প্রতিশোধ (পর্ব-১০) [সমাপ্ত] – অফিসে চুদার গল্প

লেখক – সত্যকাম+বিচিত্রবীর্য

আখতারের সমর্পণ

( দশম পর্ব ও অন্তিম পর্ব )
—————————

ববিতা চলে যাওয়ার পর আখতারের খুব গালাগালি দিতে ইচ্ছা হচ্ছিল সেই ছেলেদের । শালা ধোনে দম নেই !!! পিছন মেরে চলে গেল !!! কি সুন্দর একটা অবৈধ জীবন চলছিল। সেটাকে বৈধ বানানোর চেষ্টা শুরু করলো ববিতা শুধু মাত্র ওই এঁচোড়ে পাকা , শুয়োরের বাচ্চা ছেলেগুলোর জন্য।

রাতে আর ঘুম হয়নি আখতারের। অতৃপ্ত থাকার জন্য নয় !! ভয়ের কারনে !!! অবৈধ সম্পর্ক কে এইভাবে বৈধ বানানোর চেষ্টা হবে ! সেটা আখতার ভাবেনি। তাই এখন ভয় হচ্ছে। যদি আব্বা জানতে পারে ! তাহলে কি হবে ? খুন করে দেবে নির্ঘাত। পড়াশোনার জন্য এই প্রাণহীন কংক্রিটের শহরে এসেছিল। এখানে সে একটা বাচ্চার বাবা হয়ে বসে আছে । ববিতাকে ভালোবেসে ফেলেছে তাই না বলতে ইচ্ছা করছেনা । কিন্তু আব্বা খুন করবেই। পাড়ায় নিজেদের সম্মান নিয়ে টানাটানি হবে। কেউ মুখ দেখাতে পারবে না। তাই হ্যাঁ ও বলতে পারছে না।

আখতার ভেবেছিল ববিতা বুঝবে ওর পরিস্থিতি । কিন্তু এইভাবে অবুঝের মতো একটা বাচ্চা ছেলেকে বিয়ের প্রস্তাব দেবে সেটা ভাবনি । সম্পর্ক টা অবৈধ্যই থাকবে এটাই তো সে ভেবেছিল।

পরের দিন ববিতার প্রেগন্যান্সির রেগুলার চেকআপ ছিল । যখন সূর্য অফিসে, রবি আখতার স্কুলে তখন ত্রিয়াদি রাজকুমার আর ববিতা যায় চেকআপে । ত্রিয়াদির গাড়িতেই যায় সবাই । আখতারের নিরবতা দেখে রাত থেকেই রেগে ছিল ববিতা । ত্রিয়াদি ববিতাকে দেখেই বুঝলো কিছু একটা হয়েছে । গাড়িতে করে যেতে যেতে ত্রিয়াদি জিজ্ঞেস করলো “ কি হলো রে আবার ? কালকে তো খুব হাঁসি খুশি ছিলি। আজ হঠাৎ কি হলো ? „

ববিতা সবকিছু বলে দিল । সবকিছু শুনে ত্রিয়াদি বললো “ ওকে দোষ দিই কি করে বলতো ? ও তো এখনো বাচ্চা ! „

“ বাচ্চা নয় ! এঁচোড়ে পাকা। সন্তানের দায়িত্ব নিতে চাইছে না ! „ অভিমানি গলায় বললো ববিতা।

“ ওকে একটু সময় দে ! ও ঠিক বুঝবে। „

“ সময়টাই তো নেই আমার কাছে। দেড় মাস পর ও বাড়ি যাবে গরমের ছুটিতে। „ দুঃশ্চিন্তা হচ্ছে ববিতার।

“ তো যাক। ওকে ফিরে সেই এখানেই আসতে হবে। তোর কাছেই আসবে ফিরে। „ আশ্বস্ত করার জন্য বললো ত্রিয়াদি।

“ আর যদি না আসে ? „ ববিতার সুরে ভয়ের ছাপ স্পষ্ট।

“ তুই অযথাই চিন্তা করছিস। যাকে ভালোবাসে তার কাছে আসবে না ? একটু ধৈর্য্য ধর। ঠিক কোনো না কোনো রাস্তা বেরিয়ে আসবে । „

“ তাই যেন হয় দিদি। „

তবুও ববিতা শান্ত হতে পারে না , ভয়টা থেকেই যায়। তারপর আর কথা হয়না ওদের। রেগুলার চেকআপ এর ফল- সবকিছু নর্মাল। ঠিক সময়েই সন্তান হবে।

মায়ের জন্মদিনের পর থেকেই এই হঠাৎ রাগী স্বভাব লক্ষ্য করে রবি পরের দিন স্কুলের টিফিন ব্রেকে আখতারকে জিজ্ঞেস করে ফেললো “ মা এখন বেশ রেগে রেগে থাকে। তোর সাথে কথা বলে না । কি হয়েছে একটু খুলে বলতো ? „

“ ববিতা আমাকে বিয়ে করতে বলছে !!!! „ আখতার গাছের তলায় বসে উদাস উত্তর দিলো।

“ তো করে নে !!!! তুই তো বলেছিলি মাকে বিয়ে করবি ! „ রবি অবাক হয়। এই আখতারই একদিন বলেছিল যে তার মাকে বিয়ে করবে। এখন কি হলো তার।

আখতার রবির দিকে উদাসীন দৃষ্টিতে তাকালো। বিয়ে করবে বলেছিল কিন্তু সেটা প্রোপোজ করার জন্য । কিন্তু সে মুখে কিছু বললো না। রবিও আর কথা বাড়ালো না। কি বলবে সেটাই তো ভেবে পেলো না।

তারপর থেকে ববিতার সাথে আখতারের তেমন আর কথা হয়নি । সেক্স তো দূরের কথা। আখতার ববিতার মুখ দেখেই বুঝেছে এ মহিলা বিয়ে না করে ছাড়বে না। যখনই আখতার এই নিয়ে কথা বলতে গেছে তখনই ববিতার কঠোর বাক্য বাণ “ এতো কথা আসছে কোথা থেকে ? এতো কথার তো কিছু দেখি না ! তোমার কাছে হ্যাঁ কি না শুনতে চেয়েছি , সেটা বলো তারপর কথা বলতে আসবে ! „

আখতার চুপ করে যায়। কিন্তু তার অবস্থা এই তিন দিনে সেক্স না পেয়ে খারাপ হয়ে গেছে । পড়াশোনা তো মাথায় উঠেছে আগেই। একজন মাতালকে মদ না দিলে যেমন হয় ঠিক তেমনই অবস্থা আখতারের। চোখের সামনে এরকম সেক্সি বোম ঘুরে বেড়াচ্ছে আর আখতার তাকে ছুঁয়েও দেখতে পারছে না।

তিন দিন পর সকালে রবি গেছে বাজার করতে। পুরানো অভ্যাস এখনো আছে তার। আখতার বেশ দেরি করে ঘুম থেকে উঠে দেখলো রান্নাঘরে ববিতা রান্না করছে । একেই সকালে ঘুম থেকে উঠে লিঙ্গ তালগাছ হয়ে আছে , তার উপর রান্নাঘরের গরমের ফলে ববিতার ঘর্মাক্ত কপাল । কপালের উপর লেগে থাকা এক একটা ঘামের ফোঁটা যেন মুক্তো । পরনে আছে একটা আকাশি রঙের শাড়ি। শাড়ির আচলটা ডান কাঁধ দিয়ে পিঠে বেঁকে গিয়ে ব্লাউজ কে মাঝখান থেকে ক্রস করে কোমেরের কাছ থেকে ঘুরে সামনে এনে কোমরে গুঁজে দেওয়া। এতে তার ফর্সা পেট আরও বেশি উন্মুক্ত হয়েছে। আর আচল সামনে এনে কোমরে গোঁজার ফলে স্তন আরো বেশি ফুলে উঠেছে। নগ্ন রমণীর সৌন্দর্য এক আর বস্ত্র পরিহিত নারীর সৌন্দর্য আর এক। জন্মদিনের সেই শৃঙ্গার করা সৌন্দর্য , আজকের আটপৌরে শাড়ির সৌন্দর্য আর নগ্ন শরীরের সৌন্দর্য কোনটার সাথে কোনটারই তুলনা হয় না।

এই শরীরকে সে বহুবার সম্পূর্ণ নগ্ন দেখেছে কিন্তু এই তিন দিনে একবারও এই শরীরের স্পর্শ না পাওয়ায় আখতারের লিঙ্গে সুড়সুড়ি দিতে লাগলো। শক্ত হয়ে ব্যাথা হচ্ছে এখন তার পুরুষাঙ্গে। সে সোজা বাথরুমে ঢুকে গেল কিন্তু দরজা লাগাতে ভুলে গেল।

ববিতা দেখতে পেয়েছিল আখতারকে। আখতারের দৃষ্টি বুঝতে অসুবিধা হয়নি তার। সেই কাম মাখা দৃষ্টি ববিতার সারা শরীরে কাঁপিয়ে আগুন লাগিয়ে দিচ্ছিল। তিন দিন আখতারের লিঙ্গ তার যোনীতে প্রবেশ না করার জন্য ওই কামমাখা দৃষ্টি তার ঊরুসন্ধিতে চুলকানি শুরু করে দিল। যখন আখতার বাথরুমে ঢুকলো তখন সে বুঝে গেলো বাথরুমে গিয়ে সে কি করবে ? !!!

সেও হাতে খুনতি নিয়ে বাথরুমের সামনে চলে এলো। এসে দেখলো দরজা লাগায়নি । দরজা ঠেলে দেখলো আখতারের প্যান্ট মেঝেতে মুখ থুবড়ে পড়ে আছে। ডান হাত দিয়ে চোখ বন্ধ করে স্বমেহনে ব্যাস্ত সে । একবার এই লিঙ্গ নরম গরম পিচ্ছিল যোনীর স্বাদ পেয়ে গেছে , কঠোর হাতের স্পর্শ তার মোটেই ভালো লাগলো না। আখতারকে এই স্বমেহন করতে দেখে আর কিছু না , হাতে ধরা খুনতি দিয়ে সজোড়ে আখতারের পিঠের উপর বসিয়ে দিল ববিতা।

“ আআআআঃ তোমার সমস্যাটা কি ? মারলে কেন ? „ ব্যাথায় রাগে গর্জিয়ে উঠলো আখতার। ভালো জোড়েই লেগেছে তার। স্বমেহনে ব্যাস্ত আখতার খেয়ালই করেনি কখন তার সন্তানের মা তার পিছনে এসে দাঁড়িয়েছে।

“ আমার সমস্যা তুমি ! বেশ করেছি মেরেছি ! যদি আবার দেখি ওইসব করছো প্রানে মেরে ফেলবো ! !! „ বড়ো বড়ো চোখ করে হাতের গুনতি আখতারের চোখের সামনে নাঁচিয়ে রাগী গলায় হুমকি দিল ববিতা ।

“ আজব তো ! নিজেও করছো না আর করতেও দিচ্ছো না ! „ আখতার বিরক্তিমাখা গলায় বললো। ববিতার মেরে ফেলার হুমকিতে বেশ ঘাবড়িয়ে গেল আখতার।

“ আমি কোথায় বারন করেছি ? আমি তো বলেছি শুধু সিঁদুর পড়ালেই হবে । তারপর যত খুশি করবো । আমি বিধবা হয়ে থাকতে পারবো না। „ বলতে বলতে ববিতার গলা ভরে এলো। ভেজা গলায় কোনরকমে কথা গুলো বলে সে চলে গেল।

আখতার পেশাব করে বাথরুমের বাইরে এসে দেখে ববিতা সোফায় বসে কাঁদছে। “ আজব তো !!! নিজেই মেরে নিজেই কাঁদছো ? „

“ আমি কাঁদি না হাঁসি তাতে তোমার কি ? „ ববিতা কান্না ভেজা গলায় গর্জিয়ে উঠলো।

আখতার ববিতার পাশে বসে তাকে দুই হাত দিয়ে জড়িয়ে ধরলো । ববিতা আখতারের বুকে মুখ লুকিয়ে খুব কাঁদলো । এই তিনদিনের রাগ চোখের জলের মধ্যে দিয়ে বেরিয়ে আসতে লাগলো। আখতার এই অশ্রুর মূল্য দিতে জানে না। কিছুক্ষণ পর ববিতা ফুঁপিয়ে ফুঁপিয়ে বললো আমাকে এইভাবে মেরে ফেলো না! আমি বাঁচতে চাই। আমায় বাঁচাও তুমি! আমায় বাঁচাও তুমি! আমাদের সন্তানকে বাঁচাও তুমি! „

আখতার কি বলবে ভেবে পেলো না । “ আমি কি করবো বলো ? আমার পরিস্থিতিটাও একটু ভাবো ! আমার আব্বা আম্মি জানলে তো খুন করে দেবে আমায় ?

“ আব্বা আম্মির কথা আমাকে ভালোবাসার আগে মনে ছিল না ? „ ববিতা তখনও আখতারের বুকে মুখ রেখে আছে।

আখতারের উত্তর দেওয়ার আগেই ডোরবেল বেজে উঠলো। ববিতা বাম হাতের পিঠ দিয়ে দুই চোখের অশ্রু মুছতে মুছতে রান্নাঘরে চলে গেল। আখতার উঠে দরজা খুললো। রবি সব্জির ব্যাগ হাতে দাঁড়িয়ে আছে।

তারপর তারা ব্রেকফাস্ট করলো। ববিতার দুই গালে তখনও অশ্রুর চিহ্ন বর্তমান। রবি এই দাগ দেখতে পেলো না। খেয়েদেয়ে তারা পড়তে বসলো। তারপর স্কুলে চলে গেল। রাতে সবাই একসাথে খেতে বসলো । আখতারের তখন প্রায় খাওয়া শেষ হয়ে এসছে। ববিতা আখতারের দিকে না তাকিয়েই শান্ত ভাবলেশহীন গলায় বললো “ হ্যাঁ কি না এখনও তো বললে না ! না বললে অন্তত গলায় দড়িটা দিতে পারি। „

এ কি ধরনের কথা ! গলায় দড়ি দেবে !!!! কথাটা শুনেই রাগে বিরক্তিতে আখতারের মুখ কুঁচকে বিকৃত হয়ে গেল। সে খাবার অসমাপ্ত রেখেই উঠে চলে গেল। হাত ধুয়ে নিজের ঘরে গিয়ে শুয়ে পড়লো।

মায়ের এই গলায় দড়ি দেওয়ার কথা শুনে আখতারের প্রতি যে শ্রদ্ধা সম্মান মায়া জন্মদিনের রাতে জন্মছিল তা আজ বিষিয়ে গেল রবির । রবি কি বলবে , কি করবে কিছুই বুঝতে পারছে না। এদের মধ্যে নাক গলাবে কি না সেটাও ভেবে পাচ্ছে না।

সে খেয়ে দেয়ে নিজের ঘরে গিয়ে শুয়ে পড়লো। ববিতা রাতের কাজ শেষ করে রবির পাশে এসে শুয়ে পড়লো। প্রায় দশ কুড়ি মিনিট পর রবি শুনতে পেলেন মা ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদছে।

রবির মনে হলো আখতারকে গিয়ে খুন করে দি। আখতারও যদি মাকে কাঁদায় তাহলে অমিত আর আখতারের মধ্যে পার্থক্য কি রইলো। সে খাট থেকে উঠে আখতারের ঘরে গেল। আখতার তখনও ঘুমায়নি। ঘুম আসছে না তার। রবি আখতারের ঘরে এসেছিল তো তাকে মারবে বলে , কিন্তু সে কিছুই করতে পারলো না “ মা কাঁদছে ! „

আখতার উঠে দেখলো রবি দরজা ঢেলে ভিতরে ঢুকে গেছে। সে রবির কথা বুঝতে পেরে খাট থেকে উঠে মাথা নিচু করে ববিতার ঘরে চলে গেল । আর এদিকে রবি আখতারের খাটে শুয়ে পড়লো।

ববিতার ঘরে গিয়ে দেখলো সে বালিশে মুখ গুঁজে ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদছে। আখতার তার পাশে গিয়ে তাকে জড়িয়ে ধরলো। ববিতা আখতারের বুক কাছে পেয়ে আরো বেশি ফুঁপিয়ে কাঁদতে শুরু করলো। “ সব দোষ তোমার ! তুমি আমাকে কেন বাঁচতে শেখালে ? কেন স্বপ্ন দেখাতে শেখালে ? কেন আমার গর্ভে সন্তান দিলে ? „

“ তুমিই তো বলতে ভিতরে ফেলো ! ভিতরে ফেলো ! „

“ বেশ করেছিলাম বলতাম। আমি সন্তান নিতে চেয়েছিলাম তাই বলতাম। এখন তুমি সেই সন্তানের দায়িত্ব নিতে চাইছো না দোষ তোমার। আমার নয়। তুমি যদি এই সন্তানের দায়িত্ব না নিয়ে বাড়ি যাও তাহলে সেই দিনেই আমি বিষ খাবো। সেই বিষ প্রথম আমার গর্ভে ধীরে ধীরে বড়ো হওয়া তোমার সন্তানকে মারবে তারপর আমাকে মারবে। আমি তোমার পাপের বোঝা সারা জীবন বয়ে বেড়াতে পারবো না „ বলে অন্যদিকে মুখ ঘুরিয়ে শুয়ে পড়লো।

ববিতার রাগ কমতেই অনুশোচনা শুরু হলো। এ কি বললাম আমি! নিজের সন্তানকে বিষ দিয়ে মারার কথা বললাম! ঠাকুর তুমি আমায় ক্ষমা করে দিও। আমি কি করবো বলো ঠাকুর। ও যদি সন্তানের দায়িত্ব না নিতে চায় তাহলে আমি কোথায় যাবো ?

কিছুক্ষণ পর আখতার ববিতাকে বুকে টানতে চায়। ববিতা গর্জিয়ে ওঠে “ কোন অধিকারে আমাকে স্পর্শ করছো ? একদম ছোঁবে না তুমি ! „

ববিতার কথায় আখতারের মন পাথর হতে থাকে। এরপর দিন যায় । গরমের ছুটি এগিয়ে আসতে থাকে । পরিস্থিতি সেই একই। আখতার রবি পড়াশোনা নিয়ে মেতে থাকে আর ববিতা একটা অজানা আশঙ্কায়। এরমধ্যে ববিতার আর একবার রেগুলার চেকআপ পড়লো । রাস্তায় ত্রিয়াদি বললো “ তুই এখনো সেই বেকার চিন্তা করছিস ? „

“ কি করবো দিদি মন শান্ত হতে চাইছে না ! „

“ চল আজকে তোকে মেসাজ করে দিই। মনটা রিলেক্স হবে। „ ত্রিয়াদি আর ববিতা দুজনেই লাজুক মুচকি হেঁসে উঠলো।

সত্যি ত্রিয়াদির হাতে জাদু আছে । মেসাজ এর পর মনটা শান্ত হলো বটে কিন্তু ভয়টা এখনো আছে। তারপর দিন যায় তেমন কিছু হয় না। দেখতে দেখতে গরমের ছুটির আর তিন দিন বাকি । কিন্তু পরিস্থিতি এখনো সেই আগের মতোই । তিন দিন পর গরমের ছুটি তাই আব্বা আম্মিকে ফোন করে বলে দিল বাড়ি যাওয়ার কথা । চার পাঁচ বার চেষ্টা করার পর ফোনটা লাগলো। ওখানে নাকি নেটওয়ার্ক এর সমস্যা হচ্ছে কিছুদিন ধরে।

রাতে যখন সূর্য অফিস থেকে ফিরলো তখন আখতার ত্রিয়াদির ফ্লাটের উদ্দেশ্যে রওনা দিল । ঘরের বাইরে যেতেই ববিতার প্রশ্ন “ কোথায় যাচ্ছো এতো রাতে ? „

“ তিন দিন পর গরমের ছুটি। বাড়ি যাবো তাই সূর্যকে ট্রেনের টিকিট কাটতে বলতে যাচ্ছি। „

“ আচ্ছা যাও। „

আখতার চলে গেল। হঠাৎ ববিতার মাথায় বিদ্যুতের মতো আইডিয়া টা খেলে গেল। এই পদক্ষেপ টা নিতেই হবে তাকে। সেও নিচে নেমে গেল।

আখতার গিয়ে ডোরবেল বাজালো । ত্রিয়াদি দরজা খুললো “ এসো এসো । „

“ আমি সূর্যের সাথে দেখা করতে এসছি। „

“ ওই তো সোফায় বসে আছে , রাজকুমারের সাথে খেলছে। „ বলে সোফার দিকে আঙুল দিয়ে দেখিয়ে দিল ত্রিয়াদি।

আখতার গিয়ে সূর্যের পাশে বসলো। সে দেখতেই পেলো না ববিতাও এরমধ্যেই ঘরে ঢুকে গেছে।

“ বলছিলাম তিন দিন পর গরমের ছুটি পড়ছে । তাই ট্রেনের টিকিট কাটতে হবে। তুমি করে দেবে। „ সূর্যকে বললো আখতার।

“ হ্যাঁ কেন দেবো না ! কটার সময় কাটবো ? „

“ রাতের কাটো। ঘুমিয়ে ঘুমিয়ে চলে যেতে পারবো । „

ববিতা পিছন থেকে সূর্যকে বললো “ দুটো টিকিট কাটবে তুমি। „

আখতার ববিতার আওয়াজ শুনে চমকে উঠলো। সে পিছন ফিরে জিজ্ঞেস করলো “ দুটো কেন ? „

“ আমিও যাবো তাই। দরকার হলে রবিকেও নিয়ে যাবো „

“ কেন তোমরা যাবে কেন ? তোমাদের নিয়ে গিয়ে আব্বাকে কি বলবো আমি ? „ আখতারের মুখ গলা শুকিয়ে গেছে।

“ সে আমি কি জানি। আমি গিয়ে বলবো আমার পেটে তোমার সন্তান বড়ো হচ্ছে। বাকি যা করার তোমার বাবা-ই করবে। „ ববিতা বেশ উৎসাহ নিয়ে বললো কথাটা। কিন্তু কথাটা শুনেই ভয়ে আখতারের গায়ে কাঁটা দিয়ে উঠলো। সে কি বলবে ভেবে পেলো না। নিরব দাঁড়িয়ে রইলো।

“ এটা কিন্তু বাড়াবাড়ি করছিস তুই ! „ পাশে দাঁড়িয়ে থাকা ত্রিয়াদি বললো ।

“ না দিদি। বাড়াবাড়ি আমি করছি না। ও শুরু করেছে আমার জীবন নষ্ট করে , আমার দিকে নজর দিয়ে ! „

আখতার ববিতার মুখের দিকে তাকিয়ে থাকে । দিশেহারা অবস্থা তার। “ তুমি কি আমাকে ব্লাকমেইল করছো ? „

“ না। আমি আমার সন্তানের অধিকার এর কথা বলছি। তোমার কাছে এখন দুটো রাস্তা হয় তুমি আমাকে বিয়ে করো না হলে আমাকে নিয়ে চলো তোমার বাড়ি । „

“ এ মহিলা পাগল হয়ে গেছে ! একবারও আমার পরিস্থিতি বুঝতে চাইছে না । „ আখতার গর্জে উঠলো রাগে ।

“ তুমি বুঝতে চাইছো আমার পরিস্থিতি ! আমি এখনও বিধবা ! বোঝো তুমি ? বিধবা হয়ে থাকা একটা মেয়ের কাছে কতটা কষ্টকর। „ ববিতাও চিল্লিয়ে কথা বলতে শুরু করলো । এদিকে ত্রিয়াদি সূর্য রাজকুমার এদের কথা শুনতে লাগলো। কিন্তু কি বলে এদের শান্ত করবে সেটাই ভেবে পাচ্ছে না।

“ তোমাকে বিয়ে করতে আমার কোন বাঁধা নেই। কিন্তু যদি আব্বা আম্মি জানতে পারে তাহলে কি হবে ভেবে দেখেছো ? „

“ তোমার আব্বা আম্মিকে আমি বলবো কেন ? „

এতদিন পর আসল সমস্যার সমাধান হলো। সত্যি সমস্যা টা তো বিয়ে করা নিয়ে নয় ! সমস্যা টা আখতারের পরিবার জানতে পারলো কি না সেটা নিয়ে ! সেটা এই একটা কথায় ঘরের সবাই বুঝতে পারলো। আখতারের আব্বা তখনই জানবে যখন এই ঘরে উপস্থিত কোন ব্যাক্তি মুখ খুলবে। কিন্তু মুখ খোলার ইচ্ছা কারোরই নেই।

ববিতা আরো বললো “ তুমি কবে তোমার আব্বা আম্মি কে বলবে সেটা তোমার ব্যাপার। তুমি না বললে আমিও কখনো বলবো না। „

“ ঠিক আছে। „ আপাতত এই দিকের সমস্যাটা মিটিয়ে নি। পরে কি হবে দেখা যাবে। পেটে সন্তান চলে এসছে। এটাকে গ্রহণ করতেই হবে।

কথাটা শুনেই ববিতার চোখ মুখ খুশিতে ভরে উঠলো । “ তুমি এখানে বোসো আমি এক্ষুনি আসছি। „ বলে সে সোজা ঘরে গিয়ে সিঁদুর আর মঙ্গল সূত্র আনলো। আর রবিকেও ডাকলো । সে ঘরে পড়ছিল।

“ কি হলো হঠাৎ ? খুব খুশি দেখাচ্ছে ! „ এতদিন পর মায়ের এই খুশি মুখ দেখে খুব ভালো লাগলো রবির।

“ ও বিয়ে করতে রাজি হয়ে গেছে ! „ নিচে নামতে নামতে বললো ববিতা।

ববিতা ঘরে ঢুকতেই হাতে মঙ্গল সূত্র দেখে আখতার অবাক হয় “ এটা কি অমিতের দেওয়া ? „

“ তুমি কি পাগল হয়েছে নাকি ? অমিতের পড়ানো মঙ্গল সূত্র তুমি আমাকে পড়াবে কেন ? আর আমিই বা পড়বো কেন ? এটা আমি আজকের জন্য কিনে রেখেছি। এবার চুপচাপ ভালো স্বামীর মতো দায়িত্ব নিয়ে এটা আমাকে পড়িয়ে দাও। „

আখতার সোফা থেকে উঠে দাঁড়িয়ে ববিতার কাছ থেকে সিঁদুর এর কৌটোটা নিল। কৌটোটা খুলে ডান হাতের তর্জনী আর বুড়ো আঙুল দিয়ে চিমটে করে অল্প সিঁদুর তুললো । পাশ থেকে ত্রিয়াদি মুখ দিয়েই উলু দিতে লাগলো। উললললল । ববিতা চোখ বন্ধ করে ফেললো , আখতার আঙুলে সিঁদুর নিয়ে ববিতার সিঁথিতে পড়িয়ে দিল। “ এবার খুশি তো ? „

“ খুব খুশি । „ চোখ খুলে বললো ববিতা। চোখে তার হীরের উজ্জ্বলতা। “ এবার মঙ্গল সূত্র টা পড়িয়ে দাও। „ বলে মঙ্গল সূত্র টা এগিয়ে দিল ।

আখতার ববিতার হাত থেকে মঙ্গল সূত্র টা নিয়ে পড়িয়ে দিতে লাগলো। পাশ থেকে রবি ত্রিয়াদি আর সূর্য একসাথে উলু দিল। খুব খুশি তারা। ঝগড়ার পরিনতি যে এমন বিয়ের দিকে মোড় নেবে তা তারা ভাবতে পারে নি।

সূর্যের কোলে বসে থাকা রাজকুমার বললো “ বাবা ! মাসি কি করছে ? „ তিন বছরের রাজকুমার আজ পর্যন্ত কোন বিয়ে দেখেনি।

“ তোমার মাসি আর মেসো বিয়ে করছে । „

“ বিয়ে ! „

“ হ্যাঁ ! বিয়ে । „

“ ঝগড়া করার পর বুঝি বিয়ে হয় ? „

কথাটা শুনে ঘরের সবাই হো হো করে হেঁসে উঠলো। আখতারের ঠোঁটেও একটু হাঁসির রেখা দেখা গেল।

রাতে খাওয়ার সময় কেউ তেমন কথা বললো না। চুপচাপ খাওয়ার শেষ করলো। ববিতার মন খুশিতে নাঁচতে ইচ্ছা হচ্ছে। রবিও খুব খুশি বিয়েটা হয়ে যাওয়ার জন্য। আখতার কিন্তু মোটেও খুশি নয়। এইভাবে ব্লাকমেইল করে ঘটনাটা ঘটানোর জন্য । ববিতা আখতারের এই ভাবলেশহীন মুখ দেখে বেশ দুঃখ পেলো ভাবলো হয়তো সে এই বিয়েতে খুশি নয় !

রাতে আখতার নিজের ঘরে শুয়ে পড়লো কিন্তু ঘুম এলো না। আজ যে তার বিয়ে হয়ে গেছে সেটাই মাথায় ঘুরছে। সেই চিন্তা তার দুই চোখ এক করতে দিচ্ছে না। ববিতা রাতের কাজ শেষ করে আখতারের ঘরে গেল। গিয়ে দেখলো সে ঘুমাচ্ছে।

ববিতা আখতারের বাম পাশে এসে তার বুকে মাথা রেখে শুয়ে পড়লো । দেওয়ালের দিকে তাকিয়ে বললো “ রেগে আছো ? আমি কি করতাম বলো তুমি ? আমার যে খুব ভয় হচ্ছিল ! তুমি যদি তোমার সন্তানের দায়িত্ব না নাও এটা ভেবেই আমার বুক ঠান্ডা হয়ে যাচ্ছিল। হ্যাঁ আমি তোমাকে ব্লাকমেইল করছি তার জন্য এই আমি তোমার পা ধরে ক্ষমা চাইছি! „ বলতে বলতে ববিতার গলা বুজে এলো। দুফোঁটা জল ও দেখা দিল চোখে।

ববিতা উঠে আখতারের পা ধরতে গেল। আখতার ধরতে দিল না। আখতার ঘুমায়নি । আজ তার বিয়ে হয়ে গেছে। কোন ছেলের যদি হঠাৎ এইভাবে বিয়ে হয় তাহলে তার ঘুম কিভাবে আসবে। আখতারেরও আসেনি। সে চুপচাপ ববিতার কথা শুনছিল। সে উঠেই ববিতাকে আবার বুকে টেনে নিল। “ কি করছো কি আমি তোমার থেকে ছোট হই ! „

“ তো কি হয়েছে ? তুমি এখন আমার স্বামী। „

আখতার কথাটা শুনে একটু মিচকে হাঁসলো। আখতারের হাঁসি দেখে ববিতা বললো “ এবার রাগ কমেছে ? „

“ বাহ্ রে তুমি রাগ করতে পারো আর আমি করলেই দোষ ! „

“ হ্যাঁ দোষ । আমি রাগ করতেই পারি কিন্তু তুমি পারো না । „

আখতার একটু হেঁসে উঠলো। কিছুক্ষণ পর ববিতা বললো “ তুমি বাড়ি যাচ্ছো । তোমার ভাইবোনদের জন্য কিছু নিয়ে যাবে না ? „

“ নিয়ে যাওয়ার ইচ্ছা আছে কিন্তু ! „

“ কিন্তু কি ? „

“ টাকা শেষ সব। এক টাকাও নেই আর । „

“ আমি কিন্তু আবার রাগ করবো । „

“ আবার কি হলো ? „

“ টাকা শেষ তো আমাকে বলোনি কেন ? আমার টাকা আর তোমার টাকা কি এখন আলাদা নাকি ! কালকে যাবো শপিং করতে ঠিক আছে। „

কিছুক্ষণ পর ববিতা আবার বললো “ তুমি ফিরে আসবে তো ? না আসলে কিন্তু তোমার সন্তান সারাজীবন বাবার আদর পাবে না । সে কিন্তু কখনো তোমায় ক্ষমা করবে না । আমিও করবো না কিন্তু ! „

“ আসবো। এখানেই তো মাধ্যমিক পরিক্ষা দিতে হবে। „ বলে ববিতার মাথা তুলে কপালে একটা চুমু খেলো। কপালে লেগে থাকা সিঁদুর আখতারের ঠোঁটে হালকা লেগে গেল ।

ববিতার প্রথম বিয়ের বাসর রাতে সে ধর্ষিতা হয়েছিল নিজেরই স্বামীর কাছে। আর আজ এই দ্বিতীয় বিয়ের বাসর রাত। এই রাতে শুধু একটা প্রেম , স্নেহ , আদর মাখা একটা চুম্বন। এই বাসর রাত সফল তাদের। চুম্বন পেয়ে ববিতার চোখ জলজল করে উঠলো। সেই উজ্জ্বল চোখ তিরের মতো আখতারের মনে গিয়ে বিঁধলো । এমন বাঁধা বিঁধলো যে এটা হয়তো সারাজীবন থেকে যাবে।

রাতের ট্রেন। হাওড়া স্টেশন। এগারোটা বাজে । স্টেশনে বেশ ভালোই লোক জমেছে। পুরো লোকে লোকারণ্য। মনে হচ্ছে সবাই গরমের ছুটি কাটাতে দেশ ভ্রমণে যাচ্ছে।

সবাই এলো আখতারকে ছাড়তে। সূর্য আখতারের ছোট লাগেজটা ট্রেনের কামরায় তুলে দিল। জানলার ধারে সিট পেয়েছে সে। ববিতা বারবার বলছে “ গিয়ে একবার ফোন করবে কিন্তু মনে করে ! „

“ এই কথাটা তুমি কতবার বলবে বলোতো ? „

“ অতো কথা কিসের ? বারবার বলছি বেশ করেছি। আবার বলবো। ফোন করবে পৌঁছেই। আমি কিন্তু তোমার ফোনের অপেক্ষা করবো। „ আদেশ করলো ববিতা।

“ আরে করবো করবো । এতো বার বলার দরকার নেই। „

ট্রেন ছাড়ার আগে রবি খিড়কির কাছে এসে বললো “ আমার মাকে ভুলে যাবি না তো ? „ প্রশ্নটা অবশ্য আখতার ছাড়া কেউ শুনতে পেল না ।

আখতার কিছু বললো না। ট্রেন ছেড়ে দিল । সবাই জানলা দিয়ে বললো “ সাবধানে যেও। „

ভুলে না গেলেও ভুলতে চেষ্টা করলো আখতার। আর ভুলতে সাহায্য করলো তার সামনে বসে থাকা একটা মহিলা। কুমারী রূপসী বঙ্গ ললনা । আশে পশে আরো কয়েকজন আছে । তবে তাদের দিকে বেশি দৃষ্টিপাত করলো না আখতার। তার সামনেই যে তন্বী মহিলা বসে আছে তার লম্বাটে মুখ , ফর্সা , টানাটানা চোখ , সরু ঠোঁট । জিন্স প্যান্ট আর জামা পড়ে আছে। অনেকটা তামান্না ভাটিয়ার মতো ফিগার। বয়স আন্দাজ সাতাশ আঠাশ হবে।

মেয়েটাকে দেখেই তার জাসমিন এর কথা মনে পড়লো । আখতারের জন্য পাগল মেয়েটা। এইরকম তাগরাই ঘোড়ার মতো লিঙ্গ নিয়ে ঘুরলে যে কেউ পাগল হয়ে যাবে। তার উপর এমন পেশীবহুল শরীর কজনের আছে । জেসমিন আখতারের থেকে তিন বছরের বড়ো । তবে আখতার কখনো পাত্তা দেয়নি তাকে । আখতারের তো মিল্ফ টাইপ মহিলা পছন্দ । সামনে বসে থাকা এই বঙ্গ ললনা কে দেখে মনে মনে বললো — অনেক তো হলে মিল্ফ সেক্স। এবার একটু জিরো ফিগার এর স্বাদ নেওয়া যাবে। পাঁকা পেঁপে তো অনেক খেলাম এবার একটু ডাঁসা পেয়ারা নুন মরিচ দিয়ে খাওয়া যাবে। দুটো খাওয়ার মজাই আলাদা আলাদা। এটা ভেবেই আখতার একটু হেঁসে উঠলো । আখতারের হাঁসি দেখে সামনে বসা মেয়েটা কি মনে করলো জানি না । তবে সেও একটু হেঁসে উঠলো ।

সকালে ঠিক সময়েই ঘুম ভাঙলো তার। আর চারটে স্টেশন পরেই গঞ্জপুর স্টেশন চলে আসবে। সে উঠে মুখে জল দিয়ে দিল। সামনের বার্থে ভদ্র মহিলা এখনো ঘুমাচ্ছে। কিছুক্ষণ পর গঞ্জপুর চলে আসলো। রোদ এখনো তেমন ওঠেনি। নিজের সুটকেস ব্যাগ নিয়ে নামতেই কিছুদূরে দাঁড়িয়ে থাকা তার প্রানের বন্ধু ইকবাল হাঁসি মুখে এগিয়ে এলো। সাথে তার নিজের চাচাও আছে। আখতার ইকবালকে কাছে পেয়েই জড়িয়ে ধরলো “ কিরে ফোন করেছিলাম ধরছিলি না কেন ? „

“ আর বলিস না ! এখানে কয়েক মাস ধরে নেটওয়ার্ক এর সমস্যা চলছে। মাঝে মাঝে ভালো নেটওয়ার্ক পাওয়া যাচ্ছে তো পরমুহূর্তেই একদম নেই। হ্যাঁ রে ! তোর চেহারা তো ভালোই বেড়েছে । „

“ হ্যাঁ । খাটতে হতো না তো ! শুধু খাওয়া আর পড়া। „ মুখে বললো কথা গুলো । আর তোর বৌদির হাতের রান্না খেয়ে — এই কথাটা মুখে এলেও মুখ থেকে বেড়ালো না ।। না না ওই মহিলাকে যতো ভুলে থাকা যায় ততোই ভালো। “ এখানে সবাই কেমন আছে ? „

আখতারের ব্যাগ হাতে তুলে নিতে নিতে ইকবাল বললো “ এখানে সবাই ভালো। এবার ফলন ভালো হয়েছেতো তাই বেশ ভালো খুশী সবাই। „

ইকবাল চাষ করে। ধান চাষ করে। বাপ মায়ের একমাত্র সন্তান। আখতারের থেকে চার বছরের বড়ো। মাধ্যমিক দিয়েছে কোন মতে। তারপর আর পড়ে নি। এবার আখতারের চাচা এগিয়ে আসতেই তারাও এগিয়ে গেল। আখতার একটা সালাম করলো। তারপর মোটর ভ্যানে উঠে পড়লো।

পাকা রাস্তা ধরে মোটর ভ্যানে চলেছে তারা। বেশ আরামদায়ক রাস্তা। তবে স্টেশন থেকে দশ মিনিট যেতেই একটা মোড় ঘুরতেই মাটির কাঁচা রাস্তা শুরু হলো। এখন আর আরাম নেই। তবে চারিদিকে শষ্য শ্যমলা রুপ দেখে চোখ জুড়িয়ে এলো আখতারের। প্রায় চার পাঁচ মাস পর গ্রামীণ পরিবেশের শোভা দেখলো সে। চারিদিকে সোনালী ধান ক্ষেত। মাঝ বরাবর মাটির রাস্তা। রাস্তার এপাশে ওপাশে কিছু বড়ো বড়ো শাল মহুয়া আম বট অর্জুন কাঁঠাল গাছ রাস্তার যাত্রীদের ছায়া দিচ্ছে। ধান ক্ষেত থেকে একটা সকালের ঠান্ডা হাওয়া ভেসে আসছে। যা শরীরকে জুড়িয়ে দিচ্ছে।

এদিকে ঘুম ভাঙতেই ফোন দেখলো ববিতা। একটাও ফোন করেনি আখতার। বেশ রেগে গেল সে “ ছেলেটাকে বারবার বললাম একটা ফোন করতে। এখনো ফোন করলো না ! „ রাগে গজগজ করতে লাগলো ববিতা। তার ফোনে এখন আখতারের নাম্বার Husband বলে শেভ করা আছে। একবার ফোন করলো। কিন্তু Not reachable.

ববিতার তর্জন গর্জন শুনে রবি উঠে পড়লো । “ জানো তো ! ও কিরকম গেম খেলে ! হয়তো চার্জ শেষ হয়ে গেছে ফোনের তাই ফোন করে নি। „

“ একটুও দায়িত্ব জ্ঞান নেই ছেলেটার। একজন যে অপেক্ষা করছে সে দিকে খেয়াল করবে না। এই হয়েছে তোদের জেনারেশন এর সমস্যা। সারাদিন শুধু গেম আর গেম। „ ববিতার রাগ তবুও যায় না।

আখতারের বাড়ি বেশ বড়ো। তার থেকেও বড়ো পরিবারের সদস্য সংখ্যা। গ্রামের নাম বিলাসপুর। এই গ্রামের বেশ বড়ো একটা পরিবার হলো আখতারের পরিবার। সুনাম আছে এই পরিবারের। এই গ্রামের প্রথম ছেলে হিসেবে আখতার গেছে কলকাতায় পড়তে। তাই সুনাম আরো বেড়ে গেছে। বাড়ি পৌছেই আখতারের দুটো বোন আর ভাই ছেঁকে ধরলো। এরা অবশ্য তার চাচাতো ভাইবোন। তাদের কে দেখেই আখতার খুব খুশি হলো। অনেক দিন পর দেখছে ওদের। হাত মুখ ধুয়ে এসে তাদের জন্য কেনা উপহার গুলো বার করলো। দুটো বোনের জন্য দুটো ফ্রগ। সেটা পেয়ে খুব খুশি তারা। আখতার তাদের খুশি দেখে মনে মনে বললো —- খুশি তো হবিই । তোদের ভাবির পছন্দ করা যে। কথাটা মনে আসতেই আখতার ভাবলো — ইসসসসস আবার সেই মহিলা । একে তো ভোলাই যাচ্ছে না।

তারপর আব্বা আম্মিকে সালাম করলো। অনেক কথা হলো। কিন্তু ববিতা আর তার গর্ভের সন্তান নিয়ে কিছু বললো না। ববিতা কে একবারও ফোন করলো না।

এদিকে ববিতা সারাদিন শুধু রাগে গজগজ করছে। “ এখনও ফোন করলো না। কেমন ছেলেরে বাবা !!!! „ আর পাঁচ ছয় মিনিট অন্তর অন্তর আখতারকে ফোন করছে। রবিকে দিয়েও করাচ্ছে।

বর্ধমানে খুব গরম পড়ে। তাই দুপুরে আখতার বাইরে বার হলো না। ভাই বোন চাচা চাচিদের সাথে গল্প করেই কাটালো । বিকালে আখতার আর ইকবাল মাঠে ঘুরতে গেল। আগে যেমন ছিল এখনও তেমনই আছে। চারিদিকে সোনালী ধান তার মাঝ বরাবর একটা লম্বা আল দেওয়া । সেটা দিয়েই হাঁটছে দুজনে। এখন আখতারের গায়ে একটা জামা আর লুঙ্গি। কিছুদূর যাওয়ার পর সামনে থেকে জেসমিন আর তার বান্ধবী নারগিস কে আসতে দেখলো । আখতারের সামনে আসতেই সে জিজ্ঞেস করলো “ কখন এলো ? কেমন আছো ? „

“ এই সকালে এলাম। আমি ভালো । তুমি কেমন আছো? আগের থেকে অনেক সুন্দর হয়ে গেছো মনে হচ্ছে ! „

“ ধ্যাৎ ! আমি আর সুন্দর । „ বলে ডান গালে ঝুলতে থাকা চুল কানের পিছনে নিয়ে নিল জেসমিন। সত্যিই অসামান্য সৌন্দর্যের অধিকারীনি এই মেয়ে। লম্বাটে মুখের গড়ন। মুখের সবথেকে আকর্ষণীয় অঙ্গ হলো তার ওই দুটো চোখ । কামনাময়ী মায়াবী চোখ। ববিতা আর ত্রিয়াদি যদি পদ্মিনী রূপের সম্রাজ্ঞী হয় তাহলে জেসমিন চিত্রিণী রূপের রাজকুমারী। এইসবই ভাবছিল আখতার। ববিতার কথা মনে আসতেই আবার মুড খারাপ হয়ে গেল।

“ সত্যি । আমি তো এতদিন কলকাতাতেই ছিলাম। তোমার মতো সুন্দরী খুব কম দেখেছি ওখানে। বাঃ দেখিনি বলাই ভালো । „

“ ধ্যাৎ । „ বলে লজ্জা পেয়ে চলে গেল আর নারগিস এর সাথে হেঁসে হেঁসে কথা বলতে লাগলো। সত্যি তো ! যে ছেলে আগে পাত্তাই দিতো না ! সে আজ এতো প্রশংসা করছে ! অবাক হয় জেসমিন আর নার্গিস।

তারপর অন্ধকার নামলে এদিক ওদিক ঘুরে আখতার বাড়ি চলে আসে। গ্রামে সবাই তাড়াতাড়ি খেয়েদেয়ে ঘুমিয়ে পড়ে। তাই আখতার তাড়াতাড়ি খেতে বসে গেল। খেতে বসে আব্বার প্রশ্ন “ পড়াশোনা ঠিক মতো হচ্ছে তো ? „ সত্তরোর্ধ বৃদ্ধ মানুষ আখতারের বাবা।

“ হ্যাঁ আব্বা । „

“ দেখিস আবার। কলকাতা বলে কথা। জায়গাটা কিন্তু তেমন ভালো না। পা পিছলে না যায় যেন ! „

“ না , না । সে নিয়ে চিন্তা কোরো না । „ কিভাবে বলবে যে সে একজন কে বিয়ে করে তার বাচ্চার বাপ হয়ে বসে আছে।

“ এখানে খুব কাজের চাপ তাই যাওয়া হয়নি। একদিন গিয়ে দেখে আসবো তোর বন্ধুর বাড়ি। „

আখতার বিষম খেলো। একটু সামলে নিয়ে বললো “ হ্যাঁ , হ্যাঁ। যাবে না কেন ? তবে বোঝো তো , বন্ধুর বাড়ি ! হুট করে না বলে আসবে না। কখন কে কি মনে করে বসবে। „

“ হ্যাঁ , হ্যাঁ । সে ঠিক যখন যাবো তখন আগে থেকেই বলেই যাবো। পড়াশুনা টা কর মন দিয়ে। „

তারপর আর কথা হয় না। ঘুমিয়ে শুয়ে পড়ে। আখতারের ঘরে তার আরো দুই চাচাতো ভাই ঘুমায়। একই বিছানায়।

এদিকে ববিতা রেগে চন্ডী রূপ ধারন করেছে “ সারাদিনে একটাও ফোন নেই। ওকে একবার আসতে দে সামনে , খুন করে ফেলবো আমি। „ রবিকে বললো ববিতা।

রাতে ঘুমিয়ে ঘুমিয়ে আখতার কোন একজনকে বিছানায় খুঁজলো , কিন্তু পেলো না। সকালে ঘুম থেকে উঠে দেখলো তার লিঙ্গ লোহার মতো শক্ত হয়ে উঠেছে । ববিতাকে খুব মনে পড়ছে তাঁর। বিয়ের পর তিনদিন সকালে মুখ দিয়ে ব্লোজব করে দিত সে। বারবার ববিতার কথা মনে পড়ায় আখতার বিরক্ত। একটাই উপায় । আর সেই উপায়ের নাম জেসমিন। তাই সে পেশাব করেই নিজের লিঙ্গ কে শান্ত করালো। হাত দিয়ে স্বমেহন করতে আর ভালো লাগে না।

একটা পুকুর পাড়ে বাঁশ দিয়ে বাঁধানো একটা মাঁচা মতো করা আছে । সবাই সেখানে বসে আড্ডা দেয়। সকালে ঘুম থেকে উঠে খেয়ে দেয়ে ভাইবোনদের পড়িয়ে ইকবাল আর আখতার সেখানে বসে আড্ডা দিতে লাগলো।

তখন প্রায় নটা বেজে গেছে। গ্রামের প্রেমিক জাভেদ তাদের সামনে এলো। গ্রামে দুটো জাভেদ আছে। একজন খুব ধার্মিক। ধর্ম নিয়েই থাকে। আর একজন এই প্রেমিক জাভেদ। নায়কের মতো দেখতে না হলেও কথায় জাদু আছে। আর সেই কথার জাদুতেই মেয়েরা ফিদা। প্রতি মাসে গার্লফ্রেন্ড বদলায়। তাই এর নাম প্রেমিক জাভেদ। সে এসে আখতার কে জিজ্ঞেস করলো “ কিরে কেমন আছিস ? কলকাতা কেমন ঘুরলি ? „

“ আমি খুব ভালো আছি জাভেদ ভাই। কালকেই এলাম। কলকাতায় গাছ নেই। দম বন্ধ হয়ে আসে। নিশ্বাস নেওয়া যায় না। „

“ কটা মেয়েকে লাইনে আনলি ? „

“ আরে ধুর ! কি যে বলো না। „

আরো কিছুক্ষণ কথা বলার পর জাভেদ ভাই সামনের বড়ো প্রায় দু তলা উচুঁ একটা জাম গাছে উঠে পড়লো। সেটা দেখে আখতার ইকবাল কে জিজ্ঞেস করলো “ এ উপরে উঠছে কেন ? গাছে তো জাম নেই ? তাহলে ? „

“ আরে বুঝলি না ? ফোনে কথা বলার জন্য। উপরে উঠলে নেটওয়ার্ক পাওয়া যায়তো । „

“ ওওও !!! „ একটু জোরেই হো হো করে হেঁসে উঠলো আখতার।

এদিকে ববিতার অবস্থা খারাপ। আগের দিন হচ্ছিল রাগ। আজ হচ্ছে দুঃশ্চিন্তা। কিছু হয়নি তো আবার। যা রগচটা ছেলে! রাস্তায় উল্টো পাল্টা কিছু করলো না তো । এই দুঃশ্চিন্তায় খাবারে নুন বেশি দিয়ে দিল। আর সেটা খেয়েই রবির মাথা ঝাঁঝিয়ে উঠলো। এবার সে আখতার কে গালাগালি দিতে শুরু করলো।

বিকালে আবার জেসমিন এর সাথে দেখা । বেশ ভালোই কথা হলো । কলকাতার কথা। স্কুলের কথা। ইকবাল তো বলেই বসলো “ মেয়েটা তোর পিছনে লাট্টু পুরো। যখন সুযোগ দিচ্ছে তখন সুযোগ টা নিয়ে নিতেই বলতাম। কিন্তু ওর যে বিয়ে ঠিক হয়ে গেছে ! „

আখতার চমকে উঠলো “ কি ! বিয়ে ? „

“ হ্যাঁ । বিয়ে ঠিক হয়ে গেছে । তবে তারিখ এখনও পাকা হয়নি। „

আরও একদিন গেল। ববিতার রাগ দুঃশ্চিন্তার পর আবার রাগ শুরু হলো কিন্তু সেটা নিজের উপর। ত্রিয়াদির কোলে মাথা রেখে ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদতে কাঁদতে বললো “ দিদি ও আমাকে ঠকিয়েছে । আমি আর বাঁচতে চাই না। ও আমাকে বিয়ে করে পালিয়েছে। আমার পেটে বাচ্চা দিয়ে চলে গেছে। „

“ শান্ত হ । একটু ধৈর্য্য ধর। ওর হয়তো কোন সমস্যা হয়েছে তাই ফোন করতে পারছে না । „ রবি ত্রিয়াদি সূর্য বারেবারে আখতারকে ফোন করতে লাগলো। কিন্তু বারবার Not reachable.

তারপরের দিন বিকালে সূর্য অস্ত যেতে শুরু করেছে। ইকবাল আর আখতার বসে হাওয়া খাচ্ছে। তখন জেসমিন এসে বললো “ আমার সাথে একটু ক্ষেতে যাবে ? একা যেতে ভয় লাগছে। আব্বা পাম্প ঘরে ডিজেলের ব্যারেল টা ফেলে এসছে। রাতে চুরি হয়ে যেতে পারে !

“ হ্যাঁ , হ্যাঁ । চলো আমি আসছি । „ এইরকম সুযোগের অপেক্ষাতেই ছিল আখতার।

ইকবাল বললো “ দেখিস , কিছু করিস না যেন । ওর কিন্তু বিয়ে ঠিক হয়ে গেছে। „

আরে ওর তো শুধু বিয়ে ঠিক হয়েছে। আমার তো বিয়ে হয়ে বাচ্চাও আসতে চলেছে। কথাটা বলতে খুব ইচ্ছা হলো আখতারের। তবে বললো না। তার জায়গায় শুধু একটু হাঁসলো। তারপর জেসমিনের পিছন পিছন চলতে শুরু করলো । আল খুব সরু হয়। একজনই হাঁটতে পারে। তাই জেসমিন এর পিছন পিছন চলতে তার নিতম্বের দুলুনি দেখে মনে মনে বললো এই পাছা ববিতার পাছার কাছে কিছুই না। আজ এই পাছা মারতে কি মজাই যে আসবে উফফফফ । শব্দটা মুখ দিয়ে অজান্তেই বেরিয়ে এলো।

“ কিছু বললে ? „ জেসমিন পিছনে ঘাড় ঘুরিয়ে আখতারকে জিজ্ঞেস করলো।

“ না , না । কিছু না । „

আল শেষ হয়ে ঘাসের রাস্তা পড়তেই জেসমিন জিজ্ঞাসা করলো “ আমার পাশে দাঁড়িয়ে হাঁটতে কি অসুবিধা তোমার ? „

“ আরে অসুবিধা হতে যাবে কেন ? এই নাও তোমার পাশেই এলাম। „ বলে একটু হাঁসলো ।

কিছুদূর যেতেই যখন জেসমিন দেখলো আশেপাশে কেউ নেই তখন সে নিজের গালে পড়ে থাকা চুল গুলো কানের পিছনে দিয়ে দিল। যে কোন আকাঠ মূর্খ ও এর মানে বোঝে। আখতারেরও বুঝতে অসুবিধা হলো না। সে পাশের একটা গাছে জেসমিনকে ঠেলে ঠেসে ধরলো। আখতারের হাতের স্পর্শ নিজের শরীরে পেয়ে জেসমিনের চোখ জলজল করে উঠলো। সে চোখ বন্ধ করে ফেললো। জেসমিন চোখ বন্ধ করতেই আখতার তার কোমড় ধরে তার রসালো ঠোঁটে ঠোঁট বসিয়ে দিল। ঠোঁট বসিয়েই আখতার চোখ বন্ধ করে ফেললো।

চোখ বন্ধ করতেই আখতারের চোখে ববিতার সেই সিঁদুর মাখা মুখটা ভেঁসে এলো। আখতার মুখটা দেখেই যেন বিদ্যুতের শক খেলো। এক ঝটকায় জেসমিনের থেকে দূরে সরে গেল সে।

জেসমিন ভ্যাবাচ্যাকা খেয়ে গেল। সে চোখ খুলে দেখলো আখতার সামনের দিকে হাঁটা দিয়েছে। জেসমিন বুঝতেই পারলো না হঠাৎ ছেলেটার হলো টা কি?

“ কিছু হয়েছে ? „

“ না , কিছু না । „ আখতার জেসমিনের দিকে মুখ না ঘুরিয়েই উত্তর দিল।

জেসমিন ও আর কথা বাড়ালো না। কি বলবে সেটাই তো ভেবে পাচ্ছে না। তারপর তারা পাম্প ঘরে গিয়ে ডিজেলের ব্যারেল টা আনলো। আখতার সারা রাস্তা মাথা নিচু করেই রইলো। জেসমিন ভাবলো — হয়তো আমার বিয়ে ঠিক হয়ে গেছে সেইজন্য কিছু করলো না। মনে মনে সে আখতারকে ভালোবাসতো । কিন্তু কিছু বললো না। আজ এই ঘটনায় আখতারের প্রতি সেই ভালোবাসা আরো বেড়ে গেল ।

যখন সেই মাঁচার কাছে তারা ফিরলো তখন আখতার দেখলো ইকবাল তখনও বসে আছে। জেসমিন ব্যারেল টা নিয়ে চলে গেল। আখতার বললো “ উপরে উঠলে ভালো নেটওয়ার্ক পাওয়া যায় । তাইতো ? „

“ হ্যাঁ । কেন ? তুই উঠবি নাকি ? „ ইকবাল মাঁচায় বসে জিজ্ঞেস করলো।

ইকবালের কথা শেষ হওয়ার আগেই আখতার কাঠবেড়ালীর মতো নিমেষেই জাম গাছটায় উঠে পড়লো। একটা মোটা শক্ত দেখে ডাল বেছে নিয়ে তাতে বসলো। তারপর ফোন বার করে দেখলো সত্যি টাওয়ারের দুটো দাগ এসছে। সে ববিতাকে ফোন করলো।

এদিকে ববিতার নাওয়া খাওয়া উঠে গেছে। চোখ কোটরে ঢুকে গেছে। চোখের নিচে কালো দাগ পড়েছে। চুল এলোমেলো। খাটে শুয়ে আছে। হঠাৎ ফোনটা বেজে উঠলো। ফোনটা নিয়ে স্ক্রিনে চোখ বোলাতেই চমকে উঠলো। তাতে লেখা আছে — Husband ।

স্ক্রিনে নামটাই দেখেই ববিতা কেঁদে ফেললো। দুই গাল ভেঁসে গেল বারিধারায়। ফোনটা রিসিভ করতেই অপর প্রান্ত থেকে ভেঁসে এলো একটা স্বর “ হ্যালো । „

“ হ্যালো । কোথায় তুমি ? একবারও ফোন করো নি কেন ? আমাকে কি ভুলে গেলে তুমি ? নাকি ঠকালে ? „গলা বশে গেছে তার ।

“ আরে তোমাকে ঠকাবো কেন আমি ? তুমি আমার সন্তানের মা ! এখানে নেটওয়ার্ক নেই। গাছের মাথায় উঠে বসে তারপর ফোন করছি। „

“ গাছের মাথায় !!!! এক্ষুনি নামো বলছি । „ অশ্রু ভেজা গলায় আদেশ করলো ববিতা।

“ আরে নামছি বাবা , নামছি । শোনো বেশি ফোন করতে পারবো না। এখানে নেটওয়ার্ক একদম নেই। নিজের খেয়াল রেখে। আর আমার সন্তানের খেয়াল রেখো। গরমের ছুটি শেষ হলেই ফিরবো। মাঝে মাঝে ফোন করবো। চিন্তা করো না। রাখছি। „

“ আচ্ছা রাখো । „

ফোনটা কেটে আখতার নিচে নামতেই ইকবালের প্রশ্ন “ কাকে ফোন করেছিলি ? „

“ আরে , আমার বন্ধুকে। এখানে আসার পর একবারও তো ফোন করিনি। চিন্তা করছিল খুব। তাই ফোনটা করলাম। „

“ ওও । „

ফোনটা রাখতেই আরো জোড়ে কেঁদে উঠলো আখতারের সন্তানের মা। আখতারের মুখে এই প্রথম সে সন্তানের কথা শুনলো। দায়িত্ব নিচ্ছে সে। ববিতার আরো বেশি কান্না পাচ্ছে।

পাশেই রবি বসে ছিল। সে সবকিছু দেখছিল শুনছিল। “ বলেছিলাম না ! কোন অসুবিধা হয়েছে। „

কথাটা শেষ হতেই ববিতা রবিকে জড়িয়ে খুব আরো কাঁদলো।

এরপর ববিতা আর চিন্তা করলো না। রাগ করলো না। স্বাভাবিক দিন কাটাতে লাগলো। রাতে দুজনেই দুজন কে বিছানায় খুঁজতে লাগলো। তিন চার দিন অন্তর অন্তর আখতার গাছে উঠে ববিতাকে ফোন করতে লাগলো। গরমের ছুটি শেষ। আখতার এবার কলকাতায় আসার জন্য তৈরি। বাড়ি থেকে বার হওয়ার আগে আব্বা আম্মিকে সালাম করে মনে মনে বললো — আব্বা আম্মি আমি গোনা করেছি। কেয়ামতের দিন এই গোনা যাতে আমাকে জাহান্নামের আগুনে না পোড়ায় তার জন্য সারাজীবন ববিতার সাথে থাকতে হবে। ববিতার পেটে আমার সন্তানকে পিতৃ স্নেহ দিতে হবে। পারলে আমায় ক্ষমা করো ।

তারপর ইকবাল আর তার চাচা তাকে স্টেশনে ছেড়ে দিল। বিদায় নেওয়ার সময় হয়তো এক ফোঁটা অশ্রু দেখা দিল আখতারের চোখে।

সকালের ট্রেন ধরেছিল সে। পৌঁছতে পৌঁছতে বিকাল হয়ে যাবে। ট্রেনে বসে বসে সে ভাবলো সত্যি কি জাহান্নামের আগুনের ভয় ? নাকি ববিতার চোখের অশ্রুর ভয় ? কোনটা তাকে বেশি ভীত করছে ? সেটা সে ভেবে পেলো না।

——————————–ঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃ———————-

হাওড়া স্টেশনে নেমে কাউকে দেখতে পেলো না আখতার। ভেবেছিল অন্তত ববিতা আসবে নিতে।। সে স্টেশন থেকে বেরিয়ে একটা ট্যাক্সি ধরে ববিতার বাড়ির উদ্দেশ্যে যাত্রা দিল।

যখন আখতার ববিতার বাড়ি পৌছালো। তখন দেখলো দরজা খোলা। ভিতরে ঢুকেই সবাইকে উদ্দেশ্যে করে বললো “ দরজা এইভাবে খোলা রাখে কেউ ? „

“ রাখতে হয়। যখন দরজা বন্ধ করার লোক বাড়িতেই থাকে না, তখন দরজা খোলা রাখতে হয়। „ রান্নাঘর থেকে কপোট রাগ আর অভিমান দেখিয়ে বললো ববিতা। “ শেষের কয়েকদিন ফোন করোনি কেন? „

“ আরে আগেই তো বললাম যে ওখানে নেটওয়ার্ক এর সমস্যা। „ কথা বলতে বলতে আখতার রান্নাঘরের সামনে চলে এসছে। সে দেখলো রবি আলুর খোসা ছাড়াতে সাহায্য করছে ববিতাকে। আর ববিতা একটা কড়াইতে তেল পেঁয়াজ দিচ্ছে। আখতারের জন্য রাতে স্পেশাল কিছু বানাচ্ছে মনে হয় ববিতা।

আখতারের কথা শেষ হতেই ববিতা ওর দিকে তাকালো। কিছুক্ষণ দুজন একে অপরকে দেখলো। দেখাটা ক্ষণিকের হলেও এই দেখায় এক শান্তি ছিল। বহুদিন পর তারা একে অপরকে দেখছে। ববিতা দৌড়ে এসে আখতারকে জড়িয়ে ধরলো। চোখ দিয়ে দুটো ফোটা জলও বেরিয়ে এলো বোধহয়।

“ তোর মা কি শুধু কাঁদতেই জানে ? যখন গেছিলাম তখনও কাঁদছিল ! আজকে এসছি আজও কাঁদছে। এতদিন পর এলাম কোথায় হাঁসি মুখে একটু মিষ্টি কথা বলবে তার জায়গায় কাঁদতে শুরু করলে ? „

ববিতা আখতারের বুকে একটা কিল বসিয়ে দিল। এই এক মাসে বেশ ভালোই পেট ফুলেছে ববিতার ।

তারপর দিন যায়। দেখতে দেখতে ববিতার পেট আরো ফুলতে শুরু করলো। ডাক্তার তাকে একদম খাটাখটনি করতে বারন করে দিল। এই কথাটা শোনার পর থেকে ত্রিয়াদি আর ববিতাকে উপরে উঠতে দিল না। নিজের কাছেই রাখলো। সবাই একটাই ফ্লাটে। বাড়ির সব কাজ ত্রিয়াদি আর জয়ী ( ত্রিয়াদি দের কাজের মহিলা ) করতে লাগলো। মাঝে একবার ববিতা বলেছিল “ দিদি তুমি আমার জন্য এতো করছো

“ চুপ কর বলছি !!! „ ধমক দিয়ে উঠলো ত্রিয়াদি। “ যখন রাজকুমার পেটে ছিল তখন তুই কি এইসব করিস নি ? আমার থেকেও বেশি করেছিলি ! „

ববিতা আর কথা বাড়ায় না। দিন যেতে লাগলো ববিতার প্রেগন্যান্সির জন্য ত্রিয়াদি বিভিন্ন এক্সারসাইজ করাতে লাগলো। যেমন Curl and Lift , Plank , Plié , Side-Lying Inner and Outer Thigh ।

এইসব এক্সারসাইজ দেখে আখতার সূর্য কে জিজ্ঞেস করলো “ দিদি এতো ভালো সব আসন যোগব্যায়াম জানে ! আগে জানতাম না তো ! „

“ হ্যাঁ তোমার দিদি আগে স্কুলে টিচার ছিল। যোগব্যায়াম এর সহকারী শিক্ষক । „

রাজকুমার অবাক হয়ে জিজ্ঞেস করলো “ মা তিচার ছিল !! „

“ হ্যাঁ সোনা । তোমার মা তিচার ছিল। „

কিছুক্ষণ রাজকুমারের মুখের দিকে তাকিয়ে থেকে আখতার জিজ্ঞেস করলো “ তোমার বাবাকে তো কখনো দেখলাম না ! „

সূর্য বেশ একটা গভীর নিশ্বাস ছেড়ে বললো “ আমার বাবা অজিত পাল। কলকাতা- মুম্বাই , মুম্বাই -কলকাতা করে বেড়ায় ব্যাবসার জন্য। „

অজিতের নাম শুনতেই ত্রিয়াদি সূর্যের দিকে তাকালো। সূর্য মাথা নিচু করে নিল । ত্রিয়াদির এই দৃষ্টিতে রাগ ছিল না। বরং কিছুটা শাসন ছিল ।

তারপর একদিন রাতে ঘুমানোর সময়। ববিতা সবে চোখ বন্ধ করেছে। চোখ করতেই সে অনুভব করলো কেউ একজন তার স্তন নিয়ে খেলছে। চোখ খুলে দেখলো আখতার দুই হাত দিয়ে দুটো স্তন তুলে তুলে দেখছে ।

“ কি হলো ? „

“ অনেক ঝুলে গেছে ! „ দুটো স্তন টিপতে টিপতে বললো আখতার।

“ ঝুলে যায়। যখন মেয়েদের বুকে দুধ আসার সময় হয় তখন মাই ঝুলে যায়। এবার ছাড়ো। ঘুমাতে দাও। „

“ দুধ আসার সময় হয়ে গেছে। আমিও খাবো । „ আখতারের চোখ জলজল করে উঠলো ।

“ না , একদম না। মেয়েদের বুকের দুধ বাচ্চার জন্য যতো পুষ্টিকর বড়োদের জন্য ততোই ক্ষতিকর। „

এরপর আখতার আরো বেশি খেয়াল রাখতে লাগলো ববিতার। ববিতা তাই বললো “ এতো খেয়াল রাখতে হবে না। তোমাদের পড়াশোনা তোমরা করো। আমি ঠিক আছি। „

মাঝে আখতার দুটো ঈদের ছুটিতে আর পূজার সময় বাড়িতে গেল। তবে খুব শীঘ্রই চলে এলো।

দূর্গা পূজার পর ডাক্তার যেদিন ডেলিভারির তারিখ দিয়েছিল। তার আগের দিন রাত থেকেই প্রশব বেদনা শুরু হলো ববিতার । তাই সকাল সকাল সূর্য আর আখতার ববিতাকে নিয়ে ভর্তি করে দিল হসপিটালে । এটাকে অবশ্য নার্সিংহোম বলা চলে।

রবি আর ত্রিয়াদিকে সূর্য বললো “ তোমরা এখানেই থাকো । আমি সময় মতো ডেকে নেবো। রাজকুমার কে নিয়ে গেলে অসুবিধা হতে পারে । আর বাড়িও ফাঁকা রাখা যায় না। „

দুপুরের দিখে নার্স বুঝলো সময় হয়ে এসছে। ডাক্তার ঢুকে গেল অপরেশন থিয়েটারে। সূর্য আর আখতার বাইরে অপেক্ষা করতে লাগলো । সময় যতো এগিয়ে যায় আখতার ততো অধৈর্য হয়ে ওঠে। ওর মাথায় শুধু একটাই প্রশ্ন “ আমার সন্তান মেয়ে হবে নাকি ছেলে ? „

প্রায় এক দেড় ঘন্টা পর ঘর থেকে কান্নার আওয়াজ এলো। সেই কান্না এতো তীব্র যে পুরো নার্সিংহোম শুনতে পাবে। কান্নার আওয়াজ শুনে আখতার আর সূর্য দুজনেরই চোখে খুশি ধরা পরলো। কিছুক্ষন পর একজন নার্স বার হলো অপরেশন থিয়েটার থেকে। তাকে সূর্য জিজ্ঞেস করলে বললো “ মেয়ে হয়েছে । „

সূর্য তখনই ত্রিয়াদিকে ফোন করে চলে আসতে বললো । আখতারের চোখেমুখে খুশির উচ্ছাস দেখার মতো ।

ত্রিয়াদি রবি আর রাজকুমার কে নিয়ে দুটো ফ্ল্যাটে তালা দিয়ে চলে এলো নার্সিংহোমে। দশ মিনিটের রাস্তা। একটা অটো ধরলেই যাওয়া যায়।

যখন তারা নার্সিংহোমে এসে পৌঁছালো তখন আখতার আর সূর্য সবে ভিতরে ঢুকেছে । ববিতা তার কন্যা সন্তানকে পাশে নিয়ে শুয়ে আছে।

ত্রিয়াদি ঘরে ঢুকতেই শুনতে পেলো ববিতা বলছে “ তোমার মেয়েকে কোলে নেবে না ? „

আখতার তখন এগিয়ে গিয়ে ববিতার পাশে শুয়ে থাকা মেয়েটাকে কোলে নিল। এই মেয়েটাই কিছুক্ষণ আগে তারস্বরে কান্না করছিল। এখন সে ঘুমাচ্ছে। ভয় ডর হীন নিদ্রা। ছোট্ট গোলগাল মুখ। বড়ো বড়ো চোখ। গাল টকটকে লাল। আর ববিতার মতো তার মেয়েরও ঠোঁটের উপর একটা তিল আছে। নিজের মেয়ের মুখ দেখে আখতারের মনে একটা আলাদা শান্তি এলো যেটা সে জীবনে প্রথম উপলব্ধি করলো।

ত্রিয়াদি আখতারের কোল থেকে শিশু কন্যাকে নিয়ে বললো “ কি সুন্দর দেখতে হয়েছে। এর মুখের তিলটা ঠিক তোর মতো। বাকি তোর স্বামীর মতো দেখতে হয়েছে । এর নাম কি রাখলি ? „

“ ওর প্রথম সন্তান ওই রাখুক । „ বলে আখতারের দিকে তাকালো ববিতা।

“ ববিতার মেয়ে কবিতা । „ আখতার এখন পিতা।

“ বাহ্ খুব সুন্দর নাম। কবিতা । „

নামটা শুনে সবাই খুশি হলো। সবার মন ছুঁয়েছে নামটা। তারপর কবিতা সবার কোলে কোলে ঘুরতে লাগলো। রবির কোলে যখন তার বোন এলো তখন সে কেঁদে ফেললো। একটা বোন হবে এটা তো তার বহু বছরের শখ । আজ আখতার আর তার মা সেই স্বপ্ন পূরণ করেছে। মনে আখতারের প্রতই খুব শ্রদ্ধা জন্মালো । আখখতার রবির চোখে জল দেখে জিজ্ঞেস করলো “ কাঁদছিস কেন ? „

“ না । কিছু না। ও এমনি । „

ঘরে ঢোকার পরেই রাজকুমার ত্রিয়াদিকে ছেড়ে সূর্যের হাত ধরেছিল। সে এবার জিজ্ঞেস করলো “ আমার কি বোন হয়েছে । „

“ হ্যাঁ আমার রাজা সোনা । তোমার বোন হয়েছে। শুধু তোমার কেন ! তোমার রবি দাদার ও বোন হয়েছে। তুমি খুশি তো ? „

“ হ্যাঁ । আমি বোনের সাথে খেলবো। „

“ সে খেলো। খুব খেলো। আগে বড়ো হোক । „ তারপর ঘরের সবাইকে বললো “ তোমরা হয়তো ভুলে গেছো । আজকে শুধু কবিতার জন্মদিন না। আরো একজনের । „

“ আজকে তো তোরও জন্মদিন। „ ত্রিয়াদি তার ছেলের জন্মদিন ভুলে গেছিল।

সূর্য কিছুক্ষণ মায়ের দিকে তাকিয়ে থাকার পর আখতারের দিকে তাকিয়ে প্রশ্ন করে জিজ্ঞেস করলো “ যদি তোমার পরিবার জানতে পারে তোমার সন্তান হয়েছে তাহলে কি করবে ? „

আখতার রবির কোলে থাকা কবিতার মুখের দিকে একটা স্নেহ মাখা দৃষ্টি নিয়ে তাকালো। তার ভবিষ্যৎ ঠিক করে নিল সে। “ এই ঘরে যারা বর্তমানে উপস্থিত তারাই এখন আমার পরিবার হয়ে গেছে । „

কথাটা শুনে ববিতা আর রবির চোখ খুশিতে জলজল করে উঠলো। আখতারের মনে হলো কথাটা শুনে যেন কবিতাও একটু হাঁসলো।

আমার গল্পটি ফুরালো
নটে গাছটি মুড়ালো

লেখক:—– বিচিত্রবীর্য

——————— ঃঃঃঃঃঃঃঃঃঃঃ————————

কবিতার জন্মের খুশিতে যখন সবাই আনন্দ করছে , ঠিক সেই সময়ে দিল্লি বিমানবন্দর থেকে যে বিমানটি লন্ডন থেকে আগত যাত্রী এনে দমদম বিমানবন্দরে এসছে , সেটা থেকে নামলো এক দীর্ঘাঙ্গী সুন্দরী মহিলা। চোখে তার আগুন জ্বলছে। কোন প্রিয়জন কে হারানোর দুঃখ – যা এখন আগুনে পরিনত হয়েছে । সেই আগুন এতোই শক্তিশালী যে সেটা দিয়ে সূর্য কে পর্যন্ত জ্বালিয়ে দিয়ে গ্রহণ লাগিয়ে দিতে পারে ।

[সমাপ্ত]

Leave a Comment