মের্দাবাড়ির ইতিকথা [পার্ট ৬] [আবর্তন]

শেষ পর্যন্ত সহ্য করতে না পেরে গোঙ্গানোর শব্দ বাড়িয়ে দিয়েছে আফসানা। ভেতর থেকে এছাড়া আর কোন শব্দ আসছে না। সময়টা অসহ্য ঠেকছে কিন্তু কিছু করার নাই, মনেমনে ভাবল মৌমিতা। জেনে শুনেই এখানে নিয়ে এসেছে ওদেরকে। দরজার সামনে থেকে সরে নিচের ঘরে নেমে গেল মৌমিতা।
এখানে আসার আগেই মৌমিতাদির সাথে বিশ্বদার কথা হয়েছিল। তাই মৌমিতাদি আফসানা আর রোজারিওকে দোতলার একটা রুমে পৌছিয়ে দিয়ে বেরিয়ে গেল। হালকা গোলাপি রংয়ের শাড়ি, খুব পরিপাটি করে পরিয়ে দিয়েছিল বিন্দুর মা, সাথে ম্যাচিং করা ব্লাউজ, হাতায় গোলাপি জড়ি লাগান, চওড়া কপালে কাশ্মেরী টিপ, কোকড়া চুলের খোপায় শাড়ির পাড় কাটা দিয়ে বাধা- ওতেই সবার আগে চোখ পড়ল রোজারিয়োর।
হালকা পাতলা গড়নের সাদা চামড়ার মানুষটা দরজা চাপিয়ে দিয়ে এগিয়ে আসল আফসানার দিকে। এত তাড়াহুড়ার জন্য প্রস্তুত ছিল না আফসানা। কিন্তু এক পা পিছিয়ে আসতে গিয়ে বুঝল লাভ নেই, এখন হোক আর পরে হোক তাকে জলে পা ভেজাতেই হবে। তাই দুই হাত কোমড়ের কাছে নিয়ে দাড়িয়ে রইল যেমন ছিল তেমন।
– I like wild cat, not deaf.
শব্দগুলোর মানে জানা আছে আফসানার। কিন্তু এই মুহূর্তে কানের ভেতরে কোন শব্দ যাচ্ছে না । চোখ নামিয়ে রেখেছে মেঝের দিকে। শুধু একজোড়া পায়ের এগিয়ে আসা দেখছে। আফসানাকে চুপচাপ দেখে রোজারিও আরেকটু এগিয়ে আসল বিছানার দিকে।
আক্রমনটা আসল হঠাত। শক্ত হাতের ধাক্কায় আফসানা উপুর হয়ে পড়ল বিছানায়। নরম গদিতে ডুবে গেল খানিকটা। কিছু বুঝে ওঠার আগেই ভারি বস্তার ওজন পড়ল আফসানার কোমড়ের উপরে। দুই পা দুদিকে দিয়ে চেপে পেছন থেকে আফসানার উপরে উঠে বসেছে রোজারিও। খোঁপা সহ শাড়ির পাড়টা খামচে ধরেছে বা হাতে। আহ… করে একটা চিৎকার বেরিয়ে আসল আফসানার গলা চিরে। তাতে আরো উৎসাহ পেল সাদা চামড়ার পিশাচটা। ডান হাতে আফসানার শাড়িটা পেছন থেকে তুলে ধরার চেষ্টা করল কোমড়ের উপরে। একই সাথে সর্ব শক্তি দিয়ে টেনে ধরল মাথার চুল। বজ্রকঠিন দুই বাহুর মাঝখানে একটু শ্বাস নেওয়ার জন্য হাঁসফাঁস করছে আফসানার নাজুক শরিরটা। ইচ্ছে করছে গায়ের উপর থেকে ধাক্কা মেরে সরিয়ে দিবে ইংরেজটাকে। কিন্তু রোজারিও পালের গোদা, ইনাকে খুশি করার জন্যই এত আয়োজন। তাই নিরুপায় হয়ে ইচ্ছেটাকে এক পাশে সরিয়ে শরিরটা মেলে দিয়েছে আফসানা। বিন্দুর একটা কথা সবসময় মাথায় ঘুরছে তার “২টা দিন শুধু দাতে দাত চেপে থাকবি ব্যাস, আর পেছনে ফিরে দেখতে হবে না”।
সেই ২ দিনের প্রথম রাত আজকে।
গ্রান্ট ট্রাংক রোড, শিবপুর। বিশ্বজিতের বাংলো। মৌমিতা এখানে অসংখ্যবার এসেছে। বিশ্বজিত এই বাংলোতে বসে কোটি টাকার ডিল করেছে এর আগে অনেকবার যার সাক্ষি একমাত্র মৌমিতা। বিশ্বজিতের পার্টনার ছিল ফজলুর শেখ, বিমল, নেহারু- যারা এখন ইতিহাস। বিশ্বজিতের খাস বান্দা চতুর্বেদি, বিকাশ- এরাও নাই। রাখি, পার্বতি, মালা, ইয়াসমিন সবাই ফুটেছে। কেবল মৌমিতা আছে, যখন বিশ্বজিত উন্নতির সিড়িতে মাত্র পা রেখেছে তখন থেকে এখন পর্যন্ত। ভবিষ্যতেও থাকবে। বিশ্বজিত মৌমিতার উন্নতির সিড়ি, আর মৌমিতা বিশ্বজিতের।
সন্ধা নাগাদ বাংলোতে চলে আসল ওরা সবাই। দারওয়ানের কাছে ওদের গাড়ি পরিচিত, হর্ন দিতেই গেইট খুলে দিল। আস্তে আস্তে গাড়িটা ভেতরে নিয়ে আসল ড্রাইভার। জানালা দিয়ে বাংলোর বাইরের অবস্থাটা দেখে নিল মৌমিতা। জায়গাটা তার নিজের বাড়ির মত। গাড়ি এসে থামল বাংলোর সামনে। কাঠের পায়ার উপরে দাড়ান বাংলো, কাঠের সিড়ি এসে নেমেছে বসবার ঘরের দরজা থেকে বাড়ির সামনের আঙ্গিনা পর্যন্ত। বসবার ঘর থেকে আলো এসে বাড়ির সামনের আঙ্গিনা কিছুটা আলকিত হয়ে আছে। হালকা কথা বার্তার আওয়াজ শোনা যাচ্ছে বাইরে থেকে।
গাড়ি থেকে নামল মৌমিতা। তার পেছনে বিন্দুও নামল। চেয়ে আছে বাংলোর দিকে।
– এখানে?
– হুম। মৌমিতা বিন্দুর প্রশ্নের উত্তর দিয়ে আফসানার দিকে তাকাল। আফসানাও গাড়ি থেকে নেমে ওদের পাশে এসে দাড়িয়েছে। মুখটা একদম শুকিয়ে আছে তার।
সারাটা রাস্তায় অনেক কথা বলে সাহস দিয়েছে মৌমিতা আফসানাকে। তারপরেও আফসানা ভয় কাটিয়ে উঠতে পারেনি। মেয়েটা ভিতু প্রকৃতির। বিন্দুর সাথে একই কলেজে পড়ে, সমবয়সি। পারিবারিক ক্রাইসিসে আছে বলে এখানে নিয়ে এসেছে। জানতে চায়নি কি ক্রাইসিস। হয়ত টাকার অভাব কিংবা অন্য কিছু যেটা আফসানা বলতে চাচ্ছে না।
সিড়ি বেয়ে উঠে যেতে লাগল মৌমিতা। পিছু নিল বাকি দুই জন।
– Wow! Our dinner is here!
মৌমিতাকে দেখে সহাস্যে বলে উঠল বিশ্ব। বসে আছে দুই জন বিদেশি গেষ্ট নিয়ে। চারটা বড় সোফা গোল করে রাখা, সামনের টেবিলে কয়েকটা ড্রিংকের বোতল আর গ্লাস, বাটিতে কিছু মাংসের ঝাল ফ্রাই আর পানির বোতল। এক নজরে পুরা বসার ঘরে চোখ বুলিয়ে নিল মৌমিতা। কিছুই বদলায়নি!
– We are desert, not dinner.
বিশ্বর কথাটা শুধরে দিল মৌমিতা। এগিয়ে গেল একটা খালি সোফার দিকে বসার জন্য, পেছনে বিন্দু আর আফসান। আড় চোখে দেখল ইংরেজ দুইটার বড় বড় চোখ গিলছে ওদের। মৌমিতার স্মার্ট উত্তর শুনে ইমপ্রেসড দুজনেই। বিশ্ব পরিচয় করিয়ে দেওয়ার আগেই একজন উঠে এসে মৌমিতার দিকে হাত বাড়িয়ে দিল।
– Name is Richard de Silva.
হালকা করে হাতটা ধরল মৌমিতা, হেসে উত্তর দিল
– Mowmita Baneerji.

————
রাতটা ভাল কাটেনি ভুবনের। আজে বাজে স্বপ্ন দেখেছে। তার উপরে সকাল সকাল ইন্দ্র আর কিশোর উপদ্রবে বিরক্ত না হয়ে পারল না!
– দেব কে পাওয়া যাচ্ছে না মানে কি? প্রশ্ন করল দুজনের দিকে তাকিয়ে। ইন্দ্র উত্তর না দিয়ে প্রশ্ন করল-
– রাজিব কই?
– সে তো কৃষ্ণনগরে, জানিস না তোরা! গতকাল গিয়েছে।
– দোস্তো, গতকাল আমরা একটা গোলমাল করে ফেলেছি। তোরা শহরে নাই ভেবে তোদের বলিনি।
– কি সেটা?
অনেক্ষন ধরে বুঝিয়ে সব কথা বলল ইন্দ্র আর কিশোর, সব শুনল ভুবন। দুশ্চিন্তায় ভ্র কুচকে আছে তার। ভেবে পেল না কি বলবে। শেষ মেশ সোফার পাশের টেবিল থেকে একটা কাগজ কলম টনে ইন্দ্রর দিকে বাড়িয়ে দিল।
– এখানে রাকেশের বাড়ির ঠিকানা লিখে দে।
– কেন? প্রশ্ন করল ইন্দ্র।
– আমার মনে হচ্ছে এখন আমাদের রাকেশের বাড়িতে বসে অপেক্ষা করা ছাড়া আর পথ নাই। যদি দেব সুযোগ পায় গাড়ির ডিকি থেকে বের হওয়ার তাহলে সবার আগে রাকেশের বাড়িতেই ফোন করবে।
– আর সুযোগ না পেলে? প্রশ্ন করল কিশোর।
– না পেলে.. আমরা আজকে বিকেল পর্যন্ত দেখব। তারপর থানায় যেতে হবে।
ইন্দ্র আর কিছু না বলে কাগজে রাকেশের ঠিকানা লেখে দিল। কাগজটা নিয়ে ভুবন রান্নাঘরে গেল ইন্দ্রানীদিকে খুজতে। রেবেকার সাথে এ ব্যপারে কথা বলতে ইচ্ছে হল না তার। গত রাতের আচরনে চরম বিরক্ত হয়ে আছে রেবেকার উপরে। নিজেকে রেবেকার হাতের পুতুল মনে হচ্ছে বিধায় নিজের প্রতিও বিরক্ত হয়ে আছে খানিকটা।
ইন্দ্রানীদির হাতে কাগজটা দিয়ে ড্রইংরুমে এসে ইন্দ্র আর কিশোর কে নিয়ে বেড়িয়ে গেল ভুবন রাকেশের বাড়ির উদ্দেশ্যে।——-

ভোরের ট্রেন জার্নি কখনই ভাল লাগেনা সুমিতার। এই সময় ট্রেনে ভীর থাকে বেশি। অনেক মানুষ দিনে দিনে কলকাতায় গিয়ে কাজ সেরে আবার রাতে ফিরে আসে। বিভিন্ন ধরনের মানুষ, বিভিন্ন ধরনের ভাষা। অসহ্য!
কিন্তু দুশ্চিন্তা করার যথেষ্ট কারন আছে নীলারেনুর। রাজিব আর অর্পিতার ব্যপারটা তাকে ভাবিয়ে তুলছে। প্রায় সময়ই দেরি করে বাসায় ফিরছে রাজিব আর ভুবন। রাস্তা-ঘাটের অবস্থা ভালো না। তার উপরে ওদের বয়স কম, বেশি দিন হয়নি কলকাতায় এসেছে। কাদের সাথে চলে কে জানে। এবার কৃষ্ণনগরের অনেক্ষন রাজিবের সঙ্গে অর্পিতা ছিল, একা। কিছু অঘটন হয়ে গেলে কি হত? সব দায়িত্ব্য নীলারেনুর কাধে, সুতরাং দোষ তার উপরেই চাপত!
মনে মনে ঠিক করল নীলারেনু, রাজিব আর ভুবনের সাথে কথা বলতে হবে এই বিষয় নিয়ে। ওরা যথেষ্ট বড় হয়েছে হয়ত। কিন্তু নীলারেনুর কাছে এখনও ছোট, এটা মনে করিয়ে দিতে হবে। কথাটা বেশি শক্ত করে না বলাই ভালো, কারন তাতে এই বয়সে ছেলে-মেয়েরা আরো বিগড়ে যায়।
দুপুরের আগেই ট্রেন পৌছে গেল কলকাতায়। সোজা বাসায় চলে আসল নীলারেনু। ইন্দ্রানী অবাক হয়ে দরজা খুলে দিল।
– সেকি দিদিমনি, চলে এলেন?
– হ্যা রে, ভাল্লাগছিল না। ভুবনের শরির কেমন? ঘরে ঢুকতে ঢুকতে ইন্দ্রানীকে প্রশ্ন করল নীলারেনু। রুদ্রা আর আদি দৌড়ে চলে গেল উপরের ঘরে। তাদের পেছনে অর্পিতাও গেল।
– ভুবনদা তো বেড়িয়েছে?
– কোথায়? কেন? ওর না জ্বর ছিল গায়ে?
– ভাল হয়ে গিয়েছে রাতেই। ভাল মন্দ খাইয়ে দিয়েছি তখন।
– কোথায় গিয়েছে বলেছে?
– হ্যা, এই কাগজে লিখা আছে ঠিকানা।
নীলারেনু ঠিকানাটাতে চোখ বুলিয়ে রাজিবের দিকে তাকাল-
– রাকেশ কে?
রাজিব রাকেশের নাম শুনে আবাক হল। কাগজটা নিয়ে পড়ল একবার। তারপর ইন্দ্রানীকে প্রশ্ন করল-
– কেউ এসেছিল বাড়িতে?
– হ্যা। দুই জন। নাম সম্ভবত ইন্দ্র আর কিশোর।
হিসাব মেলাতে পারল না রাজিব। এদের কারোরই এ বাড়িতে আসার কথা না, ভুবনকেও নিয়ে যাওয়ার কথা না। নীলারেনু তার দিকে চেয়ে আছে দেখে তারাতারি উত্তর দিল-
– এরা আমাদের সাথেই পড়ে। কিন্তু এদের কেউ জানেই না যে আমরা বাড়িতে থাকব।
– আর ভুবন কে নিয়ে যাওয়ার ব্যপারটা?
– জানিনা মিমা। কিছুই জানিনা।
কিছুক্ষন ধরে ভাবল নীলারেনু। তারপর বলল
– চল তাহলে। দেখে আসি রাকেশের বাসাটা কেমন।
———বরাবরের মত খুব ভোরে ঘুম ভেঙ্গে গেল মৌমিতার। সাধারনত একা ঘুমানোর অভ্যাস। তাই বিশ্বজিতের নিথর দেহটা খেয়াল করেনি। পাশ ফিরে একবার দেখল বিশ্বকে। উপুর হয়ে শুয়ে আছে, মুখটা মৌমিতার দিকে ফেরান। ঘন গোফের নিচে পুরষ্ঠ ঠোট জোড়া দেখে চুমু খাওয়ার লোভ সামলাতে পারল না। আংগুল দিয়ে আলতো করে ছুয়ে দিল ঠোট জোড়া। ঘুমের মধ্যেই মাথা সরিয়ে নিল বিশ্ব। বিছানা ছেড়ে নেমে পড়ল মৌমিতা। বাথরুমে যেতে হবে।
রুমে একটা ড্রেসিং টেবিল আছে। তাতে প্রয়োজনিয় সব কিছু সুন্দর করে গোছান। আয়নার সামনে দিয়ে সরে যাওয়ার সময় নিজের নগ্ন দেহটার দিকে চোখ আটকে গেল মৌমিতার। নিখুত শরিরের প্রত্যেকটা বাঁক সাবধানে চোখ দিয়ে মেপে নিল। নাহ, সব ঠিক আছে। যেমন ছিল পাঁচ বছর আগে তেমনই আছে। নিখুত।
কিন্তু জিবনটা নিখুত করতে পারল না। স্বাভাবিক একটা জিবন, দ্বায়িত্যবান পতি, গোছান ছোট সংসার, বাচ্চাদের পড়ালেখা, স্বামির সাথে মিষ্টি ঝগড়া..। (মৌমিতার সংসার দ্রষ্টব্য- neel eyes) একটা দির্ঘশ্বাস বের হয়ে আসল নিজের অজান্তেই। আলমারির সামনে এসে দাড়াল গায়ে কিছু চড়ানোর জন্য। সাবধানে আলমারি খুলে একটা সাদা নাইটি বের করে আবার সাবধানে আলমারির পাল্লা লাগিয়ে দিল। সাত সকালে বিশ্বর ঘুম ভাঙ্গাতে চায় না সে। বাথরুমে ঢুকে গেল ফ্রেশ হওয়ার জন্য।
সময় নিল অনেক্ষন। তারপর বের হয়ে ব্যালকনিতে এসে দাড়াল। ভোরের আলো তখনও ফোটেনি। পূর্বের আকাশটা লাল হয়ে আছে। এরকম মুহূর্তে এক কাপ গরম চা হাতে নিয়ে এখানে দাড়িয়ে সূর্যোদয় দেখবে বিশ্বজিতকে পাশে নিয়ে- এরকম স্বপ্ন গত পাচ বছর যাবত দেখে এসেছে মৌমিতা। কিন্তু এই সামান্য স্বপ্নটা পূরন করতে পারেনি। এই বাংলোর সব কিছু তার কথা মত হয় কারন সে বিশ্বর রক্ষিতা। কাগজে কলমে বিশ্বর জিবনে তার কোন চিহ্ন নাই। কিন্তু সারা শরিরে আদিম ভালবাসার চিহ্ন গভির থেকে গভিরে। যে চিহ্নর মর্ম কাগজে কলমে বোঝান যাবে না।
ব্যালকনি থেকে বিশ্বর নাক ডাকার শব্দ পেল মৌমিতা। সারা রাত বিরতি দিয়ে নাক ডেকেছে, ভোর হতে চলল- এখনও ডাকছে। নীলারেনু কিভাবে এই ডাক সহ্য করে!
ব্যালকনির দরজা চাপিয়ে দিয়ে রুমে ঢুকে গেল মৌমিতা। বিন্দু আর আফসানার খবর নেওয়া দরকার। রাতের পরে আর সাথে দেখা হয়নি। বিন্দু এখানে আগেও এসেছে, চিন্তুা আফসানাকে নিয়ে। কায়দা করে হালকা পাতলাটাকে আফসানার সাথে ভিড়িয়ে দিয়েছিল রাতে যাতে আফসানার কষ্ট কম হয়। তারপরেও চিন্তা রয়ে যাচ্ছে। এদেশিয় নারী পেলে বিদেশিদের হুশঁ থাকে না।
———–
বালিগঞ্জ আসতে তেমন একটা সময় লাগল না। রাকেশের বাসাটাও খুব সহজে খুজে বের করে ফেলল রাজিব আর নীলারেনু। এর আগে রাকেশের বাড়িতে আসেনি রাজিব। দোতলা বাড়ি। অনেকটা মসজিদের আদলে নকশা করা। কিন্তু বাড়ির সৈন্দর্যের প্রতি খেয়াল নাই এখন রাজিবের। সে ভাবছে ভুবনকে নিয়ে?
দরজার কড়া নাড়ল নীলারেনু। অনেক্ষন পড়ে দরজা খুলে দিল বয়স্ক এক লোক। নীলারেনু আর রাজিবকে আশা করেনি চেহারা দেখেই বোঝা যাচ্ছে। আগ বাড়িয়ে প্রথম কথা বলল নীলারেনু-
– রাকেশ বাড়িতে আছে?
বয়স্ক লোকটা কিছু না বলে দরজা ছেড়ে ওদের ভেতরে আসার পথ করে দিল। সাজান গোছান একটা বসবার ঘরে প্রবেশ করল রাজিব আর নীলারেনু। দামি মখমল কাপড়ে মোড়ানো সোফা, পুরু কার্পেট, দেওয়ালে দামি নকশা করা ফ্রেমে আটা মুসলমানদের পবিত্র আরবী হরফের লেখা… সব কিছু দেখে মনে হল রাকেশদের পরিবার বেশ পরহেজগার, নামাজ কালাম করে।
ততক্ষনে দরজা লাগিয়ে ভেতরের ঘরে চলে গিয়েছে বয়স্ক লোকটা। রাজিব কি করবে ভেবে না পেয়ে দাড়িয়ে আছে। আর নীলারেনু বসবার ঘরের সাজগোছ দেখে মনে মনে হিসাব করছে তার নিজের বসবারঘরটা এভাবে সাজানো যাবে কি না। এমন সময় ভেতরের ঘরের পর্দা সরিয়ে বসবারঘরে প্রবেশ করল একজন মহিলা। একদম পর্দাসিন মহিলা যাকে বলে- মুখে নেকাব দেওয়া, হাতের কব্জি থেকে পায়ের গোড়ালি পর্যন্ত কাপড়ে ঢাকা, শুধু চোখ দুটা দেখা যাচ্ছে। নীলারেনুকে দেখে সালাম দিল মহিলা। নীলারেনু হিন্দু হওয়া শর্তেও সালামের জবাব দিয়ে তাদের আসার কারন বলল মহিলাকে। মহিলাটা ওদের বসতে বলল, ইশারায় সোফা দেখিয়ে দিল। তারপর নীলারেনুকে ভেতরের ঘরে আসার জন্য বলে ভেতরে চলে গেল। নীলারেনু রাজিবকে বসিয়ে রেখে ভেতরের ঘরে চলে গেল ওই মহিলার পেছনে।
রাকেশদের পরিবার এতটা পরহেজগার এটা রাকেশকে দেখলে মনে হয়না। রাকেশকে কখনই নামাজ পড়তে দেখেনি ওরা কেউ। রাজিবরাও মুসলমান। কিন্তু তাদের বাড়িতে এত পর্দা মেনে চলার রিতি নাই। মনে মনে ভাবল রাজিব, এক অর্থে এই রীতিটা ভালই। বাইরের কেউ জানবে না ঘরের ভেতরে কি হচ্ছে।
একটু পরে হুরমুর করে ইন্দ্র, কিশোর, রাকেশ আর ভুবন বসবার ঘরে প্রবেশ করল। রাজিবকে দেখে যেন হাতে চাদ পেল ইন্দ্র-
– দোস্ত। তোকেই দরকার ছিল এই সময়ে।
ভুবনকে অক্ষত দেখে হাফ ছেড়ে বাচল রাজিব। কিন্তু সবার চেহারা সুরুতের অবস্থা দেখে বুঝে নিল বড় একটা ঝামেলা পাকিয়ে বসে আছে এরা। ইন্দ্রকে কিছু বলার আগেই ভুবন বলল-
– আমরা রাকেশের ঘরে গিয়ে বসি চল। অনেক কথা আছে।——-অনেক বেলা হয়ে গেল এখনও মরার মত ঘুমাচ্ছে ইংরেজ দুইটা, ভাবতেই রাগে গা জ্বলছে মৌমিতার। বাংলোর দোতলার একটা ঘরে বসে আছে সে। সামনের বিছানায় শুয়ে আছে আফসানা। একটু আগে আফসানাকে ও ঘর থেকে এ ঘরে নিয়ে এসেছে বিন্দু আর মৌমিতা। আফসানার অবস্থা খুব খারাপ। ধরাধরি করে গোসল করিয়ে, ভাল কাপড় পড়িয়ে এই ঘরে এনে শুইয়ে রেখেছে। পাশে বিন্দু বসে আছে। একটা বাটিতে করে ঠান্ডা জল এনে পট্টি দিয়ে দিচ্ছে আফসানার কপালে।
– জ্বর বাড়বে মনে হচ্ছে। কথাটা মৌমিতার উদ্দেশ্যে বলল বিন্দু।
মৌমিতা কিছু বলল না। রাগ লাগছে এখন নিজের উপরে। বিশ্বর ঘুম ভাংলে পরে যখন শুনবে আফসানার এই অবস্থা তখন কি বলবে তা নিয়ে চিন্তায় আছে। বিশ্ব খুব করে বলছিল ভাল দুইটা মেয়ে দেখে নিয়ে আসতে। বিন্দুর উপরে সেই দ্বায়িত্য দিয়ে নিশ্চিন্ত ছিল মৌমিতা। কিন্তু এখন মনে হচ্ছে এই কাজটা তার করা উচিত ছিল। সে কখনই নতুন মেয়ে নিয়ে আসত না এখানে।
কিছুক্ষনের মধ্যেই হয়ত সবার ঘুম ভাঙ্গবে। সকালের খাবারের কি ব্যবস্থা হয়েছে তার খোজ নিতে হবে মৌমিতাকে, তাই উঠে দাড়াল।
– আফসানার পাশে থাক বিন্দু। সন্ধার আগে আর হয়ত তোদের কাজ নাই। আমি নিচের অবস্থা দেখে আসি।
ঘর থেকে বের হয়ে গেল মৌমিতা।
———–রাজিবকে সব কথা খুলে বলল ইন্দ্র আর ভুবন। গতকালের অভিজান, বিন্দুর বাড়ির সামনে দাড়িয়ে নজর রাখা, বিন্দুর সাথে বাকি মেয়ে দুটার বর্ননা, দেব আর ইন্দ্রর তর্ক, শখের গোয়েন্দাগিরি- (মের্দাবাড়ির ইতিকথা ৫ # মৃতদেহের স্বাদ দ্রষ্টব্য ) সব কিছু শুনল রাজিব। ঘটনাটা জানাজানি হয়ে গেলে কি হবে তা ভাবতে গিয়ে রাজিবের গায়ে কাটা দিয়ে উঠল।
ওরা বসে আছে রাকেশের রুমে। রুমটা দোতলায় বাড়ির পেছনের দিকে। তবে নীলারেনুর বাড়ির মত দোতলায় ওঠার সিড়ি বাড়ির ভেতরে না, বাড়ির বাইরে উত্তর দিকে। একটা ছোট আঙ্গিনা কে ঘিরে বাড়ির ঘরগুলে তৈরি করা হয়েছে। দোতলায় ওঠার সিড়ি সেই আঙ্গিনার উত্তর দিকে। সিড়ি ধরে উঠলেই দোতলার সবগুলা ঘরের দরজা দেখা যায়। একদম পেছনের ঘরটা রাকেশের।
অনেক্ষন চুপ করে থাকার পরে ইন্দ্র আবার কথা বলল-
– তোর মাথায় কিছু আসছে?
প্রশ্নটা রাজিবের উদ্দেশ্য। ইন্দ্র পরামর্শের জন্য শুধু রাজিবের সাথেই এভাবে কথা বলে। আর কাউকে সে গোনায় ধরে না।
রাজিব সম্ভাব্য সম্ভাবনাগুলো যাচাই করে নিচ্ছিল মনে মনে। ইন্দ্রর কথাটা তার কানে গেল বলে মনে হল না। কিশোর তার ওজনদার শরিরটা নিয়ে গুটি সুটি মরে বসে আছে রাকেশের খাটে। যাবতিয় ঘটনায় তার কথা বন্ধ। দিনে দুপুরে একটা ছেলের গায়েব হয়ে যাওয়াটা হজম করতে সময় লাগবে তার। রাকেশ বোকা বোকা মুখে চেয়ে আছে রাজিবের দিকে। এমন সময় দরজায় নক করল কেউ একজন। গলার আওয়াজ শোনা গেল-
– আপনার বাবা ডাকছে।
কথাটা রাকেশকে উদ্দেশ্য করে বলা হয়েছে তা সবাই বুঝে নিল।
– সেরেছে, আব্বাজান এই সময়ে বাড়িতে আসল কেন?
আপনমনে কথাটা বলতে বলতে ব্যস্ত হয়ে উঠে গেল রাকেশ। ভুবন দরজাটা আবার চাপিয়ে দিয়ে এসে একটা চেয়ার টেনে বসল ইন্দ্রর পাশে। রাজিব ইন্দ্রকে প্রশ্ন করল-
– রাকেশরা কি যৌথ পরিবার?
– হ্যা। কেন?
– অনেকগুলো ঘর দেখলাম নিচের তলায়। তাই মনে হল।
– এর সাথে দেবের হারিয়ে যাওয়ার কি সম্পর্ক?
– কোন সম্পর্ক নাই, এখন পর্যন্ত দেখতে পাচ্ছি না কোন সম্পর্ক আছে।
রাজিবের কথা বুঝলা ইন্দ্র। তবে কোন প্রশ্ন করল না, পাছে নিজের অঙ্গতা ধরা পরে যাবে এই ভয়ে। বরং না বুঝেই একটা চিন্তিত মুখ করে তাকিয়ে রইল রাজিবের দিকে। কিন্তু ভুবন না বুঝে কথা বলার মানুষ না এবং সে জানে রাজিবের চোখ কিছুই মিস করে না।
– রাজিব দা, তুমি কিছু আচঁ করেছ এ বাড়িতে?
– ঠিক ধরেছিস। দ্যাখ, যৌথ পরিবারে যে রকম ভীর লেগে থাকে তার তুলনায় এ বাড়িটা কেমন নিশ্চুপ।
– এরা বেশ পর্দাসিন, মহিলারা পুরুষদের সামনে বের হয় না, নামাজ-কালাম করে…
– বাড়ির কোন পুরুষ মানুষ দেখেছিস আসার পরে? ওই বয়স্ক লোকটা ছাড়া?
– না। কিন্তু এখন দুপুর। হয়ত কাজ কর্মে বাইরে আছে। সন্ধায় ফিরবে।
এবার বিরক্ত হল ইন্দ্র-
– তোরা কি রাকেশের বাড়ি নিয়ে পড়লি! আমাদের সমস্যা দেবকে নিয়ে। দেব হারিয়েছে, রাকেশ না!
ইন্দ্রর বাধা দেওয়াতে চুপ হয়ে গেল রাজিব আর ভুবন। রুমের দরজা খুলে প্রবেশ করল রাকেশ-
– আব্বাজান টেলিফোনে ছিল, বাড়িতে আসেনি।
রাজিব সরাসরি রাকেশকে প্রশ্ন করল-
– কি বলেছেন উনি?
– বাড়িতে থাকতে বলেছে, বের হতে মানা করেছে… এই সব আদেশ নিষেধ। আমি অতিষ্ঠ এসব শুনে শুনে।
– জানতে চাস নি কেন বলেছে?
– সব সময় বলে, আজকেও বলেছে। তবে টেলিফোনে ডেকে বলাটা নতুন ছিল। আমি বলেছি আমি বাড়িতেই আছি।
– আর কার কার সাথে কথা বলেছে তোকে ছাড়া?
– আলী দাদুর সাথে এখনও কথা বলছেন। আম্মিজানের সাথে কথা বলেছেন হয়ত, আর…
আবার বাধা দিল ইন্দ্র-
– রাজিব, আমি তোর চিন্তু ভাবনা ধরতে পারছি না! তুই…
– কিন্তু আমি পারছি। ইন্দ্রকে থামিয়ে দিল ভুবন। রাজিব দা, তুমি চালিয়ে যাও।
রাজিব ততক্ষনে থেমে গিয়েছে। কিন্তু অবাক হয়ে রাকেশ রাজিবকে প্রশ্ন করল-
– কেন? আমরা কি বাড়িতে থাকব না? দেবের ফোনের অপেক্ষা করব না?
– হয়ত আমরা করব না।
মুচকি হেসে রাকেশের প্রশ্নের উত্তর দিল রাজিব। দরজায় আবার নক করা হল। তবে এবার সেই বয়স্ক লোকটার বদলে একটা নারী কন্ঠ-
– রাজিব, ভুবন? তোরা এখানে?
ভুবন উঠে দরজা খুলে দিল। নীলারেনু রাকেশের রুমে ঢুকল। রাজিব আর ভুবন ছাড়া সবাই খুব বিব্রত হয়ে পড়ল। সব চেয়ে বেশি অস্বস্তিতে পড়ল রাকেশ। কড়া ধর্মীয় কালচারের জন্য তার ঘরে এখন পর্যন্ত কোন নারীর পা পড়েনি। তার উপরে নীলারেনুর সৈন্দর্য্য কিছুক্ষনের জন্য সবার বাক রুদ্ধ করে দিল।
পুরা এক দিন পরে ভুবন কে দেখতে পেয়ে নীলারেনু হাফ ছেড়ে বাচল। ভুবনের শরিরের খবর নিল প্রথমে। তারপর ঘরের সবার দিকে এক ঝলক তাকিয়ে রাজিবকে বলল-
– তোদের সাথে আমাদের কথা আছে?
– আমাদের?
– হু। আমি আর রাকেশের মা তোদের কিছু কথা বলব।
ভয়ে লাফ দিয়ে উঠে দাড়াল রাকেশ-
– আম্মিজানকে কি বলেছেন আপনি? উনি কি বলবেন আমাকে?
রাকেশের প্রতিক্রিয়ায় নীলারেনু চমকে গেল। কিন্তু তার কড়া ব্যক্তিত্যে এতটুকু ফাটল ধরল না-
– তুমিই কি তাহলে নেওয়াজ হোসেন, সব নষ্টের মূল?
ভয়ে পাংশু হয়ে গেল রাকেশের মুখ। কোন রকম বলল-
– আমি কিছু করি নি। দেব নিজে নিজেই এই ঝুকি নিয়েছে। এই যে এরা সবাই সাক্ষি। আমি…
– তুমি তোমার মায়ের কাছে যাও। উনাকে নিয়ে আস এখানে। আর খবরদার যদি চাও আমি তোমাকে বাচাব তাহলে মায়ের কাছে কিছুই বলবে না এখানে নিয়ে আসার আগে।
মাথা নিচু করে বেরিয়ে গেল রাকেশ। নীলারেনু রাকেশের চেয়ারটাতে গিয়ে বসল। পাশেই ইন্দ্র বসা ছিল। সে একটু দুরে সরে গেল চেয়ার নিয়ে। এখনও তার চোখ বারবার আটকে যাচ্ছে নীলারেনুর আসমানী রংয়ের শাড়ির নিচে ফুলে উঠা বুকের উপরে। কোন রকম নিজেকে সামলে রেখেছে।
ব্যপারটা খেয়াল করেও না দেখার ভান করছে নীলারেনু। খাক, দুর থেকে গিলে খাক- সমস্যা কোথায়!
রাজিব এবার নীলারেনুর দিকে তাকাল চোখে এক রাশ প্রশ্ন নিয়ে। নীলারেনু রাজিবের প্রশ্নের উত্তর দিল-
– এতক্ষন আমার সাথে রাকেশের মায়ের কথা হল।
– উনি দেবের কথা জানে?
– উনি জানে গতকাল থেকে তোমরা কেন ফোনের পাশে বসে আছ। কিন্তু দেবের নাম জানে না। দেবের নাম আমিও জানলাম এই মাত্র তোর মুখে।
– তাহলে?
রাজিব প্রশ্ন করল নীলারেনুকে। আলোচনায় অংশগ্রহনের জন্য ইন্দ্রও কথা বলল-
– হ্যা, তাহলে রাকেশকে এতক্ষন কি নিয়ে ধমক দিলেন?
নীলারেনু ইন্দ্রর দিকে তাকিয়ে হেসে উঠল। সেই হাসি দেখে ইন্দ্রের কলিজার পানি শুকিয়ে গেল।
– রাকেশকে আন্দাজে ঠিল ছুড়ে ভয় দেখিয়েছি । কাজটা কলেজ লাইফে খুব করতাম হাদাঁভোদাঁ চেহারার কাউকে পেলে। কি নাম তোমার?
– ই হিন্দ?
– ই হিন্দ, না ইন্দ্র?
– হ্যা ওইটাই।
– আর তুমি? বিছানায় বসে থাকা কিশোরকে প্রশ্ন করল নীলারেনু।
– আমি কিশোর।
– আচ্ছা। আমি রাজিব আর ভুবনের মামি। ওরা আমাকে মিমা বলে। তোমরাও বলতে পার। এই মুহূর্তে তোমরা গুরুতর সমস্যার মধ্যে আছ। কারন তোমাদের এক বন্ধু রাকেশের খালা কে নিয়ে পালিয়েছে।রুমের মধ্যে একটা জলজান্ত ভূত চলে আসলেও এতটা চমকাত না ওরা যতটা চমকাল নীলারেনুর কথা শুনে। চেয়ার ছেড়ে দাড়িয়ে পড়ল ইন্দ্র, বুঝতে পারছে না কি বলবে। সোজে হয়ে সরাসরি নীলারেনুর দিকে তাকাল রাজিব কিছু বলার জন্য। তার আগেই নীলারেনু আবার কথা বলল-
– রাকেশের খালা গত কাল পালিয়েছে। রাকেশ কে এই খবর জানানো হয়নি। কেন? তার পিছনে কিছু কারন আছে, পরে বলছি সেটা। এখন গত কাল থেকে রাকেশের খালাকে খোজা হচ্ছে, রাকেশের বাবা নিজে আছেন সেই দলে। এদিকে রাকেশের মা টের পেয়ে গিয়েছে রাকেশের এক বন্ধুর ফোনের জন্য রাকেশরা গতকাল থেকে অপেক্ষা করছে। তাই রাকেশের মা দুইয়ে দুইয়ে চার মিলিয়ে ধারনা করে আছে তার বোনকে রাকেশের এক বন্ধু ভাগিয়ে নিয়ে গিয়েছে।
এতক্ষন যাবত নীলারেনুর কথা হা করে গিলছিল সবাই। এবার রাজিব কথা বলল-
– কিন্তু তাহলে রাকেশকে জানান হল না কেন?
– রাকেশের মা রাকেশকে জানায়নি কারন উনি নিজেও চাইছিল তার বোন বাড়ি ছেড়ে চলে যাক কিছু দিনের জন্য। আর এ কারনে উনি রাকেশের বাবাকেও বলেনি তার ধারনার কথা।
– এটাও বুঝলাম না! রাকেশের মা কেন চাইবে তার বোন এ বাড়ি ছেড়ে চলে যাক?
– কারন রাকেশের বাবা আরেকটা বিয়ে করতে যাচ্ছিল। এবং সেটা হল রাকেশের খালা, রাকেশের মায়ের বোন। নিশ্চয়ই জানো যে মুসলমানদের মধ্যে বহু বিবাহের প্রথা আছে। আদরের ছোট বোনকে সতিনের জায়গায় ভাবতে পারছিল না রাকেশের মা। আবার স্বামির কথার উপরে কথা বলাটাও ইসলামের শরিয়তে নাই। তাই বাধ্য হয়ে চুপ করে আছে।
সব শুনল রাজিব কিন্তু কোন কথা বলল না। এখন পর্যন্ত রাকেশের খালার নিখোজ হওয়াটার সাথে দেবের নিখোজ হওয়ার ঘটনার কোন মিল খুজে পাচ্ছে না সে। (মের্দাবাড়ির ইতিকথা ৫ # মৃতদেহের স্বাদ দ্রষ্টব্য ) কিন্তু কথাটা নীলারেনুকে বলার সময় হয়নি এখনও। রাজিবের চুপ করে থাকাটার অর্থ ভুবন বুঝলেও কিশোর আর ইন্দ্র বুঝল না। ইন্দ্র উত্তেজিত হয়ে নীলারেনুকে বলল-
– মিমা, এর সাথে কিন্তু দেবের কোন সম্পর্ক নাই। দেবের হারানোর ঘটনা পুরাটা আপনি শুনলে বুঝতে পারবেন।
নীলারেনু ভ্রু কুচকে কিছু বলতে যাচ্ছিল ইন্দ্রকে, তার আগেই রাজিব নীলারেনুকে বাধা দিল-
– মিমা, তোমার আরেকটু জানা বাকি আছে যা আমি তোমাকে একটু পরে জানাব। তবে রাকেশের খালার নিখোজ হওয়াটা নতুন বিষয় ছিল আমার কাছে।
– এবং তুই এটা এ বাড়িতে ঢোকার পরেই টের পেয়ে ছিলি, তাই না? ইন্দ্র রাজিবকে প্রশ্ন করল।
– টের পাইনি। কিছু একটা গন্ডগোল আছে তা আচঁ করতে পারছিলাম। পুরা ব্যপারটা নিয়ে আমরা এ বাড়ি ছাড়ার পরে কথা বলল, এখন না।
নীলারেনু এবার রাজিবকে প্রশ্ন করল-
– এর মাধ্যে আরো কথা আছে নাকি?
– হুম।
রুমের দরজা খুলে রাকেশের মা রুমে ঢুকল, পেছনে অপরাধির মত রাকেশ। সে এখনও জানে না কিসের মধ্যে কি হয়ে গেল। রাকেশের মা রুমে ঢুকেই সবাইকে সালাম দিল যদিও কাজটা ওদের করার কথা। সবাই খুব বিব্রত হল রাকেশের মায়ের এধরনের আচরনে। সবাই এক সাথে উঠে দাড়াল। ভুবন আর রাজিব সালামের জবাব দিয়ে চেয়ার টেনে দিল রাকেশের মায়ের দিকে। রাকেশের মা চেয়ারে না বসেই সবার দিকে একবার দৃষ্টি বুলিয়ে আনল। এখনও তার মুখে নেকাব এবং আগাগোড়া কাপড়ে ঢাকা। পর পুরুষের সামনে তাকে পর্দা মেনে চলতে হয়।
– আপনাদের সাথে আমার কখনই কথা হয়নি। তবে আপনারা আমার ছেলে সাথে পড়েন একথা আমি জানি।
কিছুক্ষন চুপ করে থেকে রাকেশের মা বুঝে নিল কারো কিছু বলার আছে কি না। তারপর আবার শুরু করল-
– আপনারা আফসানাকে কিভাবে চিনেন তা আমি আন্দাজ করতে পারছি না। সময়টা আমার জন্য প্রতিকুল না হলে আমি এবং রাকেশের বাবা হয়ত এ জন্য নারাজ হতাম। কিন্তু এই সময়ে আমার জন্য এই ঘটনাটা ভাল ফল বয়ে এনেছে। তার কারন নীলাভাবিকে আমি জানিয়েছি। আফসানার আর আপনাদের ওই বন্ধুর দেখভালের ব্যপারটা এখন নীলাভাবি দেখবে, আপনারা এ নিয়ে নিশ্চিন্ত থাকতে পারেন। তবে কোনক্রমেই যেন আফসানা রাকেশের বাবার হাতে ধরা না পরে সে বিষয়ে সতর্ক থাকতে হবে।
এটুকু বলে রাকেশের মা আবার থামল। কারো কোন প্রশ্ন আছে কি না জানার জন্য। ইন্দ্র আর কিশোরের মুখ শুকিয়ে কাঠ হয়ে গেল রাকেশোর মায়ের কথা শুনে। এবং নীলারেনুর খুব অস্বস্তি হচ্ছিল, কারন সে এখনও অনেক কথা জানেনা। কিন্তু সে অস্বস্তি প্রকাশ করল না। বাকিরা সবাই চুপ দেখে রাজিব কথা বলল-
– খালাম্মা, আপনি নিশ্চিন্ত থাকতে পারেন। আমরা এখনও জানিনা ওরা কোথায় আছে, তবে ওরা সুজোগ পেলেই আমাদের জানাবে।
রাকেশের মা কিছুক্ষন রাজিবের দিকে তাকিয়ে পরে বলল-
– রাকেশের বাবা, হাজি শাহ ইমাম হোসেন। নাম শুনে থাকবে হয়ত। মুসলিম লীগের স্থানীয় সভাপতি। উনি আবার বিখ্যাত পীর হযরত নূরে আওয়াজ নকশবন্দীর মূরিদ। সেই পীরের নির্দেশে তার সকল ভক্ত ও মূরীদরা গতকাল থেকে কলকাতার সব জয়গায় আফসানাকে তন্ন তন্ন করে খুজছে। বুঝতে পারছ আমি কেন ভয় পাচ্ছি? ওরা আংগুলের এক ইশারায় একটা মানুষকে কোরবানী করে দিতে পারে খোদার নামে, সোওয়াবের জন্য!
সবার আগে ব্যপারটা ধরতে পারল ভুবন-
– দেব হিন্দু আর আপনারা মুসলমান। তার মানে আরেকটা ছোটখাট দাঙ্গা!
রাকেশের মা ভুবনের দিকে তাকাল আবেদনের চোখে-
– আপনারা প্রয়োজনে আফসানাকে সারা জিবন লুকিয়ে রাখেন ক্ষতি নাই, পরকালে সে হয়ত জাহান্নাহে যাবে বিধর্মির সাথে সম্পর্ক করার কারনে, কিন্তু ইহকালে তার জন্য আরেকটা রক্তারক্তি কান্ড ঘটুক তা আমি চাই না। দোষটা আমার! আমি তাকে বলেছিলাম এ বাড়ি ছেড়ে রাকেশের বাবার হাতের নাগালের বাইরে চলে যেতে। কিন্তু তাই বলে আফসানা এক বিধর্মির সাথে পালাবে!
ফুপিয়ে কেঁদে উঠল রাকেশের মা। নেকাবের নিচে ঢাকা তার দুখি চেহারাটা কেউ না দেখতে পেলেও ভেজা চোখ জোড়া দেখল সবাই। কি বলে সান্তনা দিবে সে ভাষা কারো জানা নেই। রাকেশের মা চোখ মুছে আবার কথা বলা শুরু করল-
– আমি আপনাদের ধর্মের বিরুদ্ধে কিছু বলছি এমন কিছু মনে করবেন না। শুধু আমার বোনটাকে দেখে রাখবেন, দয়া করে।
– জ্বি খালম্মা। আপনি নিশ্চিন্ত থাকুন। রাজিব রাকেশের মাকে অভয় দিল। শুধু একটা সাহায্য আমাদের দরকার হতে পারে। যদি দেব এখানে ফোন করে তাহলে যেন কোন ভাবেই তা রাকেশের বাবার হাতে না যায় সেটা আপনাকে দেখতে হবে।
রাকেশার মা সেই আশ্বাস দিল। তারপর সবাইকে দুপুরের খাবারের জন্য নিচে আসতে বলে রুম থেকে বিদায় নিল।
রাকেশের মা চলে যেতেই ইন্দ্র উত্তেজিত সুরে বলল-
– আমি আর এর মধ্যে নাই, রাজিব। এটা এটা…
– ইন্দ্র! এখন না। আমরা পরে বসব।
– দোস্ত, ব্যপারটা একটু ভেবে দেখ। বড় ধরনের একটা ভুল বোঝাবুঝি হচ্ছো। দেব কিন্তু রাকেশের খালাকে জিবনেও দেখেনি।
– ইন্দ্র! এখন না।
– দোস্ত, এটা নিয়ে বিশাল ঝামেলা লেগে যাবে…
ভুবন এগিয়ে গেল ইন্দ্রকে সামলানোর জন্য। ইন্দ্র অতিরিক্ত ভয় পেলে এরকম আচরন করতে পারে তা সে আগেই ধারনা করেছিল। সাহসী ভাব দেখালেও আসলে ইন্দ্র ভীতু।
নীলারেনু এতক্ষনে একটা কথাও বলেনি। একটু আগে রাকেশের মায়ের রুমে বসে সব শোনার পর সে রাকেশের মাকে আশ্বাস দিয়েছিল সে আফসানাকে দেখে রাখবে। কিন্তু এই রুমে এসে সে যখন আচঁ করতে পেরেছে আফসানা আর দেবের ঘটনা ভিন্ন তখন থেকে সে চুপ হয়ে আছে। রাজিবের মনে কি চলছে তা জানার জন্য উশখুশ করছে নীলারেনু।
রাজিব এই বাড়ি থেকে বের হওয়ার আগে মুখ খুলবে না এটা সবাই জানে। কিন্তু রাকেশ এখনও সেই গভীর জল ঘোলা করে যাচ্ছে, সে এসবের কিছুই বুঝেনি-
– তোরা আমাকে বললি না কেন, দেব তলে তলে এত কিছু করে ফেলেছে?
বরাবরে মত এবারও সবাই রাকেশের প্রশ্নে বিরক্ত হল।——–
বাংলোর পেছনে গাড়ি রাখার গ্যারেজ। একসঙ্গে দুইটা গাড়ি রাখা যাবে এখানে। আপাতত দুইটা গাড়িই রাখা আছে। পেছনের দিকে একটা কাঠের টুলে সোজা হয়ে বসে আছে মৌমিতা। তার পাশে একটা মোটা লাঠি নিয়ে দাড়িয়ে আছে বাংলোর দারওয়ান। ওদের সামনে হাত পা বাধা অবস্থায় বসে আছে দেব। মাথা এবং গায়ের কয়েক জায়গায় ক্ষত চিহ্ন। দেবকে গাড়ির ডিকি থেকে বের করেই কয়েক ঘা বসিয়ে দিয়েছে বাংলোর দারওয়ান আর গাড়ির ড্রাইভার দুজনে মিলে। দেবের কিছু করার ছিল না। এর পর মৌমিতাকে খবর দিয়েছে ড্রাইভার। মৌমিতার কাছে এই ঘটনাটা একদম নতুন। তার পরেও সে ঘটনাটা আয়ত্তের মধ্যে রাখার চেষ্ট করছে। ঠিক করেছে এই ছেলের ব্যপারে বিশ্বকে এখন কিছু জানান হবে না, হাত পা বেধে এখানেই রেখে দেওয়া হবে বিশ্বর গেষ্টরা চলে না যাওয়ার আগ পর্যন্ত। তারপর এর ব্যপারে ভাবা হবে। দেবের দিকে তাকিয়ে তৃতীয় বারের মত প্রশ্ন করল নীলারেনু-
– নাম কি তোমার?
দেব নিরুত্তর।
– কতক্ষন ধরে লুকিয়ে আছ গাড়ির ডিকিতে?
দেব নিরুত্তর।
– আর কে কে আছে তোমার সাথে, কার হয়ে কাজ কর তুমি?
দেব নিরুত্তর।
– দিদিমনি, আরো কয়েক ঘা না দিলে বজ্জাদটার মুখ থেকে কথা বের হবে না। দিব?
মৌমিতা দারওয়ানের কথায় কান দিল না।
– এ কে বেধে রাখবে আমার পরবর্তি নির্দেষ না পাওয়া পর্যন্ত। ঠিক মত খেতে দিবে, গায়ে হাত দিবে না আর এবং যদি পার মাথা ও হাতের এই ক্ষতগুলোর জন্য কিছু একটা ব্যবস্থা কর। ডাক্তারের কাছে যেতে হবে না। এখানে যা পাও তাই দিয়ে যা করা যায় কর।
– দিদিমনি?
– যা বলেছি তাই কর। তুমি এর পুরষ্কার পাবে। আর এর কথা যেন বিশ্ব জানতে না আরে, অন্তত বিশ্বর গেষ্টরা বিদায় না হওয়া পর্যন্ত এই খবর চেপে রাখ। বিশ্বর গেষ্টরা থাকা অবস্থায় কোন ঝামেলা চাই না আমি।
– জ্বী, দিদিমনি।
মৌমিতা গ্যারেজ থেকে বের হয়ে গেল। কেন যেন তার মনে হচ্ছে এই ছেলেটা অশুভ বার্তা বয়ে নিয়ে আসতে পারে, এই ছেলেটা অশুভ। ছেলেটার চোখ এত শীতল যে সেদিকে তাকালেই গা কাটা দেয়। এত মারের পরেও মুখ থেকে একটা কথা বের হয়নি! ছেলেটার বুকের জোর ভয়াবহ, সহজে ভাঙ্গবে না। গাড়ির ডিকিতে এই ছেলের লুকিয়ে থাকার ঘটনাটা কাকতালিয় মনে হচ্ছে না তার কাছে। একদিকে আফসানা অসুস্থ হয়ে আছে, আরেক দিকে এই আলগা ঝামেলা! চারপাশে অন্ধকার দোখল মৌমিতা।
——-রাকেশের বাড়ি থেকে দুপুরের খাবার খেয়ে দল বেধে নীলারেনুর সাথে নীলারেনুর বাড়িতে চলে এসেছে সবাই। বলা যায় এতক্ষনে একটা যুতসই জায়গা পেয়ে নির্বিঘ্নে আলোচনা করার সুযোগ পেয়েছে রাজিবরা। রাকেশকে আনার কোন ইচ্ছা ছিল না কারো। কারন রাকেশের বাড়িতে যদি সত্যিই দেবের ফোন আসে তাহলে রাকেশকে সেই ফোন ধরতে হবে। কিন্তু জিবনে এই প্রথম রাকেশ একটা যুক্তি সংগত কথা বলে সবাইকে চুপ করে দিয়েছে-
– বাড়িতে আম্মিজান আছে, উনিতো এখন সব কিছু জানে, উনি ফোন ধরতে পারবে।
এই কথার পরে আর কোন কথা থাকতে পারে না।
নীলারেনু বাড়িতে এসেই প্রথমে আদি-রুদ্রা, রেবেকা আর অর্পিতার খবর নিল। তারপর রান্নাঘরে চলে গেল ইন্দ্রানীর সাথে। ওদেরকে বলল কিছুক্ষনের মধ্যে কাজ সেরে উপরে আসবে। ওরা সবাই রাজিবের রুমে গিয়ে বসল আলোচনার জন্য। কর্মপদ্ধতি কি হবে তা আগেই রাজিবের মাথায় তৈরি করা ছিল। সাধারনত রাজিবের কথার বাইরে কেউ কথা বলে না। শুধু ভুবন মাঝে মধ্য কিছু প্রশ্ন করে, তাতে প্লানটা আরো নিখুত করা যায়। এ জন্য রাজিব ভুবনের সাথে আলোচনা করে মজা পায়।
রাজিবের রুমে আপাতত অর্পিতা কিংবা রেবেকা আসতে পারছে না। নীলারেনু অর্পিতা আর রেবেকাকে এই ঝামেলার বাইরে রাখতে চাচ্ছে। বাড়িতে আসতে আসতে নীলারেনুকে খুটিনাটি সবকিছু ব্যখ্যা করে বলেছে ইন্দ্র আর কিশোর। যাত্রাপালায় যাওয়ার সেই দিনটা থেকে শুরু করে গতকাল পর্যন্ত সব ঘটনা বলেছে, শুধু বিন্দুকে চোদার ঘটনাটা এড়িয়ে গেছে ইন্দ্র আর কিশোর। এসব কথা নীলারেনুকে বলা যায় না!
কিছুক্ষন পরে নীলারেনু রাজিবের রুমে চলে আসল। বিশাল বিছানার উপরে সবাই একসাথে বসে ছিল। নীলারেনু বিছানার পাশে একটা চেয়ার টেনে বসে পড়ল।
– আচ্ছা, এখন আমরা তাহলে ওই গাড়ির নাম্বার দিয়ে শুরু করব। এটাই আমাদের হাতে একমাত্র পথ।
ভুবন কাগজে লেখা নাম্বারটা এগিয়ে দিতে দিতে বলল-
– কলকাতায় এম্বাসাডর বেশি একটা নাই আমারা জানা মতে।
রাজিব মাথা নাড়ল-
– কিন্তু গাড়িটা কলকাতার বাইরের হতে পারে। সেক্ষেত্রে খড়ের গাদায় সুই খোজা হবে।
– আর তাছাড়া, থানার সাহায্য ছাড়া কি এই গাড়ি খুজে বের করা যাবে? রাস্তায় কত গাড়ি আছে এরকম!
– থানায় পরিচিত কেউ থাকলে ভাল হয়। তা হলে বিষয়টা বুঝিয়ে বলা যাবে।
– আর না থাকলে?
– না থাকলে বিন্দুর চোদ্দগুষ্টির খবর বের করে জানতে হবে বিন্দু এখন কোথায় আছে। বিন্দুকে পেলে দেবকেও পাব।
– দোস্তো, আগে থানায় না গিয়ে আগে বিন্দুর খবর বের করাটা বুদ্ধিমানের কাজ মনে হচ্ছে।
ওদের আলোচনায় বাধা দিল নীলারেনু, একটু চড়া গলায় জানতে চাইল-
– তোমরা কি ঠিক নম্বর টুকেছ?
– হ্যা। ভুল হওয়ার চান্স নাই।
ইন্দ্র নীলারেনু প্রশ্নের উত্তর দিল। সবাই নীলারেনুর দিকে তাকিয়ে আছে আর নীলারেনু ইন্দ্রের দিকে-
– এটা বিশ্বজিতের অফিসের গাড়ির নম্বর!
মনে হল রুমের মাঝখানে একটা বোম ফাটলেও কেউ নড়াচড়া করবে না। ইন্দ্র, কিশোর আর রাকেশ জানে না বিশ্বজিত কে, তবে নীলারেনুর গলায় কিছু একটা ছিল যা শুনে ওরা কথা বলার সাহস পেল না। কিন্তু ভুবন আর রাজিবের চেহারা দেখে মনে হচ্ছে গাড়ির নম্বর টুকে রেখে তারা অনেক বড় অপরাধ করেছে। কেউ কোন কথা বলতে পারল না। নীলারেনু কাগজটা হাতে নিয়ে রুম থেকে বের হয়ে গেল।
নীলারেনু চলে যেতেই ইন্দ্র রাজিবকে প্রশ্ন করল-
– এটা কোন বিশ্বজিত?
– আমার মামা।
– ওরে শালা! তলেতলে…
ধমক দিল ভুবন-
– ইন্দ্র!
– আরে দোস্তো। রাগস কেন। সমস্যা সমাধান। আমরা দেবকে খুজে পেয়েছি এবং বোনাস, বের করে ফেলেছি বিন্দুর স্পেশাল খদ্দের কে। গতকালের অভিজানটার মূল উদ্দেশ্য ছিল এটাই।
কিন্তু ইন্দ্রর চওড়া হাসি ভুবন কিংবা রাজিবকে স্পর্শ করল না। কিশোরও প্যেচার মত মুখ করে বলল-
– রাকেশের বাসায় রাকেশের খালার নিখোজ হওয়ার কথা শুনে মনে হয়েছে কেচো খুড়তে সাপ বের হয়ে আসল। আর এখন মনে হচ্ছে সাপ না সাক্ষাত কুমির।
কিশোরের কথার পিঠে কেউ কিছু বলল না। সবাই বর্তমান অবস্থার কথা ভাবছে। রাকেশ শুধু কিশোর কে প্রশ্ন করল-
– কুমিরের চেয়ে সাপ কম আতঙ্কের বিষয় হবে কেন?
– হবে কারন কুমির বড়, সাপ ছোট।
– হ্যা। কিন্তু দুইটাই খুব আতঙ্কের। আমি সাপকে বেশি ভয় পাই।
রাকেশ আর কিশোরের নির্বোধ আলোচনায় রাজিব কান দিল না। ভুবনকে উদ্দেশ্য করে বলল-
– এখন একটা বিষয় পরিস্কার, কিছুতেই জানতে দেওয়া চলবে না যে বিন্দু কি ধরনের মেয়ে।
– কিন্তু সেটা মিমা জেনে যাবে। যখন মামা আসবে তখন মামাকে প্রশ্ন করলেই জেনে যাবে। মামা দুই দিনের জন্য কলকাতার বাইরে আছে, যাওয়ার দিন তার অফিসের গাড়িতে বিন্দু সহ আরো দুইটা মেয়ে উঠেছে এই টুকু এখন নীলারেনু জানে। মামার বিশেষ গেষ্ট আসবে, নতুন একটা কাজ নিয়ে আলোচনা আছে, এর মধ্য এই তিনটা মেয়েকে নিয়ে মামার গাড়িতে… সব তো পরিস্কার হয়ে গেল রাজিব দা।
ইন্দ্র এতক্ষন ভুবন আর রাজিবের কথা শুনছিল। এবার বলল-
– তোদের মামা তো জব্বর লোক!
– ইন্দ্র! বিষয়টার গুরুত্ব বোঝার চেষ্টা কর।
ভুবন ইন্দ্রকে প্রায় ধমকে দিল। ইন্দ্র ভুবনের কাছ থেকে এটা আশা করেনি। সে কিছু একটা বলতে গেল কিন্তু তাকে বাধা দিল রাজিব-
– হ্যারে! আমারও তাই মনে হচ্ছে। মামা জব্বর একটা জিনিস, আজ বুঝলাম।
রাজিবের পক্ষপাতিত্ব পেয়ে ইন্দ্র খুশি হয়ে গেল-
– দোস্তো, তুই আসলেই বুদ্ধিমান। তোর সাথে কথা বলে লাভ আছে।
– লাভ আরো হবে যখন আমি আর তুই বিন্দুকে আর আমার মামাকে ব্লাকমেইল করব এই ব্যপারটা নিয়ে- তোর মাথায় এই বুদ্ধি ঘুরছে তাই না?
ইন্দ্র যারপররনাই খুশি হয়ে গেল এটা ভেবে যে অন্তত রাজিব তার পক্ষে কথা বলছে। এবার বাকিদের এই পথে আসতেই হবে। রাকেশ আর কিশোর কিছু বোঝার আগেই একটা চরম গুটিবাজির প্লান তৈরি হয়ে গেল রাজিব আর ইন্দ্রর মাথায়।
কিন্তু ভুবন খুব আশাহত হল। রাজিব এরকম ভাবতে পারে এটা তার জানা ছিল না। রাজিব এমনকি দেবের কথাও ভুলে যাচ্ছে এটাও তার বিশ্বাস হচ্ছে না। সে রাজিবকে মনে করায় দিল-
– রাজিব দা। দেব কিন্তু এখনও লাপাত্তা।
ঠিক তখনই নীরারেনু ঘরে এসে ঢুকল। সরাসরি রাজিবের দিকে তাকিয়ে কথা বলল-
– কয়েকটা ফোন সেরে আসলাম গাড়িটা কোথায় আছে জানার জন্য।
সবাই চুপ করে আছে নীলারেনুর বাকি কথা শোনার জন্য। নীলারেনু আবার শুরু করল-
– অফিসে ফোন করে বলেছি, বিশ্ব তার নিজের গাড়ি নিয়ে বেড়িয়েছে। তাই আমার গাড়ি লাগবে। কিন্তু জানতে পারলাম বিশ্বজিত দুইটা গাড়ি নিয়েই বেড়িয়েছে। তার বিদেশি গেষ্টদের জন্য একটা গাড়ি বরাদ্দ করা হয়েছে এবং তার বিদেশি গেষ্টরা এখন আছে আমাদের শিবপুরের বাংলোতে।
নীলারেনুর ধারাল আবেদনময়ী মুখটা কাল হয়ে আছে দেখে কেউ কোন কথা বলতে পারল না। আসলে কারো সাহসে কুলাল না। তাই নীলারেনু আবার কথা বলে উঠল-
– কি হল তোমাদের? এভাবে নেতিয়ে পড়লে কেন?
রাজিব উত্তর দিল-
– মিমা, তুমি কি ভাবছ আসলে সেটা জানার চেষ্টা করছি আমরা। এর মধ্য যেহেতু মামা ইনভল্বড হয়ে পড়েছে আর তুমি …
– দ্যাখ রাজ, আমি মূলা খেয়ে বড় হইনি। আমার অভিজ্ঞতা তোর চেয়ে বেশি এটা মনে রাখিস।
রাজিব আর কিছু বলল না। কিছুটা সাহস পেয়ে ইন্দ্র নীলারেনুকে প্রশ্ন করল-
– এখন তাহল আমরা কি করব?
– আমার মনে হয় এখন আমাদের শিবপুরে চলে গিয়ে গাড়ির ডিকি থেকে দেবকে বের করা উচিত। যেহেতু সে এখনও ফোন করেনি তার মানে সে এখনও ডিকিতে আটকে পড়ে আছে। অথবা ধরা পড়ে গিয়েছে কিন্তু বিশ্বজিত দেবকে ছেড়ে দিচ্ছে না কিংবা পুলিশের কাছেও ধরিয়ে দিচ্ছে না কারন বিশ্বজিত ওখানে এমন কিছু কাজ করছে যা সে চায় না অন্য কেউ জানুক।নীলারেনু ধারাল চিন্তা ভাবনার প্রমান পেয়ে মিইয়ে গেল রাজিব। বুঝল নীলারেনুর কাছে কিছু লুকিয়ে পার পাওয়া যাবে না। কিন্তু ইন্দ্র এখন বেশ কথা বলার সাহস পাচ্ছে। তার ব্লাকমেইলের প্লানটা এখন পর্যন্ত কার্যকর আছে। মনে মনে ইন্দ্র এটাও ভেবে রেখেছে, সুযোগ পেলে নীলারেনুকেও ব্লাকমেইল করা যাবে। আড় চোখে আরেকবার নীলারেনুর বুকের দিকে তাকাতেই ইন্দ্রর শরির গরম হয়ে গেল।শুধু আশাহত হয়েছে ভুবন। সে খুব ভাল মত বুঝতে পারছে তাদের পরবর্তী পদক্ষেপ নীলারেনুর এই সাজান সংসারটাকে ধুলায় মিশিয়ে দিবে। নীলারেনুর প্রতি সে কৃতজ্ঞ। কারন নীলারেনুর কারনেই সে আর তার ছোট বোন অর্পিতা কলকাতায় এসে পড়ালেখার সুযোগ পেয়েছে। একই কারনে বিশ্বজিতের কাছেও সে ঋনী। এদের কোন ক্ষতিতে হোক এমন কাজ সে করতে চাচ্ছে না।
রাজিব ও মের্দা বাড়ির কাছেও সে ঋনী। খলিল মের্দাকে সে নিজের বাবার মত শ্রদ্ধা করে। খলিল মের্দা চেয়েছিল বলেই আজ সে এখানে। এজন্য সরাসরি রাজিবের বিরুদ্ধে কিছু বলতে পারছে না ভুবন। কিন্তু পরিস্কার বুঝতে পারছে ইন্দ্রর ব্লাকমেইলের প্লানে রাজিবের মত আছে- দুজনে মিলে নীলারেনু আর বিশ্বজিতকে একহাত নিয়ে ছাড়বে। একথা নীলারেনুকে বলে দিলে সরাসরি রাজিবের বিরুদ্ধে চলে যেতে হয়। এরকম পরস্পর বিরোধী চিন্তা ভাবনায় ভুবন অসুস্থ বোধ করল। মধ্যবিত্ত পরিবারে বড় হয়ে ওঠা মধ্যবিত্ত মানসিকতার জন্য নিজেকে ধিক্কার দিল মনে মনে।
হঠাত ভুবন দাড়িয়ে সবার উদ্দেশ্য বলল-
– আমার খারাপ লাগছে হঠাত। আমি আর ঘরের বাইরে যেতে চাচ্ছি না।
নীলারেনু তাড়াতাড়ি ভুবনের কাছে এসে ভুবনের কপালে হাত দিয়ে বলল-
– জ্বর তো নেই গায়ে। কি হল?
– জানি না। কেমন মাথাটা ঘুরে গেল হঠাত করে।
নীলারেনুকে মিথ্যা কথা বলল ভুবন। রাজিব ভাবনের উদ্দেশ্যে বলল-
– তুই রেবেকার রুমে গিয়ে রেস্ট নে। সমস্যার সমাধান তো প্রায় হয়েই গেল। তোর আর না থাকলেও চলবে।
– সেটাই।
কথাটা বলে ভুবন রুম থেকে বের হয়ে গেল। নীলারেনুকে একটু চিন্তিত দেখাল-
– ছেলেটার অনেক জ্বর ছিল। বোধ হয় শরির ক্লান্ত হয়ে আছে।
– হুম। এতক্ষন উত্তেজনার মধ্যে টের পায় নি। এখন একটা সমাধানে পৌছানোর পর শরির ছেড়ে দিয়েছে। এরকম হতেই পারে।
নীলারেনু কথাটা শেষ করল রাজিব। তারপর ইন্দ্রর উদ্দেশ্যে বলল-
– কিছুক্ষনের মধ্য আমরা বের হয়ে যাচ্ছি, আমার ধারনা সবার যাওয়ার দরকার নেই। ইন্দ্র আর…
রাজিবকে বাধা দিল নীলারেনু-
– না সবাই যাই আমরা যারা আছি। হয়ত কিছু হাতাহাতি হতে পারে।
হাতাহাতির কথা শুনে নড়েচড়ে উঠল কিশোর তার স্থুলকায় শরির নিয়ে-
– এতক্ষনে আমি আমার লেভেলের কাজ পেলাম।
– তোমরা বের হওয়ার জন্য তৈরি হয়ে নাও।
হেসে কথাটা বলে ঘর থেকে বের হয়ে গেল নীলারেনু। সাথে সাথে ইন্দ্র রাজিবকে প্রশ্ন করল-
– দোস্তো, উনি কি সবসময় এরকম আদেশ দিয়ে কথা বলে?
– হুম।
ইন্দ্রর কথায় মনযোগ নাই রাজিবের। মাথায় ঝড়ের বেগে চিন্তা চলছে। রাজিবের অন্যমনস্কতা খেয়াল করল না ইন্দ্র-
– দোস্তো, নীলারেনু তো তোর আপন মামি না আমি যদ্দুর জানি। তুই কি বুঝতে পারছিস আমি কি ভাবছি?
রাজিব আপন মনে মাথা নাড়ল। এখন সে ইন্দ্রর দিকে তাকিয়ে আছে। তবে ভাবছে অন্য কিছু। রাজিবের মাথা নাড়া দেখে খুশি হয়ে গেল ইন্দ্র-
– তোর সাথে ভুবনের এখানেই পার্থক্য। ভুবন অনেক সেঁকেলে, নিচু মানসিকতার। তুই খুব আধুনিক আর খোলা মনের। যাকে বলে ব্রড মাইন্ড।
– হুম, সব কিছু মাথায় আছে। তুই টেনশন নিস না।
– না, একদম নিচ্ছি না। তুই সব ব্যবস্থা কর এবং মনে রাখ আমি তোকেই অগ্রাধিকার দিব।
– আচ্ছা তোরা নেচে নেমে যা তাহলে। ভাল হয় যদি একটা ক্যাব ডেকে রাখতে পারিস। আমি ভুবনের শরিরের কি খবর দেখে মিমাকে নিয়ে নিচে নামছি।
– আর আমার খালামনির কি হল?
এতক্ষন ধরে যে সব কথা হয়েছে তার কিছুই রাকেশের মাথায় ঢুকে নি সেটা প্রমান করার জন্য প্রশ্ন করল রাকেশ। রাজিব রাকেশের দিকে তাকিয়ে বলল-
– তোর খালা, আফসানা না কি যেন নাম, উনি দেবের সাথে পালায়নি। ওটা আলাদা ঘটনা।
– কিন্তু তোরা যে আম্মিজানকে কথা দিয়ে এসেছিস আমার খালাকে দেখে রাখবি?
– হ্যা। কিন্তু যেহেতু উনি দেবের সাথে পালায়নি সেহেতু আমাদের আর কি করার আছে। উনি যেখানেই থাকুক ভাল থাকুক শুধু এই দোয়া করতে পারি আমরা।
– তাহলে এটা আম্মিজানকে বললি না কেন?
– তোর খালা অপরিচিত কারো সাথে আছে এটা জানানোর চেয়ে আমাদের বন্ধু দেবের সাথে আছে এটা জেনে তোর মা অনেকটা নিশ্চিন্তে থাকবে, তাই উনাকে সব বলা হয়নি। পরে জানতে পারলে বলে দিব যে আমরাই আসলে জানতাম না।
কথাটা বলে ঘর থেকে বের হয়ে ভুবনের ঘরের দিকে গেল রাজিব। ভুবন আর রেবেকাকে কিছু কাজের দ্বায়িত্য দিতে হবে।
———-

গ্রান্ট ট্রাংক রোড, শিবপুর। দুপুরের খাওয়া-দাওয়ার পরে বাংলোর বিশাল বৈঠকখানায় বসেছে ওরা তিন জন- বিশ্বজিত চৌধুরী, এডম রোজারিও আর রিচার্ড ডি সিলভা। তারপর ঘন্টার পর ঘন্টা পার পয়ে গিয়েছে, ওদের আলোচনা শেষ হচ্ছে না।
বিশ্বজিত এখনও জানতে পারেনি আফসানার অবস্থা কত খারাপ। মৌমিতা ব্যপারটা চেপে গিয়েছে। বিন্দু আফসানার পাশে আছে সকাল থেকে। অনেক ভাবে যত্ন আত্তি করে, ওষুধ খাইয়েও আফসানাকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে পারছে না। মাঝে মধ্য নিজের ভাগ্যকেও গালি দিচ্ছে বিন্দু। তার মোটেও উচিত হয়নি আফসানাকে এখানে নিয়ে আসা। মেয়েটা পারিবারিক সমস্যায় ছিল, বিন্দুর কাছে কিছু দিন থাকতে এসেছিল বলেই বিন্দু আফসানাকে নিবে ঠিক করেছে। আফসানা দেখতে শুনতেও সুন্দরী। কিন্তু প্রথম রাতে এমন ভাবে ভেঙ্গে যাবে এটা কে জানত!
সন্ধা প্রায় হয়ে আসছে। কিছুক্ষনের মধ্যেই নিচ থেকে ওদের ডাক পড়বে। এর মধ্যে কয়েকবার নিচে গিয়ে ড্রিংকস সার্ভ করে এসেছে মৌমিতা। রোজারিও আর ডি সিলভার চোখ চকচক করে উঠেছে মৌমিতাকে দেখে। আলোচনা শেষ হয়ার জন্য ওদেরও তর সইছে না বোঝা যাচ্ছে। কিন্তু মেয়ে একটা কম, মৌমিতা আর বিন্দুকে সামলাতে হবে সব। আর ভাবতেই পারছে না মৌমিতা। এমন সময় জানালার কাচে গাড়ির হেড লাইটের আলো পড়তে চমকে উঠল। এই বাংলোতে তো কারো আসার কথা না!

দারওয়ান ক্যাবের হর্ন শোনার পরেও গেইট খুলে দিল না। একদম কড়া নির্দেশ দেওয়া আছে তাকে, শুধু ভেতর থেকে বললেই গেইট খোলা হবে। কিন্তু ক্যাবের দরজা খুলে যে মহিলাটা নেমে আসল তাকে দেখেই দারওয়ানের আত্মা শুকায়ে গেল। বিশ্বজিত স্যারের স্ত্রী নীলারেনু চৌধুরীকে খুব ভাল করে চিনে সে।
– আজমল, গেইট খুলে দাও।
দারওয়ানকে গেইট খোলার আদেশ দিয়েই নীলারেনু ঘুরে ইশারায় সবাইকে ক্যাব থেকে নামতে বলল। আজমল গেইট খুলে দিল। বুঝতে পারছে না কি বলবে। এই বাংলোতে নীলারেনুর আসার কথা না। এখন কি তার উচিত দৌড়ে গিয়ে বিশ্বজিত স্যারকে খবর দিয়ে নিয়ে আসা, নাকি এখানেই দাড়িয়ে থাকবে?
– তুমি দুইটা কাজ করবে, আজমলের উদ্দেশ্যে কথাটা বলল নীলারেনু। প্রথমে বিন্দু নামে একটা মেয়ে আছে এখানে, তাকে চুপি সারে বাংলোর পেছনের গ্যারেজে নিয়ে আসবে। ওখানে আমি আছি।
– জ্বী।
– আর তারপর, এখানে এসে গেইট লাগিয়ে দাড়িয়ে থাকবে। আমি না বলা পর্যন্ত যেন কেউ বের হতে বা ঢুকতে না পারে। কোন প্রশ্ন?
– জ্বী। জ্বী না।
– এবং আমার আসার কথা এখন কাউকে বলবে না। আমি বলব সময় হলে।
– জ্বী।
– এতক্ষন যা বললাম তার ব্যতিক্রম হলে তো বুঝতেই পারছ কি হবে? তোমার স্যারও তোমাকে বাচাতে পারবে না।
গাট্টাগোট্টা গোছের মানুষটার মুখ শুকিয়ে কাঠ হয়ে গেল নীলারেনুর কথা শুনে। তাড়াতাড়ি বাংলোর ভেতরের দিকে দৌড়ে গেল সে নিজের চাকরি বাচানোর জন্য।
পথে আসতে আসতেই এরকম প্লান করে ফেলা হয়েছে। দুর থেকে বাংলোর আলো দেখেই নীলারেনু বুঝে গিয়েছে এখানে বিশ্বজিত আছে। বিশ্বজিত না থাকলে তার ঘরে আলো জ্বলবে না। গেষ্টদের থাকার ঘর আলাদা। ওরা চুপি সারে বাংলোর পেছনে গ্যারেজের দিকে চলে গেল। দুইটা গাড়ি আর ড্রাইভার দুজন ওখানে খোশ গল্প করছিল। নীলারেনু সহ এই দলবল দেখে চমকে উঠল দুজনেই। এদের মধ্যে যে বিশ্বজিতের পারসনাল গাড়িটা চালায় সে নীলারেনুকে চিনে। তাই কিছু বলার আগেই উঠে দাড়িয়ে গেল। নিশ্চয়ই বাংলোর ভেতরে গিয়ে বিশ্বজিতকে সাবধান করে দিত। কিন্তু তার আগেই নীলারেনুর ইশারায় ইন্দ্র আর কিশোর ড্রাইভার দুজনকে জাপটে ধরে ফেলল। একদম মুখে হাত চেপে ধরেছে যাতে চিল্লাতে না পারে। কিশোরের সাথে কারোরই পেরে ওঠার কথা না। কিন্তু ইন্দ্র সুবিধা করতে পারছে না বলে রাকেশও ইন্দ্রকে সাহায্য করল। রাজিব হাতাহাতির মধ্যে গেল না। ইন্দ্রর উদ্দেশ্যে বলল-
– কোন গাড়িতে ছিল দেব?
নীলারেনু অফিসের গাড়িটা চিনে। সে রাজিবকে দেখিয়ে দিল আঙ্গুল দিয়ে। রাজিব গাড়িটার কাছে যেতেই গ্যারেজের পেছন থেকে গোঙ্গানির শব্দ পেল। দেখল হাত পা মুখ বাধা অবস্থায় একটা চেয়ারে বসে আছে দেব। মাথায় ব্যান্ডেজ, হাতে পায়ে ক্ষত চিহ্ন। এগিয়ে গিয়ে দেবের বাধন খুলে দিল রাজিব-
– বেচে আছিস তাহলে।
কব্জিতে দড়ির চেপে বসা দাগ ডলতে ডলতে দেব বলল-
– এত তাড়াতাড়ি চলে আসবি আশা করিনি?
– মানে?
– মনে মনে হিসাব করে রেখেছিলাম তোরা গাড়ির নম্বর মিলিয়ে এই জায়গাটা খুজে পেতে…
নীলারেনুকে সামনে আসতে দেখে থেমে গেল দেব। নীলারেনুকে চিনেনা সে। প্রশ্ন নিয়ে তাকাল রাজিবের দিকে। রাজিব বলল-
– অনেক কথা, আপাতত শুনিস না। ইন্দ্র, ওদেরকে এদিকে নিয়ে আয়।
চেয়ার ছেড়ে উঠে দাড়াল দেব। উঠে দাড়াতেই ইন্দ্র, কিশোর আর রাকেশকে দেখতে পেল গ্যারেজের সামনের দিকে দুজন ড্রাইভারকে জাপটে ধরে আছে-
– হ্যা রে। এদিকে নিয়ে আয়। একটু শোধ নিয়ে নেই।
হাত ঘসতে ঘসতে কথাটা বলল দেব, চোখে প্রতিশোধের আগুন।
—আজমল অক্ষরে অক্ষরে পালন করেছে নীরারেনুর আদেশ। কিন্তু মৌমিতা জেনে গিয়েছিল যে একটা গাড়ি এসেছে গেইটে। তাই বিন্দুর সাথে সেও নিচে নেমে এসেছে। গ্যারেজে ঢুকে গ্যারেজের পরিবেশ দেখে একদম থতমত খেয়ে গিয়েছে দুজনেই।
নীলারেনুও থতমত খেয়ে গিয়েছে মৌমিতা কে দেখে। সে মৌমিতাকে চিনে, বিশ্বজিতের অফিসে কাজ করে শুনেছে, দু একবার কথা হয়েছে পার্টিতে। কিন্তু এখানে মৌমিতাকে আশা করেনি।
– তুমি, মৌমিতা?
– নীলাদি…!
ইন্দ্র, কিশোর, রাজিব সবাইকে চিনে ফেলল বিন্দু। নীরারেনুকে না চিনলেও নাম শুনেছে আগে। কেটে পড়ার চিন্তা ভাবনা করছিল মনে মনে। টের পেয়ে নিলারেনু কড়া গলায় বলল-
– তুমি নিশ্চয়ই বিন্দু।
বিন্দু কিছু বলল না। শুধু তাকিয়ে থাকল চোখে ভয় নিয়ে।
– যা হওয়ার হয়ে গিয়েছে। এখন আমার কথা না শুনে পালিয়ে গেলে বরং ক্ষতি বাড়বে।
বিন্দু চুপসে গেল। কিন্তু মৌমিতা স্মার্ট মেয়ে। ততক্ষনে সামলে নিয়েছে নিজেকে-
– নীলাদি, আপনি যা ভাবছেন…
– মৌমিতা, আমি তোমাদের সাথে কিছু কথা বলল আগে। তারপর তোমরা যা করবে বলে ঠিক করেছ তা করতে পার।
কথাটা বলে নীলারেনু গ্যারেজের পাশে ড্রাইভারের ঘরে ঢুকে গেল নির্বিঘ্নে কথা বলার জন্য। ভয়ে ভয়ে মৌমিতা দিকে তাকাল বিন্দু। দেখল মৌমিতার চোখে ভয়ের চেয়ে দুশ্চিন্তা বেশি। বিন্দুর হাত ধরে ড্রাইভারের ঘরের ভেতরে ঢুকে গেল মৌমিতা, ঘরের দরজা লাগিয়ে দিল ভেতর থেকে।
রাজিবরা সবাই জানে ভেতরে কি নিয়ে কথা হচ্ছে। এটা আগেই ঠিক করা ছিল। একটু পরে দরজা খুলে বের হয়ে আসল নীলারেনু। রাজিব আর ইন্দ্রকে ভেতরে ডাকল। রাজিব আর ইন্দ্র এগিয়ে গেল। পেছনে রাকেশ আর কিশোর দেবকে সব ঘটনা খুলে বলায় ব্যস্ত। ইতিমধ্যে ড্রাইভার দুজনের মুখের ভূগোল পাল্টিয়ে দিয়েছে দেব।

এখন মাঝরাত। ভালোয় ভালোয় সব ঝামেলা শেষ হয়েছে বলে রাজিবের বুকটা হালকা লাগছে। নিজের রুমে বসে আছে এখন। রুমটা আসলে আদিত্যের রুম। কিন্তু এ বাড়িতে আসার পর আস্তে আস্তে সবার মুখে এই রুমটার নাম রাজিবের রুম হয়ে গিয়েছে। এখন রাজিবেরও মনে হয় এটা তার রুম। রুদ্রার রুমের নাম অবশ্য আগের মতই আছে। এখন সেই রুমে আফসানাকে নিয়ে ব্যস্ত হয়ে আছে রেবেকা আর আর্পিতা। আদি আর রুদ্রা ঘুমাচ্ছে রাজিবের রুমের বিছানায়। পাশে আরো দুজন ঘুমাতে পারবে এমন জায়গা আছে। কিন্তু রাজিবের ঘুম আসছে না। আরেকটা ভুল বোঝাবুঝির অবসান করতে হবে তাকে।
রাকেশের মাকে শুধু মাত্র নিশ্চিন্ত রাখার জন্য বলে এসেছে আফসানা দেবের সাথে আছে। কিন্তু যখন আসলেই জানতে পারল আফসানা ওই বাংলোতে আছে তখন বিষম খাওয়ার অবস্থা হল রাজিবের। এটা স্রেফ একটা কাকতালিয় ঘটনা। আফসানা বিন্দুর সাথে পড়ে এবং বিন্দুর মাধ্যমে এই বাংলোতে এসেছে এটা কারোরই জানা ছিল না। আফসানার পেছনে কি বিপদ আছে তার একটা সংক্ষিপ্ত বর্ননা দিয়ে নীলারেনু আফসানাকে নিয়ে এসেছে তার বাড়িতে। বলা যায় বাড়ির মধ্যে এখন একটা এটম বোম আছে। যদি রাকেশের বাবা জানতে পারে এই খবর তাহলে সেই বোমটা ফুটবে পুরা কলকাতা নিয়ে। রাকেশ কে খুব করে বলে দেওয়া হয়েছে যেন এই খবর তার বাড়িতে না যায়। দেব, কিশোর আর ইন্দ্র নিজ নিজ বাড়িতে চলে গিয়েছে। কাল স্কুলে দেখা হবে ওদের সাথে। হয়ত ওরা এ বাড়িতেও একবার আসতে চাইবে কালকে। সেটা পরে ভাবা যাবে। এখন একটা ঘুম দরকার।
এরকম বিভিন্ন বিষয় নিয়ে ভাবছিল রাজিব। দরজা খুলে ভুবন ঘরে ঢুকল-
– তোমাকে মিমা ডাকছে, রাজিবদা।
– আসছি একটু পরে। তোকে যেটা করতে বলে গিয়েছিলাম করেছিস?
– হুম।
পকেট থেকে একটা কাগজ বের করে দিল ভুবন। ওতে ইন্দ্র, কিশোর আর রাকেশের ডিটেইলস লিখা আছে। রাজিব কাগজটা নিল না-
– এটা মিমাকে দিয়ে আসবি। বলবি আমি আসছি।
– আচ্ছা। আরেকটা কথা, রাজিবদা।
– বল।
– আমার এক মূহুর্তের জন্য মনে হয়েছিল তুমি ইন্দ্রর সাথে হাত মিলিয়ে ফেলেছ। কিন্তু যাওয়ার সময় যখন তুমি আমাকে এই কাজটা করতে বললে তখন আমি বুঝলাম তোমার পরিকল্পনা।
রাজিব একটু হাসল।
– প্যাচের মধ্যেও প্যাচ থাকে। ইন্দ্রকে বশে রাখা দরকার ছিল আবার তার প্যাচ থেকে মিমাকেও বাচানো দরকার ছিল, দুটাই গুরূত্বপূর্ন। তাই কিছুটা সময় ইন্দ্রর তালে তালে থাকতে হয়েছে।
– আমি বুঝতে দেরি করেছি।
– ঠিকাছে। তুই যা আমি আসছি।
ভুবন চলে যেতেই রাজিব উঠে দাড়াল। কাপড় ছেড়ে ঘুমানোর পোশাক পড়ল, একটা সাদা পায়জামার আর পাতলা সুতির পাঞ্জাবী। মিমা কি জন্য ডেকেছে তা শুনে এসেই ঘুমিয়ে যেতে হবে। শরির অনেক ক্লান্ত।
———জেগে দুঃস্বপ্ন দেখছে বিশ্বজিত। বাংলোতে তার রুমে শুয়ে আছে একা। রোজারিও বিন্দুকে নিয়ে আর ডি সিলভা মৌমিতাকে নিয়ে মজা করছে। আর বিশ্বজিত একা তার বাংলোতো তার ঘরে শুয়ে আছে একরাশ দুঃস্বপ্ন নিয়ে।
হার মানতে শিখেনি বিশ্বজিত। হার মানেনি কখনই। কিন্তু আজ নীলারেনু তার স্ত্রী যে কান্ড করেছে তাতে নিজের কাছে হেরে গিয়েছে সে, ছোট হয়েছে মৌমিতার কাছে, মান সম্মান ধূলায় মিশে গিয়েছে রাজিব আর বাকি সবার কাছে। এবং নীলারেনুর কাছ এত নিচে নেমে গিয়েছে যে এখন যদি নীলারেনু তার মুখে পাড়া দিয়ে চলে যায় একটুও অবাক হবে না।
নীলারেনুরা চলে যাওয়ার আগে কিছু কথা শিখিয়ে দিয়েছিল মৌমিতাকে এবং আশ্বাস দিয়ে বলেছিল কথাগুলো ঠিক এভাবে করে বললে বিশ্বজিত মৌমিতার উপরে কোন প্রকার রাগ দেখাতে পারবে না। মৌমিতা নীলারেনুর শিখিয়ে দেওয়া কথাগুলো বিশ্বজিতকে এসে বলেছে। তার পর থেকে বিশ্বজিত এ ঘরে এসে পড়ে আছে। জানেনা সে কখন উঠে দাড়াতে পারবে। ভেবে পাচ্ছো না কেন নীলারেনু এরকম করল। চাইলেই নীলারেনু অনেক কিছু করতে পারত। নিশব্দে আসল আর চলে গেল কেন!
——
– এই লিস্টে দেবের নাম নাই কেন?
– দেব? দেব কোন ভাবেই তোমাকে ব্লাক মেইল করবে না। সে এরকম ছেলে না। গ্যারান্টি আমি নিচ্ছি।
রাজিবের চোখের দিকে কিছুক্ষন তাকিয়ে থাকল নীলারেনু। নিজের শোবার ঘরে রাজিবকে ডেকে এনেছে কথা বলার জন্য। ঘরে তারা দুজন ছাড়া আর কেউ নাই।
– তুই কখন জানতে পারলি ইন্দ্রর মাথায় এরকম পরিকল্পনা চলছে?
– বরাবরই জানতাম। ইন্দ্র আমাকে সব জানিয়েই করছিল।
– তো তখন বাধা দিলি না কেন?
– বাধা দিতে চেয়েছিল ভুবন। লাভ হয়নি। তাই আমি আর সে চেষ্টা করিনি। খামাখা ইন্দ্রর চোখে খারাপ হয়ে যেতাম, পরে আর তার মনের কথা জানা যেত না। এজন্য ঠিক করেছি সে যদি তোমাকে বা বিশ্বজিতকে ব্লাকমেইল করতে চায় তাহলে বিন্দুকে ওদের বাড়িতে খবর পাঠাব। ওরা তিন জনেই বিন্দুকে চুদেছে এ খবরটা ওদের বাড়িতে গেলে কেলেংকারি হয়ে যাবে। এই ভয়ে ওরা বিন্দু আর মৌমিতাকেও ব্লাক মেইল করবে না।
মাথা নিচু করে বিছানায় বসে আছে নীলারেনু। কোন কথা বলছে না। বাংলোর গ্যারেজে ড্রাইভারের ঘরে সবার মুখের উপরে এরকম একটা নাটক করে ফেলেছে রাজিবের মত ছোট্ট একটা ছেলে, এটা বিশ্বাস হচ্ছে না তার। সামনে দাড়ানো রাজিবকে দোখছে নীলারেনু কড়া চোখে। অনেক্ষন পর রাজিব বলল-
– আমি কি এখন যাব?
নীলারেনু রাজিবের কথার জবাব না দিয়ে বলল-
– আমার হিসাব তোমার মতই ছিল। সংসার লাটে উঠে গিয়েছে অনেক আগেই, বাইরের মানুষের কাছে সম্মানটুকু বজায় রাখার চেষ্টা করছিলাম। ভেবেছিলাম বাকি সবার মত তুমি আর ভুবনও আমাকে ব্লাকমেইল করবে।
– ভুবন ভাল ছেলে। আমার চেয়েও ভাল।
– রাজিব, আমার স্বামি আমার সাথে বেইমানী করেছে। বল এ সময় আমি কি করে ভাবি যে তুমিও বেইমানী করবে না?
– বিষয়টা বুঝতে পরছি মিমা। মামার জন্য আমি দুখ্যিত। এছাড়া আর বলার কিছু বলব না। মের্দা বাড়ির কেউ বেইমানী করতে পারে না এটা আপনি আমার বাবাকে চিনলে বুঝতে পারতেন!
নীলারেনু রাজিবের দিকে মাথা তুলে তাকাল। রাজিব দেখল নীলারেনুর চোখ থেকে পানি বেয়ে পড়ছে। কাদছে নীলারেনু। অথচ তার কন্ঠস্বর একটুও পরিবর্তন হয় নি। রাজিবের মনে হল সে একটা পাথরকে কাদতে দেখছে।
– মাথার ভেতরে অজস্র যন্ত্রনা, রাজিব। সহ্য হচ্ছে না আর। তুমি আজকের রাতটা আমাকে একা থাকতে দিও না।
নীলারেনুর কথা পরিস্কার বুঝতে পারলেও ঠিক কিভাবে কি করবে তা বুঝে পেল না রাজিব। কখন থেকে রাজিবকে তুই থেকে তুমি সম্ভোধন করছে নীলারেনু তা রাজিবও খেয়াল করে নি। শুধু মুখে বলল-
– একা থাকতে হবে না।
নীলারেনু ভেজা চোখে রাজিবের দিকে তাকিয়ে থাকল কিছুক্ষন। তারপর উঠে দাড়াল বিছানা ছেড়ে। রাজিবও একটু এগিয়ে আসল নীলারেনুর দিকে।
সব কষ্ট ভুলে দুটা দেহ এক হয়ে গেল কিছুক্ষনের জন্য। কিংবা কিছু দিন, কয়েক বছর বা কয়েক যুগের জন্য… কে বলতে পারে!
——–দরজার বাইরে রেবেকা আর ভুবন আড়ি পেতে শুনছিল ওদের কথা। এবার দুজনে সরে আসল চুপি সারে। ভুবন ঠিক বিশ্বাস করতে পারল না নীলারেনুর শোবার ঘরে যা হচ্ছে। কিন্তু রেবেকা তার ভাইকে চিনে, তাই তার ঠোটে দুষ্টামির হাসি। রুদ্রার রুমে চলে আসল ওরা। অর্পিতা তখন ঘুমন্ত আফসানার পাশে বসে একটা বই পড়ছে। ওদের দেখে জানতে চাইল-
– কি হয়েছে?
ভুবন কিছু বলল না। রেবেকা বলল-
– আজ রাতে আফসানাকে এক মুহূর্তের জন্য চোখের আড়াল করবি না।
– মানে কি?
– পরে বুঝে নিস।
অর্পিতাকে আর কিছু না বলে রেবেকা ভুবনের দিকে তাকাল-
– তোর সাথে তো আমার বোঝাপাড়া শেষ হয়নি, ও ঘরে চল শেষ করে আসি।
ভুবন এবারও কিছু বলতে পারল না। রেবেকার ভুবনের হাত ধরে টেনে নিয়ে গেল ও ঘরে। পেছনে হা হয়ে বসে থাকল আর্পিতা। রেবেকার মত নীলারেনুও তাকে বলেছে অসুস্থ আফসানার পাশ থেকে না নড়তে। মিমার কথার অবাধ্য হতে পারছে না আর্পিতা।
——–নীলারেনুর হালকা আসমানি রংয়ের শাড়ির আচলটা কাধ থেকে খসে শোবার ঘরের মেঝেতে পড়ে আছে। সিলিংয়ের দিকে মাথা উচু করে চোখ বন্ধ করে আছে নীলারেনু। দুহাত দুপাশে ছড়িয়ে দেহটা মেলে ধরেছে রাজিবের জন্য।
উচ্চতায় নীলারেনুর চেয়ে ছোট রাজিব। দুহাতে নীলারেনুর কোমড় ধরে আছে। মুখটা চেপে ধরেছে নীলারেনুর বুকে, ব্লাউজের উপর দিয়ে স্পষ্ট হয়ে থাকা বিশাল দুই দুধের মাঝখানে। নাক ডুবিয়ে নীলারেনুর শরিরের ঘ্রান নিচ্ছে সময় নিয়ে। দুহাতে রাজিবের দুই গাল চেপে ধরল নীলারেনু। মাথা নামিয়ে আনল রাজিবের মুখের কাছে। কিছুক্ষন চেয়ে থাকল রাজিবের চোখের দিকে। তারপর তার রসাল ঠোট দুটা একটু ফাক করে এগিয়ে দিল রাজিবের ঠোট স্পর্শ করার জন্য।
সম্মোহিত হয়ে নীলারেনুর রক্তজবার মত লাল ঠোটের দিকে চেয়ে ছিল রাজিব। অজান্তেই জ্বিব বের করে নীলারেনুর দুই ঠোটের মাঝখানে ঢুকিয়ে দিল। ঠোটে ঠোট চেপে ধরল অনন্তকালের জন্য। চুষে বের করে নিচ্ছে নীলারেনুর মুখের ভেতরের সব কিছু।
নীলারেনুও তার জ্বিব দিয়ে পেচিয়ে ধরার চেষ্টা করছে রাজিবের জ্বিব। দুহাতে রাজিবের মাথা চেপে ধরেছে যেন রাজিব সরে যেতে না পারে। কে কার ঠোটের দখল নিবে তার লড়াই চলছে নিরবে।
নীলারেনুর কোমড়ে হাত বুলিয়ে ধিরে ধিরে পিঠের উপরে চলে আসল রাজিবের হাত। হাতরে খোজার চেষ্টা করছে ব্লাউজের বাধন। না পেয়ে হাত দুটো নীলারেনুর বুকের উপরে নিয়ে আসল রাজিব। আঙ্গুলের মাথায় আটকে গেল ব্লাউজের বোতাম। সামনে থেকে আলত করে একটু ধাক্কা দিল নীলারেনুকে। পেছনে সরার জায়গা ছিল না। একদম বিছানায় চিত হয়ে পড়ল নীলারেনু, উপরে রাজিব।
বিছানায় পড়ার পরেও রাজিবের ঠোট ছাড়ল না নীলারেনু, এখনও রাজিবের মাথা চেপে ধরে আছে তার মুখের উপরে। রাজিবের মুখের ভেতরে তার জ্বিব ঢুকিয়ে দেওয়ার চেষ্টা করছে গায়ের জোরে।
বোতামগুলো খুলে ব্লাউজটা দুপাশে সরিয়ে দিল রাজিব। ব্রায়ের নিচে ফুলে ওঠা দুধ দুটা চেপে ধরল দুহাতে। রাজিবের ঠোটে বাধা নীলারেনুর মুখ চিরে অস্ফুট শব্দ বের হয়ে আসল। রাজিবের ঠোট ছেড়ে দিল নীলারেনু।
নীলারেনুর মুখের উপর থেকে মাথা তুলল রাজিব। নীলারেনুর চোখের দিকে তাকাল। বড় বড় নিঃশ্বাস নিচ্ছে দুজনেই। মুখের ভাষা হারিয়ে ফেলেছে। বয়স ও সম্পর্কের ব্যবধান ভুলে একে অপরের চোখের দিকে তাকিয়ে আছে কামনার দৃষ্টি নিয়ে। নীলারেনুর রক্তজবার মত লাল ঠোটের রং এখন কমলালেবুর কোয়ার মত হয়ে গিয়েছে। ঠোট দুটো আগের চেয়ে আরো লোভনীয় মনে হচ্ছে রাজিবের চোখে। নীলারেনুর বুক থেকে একটা হাত তুলে নীরারেনুর ঠোটের কাছে নিয়ে আসল রাজিব। আঙ্গুলের মাথা দিয়ে আলতো করে ছুয়ে দিল নীলারেনুর নিচের ঠোটটা। নীলারেনু শুধু চেয়ে থাকল রাজিবের দিকে। নিজেকে সঁপে দিয়েছে রাজিবের হাতি, যা খুশি করুক, আজ বাধা দিবে না।
রাজিব নীলারেনুর উপরে, দুপাশে হাটু দিয়ে বসেছে। নগ্ন পেটের উপরে গারম কিছু একটার অস্তিত্ব টের পাচ্ছে নীলারেনু। সেটা কি তা বুঝতে দেরি হল না তার। দুহাত নিচে নিয়ে রাজিবের পায়জামার বাধনে হাত দিল নীলারেনু। আর দেরি সইছে না।
রাজিবের যেন সে দিকে কোন খেয়াল নাই। মন্ত্রমুগ্ধের মত তাকিয়ে আছে নীলারেনুর মুখের দিকে। বিছানায় এলমেল হয়ে আছে নীলারেনুর কাল চুল। তার মাঝখানে নীলারেনুর মুখটা দেখে বয়স অনেক কম মনে হচ্ছে রাজিবের কাছে। রাজিব তার মাকে দেখেনি, মনে মনে অনেক আগেই নীলারেনুকে তার মায়ের আসনে বসিয়ে ফেলেছিল (মের্দা বাড়ির ইতিকথা ০৪ # গ্রহনের কাল) । তার মা বেচে থাকলে নিশ্চয়ই এখন এরকম সুন্দর লাগত। কথাটা ভেবতে ভাবতে রাজিব মাথাটা নামিয়ে আনল নীলারেনুর মুখের উপরে। জ্বিব বের করে ছুয়ে দিল নীলারেনুর ঠোট। তারপর মুখটা নামিয়ে আনল নীলারেনুর বুকের উপরে। ব্রায়ের উপর দিয়ে নীলারেনুর একটা দুধ মুখে দিয়ে চুষতে থাকল বাচ্চাদের মত। আরামে চোখ বন্ধ হয়ে আসতে চাইল নীলারেনুর। একটা হাত বাকিয়ে পিঠের কাছে নিয়ে ব্রায়ের হুকটা খুলে দিল। ব্রায়ের বাধন ঢিলা হয়ে যেতেই রাজিব এক হাতে ব্রাটা টেনে ছাড়িয়ে নিল নীলারেনুর বুকের উপর থেকে। নীলারেনুর বিশাল দুধ দুইটা তার সকল সৌন্দর্য্য নিয়ে উন্মুক্ত হয়ে গেল রাজিবের চোখের সামনে। দুধের বোটা দুইটা রেবেকার মত গোলাপি না, বরং ছোটম্মার মত খয়েরি এবং একটু বড় মনে হল রাজিবের চোখে (মের্দাবাড়ির ইতিকথা ০৩ # ইতিহাস ও ০৪ # গ্রহনের কাল দ্রষ্টব্য-)। আস্তে করে মুখ নামিয়ে একটা দুধের বোটা মুখের ভেতরে নিয়ে নিল রাজিব।
সেই স্পর্শে অনেক দিন পর নীলারেনুর সর্বাঙ্গে ঝড় উঠল। বিশ্বজিত সাধারনত নীলারেনুর দুধে মুখ দিত না। নীলারেনু মাঝেমধ্যে জোর করলে শুধু একটু করে ছুয়ে দিত। সেটাও বন্ধ হয়ে গেল যখন আদি-রুদ্রার জন্ম হল। আদি-রুদ্রা এই দুধ খাচ্ছে এটা ভেবে বিশ্বজিত নীলারেনুর দুধে মুখ দিতে পারত না। তার কেমন জানি ঘেন্না করত আদি-রুদ্রার কথা ভেবে। তাই দুধ চাটানোর সুখ থেকে অনেক বছর বঞ্চিত ছিল নীলারেনু।
সেই ভুলে যাওয়া সুখের অনুভুতি নীলারেনুর সারা শরিরে ছড়িয়ে গেল। চোখ বন্ধ করে ফেলল আরাম পেয়ে। একবার মনে হল আদি অথবা রুদ্রা তার দুধ খাচ্ছে। মনে হতেই বা হাতে রাজিবের মাথার চুল খামচে ধরে রাজিবের মুখটা চেপে ধরল তার দুধের উপরে। সেই সাথে পিঠ উচু করে শোওয়া থেকে উঠে বসল।
ততক্ষনে ডান হাত দিয়ে রাজিবের পায়জামার বাধন আলগা করে ফেলেছে নীলারেনু। না দেখেই টেনে নামিয়ে আনল পায়জামাটা। হাতড়ে ধরার চেষ্টা করল রাজিবের ধোন। এতক্ষনে দাড়িয়ে যাওয়ার কথা, মাল বের হয়ে নেতিয়ে যাওয়ার আগেই ধোনটা তার শরিরের ভেতরে নিতে হবে- মনে মনে ভাবছে নীলারেনু। বিশ্বজিতের মাল খুব তাড়াতাড়ি আউট হয়ে যায়। আর রাজিব ছোট ছেলে। সুতরাং দেরি করা ঠিক হবে না।চোখ বন্ধ করে একমনে নীলারেনুর দুধ চুষছে রাজিব। জ্বিবের ঢগা বুলিয়ে দিচ্ছে দুধের বোটায়। উত্তেজনায় নীলারেনুকে উঠে বসতে দেখে রাজিবের উৎসাহ বেড়ে গেল। সে ভেবেছিল দুই সন্তানের মা প্রায় ত্রিশোর্ধ নীলারেনুকে সুখি করতে হলে তাকে অনেক কাঠ-খড় পোড়াতে হবে। তাই বেশ সময় নিয়ে নীলারেনুর শরিরটা উপভোগ করবে ভেবেছিল। কিন্তু ধোনের উপরে নীলারেনুর হাতের স্পর্শ পেয়ে থেমে গেল রাজিব। সে এত তাড়াহুড়ো করতে চায় নি।
ডান হাত মুঠো করে রাজিবের ধোনটা ধরতে চাইল নীলারেনু। কিন্তু পারল না। রাজিবের মাথা ছেড়ে এবার দুহাতের মুঠোয় রাজিবের ধোনটা নিল নীলারেনু। হাতের স্পর্শে ধোনের আকার কল্পনা করতে গিয়ে ভয় পেয়ে গেল!
নীলারেনুর বুক থেকে মাথা তুলে নীলারেনুর চোখের দিকে তাকাল রাজিব। নীলারেনুও রাজিবের দিকে তাকাল চোখ মেলে। নীলারেনুর চোখে কামনার পাশাপাশি একটু আতঙ্কের আভাস দেখল রাজিব। কিন্তু মুখে কিছু না বলে নীলারেনুকে বিষয়টা বোঝার সময় দিল। রাজিব সব সময়ই জানত এই পর্যায়ে আসলে পৃথিবীর প্রত্যেকটা নারী থমকে যেতে বাধ্য। শুধু এক ছোটম্মা ছিল যে রাজিবের দেওয়া সব কষ্ট মাথা পেতে নিতে পারে, আরেক রেবেকা- যার সাথে ছোটবেলা থেকে বড় হয়েছে রাজিব। তাই এই দুই জন ছাড়া অন্যদের বেলায় রাজিবকে একটু বুঝে শুনে চুদতে হয়। গায়ের জোর খাটিয়ে চোদাচুদি করা যায় না, অত্যাচার করা যায়।
নীলারেনু রাজিবের চোখ থেকে চোখ সরিয়ে মাথা নামিয়ে দেখার চেষ্টা করল তার দুই হাতের ভেতরে আটকে থাকা রাজিবের ধোনটা আসলে কত বড়। যা দেখল তাতে তার চোখ ছানাবড়া হয়ে গেল। সে কলকাতার আধুনিক মেয়ে। বিয়ের আগে এবং পরেও কিছু মানুষের সাথে তার দৈহিক সম্পর্ক হয়েছে, প্রয়োজনে এবং সেচ্ছায়। কিন্তু এই মূহুর্তে সে যেটা দুহাতে ধরে রেখেছে সেটা তার সব অভিজ্ঞতা চুড়মার করে দিল। একই সাথে তার মনে হতে থাকল এটা সে নিতে পারবে নি। মাথা তুলে রাজিবের চোখের দিকে তাকিয়ে প্রায় ফিসফিস করে বলল-
– রাজিব?
নীলারেনুর মুখটা দেখে ভয় পাওয়া ছোট বাচ্চা মেয়েদের মত মনে হল রাজিবের কাছে। সেও আস্তে করে বলল-
– কিচ্ছু হবে না, মিমা। তুমি শুধু চোখ বন্ধ করে শুয়ে থাকবে।
নীলারেনু তখনও রাজিবের ধোনে হাত বুলিয়ে যাচ্ছে আলতো করে।
– আমার মনে হচ্ছে নিতে পারব না।
রাজিব দুহাতে নীলারনুর দুই গাল ধরে নীলারেনুর ঠোটে ঠোট রেখে আশ্বাস দিল-
– খুব আস্তে করে ঢুকাব। তুমি একদম ব্যথা পাবে না।
নীলারেনু রাজিবের ধোন ছেড়ে রাজিবের মাথা ধরল দুহাতে। তারপর আবার রাজিবকে নিয়ে চিত হয়ে শুয়ে পড়ল বিছানায়।
রাজিব নীলারেনুর ঠোট থেকে ঠোট সরাল না। দুই হাত নীলারেনুর তলপেটের কাছে নিয়ে নীলারেনুর শাড়ির বাধন আলগা করল। টেনে শাড়িটা নিচের দিকে নামিয়ে নীলারেনুর পেটিকোটের ফিতায় হাত দিল। নীলারেনুও এক হাত নিচে নামিয়ে রাজিবকে সাহায্য করার চেষ্টা করল। শাড়ি আর পেটিকোট কুন্ডলি পাকিয়ে নীলারেনুর পায়ের কাছে চলে আসল। নীলারেনু দুই পা নাড়িয়ে শাড়ি আর পেটিকোট পায়ের কাছে থেকে বের করে দিল। ততক্ষনে নীলারেনুর উরুসন্ধিস্থলে রাজিবের হাত পৌছে গিয়েছে। দুই পায়ের সংযোগ স্থলে রাজিবের হাতের ছোয়া পেতেই নীলারেনুর শরির কেপে উঠল। ঠিক তখনও তার মনে পড়ল তার বাল কামানো হয়নি অনেক দিন। বিশ্বজিতের সাথে অনেকদিন যাবত সেক্স করা হয়নি বলে এই অবস্থা। মনে মনে একটু লজ্জা পেল। একই সাথে বিশ্বজিতের কথা মনে হতেই রাগে মাথা গরম হয়ে গেল। বিশ্ব তার শরির ছোয় না কারন এখন সে ওই কম বয়সি মেয়েদের নিয়ে বাংলোতে গিয়ে রাত কাটায়, কথাটা মনে হতেই নীলারেনু মাথায় আগুন ধরে গেল। হাটু ভাজ করে রাজিবের কোমড় প্যেচিয়ে ধরল পা দিয়ে, গায়ের জোরে। একই সাথে রাজিবের চুল খামচে ধরল দুই হাতে।
হঠাত এরকম আচরনে অবাক হল রাজিব-
– কি হল!
রাজিবে কথা কানে আসতেই নিজেকে ঠান্ডা করার চেষ্টা করল নীলারেনু। তখনও রাজিবের ঠোটে ঠোট ছুইয়ে আছে সে। আগের মত ফিসফিস করে বলল-
– ধরে রাখতে পারছি না নিজেকে, রাজিব। বিশ্বর কথা ভুলতে পারছি না মন থেকে।
– সব ভুলে যাবে আজ রাতে।
কথাটা বলেই রাজিব ডান হাতে তার ধোনটা ধরে নীলারেনুর তলপেটের উপরে নিয়ে আসল। সে আরেকটু সময় নিয়ে কাজটা করতে চাচ্ছিল। কিন্তু নীলারেনুর বিক্ষিপ্ত মনটাকে এক জায়গায় স্থির করার জন্য আর সময় নিল না। ডান হাতের আঙ্গুল দিয়ে নীলারেনুর ভোদার চারপাশের বাল সরানোর চেষ্টা করতে করতে কোমড় বেকিয়ে ধোনটা এগিয়ে নিয়ে আসল। ধোনের বিশাল মুন্ডুটা নীলারেনুর ভোদার উপরে গিয়ে ঠেকল।
নীলারেনু তার ভোদার উপরে গরম স্পর্শ পেল। একটু আগে চোখের সামনে দেখা রাজিবের ধোনের আকারটা কল্পনা করে মনে মনে প্রস্তুতি নিয়ে নিল। চোখ বন্ধ করে দুহাতে রাজিবের চুল খামচে ধরল। ঠোটে ঠোট চেপে রাজিবের মুখের ভেতরে তার জ্বিব ঢুকিয়ে দিল আরাম পাওয়ার জন্য।
কোমড় দিয়ে চাপ দিতে শুরু করল রাজিব। একই সাথে ডান হাতের আঙ্গুল দিয়ে নীলারেনুর ভোদার চামড়া দুপাশে সরানোর চেষ্টা করল যেন তার ধোন সাচ্ছন্দে নীলারেনুর ভেতরে ঢুকে যেতে পারে। এতক্ষন একে অপরের শরির নিয়ে খেলছিল বলে নীলারেনুর ভোদার ভেতরে যথেষ্ট রস কেটেছে। যতই রাজিবের ধোন নীলারেনুর ভোদায় ঢুকছে ততই রস বের হয়ে রাজিবের আঙ্গুল ভিজিয়ে দিচ্ছে। সেই রস ভোদার ভেতরের দেয়াল পিচ্ছিল করে রেখেছিল বলে রাজিব এক চাপে তার ধোনের পুরা মুন্ডুটা ভোদার ভেতরে ঢুকিয়ে দিল।
রাজিবের মুখের উপরে বড় বড় শ্বাস ফেলছে নীলারেনু। সে যথেষ্ট কামুক প্রকৃতির মেয়ে। সাধারনত সেক্সের সময় সে তলঠাপ দিয়ে বিশ্বজিতকে সাহায্য করত। কিন্তু রাজিবের ক্ষেত্রে তার তলঠাপের কথা মনেই আসল না। চোখ বন্ধ করে অপেক্ষা করতে থাকল রাজিবের সম্পূর্ন ধোনটার জন্য।একটু বিরতি নিয়ে আবার রাজিব চাপ দেওয়া শুরু করল। যতটা সম্ভব আস্তে আস্তে ঢোকানোর চেষ্টা করছে যেন নীলারেনু অতি মাত্রাই ব্যথা না পায়। ব্যথা একটু পাবে সে তো জানা কথা। কিন্তু অতি মাত্রায় হয়ে গেলে হয়ত নীলারেনু আর তাকে চুদতে দিবে না। রাজিব নীলারেনুকে সারা জিবন চুদতে চায়। নীলারেনুকে প্রথম দেখার পরেই তার মনের দ্বিতীয় একট স্বত্বা তাকে নীলারেনুকে বিছানায় নেওয়ার জন্য প্রলুব্ধ করেছে। এটা সম্ভবত মের্দাবাড়ির রক্তেই ছিল। রাজিব তার বাবার মধ্যেও নারী আসক্তি খেয়াল করেছে। মের্দা বংশের রক্তে অপরাধবোধ নাই, অনেক পুরন একটা কথা।
ব্যথা সহ্য করতে না পেরে নীলারেনু রাজিবের ঠোট ছেড়ে উপরের দিকে মাথা তুলে দিয়েছে। অজান্তেই মুখ হা করে জোরে জোরে বাতাস নিচ্ছে। টের পাচ্ছে তার ভোদার চামড়া প্রশস্ত করে রাজিবের ধোন ভেতরে ঢোকার জায়গা করে নিচ্ছে। অর্ধেকটা বোধহয় ভেতরে ঢুকে গিয়েছে। আরেকটু বাকি আছে। এমন সময় টের পেল রাজিব তার ধোনটা বের করে নিচ্ছে বাইরের দিকে।
– কি করছ?
– আস্তে আস্তে ঢুকাই। তা না হলে..
রাজিবের চুল ধরে মাথাটা তার মুখের সামনে আনল নীলারেনু। রাজিবের চোখে চোখ রেখে ফিসফিস করে বলল-
– তা না হলে আমি তোমাকে খুন করব, রাজ। পুরাটা ঢুকাও।
নীলারেনুর চোখে চোখ রেখে রাজিব কোমড়ের চাপ বাড়াতে থাকল। ত্রিশোর্ধ এক নারীর ভোদা এত টাইট হবে এটা সে আশা করেনি। সহজেই অনুমান করতে পারল বিশ্বজিতের ধোন অনেক ছোট।
দাতে দাত চেপে ব্যথা সহ্য করার চেষ্টা করছে নীলারেনু। না পেরে আবার রাজিবের ঠোটে ঠোট ছুয়ে জানতে চাইল-
– আর কতটা আছে?
– অনেক টুকু।
– অহ!
কিছুটা হতাশ হল নীলারেনু। তারপর আবার বলল-
– রাজিব, আমার কথা ভুলে যাও। আমার জন্য তুমি কষ্ট পেওনা। তোমার যেভাবে ইচ্ছা আমাকে ভোগ কর।
– না, মিমা। আমি তোমাকে সারা জিবন চাই। শুধু আজ রাতের সুখের জন্য আমি তোমাকে কষ্ট দিব না।
– তুমি আমাকে সারাজিবন কষ্ট এবং সুখ দেওয়ার অধিকার পেয়ে গিয়েছ অনেক আগেই। এখন নিজের সুখটা বুঝে নাও।
নীলারেনুর কথাগুলো রাজিবের কানে বিশ্বাস হল না। কিন্তু নীলারেনু যা চাইছে তা তাকে দেওয়ার জন্য জোরে একটা চাপ দিয়ে সম্পূর্ন ধোনটা নীলারেনুর শরিরের ভেতরে ঢুকিয়ে দেওয়ার চেষ্টা করল।
নীলারেনুর দুই পা আপনা আপনি দুপাশে প্রসারিত হয়ে গেল। মনে হল তার ভোদার চামরা কেটে রাজিবের ধোনটা তার শরিরের ভেতরে জায়গা করে নিল। সারা শরিরের শক্তি দিয়ে নীলারেনু রাজিবের মাথাটা চেপে ধরল তার মুখের উপরে। রাজিবের নাকের পাশে তার নাক থরথর করে কাপছে। কাপছে সারা শরির শুকনো পাতার মত। নাভির গোড়া থেকে একটা সুখের জোয়ার ছড়িয়ে পড়ল নীলারেনুর সারা শরিরে। মুখ হা হয়ে ফুসফুসের জমে থাকা বাতাস বের হয়ে গেল। একই সাথে নীলারেনুর মনে হল তার শরিরের ভেতরের সব কিছু বের হয়ে আসতে চাইছে। সুখের তিব্র স্রোতটা সহ্য করার জন্য নীলারেনু দুই পা দিয়ে আবার রাজিবের কোমড় পেচিয়ে ধরল। উত্তেজনায় উঠে বসার চেষ্টা করল এবং একই সাথে প্রথম বারের মত নিজের কোমড় উচু করে নিচ থেকে তল ঠাপ দিল।
রাজিবের ধোনের বাকি টুকু নীলারেনুর ভোদায় ঢুকে গেল। কোমড় ঝাকিয়ে ঝাকিয়ে নীলারেনু প্রথমবারের মত মাল ছেড়ে দিল রাজিবের ধোনের উপরে। নীলারেনুর গরম মাল রাজিবের ধোনের চারপাশ থেকে উপচে বের হয়ে আসল। আরো কিছুক্ষন নীলারেনুর শরির কেপে কেপে উঠল। দুহাতে চেপে ধরে থাকল রাজিবের মাথা। তারপর রাজিবকে ছেড়ে দিয়ে এলিয়ে পড়ল বিছানায়।
রাজিবের ধোন তখনও নীলারেনুর ভেতরে শক্ত হয় আছে তার সম্পূর্নতা নিয়ে। কিন্তু নীলারেনুর মুখে ক্লান্তি ও প্রশান্তির ছায়া দেখে রাজিব আর ঠাপানোর চেষ্টা করল না। ভাবল একটু বিরতি দিলে ভাল হবে। ভেতরে ভেতরে সে জ্বলে পুড়ে গেলেও নিজেকে সংযত করল। ধোনটা টেনে বের করে ফেলতে যাচ্ছিল এমন সময় নীলারেনু দুহাতে রাজিবের কাধ ধরে রাজিবকে থামিয়ে দিল। তারপর চোখ বন্ধ রেখেই বলল-
– এটাই প্রথম।
– কি প্রথম?
– রাজিব, আমি প্রথমবারের মত অকল্পনিয় সুখ পেলাম।
রাজিব কিছু বলল না। এরকম সময়ে কিছু বলা যায় না। নীলারেনু রাজিবকে বুকের সাথে জড়িয়ে ধরে বলল-
– তুমি যা খুশি কর, রাজিব। শুধু থেমে যেও না। অন্তত আজ রাতে তুমি থামতে পারবে না।
রাজিব এবার বুঝল, আজ থেকে নীলারেনু নিঃসন্দেহে এবং সেচ্ছায় তার দাসী হয়ে গেল। সে কোমড় উঠিয়ে ধোনটা একটু করে বের করে আবার ঢুকিয়ে দিল। ককিয়ে উঠল নীলারেনু। কিন্তু এবার আর রাজিবকে ছাড়ল না। রাজিব আবার ধোনটা একটু বের করে এবার একটু জোরে চেপে ঢুকিয়ে দিল নীলারেনুর ভেতরে। নীলারেনুর গলা দিয়ে একটা অস্ফুট শব্দ বের হয়ে আসল। আস্তে করে নীলারেনু বলল-
– কিচ্ছু হবে না। কেউ কিছু শুনলেও কিচ্ছু হবে না। তুমি কর।
রাজিব আস্তে আস্তে ঠাপানির জোর বাড়িয়ে দিল আর নীলারেনু আস্তে চিৎকারের শব্দ বাড়িয়ে দিল।
দুইটা অসম শরিরের সুখ-চিৎকার চূর্ন বিচূর্ন করে দিল বিশ্বজিতের এত বছরের সাজান সংসার।
——-ইন্দ্রানী। নীলারেনুর বাসার কাজের লোক। জন্মের পর থেকে বড় হয়েছে নীলারেনুর বাবার বাড়িতে। ঠাকুর বাড়ির আশ্রিতা সুফিয়ার মেয়ে সে। বিয়ে হয় বিশ্বজিতের কাপড়ের ব্যবসার এক কর্মচারির সাথে। তার নাম বিকাশ। কাপড়ের গাড়ি চালাত। দুর্ঘটনায় এক পা হারানোর পর এখন বিশ্বজিতের ঘরের কাজ করে। কাজ সব ইন্দ্রানীই করে, বিকাশ শুধু বসে থাকে চাকরদের ঘরে। আর কিছু হালকা কাজ করে মাঝে মধ্যে। এক পা নিয়ে বেশি চলা ফেরা করতে পারে না। ইন্দ্রারীর সাথে বয়সের ব্যবধান অনেক। যার কারনে বেশির ভাগ সময়ে ইন্দ্রানীর সাথে কথা কাটাকাটি হয়। ইন্দ্রানীর শরিরের চাহিদা এখনও শেষ হয়নি, কিন্তু বিকাশে তার জিবন শেষ দিনগুলো গুনছে।
আরেকটা অতৃপ্ত রাত কাটিয়ে ঘুম ভাঙ্গে ইন্দ্রানীর। এখন ভোর। এ সময় উপরের ঘরে কারো ঘুম ভাঙ্গেনা, সে জানে। রান্নাঘরের চুলা জ্বালিয়ে হাত মুখ ধুতে যায় ইন্দ্রানী।
একটু পরে বাড়ির ঝাড়ু দেওয়ার কাজে নেমে পড়ে ইন্দ্রানী। প্রথমে দোতলার ঘরগুলো পরিস্কার করবে। দোতলার সব ঘরের মেঝে ঝাড়ু দিয়ে সিড়ি ধরে নিচে নামব। এরপর বসারঘর পরিস্কার করে রান্নাঘরে যাবে। দোতলায় উঠে রাজিবের ঘরটা বন্ধ পায়। তার কাছে চাবি আছে। সকাল সকাল সবার ঘুম ভাঙ্গার আগেই তাকে ঝাড়-পোছের কাজ সারতে হবে বলে তার কাছে সব ঘরের চাবি থাকে। আনেক দিনের বিশ্বস্ততার কারনে নীলারেনু ইন্দ্রানীকে এই দ্বায়িত্য দিয়েছে। গতকাল রাতে সবাই দেরি করে ঘুমিয়েছে। অনেক্ষন ঘুমাবে সবাই। তাই খুব সাবধানে রাজিবের রুমের দরজা খুলল ইন্দ্রানী। কিন্তু ভেতরে তাকিয়ে বিষম খেল!
রাজিবের খাটে আদি-রুদ্রা ঘুমাচ্ছে এক পাশে। আরেক পাশে ভুবন আর রেবেকা, সম্পূর্ন উলঙ্গ হয়ে একে অপরকে জড়িয়ে ধরে ঘুমাচ্ছে। ভুবন আর রেবেকার সম্পর্কের কথা আরো আগেই টের পেয়েছে ইন্দ্রানী। কিন্তু পাশে আদি-রুদ্রা ঘুমাচ্ছে। এমন অবস্থায় আদি-রুদ্রার ঘুম ভাঙ্গলে সর্বনাশ হয়ে যাবে।
আস্তে করে রেবেকার পাশে এসে রেবেকার গা নাড়তে থাকে ইন্দ্রানী। নিঃশব্দে রেবেকার ঘুম ভাঙ্গাতে হবে। দুই তিনবার ধাক্কা দিতেই রেবেকার ঘুম ভেঙ্গে যায়। আড়মোড় ভেঙ্গে চোখ খুলে ইন্দ্রানীকে দেখে ধরমর করে উঠে। ইন্দ্রানী ইশারায় শব্দ না করতে বলে আদি-রুদ্রার দিকে আঙ্গুল তুলে দেখিয়ে দেয়। ইশারায় বুঝে যায় রেবেকা ইন্দ্রানী কি বলতে চাচ্ছে। নিঃশব্দে উঠে বসে বিছানায়। একটা চাদর টেনে ভুবনের নগ্ন শরিরটা ঢেকে বিছানা থেকে নেমে দাড়ায়। তারপর তার পড়নের কাপড় খুজতে থাকে আশেপাশে।
রেবেকার পাতলা শরিরটা দেখে ইন্দ্রানী ভেবে পায়না কি ভাবে এই শরির দিয়ে পুরুষ মানুষকে তৃপ্ত করে রেবেকা! সে তার পায়ের কাছ থেকে রেবেকার কামিজের একটা অংশ তুলে ভ্রু কুচকে তাকায় রেবেকার দিকে। কামিজের ছেড়া আংশটা দেখে রেবেকার মনে পড়ে রাতে ভুবনের সাথে চোদাচুদির করার সময় ভুবন তার কামিজ ছিড়ে ফেলেছিল। সে মুচকি হেসে ইন্দ্রানীর কানের কাছে মুখ নিয়ে বলে-
– ভুবন একটা জানোয়ার!
তারপর আরেকটা চাদর গায়ে পেচিয়ে বাথরুমের দিকে চলে যায়। ইন্দ্রানী ঘরের মেঝে ঝাড়ু দেওয়ার কাজে লেগে পরে।
একটু পরে রেবেকা বাথরুম থেকে বের হয়ে এসে আলমারি খুলে ভুবনের জন্য এক সেট পাঞ্জাবী বের কর। রাতে সেও ভুবনের গায়ের কাপড় আস্তা রাখেনি, ঘটনাটা মনে করতে করতে বিছানার পাশের টেবিলে পাঞ্জবীটা রেখে রুম থেকে বের হয়ে যায়।
‘ভুবন একটা জানোয়ার!’ রেবেকার এই কথাটা ইন্দ্রানীর মাথার ভেতরে ঘুরতে থাকে। অনেক দিনের অতৃপ্ত শরিরের তৃষ্ণা মাথা চাড়া দিয়ে উঠে। রেবেকা রুম থেকে বের হয়ে যেতেই আর নিজেকে ধরে রাখতে পারে না। ঝাড়ুটা মেঝেতে নামিয়ে রেখে ধির পায়ে এগিয়ে যায় বিছানার দিকে, চাদরে ঢাকা ভুবনের নগ্ন শরিরের কাছে।
রুদ্রার রুমের দিকে যেতে যেতে কি ভেবে থেমে যায় রেবেকা। এগিয়ে যায় নীলারেনুর রুমের দিকে। প্রথমে কান পেতে শুনে ভেতরে কেউ জেগে আছে কি না। তারপর দরজা খুলতে গিয়ে বুঝতে পারে দরজা ভেতর থেকে বন্ধ করা। আশাহত হয়ে রুদ্রার রুমে চলে আসে।
——–
খুব ভোরে নীলারেনুর ঘুম ভেঙ্গে যায়। আড়মোড় ভাঙ্গতে গিয়ে বুঝতে পারে সারা শরিরে কেমন একটা সুখের আমেজ ছড়িয়ে আছে। অনেক দিন পর মনের মত একটা ঘুম দিয়েছে। অথচ গতকাল রাতে মনে হয়েছে সকালে সারা গায়ে ব্যাথা নিয়ে ঘুম ভাঙ্গবে তার। আপন মনে হেসে উঠে নীলারেনু।
বিছানায় উঠে বসে। রাজিবের নগ্ন পিঠ চোখে পরে, বিছানার ডান পাশে উপুর হয়ে শুয়ে আছে রাজিব। এতটুকু ছেলেটার হাতে গতরাতে যে পরিমান নাস্তানবুদ হয়েছে তা মনে করতে গিয়ে লজ্জা পেয়ে যায় নীলারেনু। রাজিবের ধোনের আকারটা মনে পড়াতে নিজের উরুসন্ধিস্থলে হাত চলে যায়। দুই পা ফাক করে দেখার চেষ্টা করে ভোদার অবস্থা। আঙ্গুল দিয়ে ভোদার ভেতরটা নাড়াচাড়া করে। মনে হচ্ছে আগের চেয়ে বড় হয়ে গিয়েছে ফুটা, মনে মনে ভাবে নীলারেনু। এখনও রাজিবের মালে পরিপূর্ন হয়ে আছে ভেতরটা। আঙ্গুলের মাথায় নিয়ে চেটে খেয়ে ফেলতে ইচ্ছে করে একবার। পরমুহূর্তেই নিজেকে সামলে নেয়, এখনি এত কামুক হলে চলবে না। নিজে কবার মাল ফেলেছে মনে করার চেষ্টা করতে গিয়ে হাল ছেড়ে দেয়। আস্তে করে বিছানা ছেড়ে উঠে দাড়ায়। বাথরুমের চলে যায় ফ্রেশ হওয়ার জন্য।
আয়নার সামনে দাড়িয়ে নিজের নগ্ন শরিরটা মনযোগ দিয়ে দেখে নীলারেনু। এলমেল হয়ে থাকা কাল চুলগুলো হাত দিয়ে ঠিক করার চেষ্টা করে। সিঁথির সিদুঁরের দাগ মুছে গিয়েছে দেখেও নতুন করে সিদুঁর লাগানোর চেষ্টা করে না। নিজের নগ্ন দেহের সৌন্দর্য মাপার চেষ্টা করে চোখ দিয়ে। বিশাল টসটসে দুধ দুটার উপরে হাত বুলিয়ে নেয়, দুহাতে উচু করে তুলে ধরে, মেদহীন তলপেট ছুয়ে দেখে, কোমড়ের ভাজে হাত রেখে দাড়িয়ে থাকে অনেক্ষন। না! এখনও একটা পুরুষের আগ্রহ কাড়ার মত সম্পদ আছে তার দেহে। শুধু মেদ জমতে না দিলেই চলবে। আজ থেকে শাড়ি পড়ার ঢং বদলাতে হবে, মনে মনে ভাবে নীলারেনু। মাঝে মধ্যে কামিজ পরার চেষ্টা করবে, তাহলে রাজিবের পাশে তাকে বেশি বয়স্কা মনে হবে না। আর একবার শপিংয়ে যেতে হবে নতুন কিছু কাপড় কেনার জন্য।
মনের ভেতরের চাঞ্চল্য দেখে নিজেই অবাক হয়ে যায় নীলারেনু। মনে হচ্ছে তার নতুন জিবন শুরু হল মাত্র। বিশ্বজিতের কথা একদম মনে আসছে না। বিশ্বজিত তার সাথে যে বেইমানীটা করেছে তার জন্য কোন রাগ অনুভব করে না সে। শুধু রাজিবের কথা ভাবতে থাকে ক্ষনে ক্ষনে। নীলারেনুর মনে হয় সে আবার নতুন করে প্রেমে পড়েছে (!)।
বাথরুম থেকে বের হতে গিয়ে থমকে দাড়ায় নীলারেনু। রাজিবের সামনে কিভাবে দাড়াবে, প্রথম কথাটা কি হবে এসব ভাবতে গিয়ে কান গরম হয়ে যায় লজ্জায়। খেয়াল হয় সে এখনও নগ্ন। তাড়াতাড়ি বাধরুমের আলনা থেকে একটা সাদা নাইটি টেনে গায়ে চড়িয়ে বাধরুম থেকে বের হয়। রাজিব তখনও ঘুমাচ্ছে অঘোরে। চোখে পড়ে বিছানার চাদরের একটা বড় অংশ ভিজে আছে। রাতে এর মধ্যেই দুজনে ঘুমিয়ে পড়েছিল। ছি! রাজিব উঠলেই চাদর বদলাতে হবে।
শোবারঘর থেকে বের হয়ে আসে নীলারেনু। তার হিসেবে সারা বাড়ি ঘুমাচ্ছে এখনও। হয়ত ইন্দ্রানী উঠে পড়েছে কাজ করার জন্য। নিচে রান্নাঘরের দিকে যাবে ঠিক করে নীলারেনু। কিন্তু রাজিবের ঘরের দরজা খোলা দেখে সেদিকে এগিয়ে যায়।
——ভুবনের ঘুম ভাঙ্গে খুব আস্তে আস্তে। রেবেকার শরিরের গন্ধ তখনও তার নাকে লেগে আছে। রাতের আমেজটা এখনও কাটেনি। রেবেকা যখন তার ধোনটা মুখে নিয়ে চুষছিল তখন রেবেকার চেহারাটা কেমন লাগছিল তা মনে করতে করতে আবার তার ধোন দাড়িয়ে যায়। নিশ্চয়ই রেবেকার এখন তার পাশেই শুয়ে আছে। আস্তে আস্তে চোখ মেলে তাকিয়ে রেবেকার মুখটা খুজে তার সামনে। তার বদলে যা দেখতে পায় তাতে ভিষন একটা ধাক্কা খায় ভুবন।

চিত হয়ে শুয়ে থাকা ভুবনের ঘুমন্ত দেহের উপরে উঠে পরে ইন্দ্রানী। রেবেকার বলে যাওয়া কথাগুলো তার শরিরে আগুন ধরিয়ে দিয়েছে। নিজেকে সে আটকাতে পারছে না। দুহাতে শাড়িটা উপরের দিকে তুলে ভুবনের ধোনের উপরে বসে যায় ইন্দ্রানী। ভুবনের নেতিয়ে থাকা ধোনের স্পর্শ পায় তার ভোদার উপরে। শরিরের আগুন বেড়ে যায়। আস্তে আস্তে কোমড় নাড়িয়ে ভুবনের ধোনের উপরে তার ভোদা ঘষতে থাকে সে। আরামে চোখ বন্ধ করে ফেলে। নিচের ঠোট কামড়ে ধরে উত্তেজনায়। কত দিন পর ভোদার উপরে একটা ধোনের স্পর্শ পাচ্ছে তা মনে করতে পারে না। ইতিমধ্যে তার ভোদার ভেতরে রস কাটছে। একই সাথে টের পায় ভুবনের ধোনটা একটু একটু করে বড় হচ্ছে। ভুবন জেগে গেল কিনা দেখার জন্য চোখ মেলে তাকাতেই ভুবনের চোখে পড়ে যায়।
ভুবনের আরাম লাগছিল। কিন্তু সে রেবেকাকে আশা করেছিল, ইন্দ্রানীকে না। ইন্দ্রানী এ বাড়ির কাজের লোক এটা মাথা থেকে সরাতে পারল না। তবে তারপরেও চুপচাপ শুয়ে ইন্দ্রানীকে দেখতে থাকল, অনেকটা ঘুমের ঘোরে।
ভুবন তার দিকে তাকিয়ে আছে দেখে কোমড় নাচানো থামিয়ে দিয়েছিল ইন্দ্রানী। কিন্তু ভুবন কিছু বলছে না, একমনে তাকে দেখছে এটা খেয়াল করে ইন্দ্রানী আবার শুরু করে দিল। শাড়ির নিচে হাত ঢুকিয়ে ভুবনের দাড়িয়ে যাওয়া ধোনটা মুঠো করে ধরল। কোমড়টা একটু তুলে তার ভোদাটা ভুবনর ধোনের উপরে রাখল। কোমড় নামিয়ে চাপ দিল। সরাৎ করে ভুবনের পুরা ধোনটা তার ভোদায় সেঁধিয়ে গেল। ধোনের চোখা মাথাটা ভোদার দেয়ালে খোচা মারতে অকল্পনিয় সুখে ইন্দ্রানীর শরিরটা সোজা হয়ে গেল উপরের দিকে। ধোনটা যথেষ্ট লম্বা ছিল তার ভোদার তুলনায়। কিন্তু বিষয়টা মাথায় রাখল না। উপর থেকে কোমড় ঝাকিয়ে ঠাপান শুরু করে দিল চরম গতিতে।
ভুবন ইন্দ্রানীর শরিরের লাফানি দেখে উত্তেজিত হয়ে গেল। ইন্দ্রানীর শাড়ির আচল শক্ত করে বাধা ছিল কোমড়ের কাছে। ভুবন হাত বাড়িয়ে ইন্দ্রানীর কোমড় থেকে শাড়ির আচলটা টেনে খুলে ফেলল। আচলটা বিছানায় খসে পড়ে ভুবনের চোখের সামনে ইন্দ্রানীর ব্লাউজ উন্মুক্ত হয়ে গেল। ইন্দ্রানীর শরিরের সাথে দুধ দুটাও কাপছে ব্লাউজের নিচে। দুধ দুইটা নীলারেনুর দুধের মত বড়। কিন্তু একটু ঝুলে পড়েছে, নীলারেনুর দুধ এখনও ঝুলে পড়েনি। মনে মনে নীলারেনুকে কল্পনা করে ভুবন দুহাতে ইন্দ্রানীর দুধ ছোয়ার চেষ্টা করল। সেই সাথে নিচ থেকে তলঠাপ দিয়ে ইন্দ্রানীর শরিরের গভির পর্যন্ত ঢুকিয়ে দেওয়ার চেষ্টা করল তার ধোনটা। অকল্পনীয় সুখের সাগরে ভেসে গেল ইন্দ্রানী। অনেক বছর পর।রাজিবের রুমের ভেতরের দৃশ্যটা দেখে দরজার পাশ থেকে সরে গেল নীলারেনু। ইন্দ্রনী আর ভুবনের উপরে রাগ এবং ঘৃনা জন্মালেও কেন জানি সেটা প্রকাশ করতে পারল না। অন্য সময় হলে এধরনের অনৈতিক কাজ দেখে হুংকার দিয়ে উঠত। কাজের মেয়ের সাথে চোদাচুদির করার জন্য হয়ত ভুবনকে ঘর থেকেই বের করে দিত। কিন্তু আজকে তার মনটা বেশ ফুরফুরে হয়ে আছে। কাউকেই কড়া কথা শোনাতে ইচ্ছে করছে না। একরাত রাজিবের চোদা খেয়ে বুঝতে পেরেছে- ভালবাসার ন্যাকা কথায় নারীদের শরিরের তৃষ্ণা মিটে না। ঘরের মরদের মুরদ না থাকলে ঘরের বৌ বাইরে যাবে না কেন?
আহা! কথাটা এভাবে বিশ্বজিতকে বলতে পারলে দারুন প্রতিশোধ নেওয়া যেত, মনে মনে ভাবল নীলারেনু। সিড়ি বেয়ে নিচে নেমে আসল। রান্নাঘরের দিকে চলে গেল ইন্দ্রানীর আর্ধেক করা কাজ শেষ করার জন্য।
আজকে ইন্দ্রানীর একটু দেরি হবে ঘরের কাজে হাত দিতে।
——

(এক মাস পরের কথা)
বেঙ্গল টাইগারস ক্লাবের মাঠ। দেব খেলছে। রক্ষনভাগের জন্য দেবের কোন বিকল্প হতে পারে না। প্রতিপক্ষের কোন খেলোয়ার বল নিয়ে দুই সেকেন্ড থাকতে পারে না দেবের সামনে। তারপরেও মাঝেমধ্যে ভুল হয়ে যায়। আর ভুল হয়ে গেলে দুই সেকেন্ড যথেষ্ট একটা গোলের জন্য। এ মুহূর্তে বেঙ্গল টাইগারস দুই-এক গোলে এগিয়ে আছে। কিন্তু এই দুরত্ব আরো বাড়াতে হবে, মনেমনে ভাবল ভুবন। বসে আছে মাঠের পাশে, একা।
ইন্দ্র, কিশোর আর রাকেশ অনেক্ষন ছিল ভুবনের সাথে। ভুবন আর দেব কে রাজি করাতে না পেরে অবশেষে ওরা তিন জন চলে গিয়েছে বিশ্বজিতের বাংলোতে। মৌমিতা ওদের যেতে বলেছে। গত মাসের ঘটনার পর থেকে বিশ্বজিত নিজের বাড়ি ছেড়ে শিবপুরের বাংলোতে থাকা শুরু করেছে মৌমিতার সাথে, পাকাপাকি ভাবে। বিশ্বজিতের সাথে নীলারেনুর সম্পর্কের অবনতি হচ্ছে ক্রমশ।
মাঝ রাতে এভাবে ঘুম ভেঙ্গে যাওয়াটা শুভ লক্ষন না। একবার ঘুম ভাঙ্গলে আর ঘুম আসতে চায় না। বাড়িটা অনেক বড়, সবাই খুব সহজে তাকে আপন করে নিয়েছে- তারপরেও মনে একটা অপরাধবোধ কাজ করছে সব সময়। সেই অপরাধবোধের বোঝা দিন-রাত জ্বালাচ্ছে আফসানাকে, এ বাড়িতে আসার পর থেকেই।
প্রায় এক মাস হয়ে গেল সে এ বাড়িতে আছে, বলা উচিত লুকিয়ে আছে। এখনও তাকে হন্য হয়ে খুজছে তার দুলাভাই শাহ ইমাম হোসেন এবং উনার লোকজন। কলকাতার একদম কেন্দ্র বিন্দুতে একটা অখ্যাত বাড়িতে আফসানা লুকিয়ে থাকতে পারে তা বোধ হয় কল্পনাও করেনি শাহ ইমাম হোসেন। কলকাতার বাইরে এবং বিশেষ করে আফসানার স্কুলের বন্ধু-বান্ধবদের জের ধরে খোজা খুজি চলছে। এটাই রক্ষে যে নীলারেনুর এই বাড়িটা আফসানার স্কুলের কেউ চিনে না।
নীলারেনু, একটা অদ্ভুত চরিত্র আফসানার কাছে। মাস খানেক আগের সেই শিবপুরের ঘটনার পর নীলারেনুর এই সংসার ভেঙ্গে তছনছ হয়ে যাওয়ার কথা। কিন্তু নীলারেনু ব্যপারটা খুব সহজে সামলে নিয়েছে। এমন কি দুটা ছোট ছোট সন্তানের মা হওয়া শর্তেও নীলারেনুকে তেমন একটা চিন্তিত মনে হয় নি। স্বনির্ভর নারী একেই বলে। আফসানা যে সমাজে বড় হয়েছে সেখানে এরকম কল্পনাও করা যায় না, যেখানে বোধ হওয়ার পর থেকেই একটা মেয়েকে শেখান হয় “স্বামির পায়ের নিচে স্ত্রীর বেহেশত”!
নীলারেনুর স্বামি বিশ্বজিত এখন আর এ বাড়িতে থাকছে না, বলা যায় নীলারেনু এখন একা- এ ব্যপারটা নিয়ে আফসানার মধ্যে একটা অপরাধবোধ কাজ করে সব সময়। এবং নীলারেনুর সামনে থাকলে এই বোধটা অনেক বেশি মাথাচাড়া দিয়ে ওঠে।
আদি-রুদ্রাকে আফসানা খুব পছন্দ করে। বাচ্চাদের সাথে থাকলে কেন জানি সব কিছু ভুলে থাকা যায়। এই রুমটা রুদ্রার রুম। এখানেই আফসানা, রুদ্রা, রেবেকা আর অর্পিতা একসাথে থাকে, বড় একটা বিছানায়। নীলারেনু অবশ্য বলেছিল আরেকটা বিছানার ব্যবস্থা করে দিবে। কিন্তু সেটা এখনও করা হয়নি। আফসানাও আর চাপ দেয়নি, এমনিতেই সে এখানে আছে এদের করুনার পাত্র হয়ে।
টেলিফোন আবার বেজে উঠল নিচের বৈঠক ঘর থেকে। আফসানা এবার বুঝল তার ঘুম ঘাঙ্গার কারন। দরজার বাইরে পায়ের আওয়াজ পেল। সম্ভবত কেউ নিচের বৈঠক ঘরে নেমে যাচ্ছে টেলিফোন ধরতে। আফসানা চোখ বন্ধ করে আবার একটু ঘুমানোর চেষ্টা করল।
হালকা তন্দ্রার মত চলে এসেছিল। চিল্লাচিল্লির আওয়াজে ধরমর করে উঠে বসল বিছানায়। নীলারেনু গলা পাচ্ছে, ইন্দ্রানী কে কিছু একটা বলতে বলতে সিড়ি বেয়ে উঠছে। ততক্ষনে নীলারেনু গলা পেয়ে রেবেকা, অর্পিতা আর রুদ্রা ঘুম থেকে উঠে গিয়েছে। রেবেকা তাড়াতাড়ি বিছানা থেকে নেমে দরজা খুলতে গেল।
দরজায় নীলারেনুকে দেখা গেল, গায়ে একটা সাদা চাদর প্যচানো। হয়ত টেলিফোনের আওয়াজ পেয়ে এভাবেই বের হয়ে এসেছে-
– রেবু, আফসানাকে ডাক। বেরুতে হবে এখনি।
– কি হয়েছে?
রেবেকা ব্যস্ত হয়ে প্রশ্ন করল নীলারেনুকে। নীলারেনু কিছু বলার আগেই বিছানা ছেড়ে দরজার সামনে চলে আসল আফসানা। এক রাশ আতঙ্ক নিয়ে নীলারেনুর কাছে জানতে চাইল আফসানা-
– আমার বাসা থেকে ফোন এসেছিল?
– তোমার বড় বোন, ফোন করে বলল তোমাকে কলকাতা ছাড়তে হবে এখনি। এ বাড়ির ঠিকানা বের করে ফেলেছে ওরা। যে কোন সময় চলে আসতে পারে।

Leave a Comment