নিশির ডাক [১]

Written by Baban

অফিসের থেকে বেশ কয়েকদিনের ছুটি নিয়ে অনিমেষ এসেছে নিজের বন্ধু প্রীতমের গ্রামের বাড়ি. প্রীতম আর অনিমেষ সেই হোস্টেলের থেকে বন্ধু. যদিও কর্মসূত্রে তারা আলাদা কাজ করে কিন্তু যোগাযোগ পুরো মাত্রায় ছিল দুজনের মধ্যে. অনিমেষ শহুরে ছেলে, শহরেই তার জন্ম কিন্তু প্রীতম গাঁয়ের ছেলে. কলকাতায় পড়াশুনা সূত্রে আর কর্ম সূত্রে থাকে. ওর বাবা মা আর বোন গাঁয়েই থাকে. খুব বড়োলোক না হলেও মোটামুটি ভালোই সচ্ছল ওদের পরিবার. হোস্টেলে পড়ার সময় প্রীতম অনেকবার অনিমেষকে ওর গ্রামের কথা বলেছে. অনিমেষের গ্রাম খুব ভালো লাগে. শহরের মতো এত যানবাহন নেই, নেই কোনো দূষণ, চিল্লামিল্লি. শুধুই চারিদিকে সবুজ আর সবুজ আর নীল আকাশ. তাই প্রীতম যেদিন অনিমেষকে জানালো অফিসের থেকে ছুটি নিয়ে সে গ্রামে যাচ্ছে বাবা মায়ের কাছে তখন অনিমেষ এই সুযোগ আর ছাড়তে চায়নি. সেও বন্ধুকে জানায় যে সেও তার সাথে গ্রাম ঘুরতে যেতে চায়. প্রীতম তো শুনে খুব খুশি.
প্রীতম : তোকে আগের বারেও বলেছিলাম চল আমার সাথে তখন এলিনা. এবারে আসবি জেনে খুব ভালো লাগছে. ভাই দেখবি…. আমাদের গ্রামে কত শান্তি, এই শহরের মতো আধুনিকতার ছোঁয়া লাগেনি বলেই গ্রামটা এখনও নিজের আসল রূপটা ধরে রেখেছে.
অনিমেষ : আরে আগের বারে কিকরে যাবো বল? তুই শেষ মুহূর্তে জানিয়েছিলি. ওতো শর্ট নোটিসে কি যাওয়া যায়? তাই এবারে যখন একটু আগেই জানালি তাই ভাবছিলাম অফিসের যে ছুটি গুলো জমে আছে সেগুলো কাজে লাগাই. কয়েকদিন এই দূষণ হাওয়া থেকে মুক্তি নিয়ে আসল হওয়ার স্বাদ নিয়ে আসি.
প্রীতম : আমি শনিবার দুপুরে বেরোচ্ছি. তোর জন্য টিকিট কেটে নিচ্ছি তাহলে. খুব ভালো লাগবে. কয়েকটা দিন দুই বন্ধু আনন্দে কাটাবো. বাবা মাও খুশি হবে তোকে দেখে.
এসে গেলো সেই দিন. বাবা মায়ের থেকে বিদায় নিয়ে অনিমেষ বেরিয়ে পড়লো বন্ধুর সাথে তার গ্রামের উদ্দেশ্যে. যত ট্রেন এগিয়ে যেতে লাগলো ততই যেন শহুরে পরিবেশ হারিয়ে যেতে লাগলো আর সামনে ফুটে উঠতে লাগলো লম্বা লম্বা গাছপালা আর জঙ্গল.
স্টেশনে গাড়িটা যখন থামলো তখন সাড়ে ছটা বাজে. খুব একটা লোক নামলোনা এখানে. ওরা ছাড়া মাত্র ৫, ৬ জন. গাড়ি নিজের হর্ন বাজিয়ে এগিয়ে চললো সম্মুখে. বাইরে এসে ওরা একটা গরুর গাড়ি দেখতে পেলো. প্রীতম সঙ্গে সঙ্গে গাড়ির চালককে এদিকে আসতে বললো.
অনিমেষ : বাবা !! এখানে এখনও গরুর গাড়ি চলে দেখছি.
প্রীতম : তোকে বলেছিলাম না…. এখানে সেই ভাবে শহুরে আধুনিকতার ছাপ পড়েনি. আয়.
গরুর গাড়িতে করে এগিয়ে চললো ওরা. বেশ নিরিবিলি এলাকা. ঠান্ডা হাওয়া দিচ্ছে. ভালোই লাগছে অনিমেষের. অনেকদিন আগে ওর পিসির বাড়িতে বেড়াতে গেছিলো গ্রামে. সেই তখন থেকেই গ্রামের শান্ত পরিবেশ ওর খুব ভালো লাগে. তাছাড়া প্রথমবার গরুর গাড়িতে চেপেও ভালো লাগছে ওর. একটু পরেই শুরু হলো ধান ক্ষেত. দুদিকে ক্ষেত মাঝে রাস্তা দিয়ে এগিয়ে চলেছে ওরা. কালকেই এইসব জায়গার ছবি তুলে নেবো… ভাবলো অনিমেষ. নিজের ক্যামেরাটা সেই জন্যই তো সাথে করে নিয়ে এসেছে ও.
একটা দোতলা বাড়ির সামনে এসে থামলো গাড়িটা. বাড়ির চারপাশে বাড়ি ঘর নেই. তবে কিছুদূরে কয়েকটা ছোট বাড়ি আছে. বাড়িতে বাইরে কোনো আলো নেই কিন্তু ভেতরে আলো জ্বলছে কারণ জানলা দিয়ে আলো বাইরে সামনের ওই বট গাছটায় পড়েছে.
ভাড়া মিটিয়ে প্রীতম বন্ধুকে নিয়ে গেট খুলে ভেতরে ঢুকলো. দরজার কাছে এসে বেল বাজালো. সামান্য পরেই বাইরের আলোচনা জলে উঠলো. দরজা খোলার শব্দ. দরজা খুলে হাসিমুখে যে ভদ্রমহিলা বেরিয়ে এলেন তিনি যে প্রীতমের মা সেটা বুঝতে অসুবিধা হলোনা অনিমেষের. পেছনে একজন ভদ্রলোক. উনি নিশ্চই ওর বাবা. প্রীতম হাসি মুখে প্রণাম করলো মাকে তারপরে বাবাকে. এখানে এখনও সন্তান নিজের বাবা মাকে প্রণাম করে তাহলে. শহরের ছেলে হলে তো আগে মাকে বাবাকে ঠেলে ঘরে ঢুকে সোফায় গা এলিয়ে দিতো.
প্রীতম : মা… তোমাকে অনিমেষের কথা বলেছিলাম… এই সেই অনু. মানে অনিমেষ.
প্রীতমের মা : এসো বাবা…. ভেতরে এসো. তোমার কথা ও কতবার বলেছে. আমি তো ওকে অনেকবার বলেছি তোমায় এখানে নিয়ে আসতে.
অনিমেষ হেসে আগে বন্ধুর মাকে আর বাবাকে প্রণাম করলো তারপরে বললো : আমিও আসার কথা বহুবার ভেবেছি কাকিমা… কিন্তু কখনো পড়াশুনার চাপে আবার কখনো কাজের চাপে আসাই হয়ে ওঠেনি. এবারে যখন একটু কাজের চাপ কম তাই ভাবলাম ঘুরেই আসি ওর সাথে.
প্রীতমের মা : খুব ভালো করেছো বাবা. এসো এসো.
অনিমেষ দেখলো. ছোটোখাটো বাড়ি হলেও বেশ ভালোই. গ্রামের সুন্দর বাড়ি, আধুনিকতার কোনো ছাপ নেই এই বাড়িতে আর না আছে প্রীতমের বাবা মায়ের মধ্যে. ওদের ঘরে নিয়ে গিয়ে বিছানায় বসিয়ে ওর মা ওদের জন্য খাবার আনতে গেলো. ঘরে আগে থেকেই একটি মেয়ে বসে ছিল. ওদের দেখে উঠে দাঁড়ালো. দাদা বলে ছুটে এসে জড়িয়ে ধরলো প্রীতমকে. অনিমেষ বুঝলো এই তাহলে বন্ধুর বোন. বেশ সুন্দরী. প্রীতম আলাপ করিয়ে দিলো অনিমেষের সাথে ওর বোনকে. একটু পরেই ঘরে ঢুকলো ওর মা হাতে লুচি তরকারি নিয়ে. সত্যি… গ্রামের মানুষদের মধ্যে পবিত্র মনে অতিথি সেবার যে ব্যাপারটা আছে সেটা অনিমেষের খুব ভালো লাগে. প্রীতমের থেকেও অনিমেষের বেশি সেবা হতে লাগলো ওরা. খাওয়া দাওয়ার সাথে গল্প চলতে লাগলো. কিছুক্ষনের মধ্যেই অনিমেষ আপনজন হয়ে গেলো ওদের সাথে.
রাতের খাবার পরে দুই বন্ধু চলে এলো দোতলায়. দোতলায় একটাই বড়ো ঘর. সেখানেই ও থাকে. প্রীতমের মা অনিতা কাকিমা আগে এসেই ঘোরটা গুছিয়ে রেখে গেছে. নতুন চাদর, দুটো মাথার বালিশ আর কোলবালিশ রেখে গেছেন. দুই বন্ধু শুয়ে গল্প করতে করতে বেশ কিছুক্ষন সময় কাটালো. একসময় প্রীতম ঘুমিয়ে পড়লো কিন্তু অনিমেষের ওতো তাড়াতাড়ি ঘুম আসেনা তাই ও সিগারেট ধরিয়ে ঘরের এদিক ওদিক দেখতে লাগলো. ঘরে বেশ অনেকগুলো ছবি. কয়েকটা প্রীতমের ছোটবেলার আবার কয়েকটা ওর বাবা মায়ের সাথে. আবার কয়েকটা ওর বোনের সাথে. কণিকাকে দেখতে কিন্তু বেশ সুন্দর. অনিমেষ সবসময় ভাবতো গ্রামের ছেলে হয়েও প্রীতমকে এত সুন্দর দেখতে কিকরে? আজ সে ওর মাকে দেখে বুঝলো সেটা কেন. কাকিমা এই বয়সেও খুব সুন্দর দেখতে. ঘরে একটা দেয়ালে প্রীতমের বাবা মায়ের আর ওর একটা ছবি টাঙানো ছিল. দেখে বোঝাই যাচ্ছে ছবিটা প্রীতমের ছোটবেলার. সাদা কালো একটা ছবি. ছবিতে সবচেয়ে আকর্ষণের ব্যাপার হলো প্রীতমের মায়ের মুখটা. সত্যি প্রীতমের মা কমবয়সে খুবই সুন্দরী ছিলেন. যদিও অনিমেষ শ্রদ্ধার চোখেই ওর মায়ের ছবিটা দেখছিলো কিন্তু একটা জিনিস ও ভালো করে লক্ষ্য করছিলো এই মুখের সাথে প্রীতমের বোনের আজকের মুখের অনেক মিল. যেন এই ফটোটা প্রীতমের মায়ের নয়, ওর বোনেরই. কিন্তু পরোক্ষনেই অনিমেষ ভাবলো এটাতে আবার অবাক হবার কি আছে? মেয়ের মুখ মায়ের মতো হবে সেটাই তো স্বাভাবিক. শুধু একটা ব্যাপার মায়ের মুখের থেকে মেয়ের মুখকে আলাদা করে. সেটা লক্ষ করতে করতে অনিমেষ আর বেশি না ভেবে শুয়ে পড়লো.
সকালে দরজায় টক টক আওয়াজে বাথরুম থেকে বাইরে এলো অনিমেষ. শেভিং করছিলো ও. কেউ দরজায় টোকা দিচ্ছে. পাশে তাকিয়ে দেখলো প্রীতম বাবু তখনো আয়েশ করে মুখ হা করে ঘুমিয়ে. ডাকলোনা ওকে. নিজেই উঠে দরজা খুললো অনিমেষ. দরজা খুলতেই দেখলো সামনে কণিকা দাঁড়িয়ে হাতে চায়ের ট্রে নিয়ে. ঠিক যেন কাকিমা দাঁড়িয়ে তবে আজকের কাকিমা নয়, ২০ বছর আগের কাকিমা. সেই এক চোখ, এক মুখ এক ঠোঁট.
চা…..
কথাটা শুনে ধ্যান ভঙ্গ হলো অনিমেষের. নিজেকে সামলে নিয়ে বললো : আ… আ… আজ্ঞে?
কণিকা : চা এনেছি.
অনিমেষ : ওহ হ্যা…. দিন
কণিকা : আমাকে আপনি করে বলবেন না.
অনিমেষ হেসে : আচ্ছা… এসো ভেতরে এসো. দাও আমাকে দাও.
প্রীতমের দিকে তাকিয়ে ডাকলো : এই প্রীতম….. ওঠ.. সকাল হয়েছে গেছে ওঠ.
কণিকা : দাদার ঘুম খুব কড়া. একবার ঘুমোলে না ডাকলে দাদার ঘুমই ভাঙ্গেনা.
অনিমেষ : যা বলেছো…. এই ব্যাটা.. ওঠ. মেয়েটা কতক্ষন দাঁড়িয়ে থাকবে?
প্রীতম : উঠছি ভাই….উমমম… উঠছি.
প্রীতমের ব্যাপার দেখে ওরা দুজনে হেসে উঠলো. কণিকার থেকে ট্রে নিয়ে বিছানায় রাখলো অনিমেষ. তবে কণিকা নিজের হাতে ওকে চায়ের কাপটা এগিয়ে দিলো. কণিকার হাত থেকে কাপটা নেবার সময় হাতের সাথে ওর হাত স্পর্শ হলো.
প্রীতম : ওহ চা…. দে দে.
কণিকা : এই… আগে মুখ ধুয়ে নে.
প্রীতম : কাক … মার খাবি কিন্তু বেশি পাকামো করিস না.
কণিকা : খবরদার দাদা… কাক ডাকবিনা.
প্রীতম : হাজার বার ডাকব… কাক… পেত্নীর মতো দেখতে… আবার বলে কাক না ডাকতে
অনিমেষ হাসি মুখে ভাই বোনের খুনসুটি দুস্টুমি দেখছিলো. ওর কোনো বোন নেই, একমাত্র ছেলে ও. তাই বোনের সাথে দুস্টুমি করা হয়ে ওঠেনি. তাই বন্ধুর সাথে তার বোনের মিষ্টি ঝগড়াটা বেশ ভালোই লাগছে. যদিও সামনে বসে থাকা মেয়েটিকে দেখে ওর মনে বোনের অনুভূতি একটুও হচ্ছেনা… বরং উলটোটাই হচ্ছে.
বোনের জ্বালানিতে শেষমেষ আগে প্রীতমকে দাঁত মাজতেই যেতে হলো. কি জ্বালা রে ভাই. ও গেলে কণিকা ভালো করে বিছানায় বসলো আর একটা কাপ তুলে নিলো. এতক্ষন অনিমেষ লক্ষই করেনি যে কণিকা তিনটা কাপ এনেছিল. মানে মেয়েটি এইখানেই ওদের সাথে চা পান করবে বলেই এসেছে. অর্থাৎ কিছুক্ষন সময় কাটানো যাবে এই রমণীর সাথে. ভেবে কেমন একটা ভালো লাগলো অনিমেষের. চা খেতে খেতে কিছুক্ষন গল্প করলো ওরা তারপরে প্রীতমও ওদের সাথে যোগ দিলো. কণিকা ট্রে নিয়ে চলে গেলো আর বলে গেলো একটু পরে নীচে নামতে. মা খেতে দেবে. একটু পরে রেডি হয়ে দুজনে নীচে নামলো আর অনিমেষ দেখলো অনিতা কাকিমা অনেক পদ রান্না করেছে. দুজনে খেতে বসলো. সকালের খাবারেই পেট ভরে গেলো অনিমেষের. আর কাকিমার রান্নার হাত অসাধারণ. প্রীতমের বাবা বাজারে বেরিয়ে ছিলেন, একটু পরে ফিরে এলেন মটন নিয়ে. আজ দুই বন্ধুর জন্য কাকিমা মাংস রাঁধবেন.
অনিমেষ : কাকিমা…. দারুন রান্না হয়েছে.
প্রীতমের বাবা : আরে এটাতো সবে সকালের সামান্য জল খাবার. দুপুরের খাওয়াটা খাও… খেলে আর এখান থেকে যেতেই চাইবেনা. তা বাবা বেশি সময় নিয়ে এসেছো তো?
অনিমেষ : আজ্ঞে না কাকু…. বুধবার জয়েন করতে হবে.
প্রীতমের বাবা : সেকি? বুধবারই… মাত্র এই কদিন থাকবে? তা কি আর করা যাবে…. কাজ যখন…..তাহলে এই কদিনে বন্ধুর সাথে এদিক ওদিক ঘুরে এসো. এই বাবলু….. অনিমেষকে আমাদের গ্রামটা ঘুরিয়ে দেখা.
প্রীতম : হুম…. সেতো ঘোরাবোই. এই তো একটু পরেই বেরোবো. নদীর পারটা ঘুরিয়ে আনবো আজ. তাছাড়া যা খেলাম হাটাহাটি করাটা দরকার. নইলে দুপুরের মাংসটা ঠিক কব্জা করতে পারবোনা.
আমরা সবাই হেসে উঠলাম.
একটু পরেই হাঁটতে বেরোলো ওরা. অনিমেষ সাথে ওর ক্যামেরাটা নিয়ে নিয়েছে. যা সুন্দর লাগছে তারই ছবি ক্যামেরায় তুলে নিচ্ছে. হাঁটতে হাঁটতে ওরা নদীর পারে চলে এলো. কি সুন্দর পরিবেশ. অনিমেষের মন জুড়িয়ে গেলো. জেলেরা জলে জাল ফেলছে, দুটো নৌকা নদীর মাঝে এগিয়ে চলেছে, চারিদিকে সবুজ আর সবুজ আর নীচে ওপরে শুধু নীল. নিজেকে আটকে রাখতে পারলোনা অনিমেষ. ক্যামেরা তুলে পরপর চার পাঁচটা ছবি তুলে নিলো ও. এই পরিবেশ শহরে দেখা অসম্ভব.
অনিমেষ : উফফফফ ভাই… কি জায়গাতে থাকিস তুই. কি অপরূপ জায়গা.
প্রীতম : তা ঠিক. শহরে থেকে থেকে আমিও শহুরে হয়ে গেছি কিন্তু এই মনোরম পরিবেশ…. সত্যি দারুন…. এসব আর কলকাতায় কোথায়?
অনিমেষ : এখনই যদি এমন পরিবেশ হয় তাহলে তোর ছোটবেলায় এই জায়গাটা কেমন ছিল. নিশ্চই আরও দারুন ছিল?
এই প্রথম ও দেখলো প্রীতমের হাসিমুখটা একটু কেমন পাল্টে গেলো. তারপরে আবার হেসে বললো : চল চল তোকে এখানকার মন্দিরে নিয়ে যাই. চল. ওরা হেঁটে এগিয়ে যেতে লাগলো. মন্দির দর্শনের পর প্রীতম ওকে বললো : চল তোকে এখানকার বিখ্যাত মিষ্টির দোকানে নিয়ে যাই. একবার চন্দু কাকার দোকানের মিষ্টি খেয়ে দেখ. প্রীতম অনিমেষকে দোকানে নিয়ে গেলো আর চন্দু কাকার সাথে পরিচয় করিয়ে দিলো. কাকা ওদের দুজনকেই বিনামূল্যে মিষ্টি দিলো. সত্যিই অমৃত. খেতে খেতে ওখানেই কাকার সাথে কিছুক্ষন গল্প করলো ওরা.
প্রীতম: চল ভাই…. এবারে ফিরি. আকাশটা কালো হয়ে আসছে. যখন তখন ঝেপে নামবে মনে হচ্ছে. চল শর্টকাট দিয়ে ফিরি.
প্রীতম ওকে নিয়ে জঙ্গলের রাস্তা দিয়ে ফিরতে লাগলো. দুদিকে জঙ্গল আর মাঝে ইঁটের রাস্তা. কিন্তু যা হবার নয় সেটাই হলো. পৌঁছানোর আগেই তেড়ে বৃষ্টি নামলো. যদিও ঝড় নয়, একটু পরেই হয়তো থেমে যাবে কিন্তু এখন বৃষ্টির বেগ ভয়ানক. মুহূর্তেই ভিজে গেলো ওরা. ছুটতে লাগলো দুজনে. ছুটতে ছুটতে হঠাৎ অনিমেষের নজর পড়লো জঙ্গলের মধ্যে ভাঙা একটা পোড়োবাড়ির. ও হঠাৎ রাস্তা ছেড়ে ওদিকে দৌড়োতে লাগলো.
প্রীতম : আরে কিরে? ওদিকে কোথায় যাচ্ছিস? আমাদের রাস্তা তো এদিকে.
অনিমেষ : আরে ভাই এই অবস্থায় বাড়ি যাওয়া যাবেনা…… আমরা কিছুক্ষনের জন্য ওই বাড়িটার নীচে দাঁড়াই আয়… বৃষ্টি কমলে বেরিয়ে যাবো.
অনিমেষ ছুট্টে বাড়িটার সামনে পৌঁছে গেলো আর বাড়িটার নীচে দাঁড়িয়ে পড়লো কিন্তু দেখলো প্রীতম তখনো রাস্তায় দাঁড়িয়ে ড্যাব ড্যাব করে চেয়ে আছে.
অনিমেষ : আরে তোর কি ভিজে জ্বরে পড়ার ইচ্ছা হলো নাকি? আয় তাড়াতাড়ি.
প্রীতম এইবার ছুটে এসে বন্ধুর পাশে দাঁড়ালো.
অনিমেষ : কিরে? পাগলের মতো এতক্ষন দাঁড়িয়ে ছিলি কেন?
প্রীতম : না মানে… ইয়ে… মানে এমনি.
প্রীতম বাড়িটার নীচে দাঁড়িয়ে বার বার বাড়িটার ভাঙা দরজা দিয়ে ভেতরে তাকাচ্ছিলো. অনিমেষ দেখলো ওর চোখে মুখে ভয়ের ছাপ স্পষ্ট.
অনিমেষ : আচ্ছা…. বুঝেছি কেনো তুই এখানে দাঁড়াতে চাইছিস না…… নিশ্চই বলবি এটা একটা ভুতুড়ে পোড়ো বাড়ি? এখানে ভুত থাকে.. কি? তাইতো?
প্রীতম : না.. না.. ভুত না…. ভুত না. ওসব কিছু না.
অনিমেষ : ভুত নয়তো আবার এমন গোল গোল চোখে কি দেখছিস ভেতরে?
প্রীতম আনমনে বলে ফেললো : ওই ঘরটা …… ওই ঘরটাতেই সেদিন…..
অনিমেষ : ঐ ঘরটাতে কি? কোনদিন?
প্রীতম নিজেকে সামলে নিয়ে : হ্যা? না… না…. কিছু না….
অনিমেষ তাও একবার ভেতরে ঢুকলো. একদম নোংরা জায়গা. ভেতরে গাছপালা গজিয়ে গেছে. নিশ্চই একশো বছরের বাড়ি বা তারও বেশি. কিন্তু ওটা কি? অনিমেষ এগিয়ে গেলো সামনে. ঘরের কোণে একটা খর্গ. অনেক পুরোনো, একদম জং হয়ে গেছে.
অনিমেষ : ভাই দেখ… একটা কবেকার খর্গ. এটা কি এইবাড়ির নাকি?
প্রীতমও তাকালো ওই খর্গর দিকে. আবার বড়ো বড়ো চোখ হয়ে গেলো ওর. অনিমেষের হাত ধরে ও বললো : চল.. চল বৃষ্টি থেমে গেছে. এখান থেকে যাই চল. এই বলে প্রায় টেনে ওকে বাইরে নিয়ে গেলো আর এগিয়ে যেতে লাগলো বাড়ির উদ্দেশে.
বাড়ি পৌঁছে বেল বাজালো প্রীতম. কণিকাই দরজা খুললো আর সামনে ভেজা দুই যুবককে দেখে ফিক করে হেসে বললো : ভাবছিলাম তোদের এই অবস্থাই হবে. এ বাবা ভেজা কাক হি.. হি.
প্রীতম : মার খাবি কিন্তু… সর সামনে থেকে.
কণিকা সরে দাঁড়ালো আর ওরা ঢুকে পড়লো. কাকিমা দেখে বললো : এ বাবা দুজনেই তো ভিজে গেছো. যাও যাও কাপড় পাল্টে নাও নইলে ঠান্ডা লেগে যাবে. এমন যখন তখন বৃষ্টি নামে না কি বলবো. ওরা ওপরে চলে এলো. প্রীতমের সর্দি তাড়াতাড়ি ধরে তাই ও আগে গেলো বাথরুমে. অনিমেষ ব্যাগ থেকে নতুন জামা আর প্যান্ট বার করে বন্ধুর বাইরে বেরোনোর অপেক্ষা করতে লাগলো. তখনি সিঁড়িতে পায়ের শব্দ পেলো ও. দরজার দিকে তাকালো ও আর তখনি প্রবেশ করলো সেই সুন্দরী. হাতে তোয়ালে নিয়ে এগিয়ে এলো দাদার বন্ধুর দিকে.
কণিকা : আপনি নিচের বাথরুমে গিয়ে চেঞ্জ করে নিন. দাদার দেরি হবে. কারণ ও স্নান করবে. নইলে বৃষ্টির জল মাথায় বসে ওর জ্বর সর্দি ধরে নেবে. আপনি ততক্ষন অপেক্ষা করলে আপনার আবার শরীর খারাপ হয়ে যাবে. এই নিন…
এই বলে তোয়ালে টা এগিয়ে দিলো কণিকা.
অনিমেষ : না লাগবেনা… আমার নিজের তোয়ালে আছে.
কণিকা : সাবান আছে?
অনিমেষ : আজ্ঞে?
কণিকা : সাবান আছে? শ্যাম্পু আছে?
অনিমেষ : না… মানে ওগুলো আনতে……
কণিকা : ভুলে গেছেন তাইতো?
অনিমেষ মাথা চুলকিয়ে : হ্যা…. মানে ভুলেই গেছি. আসলে….
কণিকা : হুমম.. বুঝেছি… এই নাও… মানে নিন.
কণিকা একটা নতুন সাবান ওর দিকে বাড়িয়ে দিলো. কণিকার হাত থেকে ওগুলো নিয়ে অনিমেষ হেসে উঠে দাঁড়ালো.
অনিমেষ : ধন্যবাদ… আর হ্যা….. তুমিও আমাকেও তুমি করে বলতে পারো…. আপনি বলার দরকার নেই.
কণিকা হেসে আচ্ছা বললো. অনিমেষ তাকিয়ে দেখলো কণিকার পেছনের দেয়ালেই ওর মায়ের কম বয়সের ছবিটা. সেই ছবির মুখেও হাসি. শুধু মুখের নয়… মা -মেয়ের হাসিতেও কি সুন্দর মিল. যেন দুটো একি মানুষ.
কণিকা : কি হলো? যাও… নইলে ঠান্ডা লাগবে তো?
অনিমেষ : হ্যা? ও হ্যা.. হ্যা…
অনিমেষ একটু লজ্জাই পেলো. বন্ধুর বোনের মুখের দিকে অমন হা করে কেউ তাকিয়ে থাকে? ইশ.. কি ভাবলো মেয়েটা? ওকে আবার বাজে ছেলে ভাবলো নাতো? এইসব ভাবতে ভাবতেই বাথরুমে ঢুকলো অনিমেষ.
সকালে উঠে খবরের কাগজ পড়াটা অনিমেষের অভ্যেস. কিন্তু আজ উঠে পড়ার সুযোগ হয়নি. ফিরে এসে পড়বে ভেবেছিলো কিন্তু বৃষ্টিতে ভিজে যাবার জন্য সব দেরি হয়ে গেলো. ওদিকে কাকিমা দারুন রান্না করছে. তার গন্ধ দোতলার ঘর অব্দি আসছে. দুই বন্ধু দোতলায় বারান্দায় বসে আছে. প্রীতম আর অনিমেষ চা খাচ্ছে. হ্যা… চা টা কণিকাই করেছে. মায়ের রূপ নয়.. গুণও পেয়েছে মেয়েটা. প্রীতমের চা টা কেমন লাগছে অনিমেষ জানেনা কিন্তু ওর চা টা খেতে দারুন লাগছে. সেটা চায়ের গুন নাকি চা যে বানিয়েছে তার গুন সেটা জানেনা ও. প্রীতম বারান্দায় বসে কাগজের স্পোর্টস সেকশনটা পড়ছে আর অনিমেষ সব খবর পড়ছে. খেতে বেশ কিছুক্ষন দেরি আছে তাই ততক্ষন না হয় কাগজ পরেই সময় কাটানো যাক.
২০০৩ সাল তখন. তাই সেইভাবে মোবাইলের বদ অভ্যাস টা সকলের মধ্যে সেই ভাবে ছড়িয়ে পড়েনি. কাগজ পড়তে পড়তে হঠাৎ একটা শিরোনামে চোখ আটকে গেলো অনিমেষের. হেসে উঠলো ও.
প্রীতম : কিরে? অমন হাসছিস কেন? কি লেখা দেখে হাসি পেলো?
অনিমেষ : আরে হাসবোনা… এই দেখ কি লিখেছে. বদলা নেবার জন্য পরিবারের ওপর করা হলো কালো জাদু. নিজের হাতে বাবা স্ত্রী সন্তানের খুন করে পুলিশের কাছে ধরা দিলো. লোকটা বলছে সে বুঝতেই পারছেনা কি থেকে কি হয়েছে গেলো. সে ভাবতেই পারছেনা সে নিজের হাতে কেন নিজের পরিবারের খুন করলো. তার মনে হচ্ছে তার ওপর কেউ কালা জাদু করেছে. উফফফফ… এটা কি ভাই? হাসবো নাতো কি?
প্রীতম : তুই বিশ্বাস করছিস না যে ব্যাপারটা অলোকিক?
অনিমেষ : মোটেও না. আরে ভাই এটা ব্যাটা ওই লোকটারই কারসাজি. নিশ্চই মাল খেয়ে বৌয়ের সাথে ঝগড়া করছিলো. রেগে মেগে মাথা ঠিক না রাখতে পেরে শেষে এই ভুল করে ফেলে. পরে ভুল বুঝতে পেরে ধরা পড়ার ভয় এই সব গাঁজাখোর প্ল্যান খাটিয়ে পুলিশের কাছে ধরা দেয়. আর দেখ লিখেছে পুলিশ অব্দি নাকি ভাবছে ব্যাপারটা অলোকিক. যত্তসব.
প্রীতম : ব্যাপারটা তুই যা ভাবছিস সেরকম নাও তো হতে পারে? মানে যেখানে পুলিশ পর্যন্ত কোনো কিনারা করতে পারছেনা সেখানে আমারও মনে হচ্ছে কোনো গলদ আছে.
অনিমেষ : আরে ভাই… তুইও শেষে এসব মানলি? আরে লোকটাই কালপ্রিট. এখন এসব করে নিজেকে বাঁচানোর চেষ্টা করছে.
প্রীতম : আর ঐযে লিখেছে ঘরে তদন্ত করে তন্ত্র মন্ত্রের নানারকম জিনিস পাওয়া গেছে সেটা কি?
অনিমেষ : আরে ওটা ওই লোকটাই জোগাড় করে ঘরে লুকিয়ে রেখেছিলো যাতে পুলিশ তদন্ত করতে এসে খুঁজে পায় ওগুলো আর ওর কথা বিশ্বাস করে. এখন তো মনে হচ্ছে রাগের মাথায় নয়, বরং পরিকল্পনা করে খুন করেছে লোকটা. নিশ্চই অন্য কারোর সাথে জড়িয়ে পড়েছিল আর তাই এটা করলো যাতে এদের থেকে মুক্তি পায়. জঘন্য লোক ছি..
প্রীতম : বা… তুই তো দেখছি সব আগের থেকে জেনে বসে আছিস. তুই শুধু সেটাই দেখছিস যেটা হতে পারে, যেটা বাস্তবিক কিন্তু এমনও তো হতে পারে লোকটার প্রত্যেকটা কথা সত্যি?
অনিমেষ : হাসালি ভাই… একটা লোক ব্ল্যাক ম্যাজিকের বসে এসে নিজের বৌ বাচ্চাকে মেরে দিলো, তারপর দুঃখে যন্ত্রনায় নিজেই গিয়ে পুলিশের কাছে গিয়ে এসব বললো. ব্যাপারটা খুব ইলোজিক্যাল হয়ে যাচ্ছে না?
প্রীতম হেসে : হয়ে যাচ্ছে না… ব্যাপারটা অবাস্তবই. কিন্তু…. অবাস্তব কিছু যে বাস্তবেও সম্ভব সেটা আমি মানি. আমার মনে হচ্ছে লোকটা সত্যি বলছে.
অনিমেষ : তোর কথা শুনে বেশ বুঝতে পারছি যে তুইও এসব গুলো তাপ্পিতে বিশ্বাস করিস. তা হঠাৎ এসবে বিশ্বাস জন্মালো কেন রে? ভুতে বিশ্বাস টা না হয় ছোট থেকেই তৈরী হয় মানলাম, কিন্ত আজকের সময়ে যখন দেশ প্রগতির দিকে এগিয়ে চলেছে তখনও যদি তোর মতো শিক্ষিত একটা ছেলে এসব কুসংস্কার মেনে চলে সেটা মেনে নেওয়া কষ্টকর.
প্রীতম হেসে : ভাই তুই বুঝবিনা. যে ভুক্তভুগি হয় … শুধু সেই বোঝে… অন্য মানুষ শুধু শুনে নিজের ভাব প্রকাশ করতে পারে কিন্তু যে দিনের পর দিন চোখের সামনে অবিশ্বাস যোগ্য ব্যাপারকে সত্যি হতে দেখে সেই বোঝে বুঝলি?
অনিমেষ : বাবারে.. তুই তো রেগে গেলি রে…. আচ্ছা আচ্ছা বুঝলাম. আচ্ছা কি হয়েছে বল তো তোর? তখন ওই বাড়িটার সামনেও কেমন থমকে ছিলি, এখন আবার এসব অবাস্তব কথা শুনে আমার ওপর ক্ষেপে গেলি. কি ব্যাপার কি?
প্রীতম : বা… বা… ব্যাপার? না না… ব্যাপার না. আমি তোর ওপর রাগ করিনি.. তোর ওই কথাগুলো আমি মানতে পারছি না. দেখ এই বিশাল বিশ্বের কতটুকু আমরা জানতে পারি বল?
অনিমেষ : তা ঠিক… কিন্তু তোর কথা শুনে মনে হচ্ছে তুই এসব ব্যাপারে কিছু জানিস… কিরে? নিজের চোখে কখনো দেখেছিস নাকি?
প্রীতম : আমি? না না আমি ওসব দেখিনি কিন্তু আমার বন্ধুদের মুখে, বড়োদের মুখে ডাইনি, ভুত, আত্মা এসব শুনে শুনেই তো বড়ো হয়েছি তাই বললাম.
অনিমেষ হেসে : ওহ…. তাই বল….. আরে ধুর পাগল… এসব কি সব সত্যি নাকি? অলৌকিক গল্প অনেকেরই মুখে আমিও শুনেছি. কিন্তু যেই জিজ্ঞেস করেছি আপনি নিজে দেখেছেন? অমনি উত্তর পেয়েছি -না আমি দেখিনি আমার এক আত্মীয় দেখেছে. যত্তসব.
প্রীতম : বেশ বুঝতে পারছি তোর মধ্যে আধুনিকতার হাওয়া লেগেছে পুরো মাত্রায়. এসব ব্যাপার তোর কাছে বুজরুকি লাগবেই. বেশ…… তোকে একটা সত্যি ঘটনা বলি তাহলে. আমার এক বন্ধুর.
অনিমেষ : আবার সেই অন্যকারোর দেখা ভুত… যত্তসব.
প্রীতম : আরে আগে শোন না বাপু….. আমার খুব কাছের বন্ধু সে. আমায় মিথ্যে বলবেনা.
অনিমেষ : তা তোকে যে সত্যিটাই বলেছে তার প্রমান কি?
প্রীতম গম্ভীর মুখে বললো : নিজের মাকে নিয়ে কেউ মিথ্যে গল্প বলবে?
অনিমেষ : মাকে নিয়ে? মানে ওর মায়ের সাথে ঘটা?
প্রীতম চায়ে চুমুক দিয়ে চেয়ারে হেলান দিয়ে বললো : হুমম…. ওর মাকে নিয়ে. না…. এটা কোনো ভুতের ঘটনা নয়…. তবে… অলৌকিক বটে. তবে ভালো নয় মন্দের দিকে.
অনিমেষ : মন্দের দিকে? কেমন শুনি?
প্রীতম : তুই শয়তানের উপাসনা কথাটা শুনেছিস?
অনিমেষ : হ্যা.. তা শুনেছি. ঐতো বাজে কিছু তান্ত্রিক আছে যারা কিসব শক্তিলাভ করতে শয়তানের নামে নিরীহ মানুষ বা প্রাণী বলি দেয়. তাইতো?
প্রীতম : ঠিকই বলেছিস. তবে পুরোটা জানিস না. এরা নিজেদের স্বার্থে যে.. কি না করতে পারে তার কোনো উত্তর নেই.
অনিমেষ : তা তোর সেই বন্ধুর মায়ের কি হয়েছিল?
প্রীতম আবার চায়ে চুমুক দিয়ে বললো : আজকে তোকে যেটা বলবো তার সাথে ওই পোড়ো বাড়িটার একটা যোগাযোগ আছে. তবে সেটা পরে. আসল সর্বনাশ শুরু হয়েছিল আমার বন্ধুর বাড়ির ভেতরেই.
অনিমেষ : কেমন শুনি?
প্রীতম আকাশের দিকে তাকিয়ে বলতে শুরু করলো : তখন আমি ক্লাস ফোরে উঠেছি . আমাদের পাড়ার স্কুলেই পড়তাম. বেশ কয়েকজন বন্ধুর দল ছিল আমাদের. রাজু, পল্টু, কামু, অতনু আর…….
অনিমেষ : আর? আর কে?
প্রীতম : বাবলু.
অনিমেষ : এই বাবলুরই কি……?
প্রীতম : হ্যা… ওরই কাহিনী এটা. বলি শোন্. আমরা তখন থেকেই খুব দুরন্ত. সকালে উঠে স্কুল আর ফিরে মাঠ. ব্যাস তারপরে খেলা আর খেলা. এই ছিল আমাদের ছোটবেলা. এমনি চলছিল সব তা হঠাৎ একদিন বাবলু খবর আনলো আজ রাতে নাকি নিশি বেরোবে.
অনিমেষ : নিশি? নামটা শুনেছি….. কিন্তু কি বলতো এটা? ভুত?
প্রীতম হেসে বললো : নারে…. অনেকেই নিশিকে ভুত বলে. কিন্তু নিশি কোনো ভুত নয়. বলছি শোন্. সেদিন বাবলু বিকেলে এসে আমাদের বললো আজ রাতে নাকি নিশি বেরোবে. আমরা জিজ্ঞেস করলাম যে তুই কিকরে জানলি? ও বললো ওর বাড়িতে যে কাজের বউটা কাজ করে সে খবর এনেছে. ওর মায়ের সাথে রান্নাঘরে এই ব্যাপারে বউটা এই ব্যাপারে কথা বলছিলো. ও তখন ওখানেই ছিল. আমি ওর জায়গা থেকে তোকে পুরো ঘটনাটা বলছি. তুই ভাব বাবলুই তোকে নিজের ঘটনাটা বলছে.
অনিমেষ : আচ্ছা…. বল.
প্রীতম : বাবলু শুনছিলো ওর মাকে চাঁপা বলছে….
চাঁপা : হ্যাগো দিদি… আমি ঠিকই শুনেছি আজ রাতেই সে বেরোবে. একদম পাক্কা খবর.
বাবলুর মা (কল্পনা): তাহলে কি হবে রে?
চাঁপা : কিকরবে বলো? জমিদার বাবুর একমাত্র ছেলে মৃত্যুমুখে. ডাক্তার বলে দিয়েছে যে কোনো আশা নেই. তাই শেষ চেষ্টা করতে জমিদার বাবু দূর থেকে এক ভয়ানক শক্তি সম্পন্ন তান্ত্রিককে ডেকে পাঠিয়েছে. সে নাকি অনেক অশুভ শক্তির অধিকারী.
কল্পনা : তো…… কি হবে তাহলে রাতে চাঁপা?
চাঁপা : আজ রাতে সেই তান্ত্রিক রাস্তায় বেরোবে দিদি. ওর হাতে থাকবে মন্ত্রপূত ডাব. সকলের বাড়ির সামনে দিয়ে যেতে যেতে সে সেই বাড়ির প্রধান পুরুষ সদস্যের নাম ধরে ডাকবে. যে সাড়া দেবে….সেই শেষ.
কল্পনা : আমি শুনেছিলাম তিন বার ডাকে.
চাঁপা : হ্যা দিদি…. তিন বার ডাকে. তবে এই তিনবারের মধ্যে কেউ যদি সাড়া দেয় তাহলেই তান্ত্রিক তার প্রাণ দেহ থেকে বার করে ওই ডাবের ভেতর আবদ্ধ করবে আর সেই প্রাণ নিয়ে যাবে ওই মরণাপন্ন ব্যাক্তির কাছে. তারপরে মন্ত্র বলে সেই আত্মা সেই ব্যাক্তির শরীরে প্রবেশ করিয়ে তাকে বাঁচিয়ে তুলবে. এই পক্রিয়া বড়ো ভয়ঙ্কর আর অর্থবহুল. সবাই এত ব্যয় করতে পারেনা বড়োলোক ছাড়া আর এই পক্রিয়া যেকোনো ছোট খাটো তান্ত্রিকের কম্মো নয় বিশাল শক্তির অধিকারী হয় এরা.
কল্পনা : বাবারে…. ভয় লাগছে চাঁপা.
চাঁপা : তাইতো বলছি দিদি…… রাতে সজাগ থেকো. দাদার খেয়াল রেখো. এইসব কাজ অমাবস্যা রাতেই হয়. আজতো অমাবস্যা.
অনিমেষ হঠাৎ বললো : বাবা !! নিশির ডাক শুনেছিলাম ছোটবেলায় কিন্তু তা যে এরকম ব্যাপার জানতাম না.
প্রীতম : তাহলে? বুঝলি তো যা সহজ মনে হয় তা সবসময় সহজ হয়না. যাকগে….. বাকিটা শোন্. বাবলু আর আমি খুব ভালো বন্ধু ছিলাম. তাই ও আমার থেকে কিছুই লুকোয়নি. সব বলেছিলো আমায়. ওর সাথে, ওর পরিবারের সাথে ঘটা সব ঘটনা. নিজের চোখে ও সব দেখেছিলো.
বিকেলে বাবলুর বাবা কাজ থেকে ফিরলে বাবলুর মা ওর বাবাকে সব বললো. বাবলুর বাবা অনেকটা তোর মতন. এসব একদমই বিস্বাস করেন না. তিনি বললেন…
বাবলুর বাবা : ধুর ছাড়তো…. যত্তসব ফালতু বুজরুকি… এসব মেনে মেনেই গ্রামের মানুষ গুলো ভয় কাঠ. সারাদিন কাজ করে ফিরেছি আমি. এসব কুসংস্কার মার্কা কথা কানের সামনে বলে মাথা গরম করে দিওনাতো. যত্তসব….. নিশি ডাকবে…. ভুত বেরোবে…. অবাস্তব কথাবার্তা যত রাজ্যের.
বাবলু মায়ের কাছে গিয়ে মাকে জড়িয়ে ধরলো. বালুর মা বাবলুকে বললো : দেখলি তোর বাবার কান্ড? মানুষটার একটুও যদি আমার কথা শোনে.
বাবলু : মা…. তাহলে কি হবে? মাসী যে বললো আজ নিশি ডাকবেই. আর বাবার নাম ধরে যদি ডাকে আর বাবা জবাব দেয় তখন?
মা : শোন বাবলু…. যা করার আমাদের কেই করতে হবে. তুই আজ তোর বাবার পাশে ঘুমাবি. আর জেগে থাকবি. আমাদের আজ জেগে থাকতেই হবে. যেই দেখবি বাবা ওই আওয়াজ শুনে কিছু বলতে যাচ্ছে অমনি ওনার মুখ চেপে ধরবি. বুঝলি সোনা?
বাবলু : আচ্ছা মা… তুমি কোনো চিন্তা কোরোনা. আমি জেগে থাকবো.
রাতের খাবার পর ওরা বিছানায় শুয়ে পড়ে. দুই ধারে ওর বাবা মা আর মাঝে বাবলু. ওর মা ওর কানে কানে বলে দিলো : সাবধান বাবলু…. জেগে থাকিস….. কেন জানিনা পরিবেশটা ভার ভার হয়েছে আসছে. কেমন ঘুম ঘুম পাচ্ছে. মনে হয় এসব ওই শয়তান তান্ত্রিকেরই কোনো কায়দা. চোখে ঘুম নেমে আসছে. ওই দেখ টির বাবা এখনই নাক ডাকছে. কিন্তু আমাদের জেগে থাকতে হবে.
বাবলু বললো : আমি জেগে আছি মা. তুমি ভেবোনা.
বেশ কিছুক্ষন সময় পার হয়ে গেলো. রোজ এইসময় কুকুরের ডাক সোনা যায় কিন্তু আজ সেটাও সোনা যাচ্ছেনা. সব নিস্তব্ধ. বাবলু একটু পরে ওর মায়ের দিকে তাকিয়ে দেখলো কখন যেন ওর মাও ঘুমিয়ে পড়েছে. ওরও ঘুম পাচ্ছিলো কিন্তু জেগে রইলো ও. আরও কিছু সময় পার হলো কিন্তু কই? কোথাও তো কিছু সোনা যাচ্ছে না. তাহলে কি নিশি আজ ডাকবেনা? ভুল খবর? এইসবই বাবলু ভাবছিলো ঠিক তখনি ও শুনতে পেলো দূর থেকে একটা আওয়াজ ভেসে আসছে – সুনন্দ? সুনন্দ? সুনন্দ?
তিনবার. এবারে আবার তরুণ? তরুণ? তরুণ? তারপরে রাজেন? রাজেন? রাজেন?
আওয়াজটা ক্রমশ এগিয়ে আসছে সামনের দিকে. এই তো খুব কাছে সোনা যাচ্ছে. ঐতো পাশের বাড়ির দিলীপ কাকুর নাম ধরে কেউ ডাকছে. এরপরেই বাবলুর বাড়ি. বাবার মুখের কাছে হাত নিয়ে প্রস্তুত বাবলু. বাবা কিছু বলতে গেলেই গায়ের জোরে বাবার মুখ চেপে ধরবে ও. এইতো বাবার নাম ধরে কেউ ডাকছে.
রতন? রতন? রতন?
বাবার মুখের ওপর হাত রাখা বাবলুর. না………… বাবার ঘুম ভাঙেনি. যাক বাবা… শান্তি. ঐতো গলার স্বর ওদের বাড়ি ছাড়িয়ে সামনে এগিয়ে হচ্ছে. বাবার আর বিপদ নেই দেখে বাবলু নিজের কৌতহল চেপে রাখতে পারলোনা. কে নিশি? দেখার জন্য ওর মনটা ছটফট করছে. বিছানা থেকে উঠে দৌড়ে রাস্তার দিকে জানলাটা খুলে ও বাইরে চোখ রাখলো. অন্ধকার চারদিকে. কিন্তু ওই অন্ধকারেও ওর মনে হলো বাড়ির পাশ দিয়ে কেউ লম্বা মতো চলে যাচ্ছে. আর চোখ খোলা রাখতে পারছিলোনা বাবলু. ঘুমে চোখ জুড়িয়ে আসছে ওর. এত ঘুম কোনোদিন পায়নি আগে. ফিরে এসে বাবা মায়ের মাঝে শুয়ে পড়লো ও. আর সেই যে ঘুমোলো চোখ খুললো মায়ের ঝাকানিতে.
কল্পনা : এই !!! এই !!! ওঠ বাবলু !!
ধড়মড়িয়ে উঠে বাবলু বললো : কি? কি মা?
কল্পনা : তোর বাবা উঠছেনা কেন? তখন থেকে ডাকছি উঠছেনা কেন?
বাবলু : তারমানে?
অনিমেষও বলে উঠলো : তার মানে? কি হলো?
তখনি নিচ থেকে প্রীতমের মা ডাকলো : তোরা নেমে আয়…… খেতে দিচ্ছি.
প্রীতম চেয়ার থেকে উঠে বললো : চল… খেয়েনি.
অনিমেষ : কিন্তু আগে কি হলো বল?
প্রীতম হেসে : আরে সারা দুপুর আছে, রাত আছে. সব বলবো. এখন চল… খেয়েনি.
খেতে বসে অনিমেষ দেখলো কণিকা পরিবেশন করছে. নিশ্চই একটু আগেই স্নান করেছে. চুল গুলো ভিজে রয়েছে এখনও..
প্রীতম : এই… কিরে নে শুরু কর.
অনিমেষ : হ্যা? ওহ হ্যা… কিন্তু কাকিমা কাকু?
কণিকা : ওরা পরে বসবে…. আগে তোমরা খেয়ে নাও. নে দাদা শুরু কর.
তখনি কাকিমা এলেন আর অনিমেষকে বললেন : নাও বাবা…. দেখতো কেমন হয়েছে…. আর কণিকা.. তুইও ওদের সাথেই খেতে বসে পর. অনিমেষ যেন এটাই কোথাও না কোথাও চাইছিলো. মেয়েটা যতক্ষণ ওর সামনে থাকে ওর ভালো লাগে. অনিমেষ একটু খেয়ে বুঝলো কাকিমার রান্নার হাত অসাধারণ. ও বললো : কাকিমা সত্যি বলছি…. দারুন হয়েছে. কাকিমা হেসে ওর মাথায় হাত বুলিয়ে বললো : খাও তাহলে বাবা. একটুও লজ্জা পেওনা.
আয়েস করে পেট ভরে খেলো অনিমেষ. তার মায়ের হাতের রান্নাও খুব ভালো কিন্তু গ্রামের বাড়িতে বেড়াতে এসে এমন অপরূপ রান্নার স্বাদ পাওয়ার মজাই আলাদা. খেয়ে হাত ধুয়ে দুই বন্ধু আবার ওপরে এলো. ছাদে হাঁটতে লাগলো দুজনে. যে পরিমানে খেয়েছে তাতে হাটাহাটি করাটা দরকার. ওদের বাড়ির ছাদটা বেশ সুন্দর. ছোট কিন্তু বেশ গোছানো. অনেকগুলো ফুলের গাছ. বন্ধুকে জিজ্ঞেস করতে জানা গেলো এসব কণিকার শখ. ঘরে ফিরে প্রীতম বিছানায় গা এলিয়ে দেবে ভাবছিলো কিন্তু অনিমেষ তাকে শুতে না দিয়ে বললো..
অনিমেষ : এই ব্যাটা…. ঘুমোবি পরে. আগে বল তারপরে কি হলো?
প্রীতম : কার পর?
অনিমেষ : তোর বন্ধুর সাথে কি হলো…. বাকিটা বল.
প্রীতম : ওহ আচ্ছা….. শোন তাহলে.
সকালে রোজ যখন ঘুম ভাঙে তার প্রায় অনেক পরে ঘুম ভাঙলো বাবলুর মায়ের. উঠে দেখে স্বামী ছেলে তখনো গভীর ঘুমে ঘুমিয়ে. নিজে আগে ফ্রেস হয়ে এসে ওর মা যখন ঘরে ঢুকলো তখন দেখলো একি দৃশ্য. বাবা ছেলে ঘুমিয়ে. স্বামীকে আগে ডাকলো কল্পনা. কিন্তু… স্বামীর ঘুম এতোই কড়া যে একটুও নড়লোনা. এবারে বেশ জোরে জোরে স্বামীকে ঠেলে ডাকতে লাগলো সে. কিন্তু তাও যখন স্বামীর ঘুম ভাঙলোনা তখন সন্দেহ হলো বাবলুর মায়ের. সে স্বামীর বুকে মাথা রেখে দেখলো একি !! কোনো স্পন্দন নেই !! একি হলো? সঙ্গে সঙ্গে ছেলেকে ডাকতে লাগলো মা. মায়ের ডাকে ঘুম ভেঙে গেলো বাবলুর. ছেলে অন্তত ঠিক আছে কিন্তু স্বামীর কি হলো তাহলে? ছেলেকে জিজ্ঞেস করলো মা…
কল্পনা : এই তোর বাবা উঠছেনা কেন?
বাবলু : মানে? বাবা উঠছেনা কেন?
ওর মা : জানিনা…. এই কাল রাতে আমি তো ঘুমিয়ে পড়েছিলাম কিন্তু তুই জেগেছিলো তো? সতর্ক ছিলি তো? নাকি তুইও….
বাবলু : না মা….. আমি.. আমি জেগে ছিলাম.
ওর মা : কাল কি হয়েছিল?
বাবলু : কাল সত্যিই নিশি এসেছিলো. সবার নাম ধরে ডাকছিলো. বাবার নাম ধরেও ডেকেছে কিন্তু আমি বাবার মুখের সামনে হাত রেখেছিলাম. বাবা উত্তর দেয়নি. সে চলে যায়. বাবা কোনো জবাব দেয়নি মা.
কল্পনা : তাহলে? তাহলে কি হলো? তোর বাবা উঠছেনা কেন? কোনো স্পন্দন নেই কেন? একি হলো? কালকেও যে একেবারে সুস্থ ছিল…. আমার ভয় হচ্ছে বাবলু.
তখনি ওদের দরজায় কড়া নাড়ার শব্দ হলো. বাবলুর মা বললো : নিশ্চই চাঁপা এসেছে. ছুট্টে গেলো বাবলুর মা দরজা খুলতে. প্রায় হাত ধরে টেনে নিয়ে এলো চাঁপাকে আর দেখালো ওর স্বামীর অচেতন দেহটা.
কল্পনা : দেখ……. দেখ চাঁপা তোর দাদা একটুও নড়ছেনা…. বুকে মাথা রেখে দেখলাম কোনো স্পন্দন নেই. ওর তো কোনোরকম রোগ নেই তাহলে কি হলো এসব.
চাঁপা : কাল তুমি সজাগ ছিলে তো? কাল কিন্তু নিশি বেরিয়েছিল.
কল্পনা : বাবলু ওর বাবার সাথেই ছিল জেগে. ও বললো তো যে কাল নিশি ডেকেছিল কিন্তু বাবলুর বাবার ঘুম ভাঙেনি. উনি তো জবাব দেয়নি. তাহলে কি হলো চাঁপা?
চাঁপা : সেতো প্রথমবার….. কিন্তু দ্বিতীয়বার?
কল্পনা : মানে?
চাঁপা : আমাদের ওদিকে সবাই বলছিলো কাল কারোর কাছ থেকে জবাব না পেয়ে তান্ত্রিক আবার ক্রিয়ার পুনরাবৃত্তি করেছিল. আবার সকলের নাম ডাকতে ডাকতে গেছিলো.
বাবলুর মা ভয় পেয়ে : ওমা !!! সেকি !!! বাবলু তো একবার মাত্র সেই ডাক শুনেছে. তারপরে তো ও ঘুমিয়ে পড়েছিল.
চাঁপা : একি দিদি? এই দিকের জানলাটা খোলা কেন?
কল্পনা : কেন কি হয়েছে?
চাঁপা : দিদি বুঝতে পারছি…… তান্ত্রিক নিজের কাজে সফল হয়েছে. এই জানলাটা খোলা রাখা তোমার উচিত হয়নি. নিশ্চই তান্ত্রিক ফেরার পথে এই খোলা জানলা দেখে জানলার বাইরে থেকে দাদার নাম ধরে ডাকে. আর দাদাও ঘুমের ঘরে জবাব দেয়. তোমরা ততক্ষনে ঘুমিয়ে পড়েছো আর সেই সুযোগে……. সব শেষ.
বাবলুর মা ভয় দুঃখে কেঁদে ফেলে. পাগল পাগল অবস্থা. সে বলে : এবার কি হবে চাঁপা? এটা কি হলো? তোর দাদাকে ছাড়া আমার কি হবে? আমাদের ছেলের কি হবে? হায় হায়…. একি সর্বনাশ হলো আমাদের.
বাবলু ওতো কিছু বুঝতে পারছেনা. সে বললো : মা কি হয়েছে বাবার? বাবা উঠছেনা কেন? চাঁপা মাসী… মা কাঁদছে কেন?
চাঁপা : কিছুনা বাবু…. তোর বাবা একটু অসুস্থ হয়েছে. দিদি… তুমি একটু এদিকে এসো তো আমার সাথে.
চাঁপা মাসী মাকে নিয়ে একটু দূরে গিয়ে দাঁড়ালো. তবে বাবলু মোটামুটি শুনতে পাচ্ছিলো ওদের কথাবার্তা.
বাবলুর মা : এবারে কি করবো আমি? আমি ওনাকে ছাড়া কিকরে থাকবো? হায় হায়… ওই শয়তানটা আমার কাছ থেকে আমার স্বামীকে কেড়ে নিলো রে চাঁপা. শেষ রক্ষা হলোনা.
চাঁপা মাসী বাবলুর মায়ের কাঁধে হাত রেখে বললো : কেদোনা দিদি….. শোনো এখনও উপায় আছে. এখনও তুমি তোমার স্বামীকে বাঁচাতে পারবে.
কল্পনা : কি? কি বলছিস তুই? সত্যি? সত্যি এটা সম্ভব…. বল কি করতে হবে বল আমি…. আমি সব করতে রাজী আছি… তুই বল কি করলে মানুষটার আবার ফিরে আসবে?
চাঁপা : আমার দাদু এইসব তন্ত্রমন্ত্র জানতেন. উনি আমায় বলেছিলেন নিশির ডাক ক্রিয়ায় সফল হলেই সব কাজ সম্পন্ন হয়না. এরপরে অনেক নিয়ম, ক্রিয়া পালন করতে হয়. কারণ আত্মা প্রচন্ড চেষ্টা করে নিজের দেহে ফিরে যেতে কিন্তু তান্ত্রিক মন্ত্রবলে সেই আত্মাকে শান্ত করে. তাকে বশে আনে. তবে আত্মাকে বশে আনা ওতো সহজ নয়. অনেক কাঠ খড় পড়াতে হয়. এর জন্য বেশ কয়েক ঘন্টা লাগে. আমার মনে হয় তান্ত্রিক আত্মাকে এখনও বশে আনতে পারেনি. এখনও চাইলে সব ঠিক হয়েছে যেতে পারে. আমি জানি সেই তান্ত্রিক কোথায় রয়েছে. জমিদার বাড়ির থেকে কিছু দূরে যে ভাঙা পোড়ো বাড়িটা রয়েছে. ওখানেই সে আস্তানা গেড়েছে. লোকে বলছিলো.
বাবলুর মা : সত্যি? তাহলে আমাকে নিয়ে চল চাঁপা সেখানে. আমি তার পা ধরে তার কাছে আমার স্বামীর প্রাণ ভিক্ষা চাইবো. আমাকে নিয়ে চল.
চাঁপা : আমি নিয়ে যেতেই পারি দিদি. কিন্তু আমার মনে হয়না ওই শয়তানের কাছে দাদার প্রাণ ভিক্ষা করে কোনো লাভ হবে. এইসব লোকের কোনো মায়া দয়া থাকেনা. এর কাছে গিয়ে তুমি তোমার স্বামীর জীবন ফেরত চাইলে ও শুনবেনা.
বাবলুর মা : তাহলে কি কোনো উপায় নেই.. আমার ছেলেটা এই ভাবে তার বাবাকে হারাবে? না…. এটা আমি হতে দিতে পারিনা চাঁপা…. আমাকে কিছু একটা করতেই হবে…. ওই শয়তান তান্ত্রিক টাকে আমার স্বামীর জীবন ফেরত দিতেই হবে.. নইলে…. নইলে আমি খুন করে ফেলবো ওই পিশাচটাকে.
চাঁপা : শান্ত হও…. শান্ত হও দিদি. ওই ব্যাটাকে খুন করলে আমাদের কোনো লাভ নেই. আমাদের আসল কাজ হলো দাদাকে আবার জীবিত করে তোলা. এর জন্য একটাই উপায় আছে দিদি. কিন্তু…. কিন্তু..
কল্পনা : কিন্তু কি চাঁপা?
চাঁপা : কিন্তু সেই রাস্তা যে খুব খারাপ দিদি. তুমি পারবে কি সেই রাস্তায় যেতে?
কল্পনা : আরে রাস্তাটা কি বলনা? নিজের স্বামীকে বাঁচাতে আমি সব করতে রাজী তুই বল.
চাঁপা : বেশ…. তবে শোনো….. আমি জানি যে এসব লোক ভীষণ বাজে প্রকৃতির হয়. খুব বাজে. প্রাণ নেওয়া এদের কাছে কোনো ব্যাপারই নয়. নরবলি, পশুবলি দিয়ে দিয়ে এরা শয়তানকে তুষ্ট করে. তবে এদের একটাই দুর্বলতা আছে আর সেটাই হবে তোমার একমাত্র অস্ত্র.
কল্পনা : সেটা কি চাঁপা?
চাঁপা বাবলুর মায়ের কাছে এগিয়ে এসে কানের কাছে মুখ এনে বললো : মেয়ে মানুষ……. দিদি এসব লোক প্রচন্ড নোংরা আর কামুক হয়. মেয়ে মানুষ পেলে এরা তাদের ছিঁড়ে খায়. অনেক সময় নারী সঙ্গ ও মিলনের জন্য এরা অশুভ শক্তি ব্যবহার করে. মহিলাদের নষ্ট করে এরা পূর্ণ তৃপ্তি পায়. এখন একমাত্র এটাই হলো তোমার কাছে স্বামীকে ফেরত পাবার রাস্তা.
কল্পনা একটা দীর্ঘশ্বাস ফেলে চোখ বুজে বললো : আমি রাজী…. এর ফলে যদি আমি আমার স্বামীকে ফেরত পাই তাহলে আমি সব করতে রাজী.
চাঁপা : ভেবে দেখো দিদি…. এসব তান্ত্রিক ভীষণ কামুক হয়. এই শয়তান তোমার মতো এমন রূপসী সুন্দরীকে পেলে প্রচন্ড ক্ষেপে উঠবে কামে. তোমার সতীত্ব নষ্ট তো করবেই সাথে এমন কিছু নোংরামি করতে বলতে পারে যা ভয়ঙ্কর. আর তখন তোমাকেও তা মানতে হবে. একবার ওই তান্ত্রিকের কোথায় রাজী হলে আর ফিরে আসতে পারবেনা. তোমাকে তাকে পরিপূর্ণ তৃপ্ত করতে হবে. একমাত্র এর ফলেই সে তোমাকে তোমার স্বামীকে ফিরিয়ে দেবে.
বাবলুর মা চোখের জল মুছে : আমি বুঝতে পারছি…. এই শয়তানের পাল্লায় পরলে আমার কি হবে… কিন্তু এতে যদি বাবলু তার বাবাকে ফিরে পায়, আমি আমার স্বামীকে ফিরে পাই তাহলে আমি এই পাপ করতেও রাজী.
চাঁপা : তুমি ভেবে বলছো তো?
কল্পনা : হ্যা…… আমি রাজী সব শর্ত মানতে.
চাঁপা : বেশ…….. .. তুমি তাহলে একটা ভালো শাড়ী পড়ে ভালো করে সেজে নাও. এমন ভাবে সাজবে যাতে তোমার রূপে ওই তান্ত্রিক আকৃষ্ট হয়. যদিও জমিদার বাড়িতেও তোমার মতো সুন্দরী নেই তাও বেশ সুন্দর করে সেজে আসো. আমি ততক্ষনে বাবলুকে বোঝাচ্ছি. তুমি যাও.
বাবলুর মা সঙ্গে সঙ্গে বাইরে বেরিয়ে গেলো. চাঁপা এসে বাবলুর মাথায় হাত বুলিয়ে বললো : বাবলু সোনা…. তোর মা আর আমি একটু ডাক্তারের কাছে যাবো. তুই ততক্ষন বাবার কাছেই থাক বুঝলি. আর আমরা বাইরে থেকে তালা দিয়ে যাবো. ভয় পাসনা.
বাবলু : আচ্ছা…. মাসী? বাবা ভালো হয়ে যাবে তো?
চাঁপা : আমি আর তোর মা সব রকম চেষ্টা করবো. দাদাবাবুর জন্য আমাদের শেষ চেষ্টা করতেই হবে.
একটু পরেই বাবলুর মা সেজেগুজে ঘরে ঢুকলো. আর চাঁপাকে নিয়ে যেতে বললো. যাবার আগে বাবলুর মা বিছানার কাছে এসে স্বামীর স্পন্দনহীন অচেতন দেহটা দেখে ছেলের মাথায় হাত বুলিয়ে বললো : সোনা…. আমি আর মাসী একটু বেরোচ্ছি. তুই বাবাকে পাহারা দে. আমরা বাইরে থেকে তালা দিয়ে যাচ্ছি যাতে সবাই ভাবে বাড়ি ফাঁকা. তুই বাবার কাছেই থাক.
এই বলে বাবলুর মা চাঁপার সাথে বেরিয়ে গেলো.
বাবলু কি করবে বুঝতে পারছিলো না. ওর চোখে ঘুম যেন এখনও লেগে আছে. এত জোরালো ঘুম তো আগে কখনো পায়নি.. তাহলে হঠাৎ কি হলো? যাইহোক… শেষমেষ আর পারলোনা জেগে থাকতে. বাবার পাশেই আবার শুয়ে পড়লো ও. কখন ঘুমিয়ে পড়েছিল মনেই নেই. ছোট ছিল তো তাই পরিস্থিতির গভীরতা বোঝার বয়স হয়নি তখনো. ঘুম ভাঙলো দরজা খোলার শব্দে. উঠে বসে বাইরে এসে দেখলো মা আর চাঁপা মাসী ঘরে ঢুকছে. মায়ের মুখের থেকে সেই ভয়ানক ভয়ের ছাপটা যেন একটু কমে গেছে. ঘরে ঢুকে ছেলেকে দেখে কল্পনা বললো : কিরে? কেউ ডাকেনি তো? বাবলু কি বলবে…. ওতো ঘুমিয়ে ছিল এতক্ষন. ছেলের জবাবের অপেক্ষা না করেই ওর মা বললো : আমি যাই রান্নাটা চাপিয়ে দি গিয়ে. মাংসটা ধর.
অনিমেষ : এক মিনিট এক মিনিট দাঁড়া…….. কি বললি? মাংস?
আরে… আজব তো !! স্বামী ওদিকে মরে পড়ে আছে আর বৌ বাইরে থেকে ফিরছে মাংস নিয়ে? এটা কিরকম হলো?
প্রীতম গম্ভীর মুখে বললো : কোনো সিদ্ধান্তে যাবার আগে মনে দিয়ে ঘটনাটা শোন্…..তোর কি মনে হয়… এমন অবস্থাতে কারোর মাংস খাবার শখ জন্মায়?
অনিমেষ : তা ঠিকই…কিন্তু তাহলে মাংস???
প্রীতম : বলছি শোন্……
বাবলুও দেখলো মায়ের হাতে বাজারের থলি. ওদিকে মাসী আর মা রান্না ঘরে চলে গেলো. বাবলুও রান্না ঘরের কাছে গিয়ে দাঁড়ালো. ভেতর থেকে শুনতে পেলো ওর মা চাঁপা মাসিকে বলছে…
কল্পনা : এই বেলা কোনোরকমে কাটিয়ে নিতে হবে. ওবেলা আবার মাংসটা রান্না করতে হবে. যেভাবেই হোক ওনাকে তুষ্ট করতেই হবে.
মাসী : ও নিয়ে আর চিন্তা কোরোনা দিদি… আমার মনে হচ্ছে এবারে সব ঠিক হয়ে যাবে. দেখলে না… তুমি যখন ওনার সাথে কথা বলছিলে তখন কেমন করে তাকিয়ে ছিল তোমার দিকে?
বাবলুর মা : দেখেছি চাঁপা. সব দেখেছি….ওই ভয়ানক তাকানো আমি ভুলতে পারবোনা. কি উগ্র চাহুনি. আমি ওনার সব শর্তে রাজী তো হয়ে গেলাম কিন্তু…..
চাঁপা : কিন্তু কি দিদি?
বাবলুর মা : কিন্তু খুব ভয় করছে রে…… যা ভয়ঙ্কর শয়তান লোকটা…. দেখলিনা… বাইরে একটা ছাগলের মুণ্ডুহীন দেহ ছিল. উফফফফ… রক্তে ভেসে গেছিলো জায়গাটা. আর আমরা ভেতরে যখন ঢুকলাম তখন দেখলাম ছাগলের মাথাটা একটা জায়গায় রাখা. খর্গ তে রক্ত লেগে ছিল. নিশ্চই আমরা যাবার একটু আগেই ওটাকে…….. তাই ভয় হচ্ছে রে….. ওই তান্ত্রিক আমার কোনো ক্ষতি করবে নাতো?
মাসী বললো : তুমি কোনো চিন্তা কোরোনা দিদি. তোমার কোনো ক্ষতি সে করবেনা. তোমার থেকে তো ওর অনেক লাভ. তোমার মতো সুন্দরীর সাথে অবৈধ কাজ করার সুযোগ পাচ্ছে সে. আর তাছাড়া তুমি কথা দিয়েছো তুমি তার বীর্য গ্রহণ করবে….. ওর সব শর্তে তুমি রাজী তাহলে কেন সে তোমার ক্ষতি করবে? চিন্তা কোরোনা. ওর থেকে তোমার কোনো ক্ষতি হবার সম্ভাবনা নেই. ব্যাস তোমাকে ওই শয়তান কে খুশি করতে হবে.
বাবলুর মা : আমি…. আমি এটা ঠিক করছিনা চাঁপা. এটা ঠিক নয়. নিজের স্বামীকে ছাড়া অন্য কারোর সাথে আমি….. ভাবতেও পারছিনা..
চাঁপা মাসী কল্পনার কাঁধে হাত রেখে : আরে দিদি তুমিতো আর নিজের শখে ওর সাথে শুচ্ছো না…. নিজের স্বামীর জীবন বাঁচাতে তুমি ওর শর্তে রাজী হয়েছো. আমি জানি তোমায় ইচ্ছের বিরুদ্ধে এই কাজ করতে হচ্ছে কিন্তু ভেবে দেখো দিদি….. এর পরিবর্তে সে তোমাকে তোমার স্বামীর জীবন ফিরিয়ে দেবে. আর আরেকটা কথা দিদি…
কল্পনা চাঁপা মাসির দিকে তাকিয়ে জিজ্ঞেস করলো : কি চাঁপা?
চাঁপা : তোমার সবে ওই টুকু বাচ্চা. এখনও সারাজীবন পড়ে আছে তোমার. তাই সারা জীবন বিধবা হয়ে বাঁচার থেকে ওই শয়তান তান্ত্রিকের বাচ্চার মা হওয়া অনেক বেশি সুখের. অন্তত স্বামীকে তো ফিরে পাবে আবার.
বাবলুর মা দীর্ঘশ্বাস ছেড়ে : তা ঠিক
চাঁপা : দিদি আজ কিন্তু বাবলুকে এখানে রাখা যাবেনা. তোমার ছেলে থাকলে তান্ত্রিক তোমার সাথে ঐসব করবে কি করে?
বাবলুর মা : হ্যা…. সে আমি ভেবেছি. ওকে আজ ওপরের ঘরে শুতে বলবো. সে তো রাত ঠিক ১২ টায় আসবে বললো. আমরা তো নটার মধ্যে শুয়ে পড়ি. তাই অসুবিধা হবেনা.
চাঁপা : বেশ দিদি. শুধু একটু কষ্ট করে নাও. ওই তান্ত্রিকের কাছে আজ নিজেকে বিলিয়ে দাও. আমি জানি তুমি এসব করতে চাওনা.. কিন্তু আজ যেভাবেই হোক তোমাকে ওই শয়তানকে খুশি করতে হবে. ও যা চায় সব মানতে হবে.
বাবলুর মা : হ্যা জানি. কিন্তু যা ভয়ঙ্কর দেখতে লোকটাকে. আর যা দৃষ্টি লোকটার… তাই ভয় পাচ্চিলাম.
চাঁপা : কিছু ভেবোনা. ওই দৃষ্টিই তোমার কাজে লাগাতে হবে. ওই শয়তানকে নিজের রূপের যৌবনের জালে ফাঁসিয়ে কাজ উদ্ধার করে নাও. শয়তানটা এমনিতেই তোমাকে দেখেই ক্ষেপে উঠেছে. এবারে শুধু তুমি আজকের রাতটা নিজেকে ওর কাছে সোপে দাও.
অনিমেষ অবাক হয়ে বললো : তার মানে……. তোর বন্ধুর মাকে ওই তান্ত্রিকের সাথে……..
প্রীতম দেয়ালে পিঠ ঠেকিয়ে ওপরে ঘুরতে থাকা পাখাটার দিকে তাকিয়ে বললো : হ্যা…….. তবে বন্ধু…এবারে যেটা তোকে বলবো আশা করি সেটা তুই নিজের মধ্যেই রাখবি. এই ঘটনা অন্য কারোর সাথে শেয়ার করবিনা.
অনিমেষ : তুই নিশ্চিন্তে বল.
প্রীতম : তাহলে বাবলুর দৃষ্টিভঙ্গি থেকেই বাকি অংশ টুকু বলি…..
মায়ের কথা শুনে বাবলু অবাক হলো. রাতে কি হবে? কে আসবে বাড়িতে? এই প্রশ্ন গুলো ওর মাথার মধ্যে ঘুরছিলো. ও ভেবেছিলো মা বোধহয় ওর ওদের জন্য মাংস কিনে এনেছে. কিন্তু খেতে বসার সময় পাতে সামান্য ভাত আর তরকারি দেখে ও মাকে জিজ্ঞেস করেছিল মাংস রান্না করোনি? মা একটু থতমত খেয়ে বলেছিলো : না বাবু ওটা আমাদের জন্য নয়.
বাবলু : তাহলে কার জন্য মা?
কল্পনা : ওটা…… ওটা…. এক.. একজন আসবে আজ তোর বাবাকে দেখতে তার জন্য.
বাবলু : কে.. কে আসবে মা বাবাকে দেখতে?
কল্পনা রেগে গিয়ে বললো : ওতো কিছু তোর না জানলেও চলবে. উফফফফফ…..
ওবেলা আরেকবার দেখা করতে এলো চাঁপা মাসী. মাসিকে রান্না ঘরে নিয়ে গিয়ে বাবলুর মা কথা বলতে লাগলো. বাবলু বাইরের ঘরেই ছিল. রানবা ঘরে ওদের ফিস ফিস করে কথা বলায় ওর কেমন কৌতূহল হলো. ও রান্নাঘরের বাইরে দাঁড়িয়ে শুনতে লাগলো মা আর মাসির কথাবার্তা.
কল্পনা : যত সময় ঘনিয়ে আসছে ততো ভয় করছে রে. যে লোকটার জন্য আজ আমার এই অবস্থা আজ সেই আসবে এই বাড়িতে. আমার বাড়িতে এসে আবার কোনো অনর্থ না করে.
চাঁপা : অনর্থ তো একটা করেছে সে. তোমার বরের জীবন এখন ওর হাতের মুঠোয়. ও চাইলেই সেটা ফিরিয়ে দিতে পারে. আর তার জন্য… মানে তার পরিবর্তে সে কি চায় সেটাও তুমি জানো. বেশি ভেবোনা দিদি. সব ঠিক হয়ে যাবে.
কিছুক্ষন পরে চাঁপা মাসী চলে গেলো. যাবার আগে আরেকবার মায়ের হাত ধরে মাকে ভরসা দিয়ে গেলো. বিকেল থেকে সন্ধ্যা নামলো আর সন্ধে থেকে রাত. বাবা ঐভাবেই শুয়ে. একটুও নড়েনি সে. আমি সেদিন আর খেলতে যাইনি. রাত আটটা নাগাদ একবার হিসু করতে বাথরুমে গেছিলাম. বাথরুম থেকে ফিরে দেখি মা বাবার পাশে বসে আছে. বাবার গায়ে হাত বোলাতে বোলাতে মা বলছে : আমায়……. আমায় ক্ষমা করো. আমি যা করতে চলেছি সবটাই তোমার জন্য. ওকে আমায় খুশি করতেই হবে গো. আজকে আমার পরীক্ষা. তোমায় ফিরিয়ে আনতে আমি আমার সবটুকু দিয়ে দেবো.
আমি দেখলাম মায়ের চোখে সামান্য জল. আমি ঘরে ঢুকলাম. আমাকে দেখে মা তাড়াতাড়ি চোখ মুছে নিলো. রাতে আমরা খেতে বসলাম. সামান্য ভাত আর তরকারি খেয়ে নিলাম. একসময় মা আমায় বললো..
মা : বাবলু…. আজ তোকে ওপরের ঘরে শুতে হবে বাবা.
আমি : কেন মা? আজ আমি তোমার আর বাবার সাথে শোবো না?
মা : না বাবু…. আজকে তোর বাবার সাথে খালি আমি শোবো. আসলে একজন ডাক্তার আসবেন. তিনি বলেছেন ঘরে যেন আমি ছাড়া আর কেউ না থাকে.
আমি : কই সেই ডাক্তার মা? এত রাত হয়ে গেলো কেউ তো এলোনা?
মা আমার মাথায় হাত বুলিয়ে : সে রাত করে আসবে সোনা. তুই চল তোকে আমি ওপরের ঘরে শুইয়ে দিয়ে আসি.
মা আমাকে নিয়ে ওপরের ঘরে চলে এলো আর আমাকে বিছানায় শুইয়ে দিয়ে ঘুম পাড়াতে লাগলো আর বার বার ঘড়ির দিকে দেখতে লাগলো. একসময় আমার চোখ দুটো বুজে এলো. কখনো চোখ লেগে গেছিলো জানিনা. ঘুম ভাঙলো ফস……. শব্দে. রান্নার সময় গরম তেলে কিছু দিলে যেমন ফসস করে আওয়াজ হয় ঠিক তেমন আওয়াজ. আসলে আমি পুরোপুরি ঘুমিয়ে পড়িনি. হালকা ঘুম ছিল. কিন্তু ওই আওয়াজে ঘুম ভেঙে গেলো. উঠে দেখলাম রাত ১১টা বাজে. আমি নীচে সিঁড়ির কাছে এলাম. দেখি রান্না ঘর থেকে রান্নার শব্দ আসছে. আর নাকে রান্নার যে গন্ধটা এলো সেটা মাংসের বুঝলাম. আমি ভাবলাম এত রাতে মা মাংস রান্না করছে কেন? কিছু একটা যে সেই সকাল থেকেই গড়বড় হচ্ছে সেটা বুঝতে পারছিলাম. আমি মনে মনে ঠিক করলাম এর শেষ দেখে তবে ছাড়বো. একটু পরে মায়ের পায়ের শব্দ পেলাম. আমি দেয়ালের পাশে সরে গেলাম. দেখলাম মা রান্না ঘর থেকে বেরিয়ে বাথরুমে গেলো. তারপরে স্নানের শব্দ. মা এত রাতে স্নান করছে? কিন্তু কেন? একটু পরে মা বেরোল. গায়ে শুধু গামছা জড়িয়ে. হ্যা… মা স্নানই করছিলো. মা ওই অবস্থায় ঘরে ঢুকে গেলো.
আমি ভাবলাম মা এসব কি করছে? আমি গেলাম নীচে. ঘরের দরজার সামনে দাঁড়িয়ে পর্দা হালকা সরিয়ে দেখলাম মা একটা নতুন শাড়ী পড়ছে. চোখে কাজল লাগাচ্ছে. মা কি এত রাতে কোথাও বেরোবে নাকি? কি হচ্ছে এসব? না…. এবারে জানতেই হবে. মা বাইরে আসছে দেখে তাড়াতাড়ি ওপরে উঠে ঘরে চলে এলাম. একটু পরে আবার উঁকি দিয়ে দেখলাম মা বাইরে এসেছে আর রান্নাঘরের দিকে যাচ্ছে. একটু পরে মা একটা থালায় শুধু রান্না করা মাংস গুলো নিয়ে আবার আমাদের ঘরে ঢুকলো. তারপরে দরজা বন্ধ হবার শব্দ. আমি সাহস করে ঘরের জানলার কাছে গেলাম. সেটাতে একটা জায়গায় ফুটো ছিল. সেখানে চোখ রাখলাম. দেখি মা ওই থালাটা মেঝেতে রেখে মোমবাতি জ্বালাচ্ছে. কিন্তু অবাক হলাম দেখে মা অনেক গুলো মোমবাতি জ্বালালো. প্রায় ১৫টা বা তারও বেশি. একটা আসন নিয়ে মেঝেতে পাতলো. আর সামনে থালাটা রাখলো. আমি ভাবলাম যে আসবে তাহলে কি সে এগুলো খাবে? তার জন্যই এগুলো আনা? তাই হবে. একটু পরে মা ঘড়ির দিকে তাকালো. আমিও ওই ফুটো দিকে ঘড়ির দিকে তাকালাম. ১২টা বাজতেই চলেছে. আর মাত্র ৫ মিনিট বাকি. মা আরেকবার দেয়ালে টাঙানো আয়নার সামনে গেলো. নিজের অপরূপ রূপটার প্রতিচ্ছবি ওই আয়নায় দেখে নিলো. তারপরে ঘুরে দাঁড়িয়ে বাবার কাছে গেলো. আরেকবার বাবার নিথর দেহটাতে হাত বুলিয়ে বেরিয়ে আসতে লাগলো. আমিও সঙ্গে সঙ্গে ওখান থেকে বেরিয়ে সিঁড়ি দিয়ে উঠে এলাম আর দেয়ালের পাশে লুকিয়ে পড়লাম. কিন্তু মা এদিকেই আসছে দেখে আমি আর ওখানে না দাঁড়িয়ে ঘরে এসে বিছানায় উঠে শুয়ে ঘুমানোর অভিনয় করতে লাগলাম. মায়ের পায়ের শব্দ পাচ্ছি. সেটা একসময় আমার ঘরের সামনে এসে থামলো. আমি বুঝতে পারলাম মা আমার মাথার পেছনে দাঁড়িয়ে আমায় দেখছে. আমিও একটুও না নড়ে চুপচাপ শুইয়ে. একটু পরে মা দরজা ভিজিয়ে নীচে চলে গেলো. মায়ের পায়ের শব্দ মিলিয়ে গেলো. আমি আবার উঠে পরে দরজা খুলে বাইরে এলাম. সব অন্ধকার. খালি বাবা মায়ের ঘরে মোমবাতির আলো জ্বলছে. আমি ফিরে এসে জানলা খুলে বাইরে চোখ রাখলাম. এটা দেখার জন্য যে কে আসে. কিছুক্ষন তাকিয়ে থাকার পর আমি লক্ষ করলাম. কেউ একজন রাস্তা দিয়ে হেঁটে আসছে. সে যখন কাছাকাছি এলো তখন তাকে যতটুকু দেখলাম তাতেই ভয় ভয় লাগলো. বিশাল চেহারা তার, মাথায় লম্বা চুল. মুখটা ভালো মতো বোঝা যাচ্ছেনা. আমার মনে হলো কালকে অন্ধকারে যেন একেই দেখেছিলাম. কিন্তু একি !! এই লোকটা যে রাস্তা থেকে নেমে এসে আমাদের বাড়ির কাছে আসছে !! তাহলে কি এ আমাদের ঘরে ঢুকবে নাকি? ওরে বাবা !!! এমন একটা লোক এদিকে আসছে !!! ডাকাত নাকি? নাকি এরই ব্যাপারে মা বলছিলো? আমি দেখলাম লোকটা এসে দরজার সামনে দাঁড়ালো. আমি তখনি ওখান থেকে সরে গিয়ে দরজা দিয়ে বেরিয়ে সিঁড়ির কাছে এসে লুকিয়ে দেখলাম. মাও মনে হয় লোকটাকে আসতে দেখেছিলো কারণ লোকটা দরজা ধাক্কা দেবার আগেই মা দরজা খুলে দিয়েছে. আমি দেখলাম মা সরে দাঁড়ালো আর সেই বিরাট লোকটা ঘরে ঢুকলো. মা দরজা লাগিয়ে দিলো আবার. মা এসে লোকটার কাছে দাঁড়ালো আর লোকটার পা ছুঁয়ে প্রণাম করে বললো..
মা : আসুন বাবাজি.
লোকটা এবারে মায়ের দিকে তাকিয়ে মাকে জিজ্ঞেস করলো : সব ব্যবস্থা করেছিস তো? বাবারে… !! কি গলার স্বর !! যেমন চেহারা তেমনি গলার স্বর. দেখেই আমার বুকটা ছ্যাৎ করে উঠেছিল. জানিনা মা কিকরে কাছে দাঁড়িয়ে ছিল. মায়েরও হয়তো ভয় করছিলো. মায়ের থেকে এক হাত লম্বা আর খালি গা. শুধু নীচে ধুতি পড়া তাও হাঁটু অব্দি তোলা. কাঁধে একটা ঝোলা আর হাতে একটা ডাব. কোনোদিক থেকেই একে বৈদ্য মনে হয়না.
লোকটার প্রশ্নে মা হাত জোর করে বললো : আজ্ঞে হ্যা বাবাজি. আপনার কথামতো সকল ব্যবস্থা করেছি আমি. আসুন… ভেতরে আসুন.
এই বলে মা লোকটার আগে আগে চলতে লাগলো আর সে মায়ের পেছনে পেছনে. কিন্তু লোকটা যেভাবে মায়ের শরীরের দিকে তাকিয়ে ছিল সেটা আমার কেমন যেন ভালো লাগলোনা. মা ওই লোকটাকে নিয়ে আমাদের শোবার ঘরের কাছে গেলো. লোকটা আমাদের ঘরে আগে ঢুকলো তারপরে মা ঢুকে দরজায় খিল লাগিয়ে দিলো.
আমার মাকে নিয়ে চিন্তা হচ্ছিলো. ওরকম একটা লোক আর মা একি ঘরে. লোকটা মায়ের কোনো ক্ষতি করবেনা তো? আমি সাহস করে সিঁড়ি দিয়ে নীচে নামলাম. ওই বন্ধ জানলার ফুটোয় চোখ রাখলাম. দেখলাম মা আর সেই তান্ত্রিক দাঁড়িয়ে. মা ওই মাংসের দিকে দেখিয়ে বললো..
মা : বাবাজি আপনার কথা মতো আপনার জন্য রান্না করেছি. নিন.. খেয়ে নিন.
তান্ত্রিক নোংরা দৃষ্টিতে মায়ের দিকে তাকিয়ে হেসে বললো : হ্যা… খাবো… নিশ্চই খাবো….. খেতেই তো এসেছি. আগে ওই মাংস তারপরে…. হি.. হি.
আমি বুঝলাম না তান্ত্রিকের কথা. ঘরে তো খাবার জন্য খালি মাংসই আছে. আবার কি খাবে ওই লোকটা?
যাইহোক তান্ত্রিক ওই ডাবটা নিয়েই মাংসের সামনে রাখা আসনে বসলো. তারপরে বসে সে আবার মায়ের দিকে কেমন করে তাকালো আর বললো..
তান্ত্রিক : তোর ছেলে কোথায়? ও আবার এখানে আসবে নাতো?
মা : আজ্ঞে না বাবাজি. ওকে ঘুম পাড়িয়ে এসেছি.
তান্ত্রিক খুশি হয়ে: বাহ্… খুব ভালো. এটা খুব ভালো করেছিস. আমি চাইনা আমার আর তোর এই কাজের মাঝে কোনো বাঁধা আসুক. আমার রাগ আবার খুব খারাপ. হয়তো তুই তোর বরকে ফিরে পেলি কিন্তু ছেলেকে হারালি… হি.. হি..
মা : না… না.. বাবাজি. আমার ছেলে এখানে আসবেনা. আপনি ভাববেননা.
তান্ত্রিক হেসে : বেশ…… তাহলে অপেক্ষা কিসের? আয়…. আমার কাছে আয় কল্পনা. তবে আগে নিজের শাড়ীটা খোল আমার সামনে আর আমার কোলে এসে বস.
মা : ক…ক…. কোলে?
তান্ত্রিক একটু ভুরু কুঁচকে : হ্যা….. এই কোলে. ভুলে যাসনা সকালে আমার কাছে এসে তুই কি বলেছিলি. এখন যদি কথা না শুনিস তাহলে আমি এক্ষুনি চলে যাবো কিন্তু…. কিন্তু তুই তোর স্বামীকে চিরকালের মতো হারাবি. হ্যা…. চিরকালের মতো.
মা ভয় পেয়ে : না না !! এমন বলবেন না বাবাজি. আমার সব মনে আছে. আমি… আমি খুলছি.
এই বলে মা ওই অচেনা তান্ত্রিক লোকটার সামনে নিজের শাড়ী খুলতে লাগলো. আর ওই তান্ত্রিক ভয়ানক চোখে আমার মাকে দেখতে লাগলো. মা শাড়ী খুলে লজ্জাতে মুখ নামিয়ে দাঁড়িয়ে রইলো. তান্ত্রিক মায়ের ওই রূপ দেখে লোভী চোখে মায়ের দিকে তাকিয়ে হাসলো.
তান্ত্রিক ডাবটা হাতে নিয়ে ডাবের দিকে তাকিয়ে বললো : তোর স্ত্রী তোকে ফিরে পেতে আজ আমায় সন্তুষ্ট করবে. আমার বাচ্চা নিজের গর্ভে ধারণ করবে তোর স্ত্রী. জয় কাম শক্তির জয়.
তান্ত্রিক ওই ডাবটা মায়ের হাতে দিলো আর বললো : এটা ধর আর তোর স্বামীর মাথার কাছে রাখ. সাবধান…. যেন উল্টে না যায়.
মা ওই ডাবটা তান্ত্রিকের থেকে নিয়ে বাবার কাছে গেলো আর খুব সাবধানে বাবার মাথার কাছে গিয়ে রাখলো. তারপরে আবার তান্ত্রিকের কাছে ফিরে এলো. তান্ত্রিক দুই পা ফাঁক করে নিজের পায়ে চাপড় মেরে মাকে কাছে ডাকলো. মা ভয় ভয় এগিয়ে গিয়ে তান্ত্রিকের দিকে মুখ করে তার দুদিকে পা রেখে তান্ত্রিকের পায়ের ওপর বসলো মা.
তান্ত্রিক : এবারে আমায় নিজের হাতে খাইয়ে দে কল্পনা.
মা এটা শুনে মাংসের থালাটা হাতে নিয়ে তার থেকে একটা মুরগির পা তুলে তান্ত্রিকের মুখের কাছে নিয়ে গেলো. কিন্তু তখনি তান্ত্রিক মায়ের হাত সরিয়ে দিলো.
তান্ত্রিক : আগে তুই খা.
মা তান্ত্রিকের কথা মতো মাংসটা কিছুটা কামড়ে খেলো. তারপরে খেয়ে তান্ত্রিকের দিকে তাকিয়ে বললো : এতে আমি কিছু মেশাইনি বাবাজি….. আপনি নিশ্চিন্তে খান. আপনার কিছু হলে আমারই তো সবচেয়ে বড়ো ক্ষতি. নিন.
এই বলে মা আবার মাংসের টুকরোটা তান্ত্রিকের মুখের কাছে নিয়ে গেলো. এবারে তান্ত্রিক মায়ের হাত থেকে মাংস কামড়ে খেলো. বাবারে…. খাবার কি ছিরি… যেন ছিঁড়ে নিলো. মাংস মুখে পুরে চিবোতে চিবোতে মায়ের দিকে নোংরা দৃষ্টিতে তাকিয়ে রইলো. মা চোখ নামিয়ে নিলো. তান্ত্রিকের খাওয়া হয়ে গেলে মা আবার তান্ত্রিকের মুখের কাছে মাংসের টুকরো নিয়ে গেলো কিন্তু এবারে মায়ের হাত থেকে মাংসটা নিয়ে তান্ত্রিক সেটা এবারে মায়ের মুখের কাছে নিয়ে এলো আর বললো
তান্ত্রিক : কামড় দে.
মা তান্ত্রিকের দিকে তাকালো আর বললো : কিন্তু আমি তো আপনার জন্য……
তান্ত্রিক : আমি চাই তুইও খা….. নে খা.
মা আর কথা বাড়ালো না. মাংসটা কিছুটা খেলো. তান্ত্রিক আবার নিজে কিছুটা খেলো. আর আবার মায়ের মুখের কাছে এনে মাকে কিছুটা খাইয়ে দিলো.
আমার বেশ একটু রাগ হলো এটা দেখে. মা মাংস আনলো অথচ আমাকে একটুও না দিয়ে এই অচেনা অজানা লোকটাকে খাওয়াচ্ছে… আর সাথে নিজেও খাচ্ছে. ওদিকে তান্ত্রিক আবার মায়ের মুখের সামনে মাংস নিয়ে এলো আর মা মাংস খেলো. এবারে তান্ত্রিক মায়ের হাতে মাংসটা ধরিয়ে দিয়ে নিজে মায়ের পিঠে কি যেন করতে লাগলো. মা চিন্তিত মুখে বার বার পেছনে দেখার চেষ্টা করতে লাগলো. লোকটা কি করছে কি? একটু পরেই দেখলাম মায়ের ব্লউসটা মায়ের গা থেকে লুস হয়ে ঝুলে পড়ছে.
মানে…. মানে লোকটা মায়ের ব্লউস খুলছে !!! কিন্তু কেন?
দেখতে দেখতে মায়ের ব্লউস পেছন থেকে খুলে দিলো তান্ত্রিকটা. মায়ের কানের কাছে মুখ এনে বললো : এটা খুলে দূরে ফেলেদে. মা ওনার কথা মতো নিজেই ওটা খুলে ছুড়ে ফেলে দিলো. এখন মায়ের উপরের অঙ্গে কোনো বস্ত্র নেই. মা লজ্জাতে নিজের হাত দিয়েই বুক দুটো লোকোলো.
অনিমেষ এখানেই প্রীতমকে থামিয়ে বললো : থাক….. থাকরে আর বলার দরকার নেই.
প্রীতম হেসে বললো : কেনোরে…. লজ্জা করছে? পুরোটা না বললে তো আবার বিশ্বাস করবিনা. আরে শোন্ শোন্. যা হবার তাতো হয়েই গেছে.
বাবলু জানলার বাইরে থেকে দেখছে আর ভাবছে মা এসব কি করছে? ওদিকে তান্ত্রিক মাকে নিজের বুক দুটো এইভাবে লুকিয়ে রেখেছে দেখে যেন আরও আনন্দ পেলো. সে হেসে মাংসটা হাতে ধরে মাকে নির্দেশের সুরে বললো..
তান্ত্রিক : আমার দিকে তাকা. আমার দিকে তাকা কল্পনা.
মা ঐভাবেই নিজের বুক দুটো হাত দিয়ে লুকিয়ে রেখেই মুখ ঘুরিয়ে লজ্জা আর ভয় মেশানো চোখে তান্ত্রিকের মুখের দিকে চাইলো. তান্ত্রিকের বীভৎস মুখে নোংরা হাসি. সে এবারে নিজের মুখটা মায়ের মুখের কাছে এনে জিভ বার করে মায়ের ঠোঁটের সামনে দোলাতে লাগলো. আমি বুঝলাম না এর অর্থ কিন্তু আমার মা মনে হয় বুঝতে পারলো তান্ত্রিক কি চাইছে. এবারে দেখলাম মাও নিজের ঠোঁট ফাঁক করে নিজের জিভ বার করলো আর ওই তান্ত্রিকের জিভে ছোয়ালো. দুই জিভ একে ওপরের সাথে স্পর্শ হলো আর তারপরে জিভে জিভে ঘষাঘষি.
এসব কি হচ্ছে? মা ওই লোকটার জিভের সাথে নিজের জিভ ঘসছে কেন?
ওদিকে তান্ত্রিক আর নিজের শান্ত রূপে থাকতে পারলোনা. সে নিজ মূর্তি ধারণ করলো. মায়ের জিভে জিভ ঘষতে ঘষতে সে মায়ের চুলের মুঠি খামচে ধরলো আর মায়ের মুখ নিজের সাথে চেপে ধরে এবারে মায়ের ঠোঁট চুষতে শুরু করলো সে. মায়ের নিচের ঠোঁট যেন চুষে কামড়ে খেয়ে ফেলবে লোকটা. মায়ের আর কিচ্ছু করার নেই. ওই বিশাল দেহের লোকটার সাথে মা কিই ba করবে? তাই লোকটার সাথ দিতে লাগলো.
ওদিকে তান্ত্রিক একহাতে মায়ের চুলের মুঠি ধরে মাকে চুমু খাচ্ছে আর অন্য হাতটা নিয়ে এসেছে মায়ের হাতের কাছে যে হাত দিয়ে সে নিজের গোপন সৌন্দর্য ওই তান্ত্রিকের থেকে লুকিয়ে রেখেছে. তান্ত্রিক নিজের হাত দিয়ে মায়ের হাত ধরে সেই হাত সরিয়ে দিলো. তারপরে মায়ের অন্য হাতটাও সরিয়ে দিলো. আর এবারে নিজেই হাতের থাবায় চেপে ধরলো মায়ের একটা দুদু.
তান্ত্রিকের হাতের স্পর্শ নিজের দুদুতে পেতেই মা চুমু খাওয়া বন্ধ করে নীচে বুকের দিকে তাকালো কিন্তু তান্ত্রিক আবার মায়ের মুখ ধরে নিজের ঠোঁটের সাথে লাগিয়ে চুমু খেতে লাগলো.
আমার ভয় ভয় হচ্ছিলো. লোকটা মায়ের সাথে এসব কি করছে? মাকে কি কষ্ট দিচ্ছে? কিন্তু কেন?
ওদিকে তান্ত্রিক এখন দুই হাতে মায়ের দুটো দুধ ধরে হাতের থাবায় নিয়ে কচলাচ্ছে সেগুলো আর মা এখন চুমু খাওয়া থামিয়ে আহহহহহ্হঃ উহ্হঃ বাবাজি আস্তে এসব বলছে.
তান্ত্রিক মায়ের কাঁধে মুখ রেখে দাঁত খিঁচিয়ে বলে উঠলো : উফফফফ…… এত বছরের অনেক মহিলার সংস্পর্শে এসেছি. অনেকেই আমাকে তৃপ্ত করেছে. তাদের মধ্যে অনেক জমিদার গিন্নিও ছিল কিন্তু তাদের কারোর রূপ তোর ধারে কাছে ছিলোনা রে…… আর কি শরীর তোর… অসাধারণ. এই দুধে আলতা গায়ের রং, এমন রূপ, এমন যৌবন আমি কোথাও পাইনি. আর তোর এই স্তন জোড়া…. অপূর্ব…. এতে যখন দুধ আসবে তখন আমার বাচ্চাকে পেট ভরে দুধ দিস.
মা : উফফফফ… বাবাজি….. আহহহহহ্হঃ
তান্ত্রিক : ভালো লাগছে কল্পনা?
মা : আহহহহহ্হঃ… জানিনা…. আহঃ
তান্ত্রিক হেসে : আমি জানি লাগছে. নে এবারে সম্পূর্ণ নগ্ন হয়ে আমার সামনে দাঁড়া দেখি.
মা তান্ত্রিকের কথামতো উঠে দাঁড়িয়ে লজ্জা মাখানো দৃষ্টিতে একবার বাবার দিকে তাকালো. তারপরে আবার তান্ত্রিকের দিকে তাকিয়ে নিজের সায়া খুলে নীচে ফেলে দিলো. তারপরে সম্পূর্ণ নগ্ন হয়ে মা ওই বীভৎস শয়তান লোকটার সামনে দাঁড়িয়ে রইলো. আর লোকটাও খুবই বীভৎস দৃষ্টিতে মায়ের দিকে তাকিয়ে রইলো. লোকটার ওই লাল লাল চোখ আর শয়তানি হাসি কোনোদিন ভুলবোনা. মায়েরও লোকটাকে ভয় করছিলো কিন্তু নিজের স্বামীকে বাঁচাতে সে সব মেনে নিচ্ছিলো. তান্ত্রিক এবারে উঠে দাঁড়ালো. একি !! তান্ত্রিকের লুঙ্গির সামনেটা এমন উঁচু হয়ে আছে কেন? মাও লক্ষ্য করেছে ব্যাপারটা. মায়ের দৃষ্টিতে ওই ফুলে থাকা অংশটার দিকে.
তান্ত্রিক মায়ের কাছে এগিয়ে এসে সামনে দাঁড়ালো. তারপরে মাকে দেখতে দেখতেই সে মায়ের পেছনে গিয়ে দাঁড়ালো আর লুঙ্গির ফুলে থাকা অংশটা মায়ের পেছনে ঘষতে ঘষতে বললো..
তান্ত্রিক : উফফফ…… মনে হচ্ছে শরীরের সব রক্ত ঐখানে জমা হয়েছে.. আহ্হ্হঃ…. অনুভব করতে পারছিস আমার পুরুষত্ব নিজের অঙ্গে?
মা ভয় ভয় : হ… হ… হ্যা.. বাবাজি
তান্ত্রিক মায়ের আরও কাছে এগিয়ে এলো. ওই ফুলে থাকা অংশটা মায়ের পাছার সাথে লেপ্টে গেলো. তান্ত্রিক মায়ের বগলের তলা দিয়ে হাত ঢুকিয়ে মায়ের দুটো স্তন দুহাতে নিয়ে মায়ের ঘাড়ে মুখ ঘষতে ঘষতে বললো..
তান্ত্রিক : আহ্হ্হঃ কতদিন পরে নারী সঙ্গ পাচ্ছি. অনেক বছর ধরে কোনো নারীর সংস্পর্শে আসার সুযোগ হয়নি. আহহহহহ্হঃ কল্পনা মুখ খুলে জিভ বার কর.
তান্ত্রিকের কথা মতো মা নিজের জিভ বার করলো. তান্ত্রিক অমনি মায়ের মুখ নিজের দিকে ঘুরিয়ে মায়ের জিভ চুষতে শুরু করে দিলো. আর নিজের একটা হাত নামিয়ে আনলো মায়ের নাভিতে. নাভির গর্তে আঙ্গুল ঢুকিয়ে নাড়তে লাগলো সে. তারপরে সেই হাত নিয়ে গেলো মায়ের দু পায়ের ফাঁকে. পায়ের ফাঁক দিয়ে হাত ঢুকিয়ে নিজের মাঝের আঙ্গুলটা সে হঠাৎ মায়ের শরীরে ঢুকিয়ে দিলো. মা কেঁপে উঠল কিন্তু লোকটাকে আটকালোনা. ওদিকে তান্ত্রিক মায়ের ঠোঁট চুষতে চুষতে মাকে নিয়ে ঐভাবেই হাঁটতে শুরু করলো. মা এগিয়ে আর পেছনে তান্ত্রিক.
তান্ত্রিক মাকে ঠিক বাবার বিছানার সামনে এনে থামলো. তান্ত্রিক এবারে মাকে চুমু খাওয়া বন্ধ করে কানে কানে কি একটা বললো. তাতে দেখলাম মা একবার তান্ত্রিকের দিকে তাকালো তারপরে বাবার দিকে তাকালো. মায়ের চোখে একটা অপ্রস্তুতি আর লজ্জার ভাব স্পষ্ট.
তান্ত্রিক বললো : লজ্জা পাসনা….. তোর স্বামী কিছুই জানবেনা. সে আমার বন্দি. সে গভীর ঘুমে. নে বিছানায় ওঠ. স্বামীর গায়ে মাথা রেখে শো.
মা বিছানায় উঠে পড়লো আর উল্টো দিক করে বাবার পেটের ওপর নিজের মাথা রেখে তান্ত্রিকের সামনে শুয়ে নিজের পা দুটো ফাঁক করে শুয়ে রইলো.
তান্ত্রিক বললো : না… এইভাবে নয়…. তুই নিজের পা দুটো ওপরে তুলে ধর আর দুই হাত দিয়ে নিজের নিজের যোনি ফাঁক করে আমায় আমন্ত্রণ কর. তবেই আমি তোর কাছে আসবো.
মা প্রচন্ড লজ্জা পাচ্ছিলো এটা শুনে. কিন্তু কি করা যাবে. এই শয়তানের কথা মানা ছাড়া কোনো উপায় ছিলোনা. তাই শেষ পর্যন্ত ওই শয়তানের কথা মতো মা নিজের পা দুটো ওপরে হাওয়ায় তুলে নিজের হাত দুটো নিজের নিম্নাঙ্গে এনে নিজের নারীত্ব ওই শয়তান তান্ত্রিকের সামনে মেলে ধরে তান্ত্রিককে আহ্বান জানালো.
মা বললো : আসুন বাবাজি…. আমায় গ্রহণ করুন….. আজ আমি আপনার…. আমাকে যত ইচ্ছে ভোগ করুন.

More বাংলা চটি গল্প

Leave a Comment