প্রতিশোধ (পর্ব-৮)

লেখক – সত্যকাম+বিচিত্রবীর্য

মুক্তি

( অষ্টম পর্ব )
—————————

অমিতের চলে যাওয়ার তিন দিন পর দুপুরে সবাই লাঞ্চ করছে। স্কুল ছুটি। কোন এক মনীষীর জন্মদিন। মনীষীর জন্মদিনে স্কুল ছুটি হয় কিন্তু অফিস ছুটি হয় না। সূর্য অফিসে চলে গেছে । আর তাই কারোর কোন তাড়াহুড়ো নেই। ত্রিয়াদিও এসছে একসাথে লাঞ্চ করবে বলে।

লাঞ্চ খাওয়া শুরু হওয়ার কিছুক্ষণ পর ববিতার ফোন বেজে ওঠে। একটা অচেনা নাম্বার। ফোনটা ধরতেই ওপার থেকে গম্ভীর ভারী কন্ঠে হিন্দি ভাষায় প্রশ্ন আসে ( এখানে বাংলায় বলছি ) “ আপনি কি মিসেস ববিতা ? অমিতের গুপ্তের স্ত্রী ? „

অমিতের নাম শুনতেই মুখ রক্ত শূন্য হয়ে যায় ববিতার। একটা ঠোক গিলে বলে “ হ্যাঁ বলছি । „

“ আমি উত্তরপ্রদেশের অমুক থানা বলছি আমার নাম ইন্সপেক্টর যাদব । আপনার স্বামীর মৃত্যু হয়েছে আজ। উনি যে বিল্ডিং এ কন্সট্রাকশন এর কাজ করছিলেন তার নীচে লাশ পাওয়া যায়। „

“ কি ! কি করে হলো ? „ বিষ্ময় ঝড়ে পড়ে ববিতার গলা থেকে।

“ দেখুন সেটা এখনো তদন্তাধীন। তদন্ত করার পর বলতে পারবো । দেখে মনে হচ্ছে আত্মহত্যা। আমরা পোসমর্টেম করে আপনাদের লোকাল থানায় পাঠিয়ে দেওয়া হবে । আপনি কালেক্ট করে নেবেন। „

“ হ্যালো ! হ্যাঁ ! হ্যালো ! বলছি ! „ ববিতার কথা শেষ হবার আগেই ফোনটা কেটে যায়। অন্য প্রান্তে ব্যাক্তির কোন জবাব আসেনা।

ফোনটা রাখতেই ত্রিয়াদির প্রশ্ন “ কার ফোন ছিল রে ? হিন্দিতে কথা বলছিলি । „

“ অমিত মারা গেছে । „ শান্ত গলায় বললো ববিতা।

এই প্রথম কোন ব্যাক্তির মৃত্যুতে সবাই খুশি হলো । “ নিজের পাপের সাজা পেলো । কি করে হলো ? „ ত্রিয়াদি জিজ্ঞেস করলো।

“ বলছে তো, বিল্ডিংয়ের নীচে লাশ পাওয়া যায়। দেখে মনে হচ্ছে আত্মহত্যা। পুলিশ তো তাই বললো । „

“ অমিত আর যাই করুক আত্মহত্যা করবে না । „ অমিতের মৃত্যুর খবর শুনে খুশি হলেও আত্মহত্যার কথা মেনে নিতে পারছে না ত্রিয়াদি।

খবরটা শুনে সবথেকে বেশি খুশি হলো আখতার । অমিত কে মারার পর তার মধ্যে একটা ভয় কাজ করছিল। সেই ভয় থেকে এখন মুক্তি পেলো। সবাই এখন বেশ খুশি অমিতের মৃত্যুতে । রাতে ববিতা আখতারের বুকে মাথা রেখে খুব কাঁদলো । এই কান্না ছিল মুক্তির কান্না। তারপর থেকে বেশ ভালোই ঘুম হয় ববিতার ।

তিন দিন পর শনিবার লোকাল থানা থেকে ফোন এলো। কিছু কাগজে সই করে মর্গ থেকে লাশ কালেক্ট করার জন্য।

সূর্য আখতার আর রবি গেল থানায় । সূর্য গিয়ে সেখানকার বড়ো বাবুর সাথে কথা বললো । “ কি হয়েছিল বলুন তো ? „

“ দেখুন আমরা বেশি জানি না। আমাদেরকে তদন্তের যতটুকু জানানো হয়েছে আমরা সেটাই বলতে পারি। „

“ সেটাই বলুন। আমরা এই কয়দিন খুব চিন্তায় আছি। হলো টা কি। মেসো কিন্তু আত্মহত্যা করার মত লোক ছিলেন না। „

“ তাহলে শুরু থেকেই বলছি। সকালে যখন সবাই ঘুম থেকে ওঠে তখন একজন লেবার প্রথম দেখতে পায় লাশটাকে । সবাইকে জিজ্ঞাসাবাদ করার পর জানা যায় কয়েকদিন ধরেই নাকি অমিতের মেজাজ চড়ে ছিল। সবার সাথেই খারাপ ব্যাবহার করছিল। একজনের সাথে ঝামেলাও হয় নাম মনে নেই। সেই ব্যাক্তিকে খুনের হুমকি পর্যন্ত দেয় অমিত। তার পরের দিনেই এই মৃত্যু। এতোটাই আমাদের জানানো হয়েছে। „ বললেন থানার বড় বাবু।

“ বুঝলাম। তা কারোর সাজা হবে না। „

“ আরে মশাই সাজা তো তখন হবে যখন তদন্ত হবে। ওই জায়গাটা এমনই একটা মৃত্যুর দুই ঘন্টা পরে আর একটা লাশ পাওয়া যায়। ফলে পুরানোটা ফাইলে চাপা পড়ে। আপনি যদি তদন্ত করাতে চান তাহলে সমস্যা তো হবেই। কারন ওটা আলাদা রাজ্য। „

“ আমরা তদন্ত চাই না। পারিবারিক অনেক সমস্যা আছে। „

“ এইতো তাহলে চেপে যান আপনারা। সুখে থাকুন আর পরিবারের কেউ থাকলে এখানে একটা সই করে মর্গে চলে যান। „ অপ্রাপ্তবয়স্ক রবি একটা সই করে চলে এলো থানা থেকে।

তারপর শরীর নিয়ে গঙ্গায় গেল তিন মূর্তি । সেখানে অমিতের মুখাগ্নি করলো রবি। গঙ্গাস্নান করে নেঁড়া মাথা নিয়ে ফিরলো রবি সাথে আখতার আর সূর্য। অমিতের মড়া মুখ দর্শন করেনি ববিতা।

এর কিছুদিন পরের ঘটনা ……..

কয়েকদিন ধরে সূর্যের বেশ খাটাখাটনি চলছে। ব্যাঙ্কে যাওয়া, উকিলের সাথে কথা বলা দলিল ঘাটা , আসানসোল যাওয়া। এসব একটা ঝামেলা। সব ঝামেলা যেদিন মোটামুটি মিটলো সেদিন বাড়ি ফিরে দেখে ঘরে তালা মারা। তার মানে মা গেছে মাসির কাছে ।

সূর্য উপরে চলে গেল। দরজায় বেল বাজাতেই রবি দরজা খুললো। আর সঙ্গে সঙ্গে রাজকুমার এসে জড়িয়ে ধরলো। সূর্য রাজকুমার কে নিয়ে সোফায় এসে বসে বসলো “ খুকি একতু জল দাও । „ বাচ্চা সুলভ ইয়ার্কি করে বললো রাজকুমার । রাজকুমার এখনো কয়েকটা বর্ণ বলতে গিয়ে তোতলায় ।

সূর্য হো হো করে হেঁসে উঠলো। ত্রিয়াদি জল আনলো। সেটা সূর্য কে দিয়ে রাজকুমার কে কোলে নিয়ে বললো “ তুমি খুব দুষ্টু হয়েছো । কতবার বলেছি বড়ো দের নাম ধরবে না। এবার নাম ধরলে মারবো। „ বলে চোখ বড়ো বড়ো রাগী মুখ করে একটা হাতের তালু দেখালো ত্রিয়াদি।

রাজকুমার মুখ কাচুমাচু করে নিচে নামিয়ে নিল। ত্রিয়াদি সেটা দেখে একটু হেঁসে রাজকুমার এর গালে একটা চুমু খেলো। রাজকুমার হেঁসে উঠলো।

সূর্য সবাইকে আসতে বললো আর রবিকে বললো রাজকুমার কে নিয়ে যেতে। রবি তাই করলো। ববিতা ত্রিয়াদি আর আখতার সূর্যের আশেপাশে বসলো।

“ মাসি অমিতের পৈতৃক বাড়ি কোথায় জানো ? „

“ আসানসোল। ওখানেই আমাদের বিয়ে হয়েছিল অবশ্য তারপর এখানে চলে আসি আর আসানসোল যাওয়া হয়নি। „

“ এটা জানো দেখছি। কিন্তু এটা জানো যে অমিতের পৈতৃক সম্পত্তি কত আছে ? „

“ না । জানি না । কখনো এই নিয়ে কথা হয়ি নি আমাদের মধ্যে । „

“ তাহলে এখন জানো মাসি। অমিতের এক কাকাতো ভাই আছে। নাম গনেশ গুপ্ত। তার কাছে গিয়েই সব দলিল দেখে কথা বলে এলাম । ওই কাকাতো ভাই এতদিন সম্পত্তি দেখছিল। তাকে গিয়ে রবির অধিকারের কথা বলতেই সে বললো….. দাদার সম্পত্তি ও নিতে চায় না। এটা নাকি পাপের সম্পত্তি। „

“ তা অমিতের এই পৈতৃক সম্পত্তি মিলিয়ে প্রায় 30-35 লাখ টাকার জমি আছে। আর ব্যাঙ্ক ব্যালেন্স মিলিয়ে আরো পাঁচ লাখ। এতকিছু থাকতেও ও তোমাদের ভিখারির মতো রাখতো। থাক যা হওয়ার হয়ে গেছে। আমি সবকিছু ঠিক করে এলাম । রবি প্রাপ্ত বয়স্ক হলেই সব সম্পত্তি ও পাবে তার আগে মাসি দেখবে ।

কথাটা শুনেই ববিতার চোখ ঝাপসা হয়ে এলো। এক ফোঁটা জলও দেখা দিল বোধ হয়।

( অমিতের মৃত্যু রহস্য …… যেটা কেউ কখনো জানবে না। )

বড়ো বড়ো কনস্ট্রাকশন কোম্পানি যখন কোন বিল্ডিং বানাতো তখন সেখানে লেবার জোগাড় দেওয়া ছিল অমিতের কাজ। বাংলায় বিভিন্ন কনস্ট্রাকশন কোম্পানিতে কাজ করার পর আর কোন কোম্পানি তাকে কাজে নিত না। সব জায়গায় গোলমাল বাঁধাতো অমিত। তাই সে কিছু বছর হলো বিহার উত্তরপ্রদেশ চলে গেছে কাজের জন্য। সাথে মেয়ের নেশা তো ছিলোই। বর্তমানে উত্তরপ্রদেশের অমুক স্থানে একটা চার তলা বিল্ডিং বানানোর দায়িত্বে ছিল অমিত। ছাদ, পিলার , সিড়ি বানানো হয়ে গেছিল। শুধু চারিদিকে দেওয়াল দেওয়া বাকি। ইট আসতে এক সপ্তাহ লাগবে, এই সুযোগে সে এসছিল ববিতার শরীর ভোগ করতে।

আখতারের কাছে মার খেয়ে আর ত্রিয়াদির কাছে পুলিশের শাসানি হুমকি শুনে অমিত খুব রেগে ছিল। মনে মনে ভাবছিল এই শুয়োরের বাচ্চা গুলোকে কিভাবে শায়েস্তা করা যায়। ভাবতে ভাবতে সে নিজের কর্মস্থান অমুক যায়গায় চলে যায়। সেখানে ত্রিপাঠী নামের একজন ছিল। সে লেবার বা রাজমিস্ত্রীদের পছন্দের একজন। অমিতের পরেই ত্রিপাঠীর স্থান। ত্রিপাঠীর সাথে টাকা নিয়ে ঝামেলা হয় । মালিক যতো টাকা দিচ্ছিল লেবারদের । সেই পরিমাণ টাকা লেবাররা পাচ্ছিলনা। অমিত মাঝখানে টাকা সরিয়ে রাখছিল।

এই টাকা নিয়েই ত্রিপাঠী কে প্রাণে মারার হুমকি দেয় অমিত। রাতে একজন দেহব্যবসায়ীর সাথে শুয়ে এসে , মদ খেয়ে ঘুমিয়ে পরে অমিত। মাঝরাতে পেশাব পায় অমিতের। অমিত উঠে গিয়ে তিনতালার রেলিং এর পাশে দাঁড়িয়ে পেশাব করতে থাকে। এই সুযোগে ছিল ত্রিপাঠী। সে আস্তে আস্তে এসে অমিতের পিছনে একটা লাথি মারে । অমিত টাল সামলাতে না পেরে পড়ে যায়। নিচে স্টনচিপ ছিল , তাতে লেগে মাথা ফেটে যায়। সঙ্গে সঙ্গে অজ্ঞান হয়ে যায় অমিত। যদি হসপিটালে নিয়ে যাওয়া হতো তাহলে বেঁচে যেত। কিন্তু সেই সুযোগটাও পায়না অমিত। ভোর রাতের দিকে প্রাণ ত্যাগ করে অমিত।

চলবে —————————

The post প্রতিশোধ (পর্ব-৮) appeared first on New Choti.ornipriyaNew ChotiNew Choti – New Bangla Choti Golpo For Bangla Choti Lovers।

Leave a Comment