যাবার জন্য উঠে দাড়াল। জুলিয়েট বলল চা খাবে, বাকিরা রাজি হলো না। আসলে এই স্যারের ক্লাসের পিছনে বসলে কিছু শোনা যায় না। আবার ক্লাস লেকচার খুব ইম্পোর্টেন্ট কারণ পরীক্ষায় অনেক কিছু ক্লাস লেকচার কভার করলে কমন পরে। তাই পিছনে বসে অর্ধেক কথা শোনার চাইতে আগে গিয়ে সামনে সিট দখল করা ভাল। তবে জুলিয়েট সব সময়ের মত এইসব ব্যাপারে গা করল না।, বলে চা খেয়ে আসব নে। বাকিরা রওনা দিলো। জুলিয়েট বলল এই মাহি তুই থাক না, আমি চায়ের বিল দিব একা খেতে ইচ্ছা করছে না। আমি গাইগুই করতে থাকলাম। জুলিয়েট এবার ধমকের সুরে বলল এবার কিন্তু রাখি পড়িয়ে দিব না থাকলে। বাকিরা হেসে দিল। ফারিয়া বলল থাক থাক, না হলে এই পাগলি পুরা ক্লাসের সামনে রাখি পড়াতে পারে। অবশ্য এই ব্যাপারে সন্দেহ নেই ক্ষেপলে জুলিয়েট অনেক কিছুই পারে। আমি বললাম তোদের জন্য শালা আজকে এই অবস্থা। যাই হোক ওরা হাসতে হাসতে চলে গেল। আমি আর জুলিয়েট চা নিলাম। খেতে খেতে কথা হচ্ছিল। জুলিয়েট বলল তুই শালা উজবুক, ভীতু। তোকে দিয়ে কিছু হবে না। আমি বললাম আমি আবার কি করলাম। জুলিয়েট বলল তুই যদি এই রাখি পড়ানোর ফাজলামি পছন্দ না করিস তাহলে ওরা যখন প্রথমে শুরু করেছিলো এই ফাজলামি তখন বলতে পারতি। তোকে যখন জোর করে ধরে পড়িয়ে দিল রাখি তখন বলতে পারতি। তা না করে এখন শুধু আমার উপর রাগ ঝাড়লি। আমি কি তোকে সত্যি সত্যি রাখি পড়াতে গেছি। আমি কিছু বললাম না। চায়ে চুমুক দিতে দিতে ভাবলাম আসলেই ক্ষেপে গেলাম কেন? রাখি পড়ালেই বা কি? ওরা তো আমার বোনের মত? এ কথা মাথাতে আসতেই মনের ভিতর অনেক দৃশ্য জেগে উঠলো। ফ্রয়েডিয়ান থিওরির মত জুলিয়েটের সাথে অনলাইন আড্ডা, ফারিয়ার স্বপ্ন দৃশ্য, সুনিতির সুগোল পাছা, মিলির সাথে বৃষ্টি দিন আর সাদিয়ার ঝলকানো ফিগার সব মাথার ভিতর মাথাচাড়া দিয়ে উঠলো। জুলিয়েট বলল কিরে এতক্ষণ কি বললাম খেয়াল করেছিস? আমি বললাম হ্যা। জুলিয়েট বলল কই, আমি তো দেখলাম চায়ে চুমুক দিতে দিতে অন মন্যে কি ভাবছিলি। আমি বললাম না কিছু না। চা শেষ হতেই এগারটা পচিশ বেজে গেল। তাড়াতাড়ি যাওয়া দরকার। হাটতে হাটতে আমি বললাম যাই হোক তোরা এই রাখি নিয়ে বাড়াবাড়ি করিবি না, আর তোর মুখ যেই কখন ক্লাসের কার সামনে কি বলে বসবি ঠিক নাই। জুলিয়েট বলল আমরা তো মজা করার জন্য বলি আর কে কি বলল এতে এত পাত্তা দেওয়ার কিছু নাই। তুই শালা একটা ভিতু। আমি বললাম মানুষ বললে তুই ঠেকাবি? জুলিয়েট বলল আমি তো সেটাই বলছি, ঠেকনোর দরকার নাই আবার কিছু বলার দরকার নাই। দুই একদিন বলে এমনি চুপ করে যাবে। আমি একটু রাগি স্বরে বললাম হু। জুলিয়েট বলল দেখ আমরা জানি ক্লাসের ছেলেরা তোকে মেয়েদের সাথে ঘুরিস বলে ক্ষেপায়। তুই যদি এটা পাত্তা দিতি তাহলে তুই কি পাচটা ভাল বন্ধু পেতি? তাহলে কে কি বলল সেটাতে এত ক্ষেপার কিছু নাই। আমি বললাম ক্ষেপছি না তবে আমি ভীতু না। জুলিয়েট বলল তাই নাকি? আমি বললাম হ্যা ভীতু যদি কেউ হয় তাহলে সেটা তুই। জুলিয়েট কলা ভবনের সিড়ি দিয়ে উঠতে উঠোতে বলল তাই বুঝি। আমি বললাম হ্যা, তুই খালি কথায় আছিস। কখন সাহসের কি করে দেখালি। দুই একটা গালি আর স্ল্যাং দিলেই কি কেউ সাহসি হয়। এই বলতে বলতে ক্লাস রুমের সামনে এসে গেলাম। আমার শেষ কথায় মনে হয় জুলিয়েটের আতে একটু লেগেছে। স্যার ক্লাসে এসে গেছে তাই পিছের দরজা দিয়ে ঢুকতে হবে। দরজা দিয়ে ঢুকার আগে জুলিয়েট আমাকে থামিয়ে জিজ্ঞেস করল, আমি সাহসী কিছু করি নাই কখনো? আমি বললাম করে দেখা তাহলে আমি বলব। ক্লাসে ঢুকতে ঢুকতে জুলিয়েট বলল আচ্ছা।
স্যার তখনো ক্লাস শুরু করে নাই। নাম ডাকছে। নাম ডাকতে পাচ দশ মিনিট সময় যায়। স্যার মাথা তুলে তাকালো, আমাদের পিছন দিয়ে পরে আসতে দেখে বিরক্ত ভংগিতে মাথা নাড়াল। সবার পিছনে বাম কোনায় বসতে হবে। আজকে ক্লাসে আর কিছু কথা বুঝা যাবে না। বসতে বসতে জুলিয়েট কে বললাম তোর এত চা খাওয়ার কি দরকার ছিল, ক্লাসের পরে খাওয়া যেত। স্যার মার্ক করল। জুলিয়েট ফিসফিস করে বলল আবার ভয় পাস। আমি তাকিয়ে বললাম সাহসী কিছু করে তারপর আমাকে ভয়ের কথা বলিস। জুলিয়েট এমন একটা লুক দিল যাতে পারলে এখনি চোখের আগুন দিয়ে ভস্ম করে দিবে। আমি কিছু না বলে সামনে তাকালাম। স্যারের লেকচার শুরু হল। স্যার শুরুতে বলে দিল আজকে পুরা ক্লাস দুই ভাগে ভাগ করা। প্রথমে স্যার একঘন্টা লেকচার দিবে। এরপর বিশ মিনিটের একটা ভিডিও দেখাবে, একটা ডকুমেন্টারির অংশ বিশেষ। আজকের ক্লাসের সাথে সম্পর্কযুক্ত। আর বাকি সময় কারো কোন প্রশ্ন থাকলে সেটা নিয়ে কথা হবে। এমনিতেই স্যারের ভয়েস লো, তাই পিছে বসে কথা শুনা যায় না ঠিক মত। তাই খুব মনোযোগ দিয়ে লেকচার শুনতে হচ্ছে। আবার স্যারের লেকচার থেকে পরীক্ষায় ভাল কমন পড়ে তাই লেখতেও হচ্ছে। লেখার মাঝে খেয়াল করলাম অগ্নি দৃষ্টি দিয়ে পাশ থেকে জুলিয়েট মাঝে মাঝে আমার দিকে তাকাচ্ছে। আমি কাগজের টুকরায় লিখলাম কি হয়েছে? ক্লাস টাইমে এমন চিরকুট চালাচালি হয় আমাদের প্রায়ই। চিরকুটের নিচে জুলিয়েট লিখল, আমি ভিতু? আমি ক্ষেপানোর জন্য লিখলাম হ্যা। এইবার দেখি আরেকটা অগ্নি বাণ হানল চোখের দৃষ্টিতে। আমি কথা না বাড়িয়ে স্যারের লেকচার তুলতে থাকলাম।
অবশেষে স্যারের এক ঘন্টার লেকচার শেষ হলো। গূরুত্বপূর্ণ ক্লাস তাই ক্লাসে মনযোগ না দিয়ে উপায় নেই আবার পিছে বসার কারণে কথা শোনা যায় না ঠিক মত। এই এক ঘন্টা তাই নানা কসরত করে মনযোগ ধরে রাখার পর একটা দীর্ঘশ্বাস ছাড়লাম। জুলিয়েট জিজ্ঞেস করল কি হলো। আমি বললাম কিছু না। জুলিয়েট দেখি এইবার একটা মুচকি হাসি দিল। ক্লাসের সিআর প্রজেকটর ঠিক করে সেট করতে থাকল। এরপর স্যার ডকুমেন্টারি টা নিয়ে দুই মিনিট কথা বলে শুরু করে দিল। সবার সুবিধার জন্য জানলার ব্লাইন্ডার গুলা অফ করে দিয়ে আর রুমের লাইট বন্ধ করে অন্ধকার করে দেওয়া হলো। এনভায়রনমেন্ট এর ডিগ্রেডেশন নিয়ে ডকু। কীভাবে আমাদের প্রতিদিনের অনেক ছোটখাট অভ্যাস আমার পরিবেশগত ক্ষতির কারণ হচ্ছে সেটা নিয়ে কথা বলছে। বেশ উপভোগ্য, সাধারণ ডকুমেন্টারির মত খালি জ্ঞানের কচকচানি নেই বরং বেশ সুন্দর করে বিষয় গুলো তুলে ধরছে। বাকিরাও বেশ মনযোগ দিয়ে দেখছে কারণ ক্লাসের মধ্যে কোন ফিসফিসানি নাই সবাই বেশ মনোযোগ দিয়ে পর্দায় তাকিয়ে আছে। হঠাত করে মনে হল পায়ের উপর যেন কি পরল। নিচে তাকাতে অন্ধকারে বুঝলাম না তবে আবার মনে হল পায়ের পাতার উপর যেন কি নড়ছে। একবার মনে হলো ভুল বুঝলাম কিনা, তাই পা সরিয়ে নিলাম। হয়ত জুলিয়েটের পা নাড়ানোর সময় আমার পায়ের সাথে লেগেছে। আবার পর্দার দিকে নজর দিতেই মনে হলো এবার হাটুর উপর যেন একটা আলতো ছোয়া লাগল। আমি অবিশ্বাস্য ভাবে নিচে তাকাতে দেখি জুলিয়েট ওর বাম হাতটা আলতো করে এনে আমার হাটুর উপর রেখেছে। কিছুই বুঝলাম না। জুলিয়েট সবসময় একটু ক্ষেপাটে। ওর অনলাইনে অনেক কিছু করলেও সামনা সামনি কিছু কখনো আমাকে বুঝতে দেয় নি একবার ছাড়া। সিলেটে সেই সময় চা বাগানে কেউ ছিল না। এখন পুরো ক্লাস। আস্তে আস্তে আংগুল দিয়ে সুরসুরি দেবার ভংগিতে আংগুল গুলো আমার রানের উপর ঘুরাতে থাকল। আমি কি বলব বুঝতে পারছিলাম না। পর্দায় কি হচ্ছে সব যেন চোখের সামনে থেকে চলে যাচ্ছে, মনোযোগ দিতে পারছি না। আবার সরাসরি নিচেও তাকাতে পারছি না। অন্য কেউ যদি কিছু দেখে ফেলে। আসলে অন্য কেউ দেখার কথা না কারণ প্রায় একশ জনের ক্লাসের সবার পিছনে বসা। পাসের সিটে কেউ নেই, আমাদের রোতে আমরাই শুরু দুই জন। কিন্তু ঐযে বলে না ভয়ে সবকিছুই অন্য রকম মনে হয়। তাই মনে হচ্ছিল জুলিয়েটের এই আংগুলের ভ্রমণ বুঝি কেউ দেখে ফেলে।
জুলিয়েটের আংগুল আমার চুপচাপ থাকা দেখে যেন আর বেশি সাহসি হয়ে উঠল। আস্তে আস্তে হাটু থেকে ইনার থাইয়ের দিকে চলতে থাকল। আমি আড় চোখে তাকিয়ে দেখি কিছুই হয় নি এমন ভাবে জুলিয়েট সামনে তাকিয়ে আছে যেন খুব মনোযোগ দিয়ে ডকুমেন্টারি দেখছে। ঠোটে একটা মুচকি হাসির রেখা। অবস্থা বুঝার জন্য ভালভাবে খেয়াল করে দেখলাম জুলিয়েট ওর ব্যাগ ব্যাঞ্চের উপর এমন ভাবে রেখেছে যাতে কেউ হঠাত পিছন ফিরলেও ওর হাতের কাজ খেয়াল করতে পারবে না। তার উপর ক্লাস অন্ধকার। পর্দায় প্রজেক্টেরের আলো ছাড়া কিছু নেই। ওর হাত আস্তে আস্তে জংঘার দিকে আসতে থাকল। প্যান্টের ভিতর তখন পুরো তুফান অবস্থা। জোয়ারে বাড়া মনে হয় জাংগিয়া আর প্যান্ট ছিড়ে বের হয়ে আসতে চাইছে। অস্বস্তিতে একটু নড়েচড়ে বসলাম। জুলিয়েট ওর হাতের খেলা চালিয়ে যাচ্ছে। আস্তে করে ওর আংগুল গুলো প্যান্টের উপর দিয়ে বাড়া টা ছুয়ে দিল। পুরো ক্লাসের সবার সামনে জুলিয়েটের কাজে একদিকে ভয় আর আরেক দিকে আরেক নিষিদ্ধ উত্তেজনা। সবার সামনে হচ্ছে সব কিন্তু কেউ বুঝছে না এর আরেক ধরনের উত্তেজনা আছে। হঠাত করে জুলিয়েট প্যান্টের উপর দিয়ে মুঠ করে যেন বাড়া চেপে ধরল। আমি উত্তেজনায় কাশি দিয়ে উঠলাম। তাকিয়ে দেখি জুলিয়েট আমার দিকে তাকিয়ে আছে। আস্তে করে বলল ভীতু। আমি কিছু না বলে আবার সামনে তাকালাম। কয়েক সেকেন্ড চুপ করে আবার জুলিয়েট শুরু করল ওর খেলা। মুঠোর ভিতর ধরছে বারবার বাড়া, একবার মুঠো খুলছে আবার বন্ধ করছে। খুব আস্তে, আলতো করে এই মুঠো খোলা আর বন্ধ করার সাইকেল চলছে। উত্তেজনায় আবেশে যেন সারা শরীরের রোম দাঁড়িয়ে যাচ্ছে। কিছু বলার নাই, কোন শব্দ করার উপায় নাই ধরা পড়ার ভয়ে আবার এই সবার সামনে এই ছোয়া যেন আর উত্তেজনা আর চরম পর্যায়ে নিয়ে যাচ্ছে। উত্তেজনায় প্যান্টের ভিতর বাড়া ফুসতে ফুসতে জায়গা পাচ্ছে না, তাই অস্বস্তিতে বারবার নড়েচড়ে উঠোতে হচ্ছে। আমার অস্বস্তি বুঝতে পেরেই যেন হঠাত দেখি জুলিয়েট আস্তে করে হাত প্যান্টের চেইনের দিকে নিয়ে গেল। আলতো করে কোন শব্দ ছাড়াই ধীরে ধীরে চেইন নামিয়ে আনল। প্রতীক্ষায় আর উত্তেজনায় আমি তখন কি করব বুঝছি না। সামনের পর্দার দিকে তাকিয়ে আছি কিন্তু কি হচ্ছে সেখানে কোন কিছু মাথায় ঢুকছে না। জুলিয়েট খোলা চেইনের ফাকা জায়গা দিয়ে ধীরে ধীরে হাত গলিয়ে দিল। ভিতরের আন্ডারওয়ারের উপর দিয়েও যেন নরম হাতের একটা উষ্ণ ছোয়া পুরা জংঘায় ছড়িয়ে পড়ল। বার কয়েক আগের রুটিন মত হাত দিয়ে আন্ডারওয়ারের উপর দিয়ে বাড়া চেপে ধরে যেন আর সাহসি হয়ে গেল জুলিয়েট। এবার আস্তে করে আন্ডারওয়ারের সাইড দিয়ে হাত ঢুকিয়ে ধরে ফেলল আসল জিনিস। খুব ধীরে ধীরে ও ম্যাসেজের মত করে বাড়ায় হাত বুলাতে থাকল। আমি তখন উত্তেজনার চরমে। এই গোপন খেলায় উষ্ণ হাতের ছোয়ার বাড়ার বিস্ফোরণ ঠেকানোয় ব্যাস্ত। একবার বিস্ফোরণ হলে এই ভেজা স্যাতস্যাতে আন্ডারওয়ার পরে থাকা কষ্টকর আবার যদি কোন ভাব বিষ্ফোরণ বাইরে প্যান্টে এসে পড়ে তাহলে কেলেঙ্কারি হয়ে যাবে। বিস্ফোরণ ঠেকানোর জন্য আমি দুনিয়ার সব আজগুবি বিষয় নিয়ে যতই ভাবতে থাকি ততই যেন জুলিয়েটের হাতের নরম ছোয়া সেটা কে আর দুসাধ্য করে দেয়। আবেশে আমার চোখ বন্ধ হয়ে আসে। হাতের ম্যাসেজে তখন আর সব যেন আস্তে আস্তে তুচ্ছ হয়ে যাচ্ছে। যদি বিস্ফোরণে প্যান্টের উপর এসে পড়েও তাহলে যেন পরোয়া নেই। এই গোপন খেলায় তখন আর বাকি কিছু তুচ্ছ হয়ে যাচ্ছে। ঠিক এমন সময় স্যার উঠে লাইট জ্বালাল। আজকের মত যেটুকু ডকুমেন্টারি দেখার কথা তা দেখানো হয়েছে। জুলিয়েট ঝট করে হাত সরিয়ে নিল। আমার কাছে মনে হল আর কিছু ক্ষণ কেন থাকল না ডকুমেন্টারিটা। তাহলে হয়ত আর কিছু সময় পাওয়া যেত স্পর্শ। তাকিয়ে দেখি কিছুই হয় নি এমন ভাবে জুলিয়েট ব্যাগে খাতা কলম ভরছে। আমি কিছু না বলে বেড়িয়ে এলাম ক্লাস থেকে। সিড়ি দিয়ে নামার সময় জুলিয়েট পাশে এসে বলল আর কখনো সাহস নিয়ে প্রশ্ন তুলবি? আমি কি বলব না বুঝে শেষে বললাম না। এইবার জুলিয়েট বলল অন্যের সাহস নিয়ে প্রশ্ন করার আগে নিজের সাহস দেখাস এরপর থেকে। নামতে নামতে জুলিয়েটের শেষ কথা মাথায় ঘুরতে থাকল।

সাহস দেখাতে হবে।

Leave a Comment